কবিতা:- বিরহ ভালোবাসা|[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - ১৯ আষাঢ় | ১৪২৯ বঙ্গাব্দ | রবিবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা বিরহ ভালোবাসা উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ১৯ আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  • রবিবার


তো চলুন শুরু করা যাক...!


smile-5128742_640.jpg

source

শুভ বিকেল সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।

ভালোবাসা সুন্দর। কিন্তু এমন কিছু ভালোবাসা আছে যেগুলো প্রথম অবস্থায় অনেক বেশি রোমাঞ্চকর হয় কিন্তু শেষটা দুঃখ কষ্ট আর বেদনার মাধ্যম দিয়েই শেষ হয়। আমি এমন অনেক ভালোবাসা দেখেছি যেগুলো প্রথম অবস্থাতে অনেক বেশি কেয়ারিং কিন্তু দিন শেষে সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে সেগুলো হারিয়ে যায়। ভালোবাসা সত্যিই অনেক বেশি সুন্দর। আর সেই সৌন্দর্যটা তখনই বেশি করে প্রকাশ পায় যখন সেই প্রিয় মানুষটার সঙ্গে থাকা হয় প্রিয় মানুষটার সঙ্গে দিন অতিবাহিত করা হয়। আমি এটা মনে করি যে কাউকে যদি গভীরভাবে কেউ ভালোবাসে তবে দুজনের মধ্যে একজনকে পাথর হতে হয়। পাথরের মত শক্ত হয়ে দাঁড়িয়ে থাকতে হয় পাহাড়ের মত বোঝা চাপিয়ে রাখার ক্ষমতা থাকতে হয়। ভালোবাসা সুন্দর বলেই হয়তো পৃথিবীটা এত সুন্দর। ভালবাসলেই যে তাকে পেতে হবে এমন কোন কথা নেই। কাউকে ভালবেসে না পাওয়ার আনন্দটা অনেক বেশি তবে এই আনন্দটা আমরা অনেকেই মেনে নিতে পারি না। অপর পাশের মানুষ যখন হাত ছেড়ে চলে যায় তখন সত্যিই অনেক বেশি খারাপ লাগে মেনে নেওয়াটা অনেক কষ্টসাধ্য হয়ে পড়ে। এই দুঃখ কষ্ট অনেকেই মেনে নিতে না পেরে শেষ নিঃশ্বাস ত্যাগ করে আত্মহত্যার মাধ্যমে। কিন্তু আত্মহত্যা কোনো সমাধান দিতে পারে না। আমি আগেই বলেছি ভালোবাসতে হলে পাহাড় সমান বোঝা চাপিয়ে রাখার ক্ষমতা রাখতে হবে। যাতে করে কেউ মন ভেঙ্গে চুরমার করে দিলেও আত্মহত্যা নামক শব্দটির মুখে না আসে। কষ্টের মাধ্যমে সংগ্রামের মাধ্যমে বেঁচে থাকার নামই তো জীবন। আর এই জীবনের মূল্য অনেক বেশি দামি। আমি তাই বলি কাউকে ভালোবাসার আগে পাহাড়ের মত শক্ত হও যেন কেউ সহজে ভেঙে ফেলতে না পারে।



