কবিতা: বাংলার প্রকৃতি |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ০৮ জৈষ্ঠ্য | ১৪২৯ বঙ্গাব্দ | রবিবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা বাংলার প্রকৃতি উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ০৮ জৈষ্ঠ্য, ১৪২৯ বঙ্গাব্দ
  • রবিবার


তো চলুন শুরু করা যাক...!


environmental-protection-326923_640 (1).webp

source

শুভ রাত্রি সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি



কবিতা

কবিতার নামঃ--বাংলার প্রকৃতি



তুমি অপরূপ,তুমি সুন্দর
তুমি রূপালী,তুমিই লাবণ্য।
সকাল বেলা সূর্য ওঠে পূর্ব দিকে ওই,
সূর্য ওঠার আশায় আমি রাত্রি জেগে রই।
রাত্রি জাগি প্রহর গুনি শুয়ে বিছানায়,
সকাল যাওয়া হয় না নদীর কিনারায়।
সকাল বেলা নদীর ঢেও লাগে বড় মিষ্টি,
বিধাতার হাতে গড়া দারুন এক সৃষ্টি।
বর্ষার দিনে হেঁটে বেড়াই মাঠের কাদা মাটিতে,
পাল তুলে নৌকা চালায় শালুক ধারের ঘাটিতে।
পাল তোলা ওই নৌকা যদি দেখতে তোমরা চাও..!!
করিম চাচার ছোট বাড়ি,কাশিমপুরে যাও।
বর্ষার পানিতে নদী যখন থৈথৈ করে ওঠে..!!
কৃষক তখন পাঠ কাঁটায় শুধুই মেতে ওঠে।
এমন সব দৃশ্য দেখতে তোমরা যদি চাও,
গ্রাম বাংলার প্রকৃতিকে আকরে ধরে রও।
এমন সব দৃশ্য দেখতে কার'না মন চায়..!!
প্রকৃতির মাঝে মারা গিয়ে বাঁচতে ইচ্ছে হয়।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়বাংলার প্রকৃতি
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

Sort:  
 2 years ago 

আসলে জীবনের আত্মকথাই হচ্ছে কবিতার ভাষা।তাই কবিতার ভাষা গুলো আমাদের নিকট খুব পরিচিত মনে হয়।

আর কবিতার ভাষা গুলো খুব মিষ্টি ছিল।সাথে বেশ ভালো ছন্দ মিলিয়েছেন।

 2 years ago 

আমার এই কবিতার ভাষা গুলো আপনার কাছে মিষ্টি লেগেছে এটা যেন সত্যিই অনেক বেশি ভালো লাগবে সেই সাথে কবিতার আত্ম কথাই হচ্ছে কবিতার ভাষায় এই লাইনটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

বর্ষার দিনে হেঁটে বেড়াই মাঠের কাদা মাটিতে,
পাল তুলে নৌকা চালায় শালুক ধারের ঘাটিতে।

সমসাময়িক অর্থপূর্ণ ভাষায় লেখা কবিতাটি যে কারো মনে ছুয়ে যেতে পারে। লেখার চেষ্টা কে স্বাগত জানাচ্ছি।

 2 years ago 

যদিও আমি তেমন ভাল লিখতে পারিনা তবে বরাবরই চেষ্টা করি সুন্দর ভাবে কবিতা লেখার জন্য আপনি অনেক চমৎকার একটি মন্তব্য করেছেন দেখে ভালো লাগলো।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

ওয়াও দারুন একটা কবিতা লিখেছেন ভাইয়া। তবে আপনার কথাগুলো ১০০% সত্যি, কারণ আমরা প্রতিটা মানুষ নিজের চিন্তা ভাবনা গুলো নিজের অতীত-বর্তমান-ভবিষ্যৎ নিয়ে কবিতা লিখি। সেখানে নিজের মনের ভাব প্রকাশ করার চেষ্টা করি। যেখানেই অঙ্কিত থাকে নিজের স্মৃতি। আপনার কবিতার প্রতিটা লাইনে ছিল অসাধারণ। এত সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

