কবিতা: না পাওয়ার যন্ত্রণা |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - ০৪ ষ্ঠা বৈশাখ | ১৪২৮ বঙ্গাব্দ | রবিবার | বসন্তকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা উপস্থাপন করবো ।কবিতার নামঃ- না পাওয়ার যন্ত্রণা আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ০৪ষ্ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
  • রবিবার


আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়।
আপনি কি কখনো কাউকে মন থেকে ভালোবেসেছি....?? আপনি কি কখনো কাউকে হৃদয় থেকে ভালোবেসেছেন...?? আপনি যদি কোনদিন কাউকে মন থেকে বা হৃদয় থেকে ভালবেসে থাকেন তাহলে আপনি বুঝবেন ভালোবাসাটা আসলে কি। কাউকে এতটা ভালবাসার পরে যখন তাকে নিজের করে পাওয়া যায় না তার মত দুঃখ কষ্ট যন্ত্রণা হয়তো এই পৃথিবীতে আর কিছুই হয় না। এই কষ্ট শুধুমাত্র সেই সব মানুষই বোঝে যারা কাউকে গভীরভাবে ভালোবেসে নির্মমভাবে হারিয়েছে। না বাবার এই কষ্ট সত্যিই অনেক গভীর। এতটাই গভীর থাকে যে, অনেকেরই এর গভীরতা সম্পর্কে কোন ধারণা থাকে না। ভালোবাসার মানুষকে অন্ধ করে দেয়, মানুষ যখন কারো প্রেমে গভীর ভাবে আকৃষ্ট হয় তখন সে অন্ধ হয়ে যায়। কোন কিছুই সে তার নিজের মত করে করতে পারে না সব সময় প্রিয় মানুষকে কিসে ভালো রাখা যায় সেই চিন্তাতেই মগ্ন থাকে। একটা সময় পরে সেই প্রিয় মানুষটা আর তার নিজের থাকেনা অন্যত্রে হারিয়ে যায়। আর অপর পাশের মানুষটি তার একটু স্মৃতি নিয়ে সারা জীবন বেঁচে থাকে, কোন এক অপ্রত্যাশিত মায়ার টানে। পৃথিবীতে মায়া খুব খারাপ একটা জিনিস, একবার কারো মায়ায় গভীরভাবে আটকে গেলে সেখান থেকে বের হয়ে আসা খুবই কঠিন। আপনি কিছুতেই সেই মায়া থেকে বের হয়ে আসতে পারবেন না যদি তাকে আপনি মনের গহীন থেকে ভালোবেসে থাকেন। আর যখন আপনি তাকে পাবেন না তখন আপনি বুঝতে পারবেন যে না পাওয়ার যন্ত্রণা কতটা কঠিন। না পাওয়ার যন্ত্রনা সত্যিই অনেক হৃদয়বিদারক, অনেক দুঃখের, খুবই কষ্টের, আর এটা শুধুমাত্র সেই সব মানুষগুলোই বুঝতে পারবে যারা একবার গভীর ভাবে কাউকে ভালোবেসে নির্মমভাবে হারিয়েছে।



তো চলুন শুরু করা যাক...!


শুভ বিকেল সবাইকে.....!!



cry-4250450_640.png

source


কবিতা

কবিতার নামঃ-না পাওয়ার যন্ত্রনা



আমি চেয়েছি সেই বিশ্বস্ত একটা হাত,
যে হাত কখনো ছেড়ে যাবে না আমায়।
তবুও তুমি ছেড়ে গিয়েছো...!!
আমি চেয়েছি সেই বিশ্বস্ত একটা কাঁধ,
যে কাঁধে মাথা রেখে পার করে দিতে চেয়েছিলাম কয়েক'শ বছর,
অবশেষে কি হলো...!!অবশেষে সেই কাঁধ-টি হারালাম।
আমি চেয়েছিলাম সেই চোখ,যে চোখে মায়াবী,
যে চোখ শুধু আমাকেই দেখবে,
কিন্তু...!!কিন্তু কে জানতো,সেই চোখ অন্যকোনো পুরুষের চোখে আকৃষ্ট হয়ে গিয়েছে।
আমি চেয়েছিলাম সেই ঠোঁট,যে ঠোঁটে বসন্তকালে ফুল ফোঁটে।
তাহলে হঠাৎ কেন অসময়ে সেই ঠোঁটে নতুন ফুলের আগমন।
আমি চেয়েছিলাম সেই পথ,যে পথে আমরা দুজন হেঁটে যাবো অনেক দূরে।
ওই যে পথের শেষে থাকবে একটা কাঁটগোলাপ এর গাছ,
যে গাছের ফুল গুঁজে দেবো তোমার রেশমি চুলে
তাহলে কেন...!!কেন সেই পথ তুমি হাড়ালে।
কাঁটগোলাপ গাছটা এখন ও দাঁড়িয়ে আছে ঠায়,
শুধু তুমি নেই বলে ফোঁটে না ফুল গাছের নিড়ে।
বসন্ত এলো,কোকিলা ডাকলো,ফুটলো গাছে ফুল
তুমি বিহনে আমি এখন পাইনা কোন কূল।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়না পাওয়ার যন্ত্রনা
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