কবিতা

কবিতার নামঃ--বিরহ ভালোবাসা



দূরের ওই আকাশ জানে কতো-টা ভালোবাসা ছিলো,
আকাশের ওই চাঁদ জানে কতো-টা অনুভূতি ছিলো,
ওই পাহারের গা বেঁয়ে যে ঝর্ণা পরে,
সেই ঝর্ণা জানে কতো-টা কষ্ট ছিলো।
পাহাড়ি রাস্তার ওই আঁকাবাঁকা পথ জানে,
দূরত্ব কতো-টা ছিলো।
বাগানের ওই গোলাপ জানে কতো-টা কাছে ছিলে তুমি
শুধু তুমি,শুধু তুমি জানলে না কতো-টা ভালোবাসা ছিলো এই মনে।
জানতে চাওনি কখনো এ হৃদয়ে ব্যাথা।
জানতে চাওনি এ মনের আকাঙ্খা।
নিয়ম করে প্রতিদিন আকাশে চাঁদ ওঠে,
সমুদ্র পারে ঢেউ আঁচড়ে পরে,লোনাজলে ভিজে যায় দু-চোখ।
দেখনি তুমি হৃদয়ে কান্না,বোঝনি তুমি জমে থাকা অভিমান।
আমার আকাশে আজ চাঁদ ওঠে না,
আমাবস্যার মতো নিকষকালো অন্ধকার আলো নেই একফোঁটা।
শুধু তুমি,শুধু তুমি আজ নেই বলে।
খুব জানতে ইচ্ছে করে,আসলেই কি চেয়েছিলে আমায়...??
নাকি স্রোতের মতো গা ভাসিয়ে দিয়েছিলে দূর অজানায়...!!
ভেবো না ভুলে গেছি,
আছি তোমার ওই নকশা করা রঙিন চাদরে
রঙির নকশা হয়ে।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়বিরহ ভালোবাসা
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

Sort:  
 2 years ago 

সব সময় সাপোর্ট করে পাশে থাকার জন্য ধন্যবাদ

 2 years ago 
 2 years ago 

কাউকে ভালবেসে না পাওয়ার আনন্দটা অনেক বেশি ।

কিজানি ভাইয়া আমারও কেন জানি এখানে আনন্দ থেকে দুঃখ টাই বেশি হবে মনে হয়।
আপনি খুব সুন্দর করে একটি কবিতা লিখেছেন।ভালো লেগেছে।আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

এক একজনের কাছে একেক রকম অনুভূতি তবে আমার কাছে ভালোবাসার না পাওয়ার মধ্যে আনন্দটাই বেশি মনে হয় ধন্যবাদ আপনাকে

 2 years ago 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন সুন্দর ছন্দে লাইনগুলো মিলিয়ে খুবই ভালো লাগলো আপনার বিরহের কবিতাটি পড়ে একটি কথা ঠিকই বলেছেন যে কাউকে ভালোবাসার আগে অবশ্যই পাহাড়ের মত শক্ত হতে হবে যেন অল্প আঘাতে ভেঙে না পড়ে

 2 years ago 

আমার এই কবিতাটি আপনি খুবই চমৎকারভাবে পড়েছেন যেটা আপনার এই কমেন্ট দেখেই বোঝা যাচ্ছে এত চমৎকার একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ।

আপনার রচিত 'বিরহ ভালোবাসা' কবিতাটি অসম্ভব সুন্দর হয়েছে। চমৎকার কিছু শব্দের মাধ্যমে দারুণ একটি কবিতা রচনা করেছেন।
ভেবো না ভুলে গেছি,
আছি তোমার ওই নকশা করা রঙিন চাদরে
রঙির নকশা হয়ে।.......
লাইনগুলো অসম্ভব সুন্দর।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি শুভেচ্ছা রইল আপনার প্রতি সবসময় সুস্থ থাকুন

ভাই আপনার কবিতার ছন্দে বিরহ ভালবাসাগুলো খুবই সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। জানিনা কোন বিরহে আপনার এই কবিতা লিখা। তবে দোয়া করি যেন এই বিরহ যন্ত্রনা কাটিয়ে উঠতে পারেন।

 2 years ago 

আমার এই কবিতাটির আপনি অনেক চমৎকার একটি মন্তব্য করেছেন কবিতা মাধ্যমে আমরা আমাদের মনের কথাগুলো খুব সহজেই মনের মাধ্যমে প্রকাশ করতে পারি ধন্যবাদ মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.25
TRX 0.11
JST 0.033
BTC 64057.95
ETH 3104.17
USDT 1.00
SBD 3.90