পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা এবং আমার অনুভূতি

in আমার বাংলা ব্লগlast year

আজ - ১৬ আষাঢ় | ১৪৩০ বঙ্গাব্দ | শুক্রবার | বর্ষাকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন। আমার বাংলা ব্লগ কমিউনিটি এখন জনপ্রিয় কয়েকটি কমিউনিটির মধ্যে একটি। এটা ভাবতেই আমার অনেক বেশি ভালো লাগে,সেই সাথে আমি সত্যিই অনেক বেশি গর্বিত আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হয়ে।


আজ আমি আপনাদের মাঝে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আমার নিজের অনুভূতি প্রকাশ করব এবং আমার এই পোষ্টের মাধ্যমে সকলকে জানাই ঈদুল আযহার শুভেচ্ছা। আশা করছি আমার এই পোস্ট,আপনাদের সবার ভালো লাগবে।



  • আমার বাংলা ব্লগ কমিউনিটি
  • ঈদুল আযহার শুভেচ্ছা
  • আজ ১৬ আষাঢ়, ১৪৩০ বঙ্গাব্দ
  • শুক্রবার


তো চলুন শুরু করা যাক...!



শুভ বিকেল সবাইকে.....!!


ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি। ঈদ মুসলমান জাতির জন্য এক আনন্দের দিন মুসলিম জাতি বছরে দুইটা দিন অনেক বেশি আনন্দ করে থাকে। আর এই দুইটা দিন হচ্ছে ঈদুল ফিতর এবং ঈদুল আযহা। ঈদুল ফিতর টা হচ্ছে ঈদ শুরু হওয়ার এক মাস আগে মানুষ রোজা রাখে রোজা রেখে গরীব দুঃখী মানুষের কষ্টটা কিছুটা হলেও বুঝতে পারে মূলত এই কারণেই মুসলমান জাতি ঈদুল ফিতরের আগে একমাস রোজা রাখে। ঈদুল ফিতর শেষ হবার পরে দুই থেকে আড়াই মাস পরেই শুরু হয়ে যায় ঈদুল আযহা। ঈদুল আযহা মূলত কোরবানির ঈদ। এই কোরবানির ঈদে সকলেই তার সামর্থ্য মতো পশু কোরবানি করে, এই পশুদের মধ্যে রয়েছে গরু ছাগল মহিষ ভেড়া দুম্বা এবং উট। সকলেই যে যার জায়গা থেকে সামর্থ্যমত কোরবানি করার চেষ্টা করে এ ব্যাপারটা আমার কাছে সত্যিই অনেক বেশি ভালো লাগে। এই কোরবানির মধ্যে গরিব-দুখী এবং ফকির মিসকিন সকলেই কয়েকটা দিন নিজেদের পরিবার-পরিজনের সঙ্গে ভালো খাবার খেতে পারে মূলত এটাই কোরবানি করার উদ্দেশ্য। ইসলামে এরকম নিয়ম নেই যে সকলেরই কোরবানি দিতে হবে যদি সামর্থ্য থাকে তাহলে তাকে অবশ্যই কোরবানি দেওয়া উচিত। ঈদুল আযহার এই দিনটা আমরা অনেক বেশি আনন্দ নিয়ে পালন করে থাকি। ঈদুল ফিতরের নামাজ শেষ হবার সঙ্গে সঙ্গেই ঈদুল ফিতর শেষ হয়ে যায় কিন্তু ঈদুল আযহার নামাজ শেষ হবার পরে আবার আরেকটি পর্ব এসে হাজির হয় সেটা হচ্ছে কোরবানি দেওয়া। সমাজের মানুষ একত্র হয়ে সবাই মিলে পশু কোরবানি দিয়ে মাংস সবার মাঝে বিলিয়ে দেওয়ার মাঝে এক অন্যরকম ভালোলাগা ভালোবাসা কাজ করে সবসময়ই। এতে করে একে অপরের মাঝে ভ্রাতৃত্ব এবং ভালোবাসা অনেক গুণে বৃদ্ধি পায়।