Sort:  
 2 years ago 

বসন্ত এলো,কোকিলা ডাকলো,ফুটলো গাছে ফুল
তুমি বিহনে আমি এখন পাইনা কোন কূল

এ যেন একজন ব‍্যর্থ প্রেমাকের আত্মচিৎকার। প্রেমে পড়ার মতো আনন্দদায়ক আর কিছু নেই এবং এর বিচ্ছেদ সহ‍্য করার মতো ক্ষমতাও সবার নেই। অসাধারণ লিখেছেন কবিতা টা ভাই। শেষের লাইনগুলো চমৎকার ছিল। আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

প্রেমে পড়ার মতো আনন্দদায়ক আর কিছু নেই এবং এর বিচ্ছেদ সহ‍্য করার মতো ক্ষমতাও সবার নেই

আপনার এই মন্তব্যটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আমি চেয়েছি সেই বিশ্বস্ত একটা হাত,
যে হাত কখনো ছেড়ে যাবে না আমায়।
তবুও তুমি ছেড়ে গিয়েছো...!!

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া। আপনার লেখা কবিতা আমার কাছে ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর করে আপনার মনের আবেগ দিয়ে আপনার কবিতা লিখেছেন। আপনার কবিতার ভাষা অনেক ভাল লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার লেখা এই কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে এটা জেনে আমি অনেক আনন্দিত। আমি চেষ্টা করেছি আপনাদের মাঝে সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য। গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আমি চেয়েছি সেই বিশ্বস্ত একটা হাত,
যে হাত কখনো ছেড়ে যাবে না আমায়।
তবুও তুমি ছেড়ে গিয়েছো...!!
আমি চেয়েছি সেই বিশ্বস্ত একটা কাঁধ,
যে কাঁধে মাথা রেখে পার করে দিতে চেয়েছিলাম কয়েক'শ বছর,

এই কয়েকটি লাইনের মধ্যে আপনার পুরো কবিতার ভাব আবেগ প্রকাশিত হয়েছে। ভালো কবিতার মধ্যে না পাওয়ার যে যন্ত্রনা তা স্পষ্ট করে ফুটিয়ে তুলতে পেরেছেন। আপনার কবিতার প্রত্যেকটি লাইন আমার খুব ভালো লেগেছে। কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

না পাওয়ার যন্ত্রনা সত্যিই অনেক কষ্টের এবং দুঃখের। আপনি আমার এই কবিতাটি পড়ে সেটা বুঝতে পেরেছেন জেনে খুব ভালো লাগলো। এত সুন্দর একটি মন্তব্য প্রকাশ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমি চেয়েছিলাম সেই ঠোঁট,যে ঠোঁটে বসন্তকালে ফুল ফোঁটে।
তাহলে হঠাৎ কেন অসময়ে সেই ঠোঁটে নতুন ফুলের আগমন।
আমি চেয়েছিলাম সেই পথ,যে পথে আমরা দুজন হেঁটে যাবো অনেক দূরে।

অনেক সুন্দর কবিতা উপহার দিয়েছেন আপনি। কবিতায় কারো প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ফুটে উঠেছে। যে কিনা স্বপ্ন দেখিয়ে অন্যত্র চলে গিয়েছে। আসলে দারুণ উপমা দিয়েছেন আপনি। আপনাকে অনেক ধন্যবাদ এত চমৎকার একটি কবিতা উপহার দেয়ার জন্য।

 2 years ago 

স্বপ্ন দেখার পরে সেই স্বপ্ন যদি ভেঙে যায় তাহলে সত্যিই অনেক কষ্ট হয়। তাই আমাদের সকলের উচিত স্বপ্ন দেখার আগে ভেবে চিন্তে সেই স্বপ্নটা দেখার, মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

অনেক ভালো একটি কবিতা লিখছেন যে কবিতায় অনেক কিছু মনে পরে গেলো,এবং খারাপ লাগা শুরু হলো।এখন আর বিশ্বাস্ত হাত খুজে পাওয়া যায় না।হলেও খুব কঠিন আপনাকে জানা শুনা হবে দেন চলে যাবে।

