কবিতা: বন্ধুত্বের বন্ধন |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২৮ চৈত্র | ১৪২৮ বঙ্গাব্দ | সোমবার | বসন্তকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা উপস্থাপন করবো ।কবিতার নামঃ- বন্ধুত্বের বন্ধন আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ২৮ চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ
  • সোমবার


আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়।

বন্ধুত্ব এমন একটি শব্দ যে শব্দটাকে বিশ্লেষণ করা কখনোই সম্ভব নয়। বন্ধুত্ব বলতে,আমার সাথে লেখাপড়া করা মানুষগুলো কেই বোঝায় না। বন্ধুত্ব আপনি যার তার সাথেই করতে পারেন সেটা হোক আপনার থেকে দশ বছরের বড় বা আপনার থেকে দশ বছরের ছোট। বন্ধুত্বটা মূলত অন্যরকম এটা কখন কার সঙ্গে হয়ে যায় বোঝা মুশকিল। বন্ধুত্ব তো অনেক রকম ভাবেই হয় কিন্তু এটা টিকিয়ে রাখাটা মুশকিল। একটা কথা অনেকদিন আগে পরেছিলাম সেটা হচ্ছে, বন্ধুত্ব বলো আর ভালবাসা বলো, যেটাই বলোনা কেন এই দুইয়ের মাঝে যদি বিশ্বাস শব্দ টা না থাকে তাহলে কোনটাই বেশিদিন টিকিয়ে রাখা সম্ভব নয়। এই দুটো একত্রে টিকিয়ে রাখার জন্য দরকার একে অপরের প্রতি অগাধ বিশ্বাস এবং ভালোবাসা, তবে ভালোবাসাটা পরে হলেও সমস্যা নেই, কিন্তু বিশ্বাস থাকাটা জরুরী। যখনই একে অপরের প্রতি অগাধ বিশ্বাস থাকবে তখন আপনা-আপনিই ভালোবাসা বেড়ে যাবে। আর এই ভালোবাসাটা মৃত্যুর আগ পর্যন্ত থেকে যাবে। কাউকে হারানোর কষ্ট টা অনেক বেশি যন্ত্রণাদায়ক, আর সব থেকে বেশি যন্ত্রণাদায়ক কষ্ট হচ্ছে সেটা যখন আপনার কোন এক ভালো বন্ধু আপনার জীবন থেকে হারিয়ে যাবে। আপনার সঙ্গে তাঁর অনেক লম্বা সময় পর্যন্ত কোনো রকম যোগাযোগ থাকবে না। এই কষ্টের অনুভূতি তা কখনোই কাউকে বলে বোঝানো সম্ভব না, কাউকে বলে বোঝানো যাবে না যে সেই মানুষটা কতটা দুঃখে মাঝে কতটা কষ্টের মাঝে আছে। সবকিছু প্রকৃতির নিয়ম মেনে প্রতিদিনের মতই চলে কিন্তু কোথায় যেন এক শূন্যতা, হাহাকার, এই শূন্যতা হাহাকার পূরণ করার মত কোন শক্তি এই পৃথিবীতে নেই। প্রকৃতি নিয়ম ভেঙে অসময়ে বৃষ্টি আসে কিন্তু সেই মানুষটা (বন্ধু) কখনোই আসেনা। যাইহোক, এখন আর কোন কিছু বলার শক্তি বা সামর্থ্য আমার বর্তমানে নেই। চলুন বেশি কথা না বাড়িয়ে, আপনাদের মাঝে এরকম একটি কবিতা শেয়ার করি।



তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে.....!!



sunset-1807524_640.webp

source


কবিতা

কবিতার নামঃ-বন্ধুত্বের বন্ধন

আচ্ছা বল তো,তোর কি সেই দিন গুলোর কথা এখন মনে পরে...??
কোন দিনের কথা...?
ওই যে,নদীর মাঝে ঝাঁপাঝাপি,বৃক্ষের তলে কানাকানি।
ওহ্,এই কথা...!তা মনে পরে বটে,তবে পুরনো স্মৃতি মনে না করাই শ্রেয়।
মনে পরে সেই দিনের কথা,যে দিনে আমি ছিলাম খুব একা,
হঠাৎ করেই কারো আগমন,কিন্তু আজ নেই তার দেখা।
তোরা ছিলি আমার সাথে,অনেক সময় ধরে,
হঠাৎ করেই হাড়ালি কোথায়,আমায় একা করে।
মান-অভিমান সবারই থাতে,করি আমরা ভুল,
তাই বলে কি আমায় ছেড়ে যেতে হবে বহুদূর..?
দূরেই যদি চলে যাবি কাছে কেন এসেছিলি..?
কাছে এসে কেন আমায় দূরে দূরে রাখলি..!!
দূরে থাকলেই সব কিছু যদি হয় শেষ,
তাহলে কেন ঝর্ণার সাথে সমুদ্রের এতো রেশ।
হয়তো আমরা কথা বলি না দূরে দূরে থাকি,
ভালবাসা কমতি নেই,একটুও নেই বাঁকি।
ভালোবসায় বেঁধে রাখবো তোদের নয়ন খানি,
চাইলে আবার এক হবো হোক না কানাকানি।
হয়তো খুব তাড়াতাড়ি উঠব আমি নায়,
কবরের উপর মাটি দিয়ে ধন্য করো আমায়।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়বন্ধুত্বের বন্ধন
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

