আমরা মানবজাতি কি সত্যিই এমন....?কেনই বা আমদের এমন মন-মানসিকতা [(🦊১০% লাজুক খ‍্যাঁকের জন‍্য বরাদ্দ🦊)]

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ২১ কার্তিক | ১৪২৮ বঙ্গাব্দ | শনিবার | শরৎকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি গল্প শেয়ার করবো,যা বাস্তবতার সাথে অনেক মিল খুজে পেয়েছি। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • গল্প-কথা
  • আজ ২১ কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
  • শনিবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ রাত্রি সবাইকে....!!



self-knowledge-2817857_640.jpg

Source

একজন মানুষ হিসেবে যে বৈশিষ্ট্য গুলো আমাদের মাঝে সব সময় পরিলক্ষিত করা যায় সেটা হলো,
আমরা মানুষরা অন্যের উপদেশ দেওয়াটা ভিষণ ভাবে উপভোগ করি। কিন্তু কারো কাছ থেকে উপদেশ গ্রহন করতে বিরক্তবোধ করি।কেন যে আমরা বিরক্তবোধ করি সেটা কি কেউ আমরা আদেও জানি...?হয় তো আমরা কেউই সেটা জানি না। আমি মনে করি এটা হলতো আমাদের স্বভাব বা এটাই আমাদের মানব-সমাজের বৈশিষ্ট্য। আবার আমরা অন্যদের যে পরিমান উপদেশ প্রদান করি,তার বিন্দু পরিমান ও নিজেদের কর্মক্ষেত্রে পালন করি না। পালন করবো কি ভাবে বলেন...?এটা পালন করতে গেলে তো আবার আমরা অনেকেই নিজের মন মতো বা ইচ্ছা অনুযায়ী চলতে পারবো না। উপদেশ দেওয়ার থেকে নিজে সেই উপদেশ বা কাজটা পালন করা খুবই কঠিন একটি কাজ। আমরা মানুষজাতি কোন ব্যাক্তি বা তার পরিবারকে নিয়ে সমালোচনা করতে খুবই আনন্দ পাই,কিন্তু যখন সেটা আমাদের নিজেদের বেলায় ঘটে,তখন আমাদের খুবই খারাপ লাগে। অন্যকে নিয়ে সমালোচনা করতে আমারা একটুও ভয় পাই না। সব সময় আমরা মানবজাতি অন্যের সমালোচনা নিয়েই ব্যাস্ত থাকি। আমরা সব সময় অন্যের ফিলিংস নিয়ে হাসি-ঠাট্টা করি,কিন্তু আমাদের ফিলিংস নিয়ে কেউ হাসি-ঠাট্টা করলে আমরা সেটা মেনে নিতে পারি না,সহ্য করতে পারি না। নিজের বেলায় আমরা খুবই সিরিয়াস হয়ে যায়। কিন্তু অন্যের বেলায় আমরা ততটাই নিচে নামতে পারি যতটা নিচে নামলে সমাজের বুকে একটা মানুষকে ছোট করা যায়। আমরা সব সময়ই ইচ্ছা করে হোক বা মজা করে হোক মানুষকে ছোট করতে বড্ড ভালোবাসি। কিন্তু এটা হয়তো কখনো ভেবে দিখি না অপর পাশের মানুষটা হয়তো কষ্ট পাচ্ছে। হয়তো অপর পাশের মানুষ টা লোক লজ্জার ভয় কিছু বলছে না। তার মানে এটা নয় যে সে কিছু বলতে বা করতে পারে না। কিন্তু সে কেন কিছু বলে না..!কারন তার মধ্যে সেই মানুষত্ব বোধ-টা সব সময় কাজ করে। আমরা মানুষরা স্বপ্ন দেখাতে অভস্থ,আবার সেই স্বপ্ন ভাঙ্গতেও জানি খুব দ্রুত। কথা দিয়ে কথা না রাখাতে আমরা নিজের কোন অপরাধ খুজে পাই না। কিন্তু কেউ যদি আমাদের দেয়া কথা না রাখে বা কথার খেলাপ করে তাহলে,কলিজা ব্লেড দিয়ে কুচিকুচি করে কাঁটার মতো যন্ত্রণা অনুভব করি। আমরা আমাদের আশেপাশে মানুষদের গায়ের রং, গঠন বা শারিরিক উচ্চাতা নিয়ে সব সময় বিদ্রূপ করি। কিন্তু আমাদের নিজেদের ক্ষেত্রে এমন হলে আমরা নিজের রাগকে নিয়ন্ত্রণ করতে পারি না। আমরা খুব ভালোবাসতে জানি। আবার এই আমরাও খুব তাড়াতাড়ি অতি সহজেই ভালোবাসার জায়গা বদল করতে পারি। কিন্তু আমাদের কাছে সেই অপরাধ ততক্ষন পর্যন্ত অপরাধ মনে হয় না,যতক্ষণ না কেউ আমাদের জায়গাটা বদলে দিয়ে সেই জায়গা অন্য কাউকে বসিয়ে দেয়। আমরা অন্য কারো উপর ক্ষমতা দেখাতে বা কর্তৃত্ব দেখাতে নিজেদের কোন দোষ খুজে পাই না। কিন্তু আমাদের সাথে কেউ এমন আচরণ করলে আমরা তাতে মানোবতা বিদ্বেষী উপাধি দিতে একটুও দ্বিধাবোধ করি না। আমরা মানুষরা অন্যের খারাপ লাগা, দুঃখ লাগা ততক্ষন পর্যন্ত বুঝি না,যতক্ষন না সেই সব আমাদের নিজের জীবনে ঘটে। অথচ আমরা বিবেক বুদ্ধি সম্পন্ন সৃষ্টির সেরা জীব।সৃষ্টির সেরা জীব হয়ে কি করলাম, যদি না নিজের মধ্যে সেই মনুষ্যত্ব বোধটাই কাজ না করে। আমাদের মনুষ্যত্ব বোধটা আর কবে কাজ করবে..?আমরা কবে থেকে পাল্টে যাবে..?কবে থেকে অন্যকে সমালোচনা না করে নিজের দোষ-ত্রুটি খুজে বের করবো। কবে নিজের পরিবারের মতো অন্যের পরিবারকে আপন ভাববো...? আমরা মানুষেরা আর কবে বুঝবো...!