গতকাল শেষ হয়ে গেল পবিত্র ঈদুল আযহা। এই ঈদুল আযহা আবার পাবো আমরা একটি বছর পরে একটি বছর পরে আবার আমাদের সামনে এসে হাজির হবে পবিত্র ঈদুল আযহা। ততটা সময় আমাদেরকে অপেক্ষা করতে হবে আবার এক বছর পরে সমগ্র মুসলিম জাতি এই দিনটা পালন করবে। গতকাল অনেক আগে আগেই রাত্রে ঘুমিয়ে গিয়েছিলাম যেহেতু রাত পোহালেই ঈদ তাই বেশি রাত জাগেনি। সকালবেলা ঘুম থেকে উঠে ফজরের নামাজ শেষ করে আবার একটু ঘুমিয়ে গিয়েছিলাম। বর্তমান সময়ে প্রচন্ড বৃষ্টি হচ্ছে আর এই বৃষ্টি সময়ে ঘুমাতে কার না ভালো লাগে আপনারাই বলুন...?? আমাদের এদিকে ঈদের নামাজ এর সময় দেওয়া হয়েছিল সাড়ে আটটায়। যথারীতি আবার ঘুম থেকে উঠে গোসল খাওয়া-দাওয়া করে নামাজ শুরু হবার ১০ মিনিট আগে আমি বাসা থেকে রওনা দিলাম যেহেতু ঈদগাহ আমাদের বাসা থেকে তেমন একটা বেশি দূরে নয়।

আর প্রত্যেকবারই ঈদের নামাজের সময় দেওয়ার পরেও আরো পাঁচ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয় কারণ অনেকেই দেরি করে আসে এটা ভেবে। যথারীতি ঈদগায় গিয়ে নামাজ কালাম শেষ করে বাসায় শুয়ে ছিলাম অনেকটা সময় আব্বু কোরবানি দেওয়ার জন্য চলে গিয়েছিল সমাজে। সমাজ বলতে এখানে এটাই বোঝানো হয়েছে যে, অনেকগুলো মানুষ একত্রে হয়ে নির্দিষ্ট একটা জায়গায় কোরবানি দেওয়া থেকে শুরু করে সমস্ত রকমের কাজকর্ম এবং কোন সিদ্ধান্তের প্রয়োজন হলে সেই জায়গাতে সকলের উপস্থিত কাম্য করার স্থান। আমি খাওয়া-দাওয়া করে রেস্ট করে সেখানে গিয়েছিলাম।

সেখানে গিয়ে দেখি গরু ছাগল কোরবানি করা হয়ে গিয়েছে যথারীতি সেখানে বসে বসে সকলের সঙ্গে গল্প করছিলাম এবং কিভাবে কেমন কাজ হচ্ছে সেগুলো দেখছিলাম। বেশ ভালই লাগছিল সেগুলো দেখতে অনেকগুলো মানুষ একত্রে এরকম ভাবে দেখতে কার না ভালো লাগে আপনারাই বলুন...??

muslim-5032905_1280.jpg

source


এরপরে সেখান থেকে ভাই ব্রাদার কজন রওনা হলাম আমাদের সেই চিরচেনা জায়গাতে যেখানে বসে আমরা প্রতিনিয়ত আড্ডা দেই। সেখানে গিয়ে সকলে খুবই সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছিলাম বসে বসে অনেক রকম গল্প করছিলাম যেহেতু ঈদের দিন বিষয়টা বুঝতেই পারছেন কতটা সুন্দর মুহূর্ত কাটিয়েছি। এরকম মুহূর্ত বারবার কাটাতে মন চায় মন চায় ভাই ব্রাদার এবং বন্ধুদের সঙ্গে এরকম মুহূর্ত বারবার ফিরে আসুক। ঈদ উপলক্ষে এখন প্রায় সবাই বাসায় চলে এসেছে যদিও এই মানুষগুলোর সঙ্গে এখন আর তেমন একটা দেখা হওয়ার সুযোগ হয়ে ওঠে না যদিও আমরা সোশ্যাল মিডিয়াতে অনেক রকম ভাবেই দেখি কিন্তু একসঙ্গে বসে গল্প করার মাঝে যে আনন্দ সেটা আর খুঁজে পাওয়া যায় না। যেহেতু এরকম মুহূর্ত আবার কবে ফিরে পাবো সেটা জানি না তাই সময়টা যেহেতু পেয়েই গিয়েছি তাহলে পুরো সময়টা রোমাঞ্চকর করে নেওয়াই ভালো। বসে বসে অনেকটা সময় গল্প করার পরে হঠাৎ বৃষ্টি শুরু হয়ে গেল।