Sort:  
 2 years ago 

জাস্ট মুগ্ধ হয়ে গেলাম আপনার কবিতাটি পড়ে, আসলে বন্ধু এমন ই হয়।

ভালোবসায় বেঁধে রাখবো তোদের নয়ন খানি,
চাইলে আবার এক হবো হোক না কানাকানি।
হয়তো খুব তাড়াতাড়ি উঠব আমি নায়,
কবরের উপর মাটি দিয়ে ধন্য করো আমায়।

এই লাইন গুলো পড়ার পর বলার মতো খুব একটা ভাষা আর খুঁজে পাচ্ছিনা। আমি আবারো বলছি জাস্ট মুগ্ধ হয়ে গেলাম আপনার এই কবিতাটি দেখে।

 2 years ago 

কবিতাটি আপনার কাছে ভাল লেগেছে জেনে খুবই আনন্দিত ধন্যবাদ আপনাকে

 2 years ago 
 2 years ago 

বন্ধুত্বের বন্ধন কবিতাটি পড়ে আসলেই ভালো লাগলো ।আপনি খুব সুন্দর কবিতা লিখতে পারেন কবিতার ছন্দ গুলো অনেক সুন্দর ছিল। আমাদের মাঝে এত সুন্দর কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার এই কবিতাটি পড়ে আমি আমার অতীত স্মৃতি এবং ছোট কালের বন্ধুদের কে স্মরণ করতে পেরেছি। যার জন্য আমার খুবই ভালো লাগলো। বিশেষ করে আপনার কবিতাটি হয়েছে অসাধারণ।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্য প্রকাশ করার জন্য।

 2 years ago 

বন্ধুত্বের বন্ধন কবিতাটি খুবই সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

এক কথায় অসাধারন ছিল আপনার শৈশবের স্মৃতি কবিতাটি। আপনার কবিতা পড়তে পড়তে এবং আপনি উপরে অনেক সুন্দর করে ছোটবেলার স্মৃতি সম্পর্কে বিস্তারিত লিখেছেন। আসলে আমাদের শৈশবে ছিল সোনালী দিন। আর এসেই সোনালী স্বপ্ন গুলো এখনো মাঝে মাঝে ভেসে ওঠে। এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

অসাধারণ একটি কবিতা লিখেছেন ভাই। যা আমার কাছে অনেক ভালো লেগেছে। আসলে বন্ধু নিয়ে খুব সুন্দরভাবে আপনার মনের ভাব প্রকাশ করেছেন কবিতার মাধ্যমে। কবিতার লাইনগুলো অসাধারণ ছিল। যা আমার মন ছুঁয়ে গেছে। এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

খুব সুন্দর একটা কবিতা আপনি আমাদের মধ্যে শেয়ার করেছেন। খুব ভালো লেগেছে আপনার বন্ধুত্বের বন্ধন কবিতাটি। আসলেই বন্ধুত্ব হলে এ রকমই হওয়া উচিত। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দরী কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আশা করি আপনি খুব দ্রুত আমাদের আরো একটি কবিতা উপহার দিবেন।

 2 years ago 

চেষ্টা করব আরো কবিতা উপহার দেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

বন্ধু-বান্ধবদের নিয়ে আপনি অনেক সুন্দর একটি কবিতা তৈরি করেছেন ভাইয়া। আপনার তৈরি করা কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কবিতাটির প্রত্যেকটি লাইন একটির সাথে আরেকটি গভীর ভাবে জড়িয়ে রয়েছে।
আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

দূরেই যদি চলে যাবি কাছে কেন এসেছিলি..?
কাছে এসে কেন আমায় দূরে দূরে রাখলি..!!

বন্ধুত্ব থেকে যায় মৃত্যুর আগ পর্যন্ত। প্রকৃত বন্ধু কখনও ছেড়ে যায় না। অনেক ভাল লিখেছেন লাইনগুলো। ভাল ছিল। ভালবাসা রইল

 2 years ago 

এত সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65