বরই বাটা খাওয়ার মুহুর্ত,সেই সাথে তৈরি পদ্ধতি ||🦊 ১০% বেনিফিশিয়ারি🦊 @shy-fox 🦊||

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ২০ ফাল্গুন | ১৪২৮ বঙ্গাব্দ | শনিবার| বসন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে বরই বাটা খাওয়ার কিছু সুন্দর মুহুর্ত এবং তৈরি পদ্ধতি সম্পর্কে উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • বরই বাটা
  • আজ ২০ ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ
  • শনিবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ সন্ধ্যা সবাইকে.....!!



বেশ কিছুদিন হল মেস থেকে বাসায় যাওয়া হয় না যার কারণে এবারের অনেক কিছুই খাওয়া বাদ গিয়েছে। এই যেমন ধরুন শীতের পিঠা ভালোমতো খেতে পারেনি তারপরে বরই ও তেমন একটা খেতে পারেনি। যেহেতু অনেকদিন পরে বাসায় গিয়েছি তাই আমার ছোট বোন আমাকে বড়ই বাটা এবং বরই আচার খাওয়ানোর জন্য ব্যাকুল হয়ে পড়েছিল। যেহেতু এবার কিছুই খাওয়া হয়নি তাই আমি তাকে বললাম ঠিক আছে তাহলে বড়ই বাটা খাব। আমাদের একটি বরই গাছ আছে, আমরা দুজন সেখান থেকে অনেক গুলো বড়ই পেড়ে নিয়ে আসলাম। তারপরে আমরা দুজনে মিলে বরই বাটার কাজ শুরু করে দিলাম। অনেক তৃপ্তি সহকারে আমরা সবাই বরই বাটা খেয়েছিলাম। যেহেতু এ বছর এই প্রথমবার বরই বাটা খাচ্ছি তাই স্বাদ টা একটু বেশিই ছিল। এখন আমি আপনাদের মাঝে বড়ই বাটা এর রেসিপি শেয়ার করতে চলছি। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে বরই বাটা রেসিপিটি শেয়ার করি।



Picsart_22-03-05_17-45-59-758.jpg

বরই বাটা


প্রয়োজনীয় উপকরণাদি


IMG20220301141338-01.jpeg

  • ধুনের পাতা
  • মরিচ
  • লবণ


ধাপঃ-০১

IMG20220301134845-01.jpeg

প্রথমে বড়ই গুলো গাছ থেকে পেড়ে নিয়ে এসে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিয়ে ছিলাম। যেন বড়ই এর গায়ে কোন রকম ময়লা লেগে না থাকে তাই দুই থেকে তিনবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে

ধাপঃ-০২

IMG20220301135702-01.jpeg

এবার শীল এবং পাটার সাহায্যে বরই গুলো খুবই সুন্দর ভাবে ফাটিয়ে নিতে হবে। এমন ভাবে ফাটিয়ে নিতে হবে যেন বড়ই এর ভেতরের আটি গুলো ভালোভাবে ভেঙে যায়।

ধাপঃ-০৩

IMG20220301140716-01.jpeg

বড়ই ফাটানো শেষ হয়ে গেলে, শিল এবং পাটা এর সাহায্যে অনেক সুন্দর ভাবে বেটে নিতে হবে যেন ভালোভাবে বড়ই মসৃণ হয়

ধাপঃ-০৪

IMG20220301141652-01.jpeg

এবার পাটা এর উপর পরিমাণমতো কয়েকটি মরিচ এবং পরিমাণমতো লবণ নিতে হবে। অবশ্যই মরিচগুলো অনেক সুন্দরভাবে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

ধাপঃ-০৫

IMG20220301141809-01.jpeg

এবার মরিচ গুলো অনেক সুন্দর ভাবে বেটে নিতে হবে, সেই সাথে লবণ যুক্ত করে বাটতে হবে যেন লবণ এবং মরিচ দুইয়ে মিলে একত্রে মিশে যায়।

ধাপঃ-০৬

IMG20220301143417-01.jpeg

মরিচ বাটা শেষ হয়ে গেলে এবার পরিমাণমতো ধুনের পাতা পাটা সাহায্যে অনেক মসৃণ ভাবে বেটে নিতে হবে। এমন ভাবে বাটতে হবে যেন ধুনের পাতা খুব সহজেই বড়ই এর সাথে মিশে যায়।

ধাপঃ-০৭

IMG20220301143518-01.jpeg

এবার কিন্তু বাটাবাটির পর্ব শেষ, সকল উপকরণসহ বড়ই বাটা একটি পাত্রে রেখে দিতে হবে, এবার শুধু উপকরনগুলি সাথে মাখানোর পালা।

ধাপঃ-০৮

IMG20220301143603-01.jpeg

IMG20220301143751-01.jpeg

এবার খুবই চমৎকার ভাবে প্রতিটি উপকরণ এর সাথে বড়ই যোগ করে দিয়েছি। মরিচ বাটা ধনে বাটা এই দুইটি উপকরণসহ সামান্য পরিমাণ লবণ ব্যবহার করে হাতের সাহায্যে মাখিয়ে নিতে হবে। কিছুক্ষণ মাখিয়ে নেওয়ার পর স্বাদ গ্রহণ করতে হবে, লবণ এবং ঝাল এর পরিমাণ ঠিকঠাক থাকলে খাওয়া শুরু করে দিতে হবে। হাহাহা 😃😃

পরিবেশন

IMG20220301143925-01.jpeg

IMG20220301143933-01.jpeg

কি....!!! জিভে জল এসে যাচ্ছে নাকি আপনাদের...? আমি জানি এটা দেখে আপনাদের জিভে জল এসে যাচ্ছে। টেনশনের কোন কারণ নেই, যেকোনো সময় আপনারা চাইলে আমাদের বাসায় চলে আসতে পারেন। আপনাদের সকলের বড়ই বাটা খাওয়াবো।