যদিও আমি কবি নই তবে আমি চেষ্টা করি আপনাদের মাঝে সুন্দর সুন্দর কবিতা শেয়ার করার জন্য এভাবে শেয়ার করতে থাকলে একটা সময় যে আমি অনেক ভালো কবিতা লিখতে পারবো এটা আমি বিশ্বাস করি। মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

তুমি অপরূপ,তুমি সুন্দর
তুমি রূপালী,তুমিই লাবণ্য।

বাংলার প্রকৃতি নিয়ে অসাধারন একটি কবিতা লিখছেন। বাংলার প্রকৃতি আসলেই অনেক সুন্দর। রুপের রানী আমাদের এই দেশ। আপনার সবার উপরের লাইন দুটো বেশি ভাল লেগেছে আমার কাছে। আরও কবিতা চাই আমরা ভাই।

 2 years ago 

আপনার কথার সঙ্গে আমি একমত পোষণ করছি সত্যিই রুপের রানী আমাদের এই দেশ বিশেষ করে এই গ্রাম বাংলার প্রাকৃতিক দৃশ্য দেখে আমি রীতিমত মুগ্ধ হই। এত চমৎকার একটি মন্তব্য করার মাধ্যমে অনুপ্রাণিত করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

তুমি অপরূপ,তুমি সুন্দর
তুমি রূপালী,তুমিই লাবণ্য।
সকাল বেলা সূর্য ওঠে পূর্ব দিকে ওই

চমৎকার একটি কবিতা উপভোগ করলাম বাংলার প্রকৃতি নিয়ে। সত্যিই আপনি খুবই সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দিয়েছেন। আর আপনার কবিতা লেখার তো ভালোই প্রতিভা রয়েছে। এরকম কবিতা মাঝে মাঝে শেয়ার করলে আমরা উপভোগ করতে পারব।

 2 years ago 

প্রতিভা বলতে তেমন কিছু নেই তবে মাঝে মাঝে প্রতিভা বিকশিত হয় তখন একটু লেখালেখি করার চেষ্টা করি। সেরকম প্রতিভা থেকেই আমি এই কবিতাটি লিখেছি। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

চমৎকার কবিতা লিখেছেন আপনি। অসাধারন লাগলো আপনার কবিতা। লাইন গুলো সুন্দর ছিলো খুব। খুবই সুন্দর এক কবিতা উপহার দিলেন আমাদের। অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমার এই কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে এটাই আমার সার্থকতা। মাঝে মাঝে আমি আপনাদের মাঝে কবিতা শেয়ার করার চেষ্টা করবো গঠনমূলক মন্তব্য জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সবসময় সাপোর্ট করে উৎসাহ প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

ওয়াও ভাই আপনার কবিতাটি অসাধারণ লাগছে।আসলে আপনার কবিতার প্রতিটি লাইন খুব মধুর ছিলে।ভাই আরও অনেক সুন্দর সুন্দর কবিতা চাই।অনেক ধন্যবাদ,এতে সুন্দর কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের মাধ্যমে আমি অনুপ্রাণিত হয়েছি। সব সময় চেষ্টা করবো আপনাদের মাঝে সুন্দর সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

একদম মনের গভীর থেকে বলছি কবিতা লিখতে কবিতা পড়তে কবিতা শুনতে খুব বেশি ভালোবাসি আমি।প্রকৃতির এই অপরূপ রূপ আপনার আজকের এই কবিতাটি সত্যিই আমার কাছে মনমুগ্ধকর লেগেছে।আপনার সুন্দর লেখনি আমার হৃদয় স্পর্শ করেছে তাই তো মন থেকে অনেক অনেক দোয়া এবং শুভকামনা রইল।♥♥

 2 years ago 

আপনি একজন কবিতার কবি হিসেবে কবিতা আপনার কাছে ভালো লাগবে এটাই স্বাভাবিক। আর আমি একজন প্রকৃতিপ্রেমী মানুষ তাই প্রকৃতি নিয়ে কিছু লিখতে অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63658.03
ETH 3299.99
USDT 1.00
SBD 3.90