ভালোবাসা সত্যিই কষ্ট দেয় ||১০% লাজুক খ্যাকের জন্য বরাদ্দ)

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ২১ মাঘ | ১৪২৮ বঙ্গাব্দ | শুক্রবার | শীতকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি সত্য ঘটনা অবলম্বনে অসমাপ্ত প্রেম কাহিনির কিছু কথা শেয়ার করতে চলছি। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • একটি অসমাপ্ত প্রেম কাহিনী:-০১
  • আজ ২১ শীতকাল, ১৪২৮ বঙ্গাব্দ
  • শুক্রবার


চলুন শুরু করা যাক


শুভ দুপুর সবাইকে....!!

উপরের টাইটেল দেখেই হয়তো আপনারা বুঝতে পারছেন যে আজ আমি আপনাদের মাঝে কী নিয়ে আলোচনা করতে চলছি। পৃথিবীতে সবথেকে সুন্দর হচ্ছে ভালোবাসা অথবা প্রেম। এই প্রেম এবং ভালোবাসা আছে বলেই পৃথিবীটা হয়তো এতটা সুন্দর। পৃথিবীতে যদি ভালোবাসা এবং প্রেম না থাকতো তাহলে হয়তো পৃথিবীটা এতটা সুন্দর হতো না যতটা সুন্দর এই পৃথিবীটা এখন রয়েছে। তবে এই পৃথিবীটা সত্যিই অনেক সুন্দর আর সৌন্দর্য বৃদ্ধি করেছে প্রেম এবং ভালোবাসার মাধ্যমে। ভালোবাসাটা অনেক রকমের হয়ে থাকে যেমন ধরুন মা বাবার প্রতি ছেলে মেয়েদের ভালোবাসা, শিক্ষকের প্রতি ছাত্রের ভালোবাসা, বউয়ের প্রতি স্বামীর ভালোবাসা, সর্বোপরি একটি প্রাণীর প্রতি অপর আরেকটি প্রাণের ভালোবাসা। আপনি যে দিকেই তাকান না কেন সব দিকেই কিন্তু ভালবাসাটা বিদ্যমান। আমরা মানব জাতি আর এই মানব জাতি হিসেবে সৃষ্টি হওয়ায় আমাদের একে অন্যের প্রতি ভালবাসা থাকবে এটাই স্বাভাবিক। আপনি একটু লক্ষ করলে দেখবেন যে একটি কুকুরের প্রতি কিন্তু অপর আরেকটি কুকুরের অনেক বেশি ভালোবাসা থাকে। একটি কুকুরের প্রতি তার বাচ্চা ছানার যে ভালোবাসা বিদ্যমান থাকে আমার মনে হয় প্রতিটা প্রাণীর মধ্যে সেই একই রকম ভালোবাসা কাজ করে। একে অন্যের প্রতি যে ভালোবাসাটা সবসময় বিদ্যমান থাকে সেই ভালবাসাটাকে হয়তো আমরা অনেকেই অনেক রকম ভাবে আখ্যা দিয়ে থাকি আর এই আখ্যাটা-কে আমরা প্রেম বলে থাকি।
আমি আপনাদের মাঝে সবরকম ভালোবাসার ঊর্ধ্বে বা নিম্নে আরো একটি ভালোবাসা আছে সেই ভালবাসাটা নিয়েই কথা বলতে চাচ্ছি। এখন বর্তমান যুগে সব ইয়ং জেনারেশনের মধ্যে একটি ভালবাসা সবসময় নিহিত থাকে সেই ভালবাসাটাকে আমরা প্রেম বলি। আর এই প্রেমের পরিণতি টা এক এক জনের কাছে এক এক রকম হয়। কারো কাছে এই প্রেম মানে স্বর্গীয় সুখ আবার কারো কারো কাছে এই প্রেম মানে বেদনার দুঃখ। তবে আমার কাছে প্রেম মানে শুধুই বেদনা দুঃখ কষ্ট। আমি এমনও দেখেছি যে প্রেম করে দুমাস প্রেম করে তাদের এই প্রেমটা বিয়ে অব্দি পৌঁছেছে আবার এমনও প্রেম দেখেছি যে পাঁচ থেকে দশ বছর প্রেম করেও তাদের মাঝে বিচ্ছেদ হয়েছে। তাই আমি মনে করি যে প্রেম সবার ক্ষেত্রেই একরকম নয় এক একজনের কাছে প্রেম ভালোবাসা এক এক রকমের। কেউবা আছে প্রেমের দুঃখ কষ্ট পেয়ে নিমিষেই হারিয়ে যায় কখনোই আর ঘুরে দাঁড়ানোর ক্ষমতা থাকেনা, আবার এমন অনেক মানুষ আছে যারা প্রেম করে দুঃখ কষ্ট পেয়ে খুব পরিশ্রম করে নিজেকে লুকিয়ে রেখে দাঁতে কামড় দিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে হয়তো এই ঘুরে দাঁড়াতে গিয়ে অনেক রকম দুঃখ কষ্টের সম্মুখীন হতে হয়, তবুও সে হয়তো কোন একটা সময় যে ঘুরে দাঁড়াতে পারে। হয়তোবা কোন একদিন সফলতার দেখা পায় কিন্তু তার মনের মধ্যে সেই না পাওয়া ভালোবাসাটা চিরদিনই থেকে যায়। আর এই না পাওয়া ভালোবাসা টা সে সারা জীবন তার সাথে নিয়ে ঘুরে বেড়ায় মনের মধ্যে এক অদৃশ্য দুঃখ কষ্টের ঝড়ের সাথে মিলেমিশে থাকার চেষ্টা করে। আর এরকম মানুষ দিনশেষে সত্যিই বড় একা।