mind-map-4432709_640.jpg

Source

নিজেদের উপর পরলে আমাদের গায়ে লাগে, কিন্তু আমরা যখন মানুষকে বলি তখন কিন্তু সেটা আমাদের একটুও মনে থাকে না যে সেই মানুষটার কেমন লাগতে পারে। আসুন আমরা সবার নিজ নিজ জায়গা থেকে পরিবর্তন হই। পরিবর্তন করে দেই এই সমাজ,ভেঙ্গে ফেলি সেই দেয়াল, যে দেয়ালে মাঝে বন্দি থেকে আমরা অন্যকে নিয়ে সমালোচনা করি। ভেঙ্গে ফেলি সেই প্রাচির যে প্রাচীর মাঝে বসবাস করে আমি অন্যের পরিবারকে নিয়ে কটুক্তি করি। আমি মনে করি,আমাদের সবার উচিত মুখ বন্ধ করা। আর যদি কেউ তার মুখ বন্ধ রাখতে না পারে, তাহলে সে যেন সুচ আর সুতা দিয়ে তার মুখ সেলাই করে রাখে। কারন আমরা অন্যের কোন খারাপ দিক নজরে পরলে সেটা নিয়ে এতো মাতামাতি করি যেন পৃথিবীতে নতুন ভাবে একটা যুদ্ধ শুরু হয়ে গেছে। আমাদের মুখ যদি বন্ধ থাকে তাহলে হয়তো আমরা এই কটুক্তি করা,নিন্দা করা,সমালোচনা করা,এ গুলো থেকে চিরোতরে বের হতে পারবো। আমাদের সবার উচিত, আমরা সবাই নিজ থেকে পরিবর্তন হই,নিজ থেকে নিজে পরিবর্তন করলে বদলে যাবে সমাজ বদলে যাবে এই পৃথিবী।


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

আমরা যখন মানুষকে বলি তখন কিন্তু সেটা আমাদের একটুও মনে থাকে না যে সেই মানুষটার কেমন লাগতে পারে।

আপনার এই কথাটি একেবারে ঠিক বলেছেন আপনি। আমরা মানুষকে এমন ভাবে অপমান করি যতটা করলে নিজের ইচ্ছা একেবারে মিটে যায়। আর যখন অন্য কেও আমাদের একটা কথা ছোয়ায় তখন ই আমাদের দুনিয়ার সব সমস্যা হয়ে যায়। আসলে আমরা যে কখন বদলাবো তা জানা নেই!আসলেই, নিজে পরিবর্তন হলেই সব ঠিক হবে আস্তে আস্তে।

 3 years ago 

আপনার কথার সাথে আমিও একমত💜

 3 years ago 

ভাই আপনার আজকের লেখা আমার কাছে অসাধারণ লেগেছে। আমরা সবসময় অন্যের সমালোচনা করি,অন্যকে নিয়ে-হাসি ঠাট্টা কিংবা ছোটো করে দেখি।যা কখনোই কাম্য নয়। অন্যের সমালোচনা করার আগে নিজেকে একবার ঐ জায়গায় রাখা উচিত। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাই

আপনার কথাগুলো অনেক দামী ছিলো, অনেক ভালো ভালো কথা বলেছেন আসলেই আমরা যদি আমাদের নিজ নিজ স্থান থেকে পরিবর্তন হই ,পুরো সমজা বদলে যাবে পুরো দুনিয়া বদলে যাবে, বদলে যাবে আমাদের মানষিকতা। খুবই ভালো লেগেছে।
শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

সুন্দর মন্তব্য করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

 3 years ago 

অসম্ভব ভালো লাগলো ভাইয়া আপনার এই পোস্টটি পড়ে। সকল মানুষ যদি নিজ নিজ অবস্থান থেকে নিজেরাই পরিবর্তন হয় তাহলে পৃথিবী পরিবর্তন হতে সময় লাগবেনা। অনেক শুভকামনা রইল।

 3 years ago 

জ্বী ভাইয়া ঠিক বলেছেন। ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62585.78
ETH 3013.43
USDT 1.00
SBD 2.49