 2 years ago 

আপনার কথার সঙ্গে আমি পুরোপুরি একমত পোষণ করছি, এখনকার সময়ে বিশ্বস্ত একটা হাত দেওয়া সত্যিই অনেক কষ্টের এবং কঠিন একটা কাজ। বিশ্বস্ত একটা হাত পেতে ভাগ্যের দরকার হয়। গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago (edited)

কাঁটগোলাপ গাছটা এখন ও দাঁড়িয়ে আছে ঠায়,
শুধু তুমি নেই বলে ফোঁটে না ফুল গাছের নিড়ে।
বসন্ত এলো,কোকিলা ডাকলো,ফুটলো গাছে ফুল
তুমি বিহনে আমি এখন পাইনা কোন কূল।

খুবই সুন্দর লিখেছেন ভাইয়া আবেগজড়িত কবিতাটি।সত্যিই বিশ্বস্ত হাতের বড়ো অভাব বর্তমান সময়ে।শেষ চারটি লাইনে প্রিয়জনের শুন্যতা ফুটে উঠেছে।ভালো লাগলো পড়ে, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

জ্বী আপু আপনি ঠিকই বলেছেন, বিশ্বস্ত একটা হাত মানে এখন সোনার হরিণের মতো। বিশ্বস্ত হও তবে সত্যিই অনেক কষ্টের তবে যে একবার বিশ্বস্ত হাত পেয়েছে সে সত্যিই অনেক ভাগ্যবান। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

সত্যি বলতে কী আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতার মাঝে আমার জীবনের অনেক দিকের মিল রয়েছে।না পাওয়ার যন্ত্রনা একটা মানুষ কে অনেক কাঁদায়।যা অনেক কেই বুঝে না।আর যার জন্য কাঁদে সে তো কিছুতেই বুঝে না। আপনার এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আমার এই কবিতার মাধ্যমে আপনার জীবনের মিল খুঁজে পেয়েছেন এটা জেনে আমি সত্যিই অনেক আনন্দিত এবং উৎফুল্ল। আপনার জীবনের সঙ্গে মিল রেখে এরকম একটি কবিতা উপহার দিতে পেরে আমি গর্বিত। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

বাহ ভাইয়া আপনি তো দারুন কবিতা লেখেন।তবে কবিতাটি পড়ে আমার অনেক বেশি ভালো লেগেছে। মনের আকুতি মিশিয়ে আপনি যেভাবে কবিতাটি লিখেছেন আমি পড়েই মুগ্ধ হয়ে গেলাম ।এত সুন্দর কবিতা লিখতে পারেন জানা ছিল না। আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল ভাইয়া ,ভালো থাকবেন।

 2 years ago 

যদিও আমি ভালো কবিতা লিখতে পারিনা তবে আমি মাঝে মাঝে চেষ্টা করি আপনাদের মাঝে এরকম কিছু সুন্দর সুন্দর কবিতা উপহার দেওয়ার জন্য। চেষ্টা করব আপনাদের মাঝে প্রতিনিয়ত এরকম সুন্দর সুন্দর কবিতা শেয়ার করার। ধন্যবাদ আপু

 2 years ago 

আসলে ভালোবাসলেই যে তাকে কাছে পেতে হবে এমনটা মোটেও না। ভালোবাসা আসে মানুষকে দুঃখ দিতে, ভালোবাসার মানুষকে এটা বুঝিয়ে দিতে আসে যে কোন কিছুই পৃথিবীতে আপন করে পাওয়া যায় না, একটা সময় পর মানুষ নিজেই বিলীন হয়ে যায় এই পৃথিবীতে।

 2 years ago 

আপনার মন্তব্যটি আমার অনেক বেশি ভালো লেগেছে, সত্যিই তো ভালোবাসলেই যে তাকে পেতে হবে এমন কোন কথা নেই। থাকনা কিছু অপূর্ণতা জীবনের সাথে জড়িয়ে। মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

কি দারুন লেখালেখি করেছেন। এরকম একটা কবিতা সাজিয়েছেন আমার কাছে আপনার কবিতা পড়ে অসম্ভব ভালো লাগলো। আপনার কবিতার মাধ্যমে ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। যতক্ষণ ধরে কবিতাটি পড়ছিলাম সত্যি অনেক ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনার গঠনমূলক মন্তব্য প্রকাশ করার মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য। শুভেচ্ছা রইলো আপনার প্রতি

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56442.36
ETH 2405.22
USDT 1.00
SBD 2.32