guy-2617866_640.webp

Source

আমি এমন অনেক প্রেম-ভালোবাসা দেখেছি যে প্রেম ভালোবাসা করার কারণে একটি ছেলে হয়তোবা আর কখনো দ্বিতীয় কোনো নারীর সাথে আবদ্ধ হয়নি। বিপরীতভাবে এমনও দেখেছি আপনারাও শুনেছেন অথবা দেখেছেন যে প্রেম ভালোবাসায় আবদ্ধ থাকা একটি নারী কখনোই আর দ্বিতীয় কোন পুরুষের সঙ্গে সঙ্গ দেয় নি সারা জীবন একা একাই কাটিয়ে দিয়েছে। তবে এই দুই রকমের নারী এবং পুরুষ পৃথিবীতে খুঁজে পাওয়া অনেক দুষ্কর কষ্টসাধ্য।
আমার এই ছোট্ট জীবনে আমি অনেক রকম প্রেম-ভালোবাসা দেখেছি। আমি এখানে কাউকে ছোট করতে বা কষ্ট দিতে আসিনি আমার চোখের সামনে আশেপাশে ঘটে যাওয়া অনেক রকম ঘটনায় আমি দু চোখ দিয়ে দেখেছি কান দিয়ে শুনছি। আমি আপনাদের মাঝে যে ঘটনাটি শেয়ার করব এটা হয়তো অনেকের সঙ্গেই ঘটে যেতে পারে বা অনেকের জীবনের সাথে মিল থাকতে পারে, তাই বলে আপনারা ভাববেন না যে আমি আপনাদেরকে উদ্দেশ্য করে বা আপনাদেরকে কষ্ট দেওয়ার জন্য কথাগুলো বলছি। তবে কথাগুলো নিতান্তই বাস্তব এবং সত্য।আর একটা কথা আছে যে সত্য সবসময় তিতা হয় আমি আবারও আপনাদের এটা জানিয়ে রাখছি যে ঘটনা শুনে কেউ কারো উপর চাপিয়ে নেবেন না, শুধুমাত্র ঘটনাটা ইনজয় করুন। যাইহোক, প্রেম এমন একটা জিনিস যে কখন কার জীবনের চলে আসে সেটা কেউ বুঝতেই পারেনা। আমরা অনেকেই বুঝতে পারি না যে কখন কাকে ভালো লেগে যায় বা কখন কে কার মায়ায় আবদ্ধ হয়ে যায়। একটা মানুষকে দেখতে দেখতে তার ভাললাগা খারাপ লাগা সব মিলিয়ে কখন যে তার প্রতি ভালবাসাটা কাজ করে সেটা অপর পাশের ব্যক্তিটি বুঝেই উঠতে পারেনা। আর এই না বুঝে ওঠার মাধ্যমে সে হয়তোবা কারো প্রেমে আবদ্ধ হয়ে যায় অথবা কারো মায়ায় ভীষণ রকম ভাবে আটকে যায়। এই মায়া এমন একটা জিনিস যা কারো উপরে একবার আটকে গেলে অনেক চেষ্টা করেও সেই জায়গা থেকে আর বের হওয়া যায়না। আপনি কি কখনো কারো মায়ায়‌ পড়েছেন....?? আপনি যদি কখনো কারো মায়া পড়ে থাকে তাহলে হয়তো আপনি এই ব্যাপারটা বুঝতে পারবেন। এই ব্যাপারটা শুধুমাত্র তারাই বুঝতে পারবে যারা জীবনে একবার হলেও কারো মায়ায় জড়িয়েছে। এই মায়া জড়িয়ে থাকা অবস্থায় কখন যে তাদের দুজনের মাঝে অনেক ভালো একটা সম্পর্ক তৈরি হয় সেটা তারা নিজেই জানে না,আর এই সম্পর্কের শুরুতে কোন নাম থাকেনা, কোন গন্তব্য স্থল থাকে না, কোনো সীমা-পরিসীমাও থাকেনা। শুধুমাত্র একটি সরলরেখার মত রেখা থাকে,যার আদি বিন্দু আছে কিন্তু শেষ বিন্দু টা নেই।আমি এই সম্পর্কের শুরুটার নাম দিয়েছি মায়া।