যেহেতু এখন আষাঢ় মাস আর এই আষাঢ় মাসে বৃষ্টি হবে এটাই স্বাভাবিক তবে আষাঢ় মাসের একটা জিনিস আমার কাছে অনেক বেশি খারাপ লাগে যে মেঘ নাই বাতাস নাই হুটহাট কখন বৃষ্টি নেমে পড়ে মানুষ বিষয়টা বুঝতেই পারে না। যেহেতু আমরা ইস্কুলের রুমের মধ্যে ছিলাম তাই বৃষ্টিটাকে আমরা অনেক ভালোভাবেই উপভোগ করেছিলাম টিনের চালের উপর টাপুর টুপুর বৃষ্টি পড়ছিল আর আমরা কজন বসে বসে কেউ কেউ গান বলছে কেউ কেউ বেঞ্চ উপর হাত দিয়ে তবলা বাজাচ্ছে খুবই সুন্দর একটি মুহূর্ত কাটাচ্ছিলাম সেই সময়টাতে। ব্যক্তিগতভাবে আমার মনে হয় এরকম সুন্দর মুহূর্ত সকলেই কাটাতে মন চায় আর যারা এরকম সুন্দর একটি মুহূর্ত পায় তারা কখনোই হাতছাড়া করতে চায় না।

sheep-8090612_1280.webp

source


এরপরে আমরা সেখানে বসে বসে গল্প করতে করতে একটা পর্যায়ে সিদ্ধান্ত নিলাম যে রাতে কি প্রোগ্রাম করা যায় যেহেতু অনেকেরই ছুটি বেশিদিন নেই তাই অনেকদিন বাদে সবাই যেহেতু একত্রে দেখা করার একটি সুযোগ হয়েছে তাই সবাই মিলে একটু খাওয়া দরকার ব্যবস্থা না করলে আর হয় না। সিদ্ধান্ত নেওয়া হলো যে সন্ধেবেলায় আবার সবাই একত্রে হয়ে একটা সিদ্ধান্ত নিয়ে তখন একটা কিছু করা যাবে। এ ব্যাপারে আমি আপনাদের মাঝে আরও একটি পোস্ট শেয়ার করব যে রাত্রেবেলা আমরা কি করেছিলাম। মূলত ঈদুল আযহা উপলক্ষে আমরা সকলেই খুবই সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছিলাম অনেকদিন পরে। অনেকদিন পরে এরকম সুন্দর মুহূর্ত অতিবাহিত করতে পেরে নিজের কাছে এতটা বেশি ভালো লাগছিল যে বলে বোঝাতে পারবো না। সত্যি বলতে কিছু কিছু অনুভূতি আছে যে অনুভূতিগুলো কখনো বলে বোঝানো সম্ভব নয় যে অনুভূতিগুলো কখনো বর্ণনা করা সম্ভব নয় ঠিক এরকমই একটি অনুভূতি ছিল গতকাল। জানি এরকম মুহূর্ত প্রতিদিন কাটানো সম্ভব নয় তবে সুন্দর মুহূর্ত গুলো খুব দ্রুতই শেষ হয়ে যায় এটা আমি বিশ্বাস করি, তাই সেদিনের সেই সুন্দর মুহূর্তটা খুব দ্রুত শেষ হয়ে গিয়েছিল বুঝতেই পারিনি।

আশা করছি আমার মত আপনাদেরও পবিত্র ঈদুল আযহা অনেক ভালো কেটেছে এবং ভবিষ্যতে যতগুলো ঈদুল আযহা আপনাদের জীবনে আসবে অবশ্যই ভালো কাটবে এই কামনা করি সব সময়। ঈদের আনন্দ প্রতিটা ঘরে খুশির জোয়ার বয়ে নিয়ে আসুক, সকলে সুখে শান্তিতে বসবাস করুক এবং নিজ জায়গা থেকে অন্যকে সাহায্য করার চেষ্টা করুন। এতে করে ভালো থাকবে পরিবেশ ভালো থাকবে আপনার সমাজ। আজ আর নয় এখানেই শেষ করছি। সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গে থাকুন। ধন্যবাদ সকলকে.....!!



সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগজেনারেল রাইটিং
বিষয়সবাইকে ঈদুল আযহার শুভেচ্ছা
পোস্টের কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

আপনি কেউ জানে ভাই পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা ও অভিনন্দন। আসলে ঈদের দিন সবাই অনেক ব্যস্ত সময় পার করে। আসলে আপনার পোস্টের কাহিনী পড়ে বেশ ভালো লেগেছে। আসলে বৃষ্টির কারণে আমরা সবাই বেশ ভালোভাবে ঈদ উদযাপন করতে পারি নাই। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

সত্যিই বেশি থাকার কারণে হয়তোবা এই ঈদ ভালোভাবে কেউ তেমন একটা উদযাপন করতে পারেনি। আমার এই পোস্ট আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে

 last year 

আপনাকে ঈদুল আযহার অনেক অনেক শুভেচ্ছা ভাইয়া। ঈদ মোবারক। আশা করি খুব ভালই কেটেছে আপনার পোস্ট পড়ে সেটাই বোঝা যাচ্ছে। আপনি ঠিক বলেছেন ভাইয়া বৃষ্টি দিনে যদি একটু বেশি ঘুম যেতে না পারে তাহলে ভালো লাগে না। বৃষ্টির দিনে আসলে খুব কষ্টকর ভাইয়া সবার কাজ করতে বেশি ঝামেলা হয়। আপনাদের প্রোগ্রামের সিদ্ধান্ত এবং প্রোগ্রামের পোস্টের অপেক্ষায় রইলাম ভাইয়া।

 last year 

বৃষ্টির দিন কাজ কর্ম করতে সত্যিই অনেক বেশি ঝামেলা পোহাতে হয়। খুব শীঘ্রই আমি আপনাদের মাঝে প্রোগ্রামের পোস্ট নিয়ে হাজির হবে ধন্যবাদ।

 last year 

ভাইয়া আপনাকেউ জানাই পবিত্র ঈদুর আযাহারের শুভেচ্ছা। আসলে এবার সবাই ঈদ তেমন ভালো করে কাটাতে পারেনি।তবে ঘরে বসেই এবার সবাইকে ঈদ পালন করতে হয়েছে। যাইহোক আশাকরি সবাই ভালোই ঈদ কাটিয়েছেন।

 last year 

এবার আমারও একই অবস্থা ঘরে বসেই ঈদ পালন করেছি বাহিরে তেমন একটা ঘোরাঘুরি করার সুযোগ হয়ে ওঠেনি। ্য মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

ভাইজান আপনাকেও জানাই পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা। ঈদ মোবারক! আশা করি এই দিনটি আপনি খুব সুন্দর ভাবে আপনজনদের সাথে অতিবাহিত করেছেন। আমরা জানি ঈদুল আযহা কিছুটা আনন্দ কিছুটা ত্যাগের বিনিময়ে আমরা উদযাপন করে থাকি, তবুও আপনজনদের সাথে খুব সুন্দর সাহায্যপূর্ণ আচরণের মধ্য দিয়ে দিনটা আনন্দে অতিবাহিত করতে চাই, আর এই বিশেষ সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে ক্রিয়েট করেছেন দেখে ভালো লাগলো আমার।

 last year 

প্রতিবারই ঈদুল আযহা খুবই ভালোভাবে উদযাপন করা হয় কিন্তু এবার বৃষ্টির কারণে তেমন একটা ভালোভাবে উদযাপন করতে পারেনি তবে ভাই ব্রাদারের সঙ্গে অনেক সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছিলাম। মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56560.74
ETH 2390.02
USDT 1.00
SBD 2.34