আলু ও মিষ্টি কুমড়ো দিয়ে সিলভার কাপ মাছ রান্নার রেসিপি ||🦊 ১০% বেনিফিশিয়ারি🦊 @shy-fox 🦊||

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ১২ ফাল্গুন | ১৪২৮ বঙ্গাব্দ | শুক্রবার | বসন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে আলু ও মিষ্টি কুমড়ো দিয়ে সিলভার কাপ মাছ রান্নার অনেক মজাদার একটি রেসিপি সম্পর্কে উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • আলু দিয়ে শিম ভাজির রেসিপি
  • আজ ১২ ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ
  • শুক্রবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ রাত্রি সবাইকে.....!!



আলু ও মিষ্টি কুমড়া দিয়ে সিলভার কাপ মাছ খেতে কার না ভালো লাগে আপনারাই বলুন...!! জানি আপনাদের এখনই এই রেসিপির কথা শুনে জিভে জল এসে গিয়েছে। সত্যি বলতে আমরা যারা ভোজন প্রেমী মানুষ তাদের কাছে এ ধরনের রেসিপি মানে অমৃত। কুমড়ো আমি অনেক রকম ভাবেই খেয়েছি যেমন ধরুন, কুমড়া ভর্তা, কুমড়া ভাজি, চিংড়ি মাছ দিয়ে মিষ্টি কুমড়া ঘন্ট, এরকম অনেক ধরনের রেসিপি আমি খেয়েছি তবে আলুর মিষ্টি কুমড়ো দিয়ে সিলভার কাপ মাছ রান্না খুব কমই খেয়েছে। তবে যতবার খেয়েছি ততোবারই আমার কাছে অনেক সুস্বাদু লেগেছে। আজ আমি আপনাদের মাঝে ঠিক সেরকম একটি রেসিপি উপস্থাপন করতে যাচ্ছি, তাহলে চলুন আর বেশি কথা না বলে রান্নার পর্ব শুরু করি।



Picsart_22-02-25_12-16-23-045.jpg

মজাদার রেসিপি



প্রয়োজনীয় উপকরণাদি

IMG20220224111644-01.jpeg

  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • হলুদের গুড়া
  • তেল
  • লবণ

ধাপঃ-০১

IMG20220224111637-01.jpeg

IMG20220224111652-01.jpeg

সর্বপ্রথমে আলু এবং মিষ্টি কুমড়ো এই দুটি সবজি অনেক চমৎকার ভাবে কেটে নিতে হবে তারপর পরিষ্কার পানি দ্বারা অনেক চমৎকার ভাবে ধুয়ে নিতে হবে। যেন কোন প্রকার ময়লা সবজিগুলো সঙ্গে লেগে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

ধাপঃ-০২

IMG20220224111833-01.jpeg

সিলভার কাপ মাছ গুলো অনেক চমৎকার ভাবে তেলের সাহায্যে ভেজে নিতে হবে। কারণ মাছ ভাজি করে রান্না করলে খেতে খুবই সুস্বাদু লাগে, তাই আমি একটু স্বাদ বাড়ানোর জন্য মাছগুলো ভেজে নিয়ে ছিলাম

ধাপঃ-০৩

IMG20220224111755-01.jpeg

IMG20220224112508-01.jpeg

তারপরে পেঁয়াজ মরিচ এবং রসুন এই তিনটি উপকরণ ভাজি করে নিতে হবে তারপর এগুলো একটি বাটিতে রেখে দিতে হবে। এই উপকরণ তিনটি একত্রে পাটা সাহায্যে বেটে নিতে হবে। যদিও আমি এরকম এর আগে কখনো রান্না করিনি তবে এবার এরকম ভাবে রান্না করলাম, খেতে অনেক সুস্বাদু হয়েছিল।

ধাপঃ-০৪

IMG20220224112147-01.jpeg

এরপরে কড়াই এর উপর তেল ঢেলে দিতে হবে তারপরে, আলু গুলো তেলের উপর ছেড়ে দিতে হবে সেই সাথে সামান্য পরিমাণ লবণ ছিটিয়ে দিতে হবে।

ধাপঃ-০৫

IMG20220224112201-01.jpeg

লবণ যোগ করার পরে পরিমাণমতো হলুদের গুঁড়া ছিটিয়ে দিতে হবে। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন হলুদের গুড়া পরিমান মত হয়।

ধাপঃ-০৬

IMG20220224112213-01.jpeg

এরপরে লবণ এবং হলুদের গুঁড়া যোগ করার পরে সামান্য পরিমাণ মরিচের গুঁড়া ও যোগ করে দিতে হবে। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন মরিচের গুড়ার পরিমাণ বেশি না হয়ে যায়।

ধাপঃ-০৭

IMG20220224112315-01.jpeg

এবার আলু এবং প্রয়োজনীয় উপকরণ গুলো একত্রে চামচ দিয়ে অনেক সুন্দরভাবে নারানারি করতে হবে যেন প্রতিটি উপকরণ একে অপরের সাথে অনেক চমৎকার ভাবে মিশে যায়। তারপরে সেগুলোর উপরে কাটা কুমড়ো গুলো ছেড়ে দিতে হবে।

ধাপঃ-০৮

IMG20220224112519-01.jpeg

IMG20220224112704-01.jpeg

এরপরে কিছু সময় চামচ দিয়ে অনেক সুন্দর ভাবে নারানারি করতে হবে এবং মাঝে মাঝে পানি দিয়ে নাড়তে হবে। যেন সবজি গুলো ভালো মত সিদ্ধ হয়ে যায়।