heart-700141_640.webp

Source

আর এই মায়া থেকে শুরু হয় ভালোবাসা বা প্রেম। কিন্তু এই প্রেমটা কতদিনই বা টিকতে পারে , কতদূর নিবা তারা একসঙ্গে থাকতে পারে...? কোন একটা সময় যে হয়তো মেয়েটা পরিবারের অজুহাত দেখিয়ে অথবা ছেলেটা নিজের ক্যারিয়ারের অজুহাত দেখিয়ে দুজন দুজনকে ছেড়ে চলে যায় দুই প্রান্তে। চাইলেও হয়তো তারা আর কখনো একসঙ্গে হতে পারে না। তাহলে কেন...? তাহলে কেনই বা এইরকম মিথ্যে ভালোবাসার সম্পর্কে মানুষের আবদ্ধ হতে হয়। এই ভালোবাসাটা কিন্তু শুরুতে এমন থাকে না।
শুরুতে দুজন দুজনের ভালোলাগা খারাপ লাগা সব মিলিয়ে ভালোবাসে কখনো ছেড়ে যাওয়ার কথা তারা মাথায় নিয়ে আসে না। কখনো এটা তারা ভাবে না যে আমাদের শেষ পরিণতি টা কি হবে। কারণ তারা তখন দুজনেই মায়ার মধ্যে আবদ্ধ থাকে একটা ঘোরের মধ্যে থাকে যেই ঘোর কিছুদিন পরেই কেটে যায়। একটা মেয়ে যখন বুঝতে পারে যে একটা ছেলে তার ওপর ভীষণ রকম ভাবে আসক্ত বা যখন একটি ছেলে ভীষণ রকম ভাবে বুঝতে পারে মেয়েটা তার উপরে আসক্ত ঠিক তখনই তাদের মধ্যে থেকে যেকোনো একজন ছেড়ে যাওয়ার অনেক বাহানা খুঁজে বের করে। এই বাহানা খুঁজতে খুঁজতে একটা সময় যে দুজনের মধ্যে একজন নিঃশব্দে নিঃশেষে হারিয়ে যায়, এতটা দূরে হারিয়ে যায় যে চাইলেও তাকে আর কখনো ফিরে পাওয়া সম্ভব হয় না।কেউ নিজের ইচ্ছায় চলে যে খুশি থাকে আবার কেউ অপর পাশের মানুষটাকে খুশি রাখার জন্য নিজের সুখ শান্তি বিসর্জন দেয় তাকে ভালো রাখার উদ্দেশ্যে। আদেও কি অপর পাশের মানুষ বা তাদের দুজনের মধ্যে একজন সুখী হতে পারে...?