বেশ অনেকদিন বাদে বড়ই বাটা খেয়ে খুবই ভালো লাগলো। এক ধরনের বড়ই বাটা খেতে সবারই অনেক ভালো লাগে বলে আমি মনে করি। এখন থেকে প্রায় প্রতিদিনই এরকম বড়ই বাটা খাব যতদিন বাসায় থাকব।
যাইহোক এখানেই আমি আমার পোস্ট শেষ করছি, সকলে ভাল থাকুন সুস্থ থাকুন এবং পরিবারের সাথেই থাকুন। সেই সাথে প্রিয় মানুষকে হ্যাপি রাখার চেষ্টা করুন। ধন্যবাদ সকলকে....!!


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন


আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

ধনিয়া পাতা দিয়ে পরই খেতে খুবই সুস্বাদু লাগে। মাঝেমধ্যেই খাওয়া হয় সবাই মিলে একসাথে প্রস্তুত করে।
আপনার প্রস্তুত করা দেখে তো জিভে জল চলে আসলো।
খেতেও মনে হচ্ছে ভারী সুস্বাধু হয়েছিল।
প্রস্তুত প্রণালি টা সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্যে

 3 years ago 

এভাবে খাওয়ার মজাটাই আলাদা, আসলে বরই ভর্তা খাওয়া হয়না অনেকদিন। আপনার বরই ভর্তা দেখে জিভে জল চলে এসেছে। আসলে বিশেষ করে আমরা শহরমুখী যারা তারা অনেক কিছুই মিস করি। হয়তো হঠাৎ মাঝের মধ্যে ভর্তা খাওয়া হয়। কিন্তু ছেলেবেলার স্মৃতি গুলো বড়ই মধুর। আমাদের সাথে আপনার বরই ভর্তা খাওয়ার শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাই

 3 years ago 

আজ দুপুরের সময় ছোট বোন আমার জন্য তৈরি করে দিয়েছিল। খেতে খুবই মজা লেগেছিল আমার কাছে। তখন আমি চিন্তা করেছিলাম খাওয়ার পর কেন যে ছবি তুললাম না। এখন আপনার পোস্ট দেখে আমার খুবই ভালো লেগেছে। অসম্ভব মজার লেগেছিল আমার কাছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

 3 years ago 

ওহহহহ,,,মন চাচ্ছে যে এখনি সব টপাটপ মুখে দিয়ে দি। আসলেই ভাইয়া মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। আর আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপনাও করেছে। আর আমিও দেখে এটি তৈরি করতে পারবো।
ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর বরই বাটার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ও আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😋😋

 2 years ago 

আপনার এই টপাটপ কথাটি আমার কাছে খুবই ভালো লেগেছে হাহাহা। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

বড়াই এমনিতেই এবং চাটনি দিয়ে খেয়েছি। তবে ভর্তা করে কখনো খাওয়া হয়নি। সেই হিসাবে আপনার রেসিপিটা আমার কাছে অনেক ইউনিক লেগেছে। রেসিপি তৈরি করার পদ্ধতিগুলো খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

এটা কি দেখলাম জিভে জল চলে এলো। এভাবে বড়াই ভর্তা করে খাওয়ার মজাই আলাদা। আপনার বড়ই ভর্তা দেখে আমার এখনই খেতে ইচ্ছে করছে। অনেক সুন্দর একটি জিনিস আপনি আমাদের উপহার দিলেন ভাইয়া। ধাপ গুলো আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু

 3 years ago 

একি করলেন ভাইয়া,একা একা এতো সুস্বাদু বরই ভর্তা তৈরি করে খেয়ে ফেললেন আমাদের কথা একটু চিন্তা করলেন না😔 ঠিক লিখেছেন ভাইয়া, আপনার তৈরি করা বরই ভর্তা রেসিপি দেখে আমার জিভে জল এসে যাচ্ছে এত লোভনীয় ভাবে আপনি ভর্তা রেসিপি তৈরি করেছেন দেখে খেতে ইচ্ছে করছে। ভাইয়া,বরই ভর্তা রেসিপি তৈরি করা প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আর খুবই যত্ন সহকারে বরই ভর্তা তৈরি করেছেন আপনার রেসিপির ফটোগ্রাফি দেখেই বোঝা যাচ্ছে।যাইহোক ভাইয়া, অসংখ্য ধন্যবাদ এত সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু আমাদের বাসায় চলে আসুন বরই ভর্তা আপনাকে খাওয়াবো, ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

আমি বরই আচার খাচ্ছিলাম আর আপনার পোস্ট পড়ছিলাম। আসলে এই রকম পাঁচমিশালি উপকরণ দিয়ে ভর্তার লোভ সামলানো খুব দায়। খুবই মজার একটি রেসিপি। এইভাবে পাটাই চেঁছে ভর্তা বানানো খাওয়া মজাই আলাদা। আপনার ছবি গুলা দেখে জিভে জল এসে পরেছে।ভালো কথা আমাদের এই খানে কিন্তু বড়োই ভর্তা বলে থাকে এইটাকে। ভালো ছিল ভাইয়া। ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য

 3 years ago 

দেখে জিভে পানি চলে আসলো। বড়ই বাটা আমার খুবই পছন্দের। এইবার বেশ কয়েকবার খেয়েছি। অনেক সুস্বাদু একটি খাবার। এবং সম্পূর্ণ টা দারুণ ছিল। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

ধন্যবাদ ভাই গঠনমূলক মন্তব্য করার জন্য

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32