ধাপঃ-০৯

IMG20220224113413-01.jpeg

এরপরে উপরের ওই মরিচ পেঁয়াজ এবং রসুন বাটা গুলো সবজির সঙ্গে যোগ করে দিতে হবে সেইসাথে চামচ দিয়ে নাড়তে হবে যেন প্রতিটি উপকরণ একে অপরের সাথে মিশে যায়। তারপরে কিছুক্ষণ পরে রকম আলু এবং কুমড়ো বড়ি ভুনা হয়ে যাবে।

ধাপঃ-১০

IMG20220224113610-01.jpeg

সবজিগুলো ভুনা হয়ে গেলে, এরপরে সবজিগুলোর উপরে পানি ঢেলে দিতে হবে। যদিও পানি ঢালতে গিয়ে আমার এই রেসিপিতে পানি একটু বেশি হয়ে গিয়েছিল। তবে পরবর্তীতে অনেকটা সময় নিয়ে শুকিয়ে ফেলে ছিলাম।

ধাপঃ--১১

IMG20220224114146-01.jpeg

IMG20220224114152-01.jpeg

এরপরে অনেকটা সময় তাপ দিতে হবে। তাব দেওয়ার ফলে পানিতে বুদবুদ চলে আসবে। এভাবে কিছুক্ষণ চলতে থাকবে তারপরে স্বাদ গ্রহণ করতে হবে। লবণ এবং ঝাল এর পরিমাণ ঠিক ঠাক থাকলে তরকারিটি চুলা থেকে নামিয়ে ফেলতে হবে।

পরিবেশন

IMG20220224121404-01.jpeg

চাইলে আপনারাও এরকম আলুর মিষ্টি কুমড়া দিয়ে সিলভার কাপ মাছ রান্না করে খেতে পারেন। খুবই সুস্বাদু এবং লোভনীয় একটি রেসিপি লেগেছিল আমার কাছে। সবাই মিলে অনেক তৃপ্তি সহকারে রেসিপিটি উপভোগ করেছিলাম।



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন



আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের অষ্টম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

আলু এবং কুমড়ো দিয়ে সিলভার কার্প মাছের রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। খেতেও সুস্বাদু হবে হয়তো ।আপনার রেসিপির ধরনটা ভালো লেগেছে । ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন করেছেন ।আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

বেশ লোভনীয় লাগছে রেসিপিটি । ভালোই ছিল আপনার উপস্থাপনা ।

 3 years ago 

ধন্যবাদ ভাই মন্তব্যের জন্য

 3 years ago 

আলু এবং কুমড়ো দিয়ে সিলভার কাপ মাছের রেসিপি খুবই সুন্দর হয়েছে। এই ধরনের মাছ খেতে সবাই পছন্দ করে ।আপনি খুব সুন্দর করে রেসিপি তৈরি করেছেন ।যেটা দেখে ভালো লাগলো খুব সুন্দর উপস্থাপনার মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

মিষ্টিকুমড়োর সাথে আলু দিয়ে এভাবে কখনো রান্নাকরা হয় নি কিন্তু মাছের সাথে আলু এবং মিষ্টিকুমড়ো ২ টিই বেশ মজা লাগে। আপনার এই রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছে। আপনার রেসিপিটি আমার খুবই ভালো লেগেছে।

 3 years ago 

খুবই সুস্বাদু হয়েছিল আপু,ধন্যবাদ আপনাকে

 3 years ago 

খুবই সুন্দর ভাবে আলু ও মিষ্টি কুমড়ো দিয়ে সিলভার কাপ মাছ রান্নার রেসিপি তৈরি করেছেন ভাইয়া। আপনার এই রেসিপিটি দেখার পরে মনে হচ্ছে এটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। রেসিপিটি তৈরির পদ্ধতির ধাপ খুবই সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আলু ও মিষ্টি কুমড়া দিয়ে সিলভার কাপ মাছের দুর্দান্ত একটি রেসিপি শেয়ার করেছেন। রেসিপিটি দেখতে যেরকম অসাধারণ ছিল, খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। আমার কাছে বেশ ভালো লেগেছে কালার কম্বিনেশনটাও অনেক পার্ফেক্ট এসেছেন। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আমি নিজেও আজকে মিষ্টি কুমড়ার রেসিপি দিয়েছি রুই মাছের সাথে। আপনার মিষ্টি কুমড়ার রেসিপি ও বেশ ভালো হয়েছে।কালারটাও বেশ সুন্দর আসছে।খেতে মনে দারুন হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্যে

আলু ও কুমরো দিয়ে সিলভার কার্প মাছের রেসিপি খেতে খুবই দারুণ লাগে। আপনি খুবই মজাদার একটা লোভনীয় মাছের রেসিপি শেয়ার করেছেন। এর সাথে উপস্থোপনা খুবই সুন্দর ভাবে দিয়েছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর একটা লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনি আলু এবং মিষ্টি কুমড়া এর সাথে সিলভার কাপ এর মিশ্রণে অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ।‌এমন রেসিপি খেতে আমি ব্যক্তিগতভাবে অনেক ভালবাসি বিশেষ করে সকাল বেলায় মাছ খেতে আমি অনেক ভালবাসি । কথায় আছে মাছে ভাতে বাঙালি যাইহোক আপনি রেসিপি টা অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

মিষ্টি কুমড়ার সঙ্গে মাছের রেসিপি খেতে বেশ মজার হয়।আমরা বাড়িতে প্রায় সময় মাছের সঙ্গে মিষ্টি কুমড়া খাই।রেসিপির ছবিগুলো দেখে বুঝা যাচ্ছে যে,খেতে খুবই সুস্বাদু ছিল।রেসিপি রান্না করার পদ্ধতি গুলো ধাপ আকারে খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65