IMG20200803225454.jpg


যদি দুজনেই তারা ভালোবাসার প্রেমে পড়ে তাহলে হয়তোবা দুজনেই খুশি থাকতে পারবে কিন্তু দুজনের মধ্যে একজন যদি কারো মায়ায় পড়ে যায় তাহলে সে জীবনে আর কখনো খুশি থাকতে পারবে না। হ্যাঁ সে হাসাহাসি করবে, বন্ধুদের সঙ্গে মজা করবে, সবকিছুই তাঁর সঠিক ভাবেই চলবে তার পরেও দিনশেষে সে খুব একা। হয়তো রাতের অন্ধকারের ল্যাম্পপোস্টের নিচে দাঁড়িয়ে নীরবে কান্না করবে আর এই কান্না কেউ দেখতে পাবে না। দেখতে পাবেনা সেই মানুষটার সঙ্গে সে সারাটি জীবন কাটাতে চেয়েছিল। সারাটা জীবন একসঙ্গে কাটানোর কথা দিয়ে এভাবেই হারিয়ে যায় অপর পাশের মানুষটার আর রেখে যায় তার মায়া জড়িত স্মৃতি। এই স্মৃতি নিয়েই অপর পাশের মানুষটি কাটিয়ে দেয় বছরের পর বছর। তাইতো আমি বলব যে ,ভালোবাসা সত্যিই রং বদলায়...!!সত্যিই ভালোবাসা রং বদলায়....!! বদলে যায় দুটি মানুষ, বদলে যায় দুটি মানুষের চলাফেরা, বদলে যায় দুটি পৃথিবী....!!

আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

পোস্টটি পড়ে দুচোখ দিয়ে পানি বের হয়ে গেল আমার। কারন আমার জীবনের সঙ্গে কথাগুলো মিলে গেছে। খুব ভালোভাবে ভালোবাসা নিয়ে লিখেছেন ভাই। ভালোবাসা সত্যিই রং বদলায় 😭

 3 years ago 

আমার টুইটার লিংকঃ-

https://twitter.com/jibon472?t=Ln9JagU4ZBpSg2SCMJuZNQ&s=09

ভালোবাসা সত্যিই কষ্ট দেয় গল্পটি সম্পর্কে অনেক সুন্দর সুন্দর উক্তি তুলে ধরেছেন। আপনার মতের বাহিরে যাবো নাহ প্রতিটি কথাই একদম সত‍্য কথা বলেছেন। অসম্ভব সুন্দর লেখনি ভালোবাসা সত্যিই কষ্ট দেয়-২ দেখতে চাই। অনেক কিছুই জানতে পারলাম পোস্টটি পরে। ধন্যবাদ শেয়ার করার জন‍্য।

 3 years ago 

অতি শীঘ্রই দুই দেখতে পাবেন,ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য

হ‍্যা অধির অপেক্ষায় থাকলাম ভাইয়া

 3 years ago 

জী ভাই খুবই সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন।কোনো কোনো ভালোবাসার পরিণতি সুন্দর হয় আবার কোনো কোনো ভালোবাসার পরিণতি অনেক কষ্টকর হয়।এত সুন্দর একটি লেখা আমাদের সঙ্গে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাই

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62601.60
ETH 2452.46
USDT 1.00
SBD 2.64