কবিতা:- আমি নীর হারা |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২৫ পৌষ | ১৪২৯ বঙ্গাব্দ | সোমবার | শীতকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন। আমার বাংলা ব্লগ কমিউনিটি এখন জনপ্রিয় কয়েকটি কমিউনিটির মধ্যে একটি। এটা ভাবতেই আমার অনেক বেশি ভালো লাগে,সেই সাথে আমি সত্যিই অনেক বেশি গর্বিত আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হয়ে।


আজ আমি আপনাদের মাঝে আমার নিজের লেখা স্বরচিত একটি কবিতা উপস্থাপন করবো। কবিতার নাম আমি নীর হার।আশা করছি,আমার লেখা এই কবিতাটি আপনাদের সবার ভালো লাগবে।



  • আমার বাংলা ব্লগ কমিউনিটি
  • স্বরচিত কবিতা
  • আজ ২৫ পৌষ, ১৪২৯ বঙ্গাব্দ
  • সোমবার


তো চলুন শুরু করা যাক...!


orientation-7440747_640.jpg

source



শুভ রাত্রি সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।



এই কবিতাটি নিয়ে লেখকের অনুভূতি


আমরা সকলেই একটা না একটা সময় যে কারো প্রেমে পড়ি। এই প্রেমটা আমাদের তাদের সঙ্গে হঠাৎ করেই হয়ে যায় খুবই ভালো একটা সম্পর্কের মধ্যে দুজন আবদ্ধ হয়। হঠাৎ করেই একজন মানুষ পরিবর্তন হয়ে যায় আর এই পরিবর্তনটা কখন কিভাবে হয় সে নিজে বুঝতেই পারে না। একজনের প্রতি অন্যজনের চলে আসে অবহেলা অবমাননা যেটা অপর পাশের ব্যক্তি টা মেনে নিতে পারে না। অপর পাশের মানুষটা কোন কিছু বুঝে ওঠার আগেই সবকিছু শেষ হয়ে যায়। অপর পাশের মানুষটা আস্তে আস্তে শক্ত হয়ে ওঠে। পরবর্তীতে যে মানুষটা তাকে অবহেলা করত সেই মানুষটা অন্য কারো সঙ্গে অনেক বেশি ভালো থাকে কিন্তু তার এই ভালো থাকাটা হয়তো ক্ষনিকের জন্য। সেই ব্যক্তিটা যখন তার ভুল বুঝতে পারে তখন সে হয়তো বা তার কাছে ফিরে যেতে চায় আবার অনেকেই আছে ফিরে যেতে চায় না। কিন্তু যে মানুষটা অবহেলায় দিন গুনে গুনে অবশেষে শক্ত হয়ে গিয়েছে সে নীড় হারা পাখির মত কোথাও বাসা খুঁজে পায় না। সে অনেক বেশি একা হয়ে যায় সে কারো সঙ্গ দিতে চায় না। মূলত এরকম একটা ঘটনা উল্লেখ করেই আমি আমার আজকের এই কবিতাটি লিখেছি। আশা করছি আপনাদের সকলের কাছে এই কবিতাটি খুবই ভালো লাগবে। তাহলে চলুন শুরু করা যাক।


কবিতা

কবিতার নামঃ--আমি নীর হারা


কে শেখালো তোমার এই অবাক পরিবর্তন..?
কে শেখালো তোমাকে আমার থেকে দূরে থাকার মন্ত্র..?
কে শেখালো তোমায়,ভালোবাসায় বিশ্বাসঘাতকতার চিহ্ন লাগাতে..?
সত্যিই কি তুমি আমাকে নিশ্চিহ্ন করে দিয়েছো..?
ভুলে যেতে পেরেছ আমায় সম্পূর্ণভাবে,বলো...?
ভুলে যেতে পেরেছো সেই সুগন্ধ, ভুলে যেতে পেরেছ সেই মায়া ভরা চোখ...?
হয়তোবা ভুলেই গিয়েছো
ভুলে গিয়েছো বিধায় হয়তোবা তুমি আজ এতটা খুশি।
ভুলে যেতে পেরেছ বিধায় আমার মুখের দিকে তাকিয়ে তুমি পৈশাচিক হাসি হাসো।
কে শিখালো তোমায় এই ভুলে যাওয়ার নিয়ম..! কে...?
তুমি একটা সময় নিঃসঙ্গ ছিলে,অনেক বেশি একা ছিলে
অবশেষে আমি তোমাকে সঙ্গ দিলাম,হঠাৎ তুমি বলেছিলে
আমাকে বুঝি এখন তোমার আর ভালো লাগেনা..??
সেদিন তোমার দুহাতে হাত রেখে বলেছিলাম,
কে বলেছে তোমায় ভালো লাগেনা..!
তোমাকে ভালো লাগে বিধায় হয়তোবা আমরা আজ এতটা কাছাকাছি।
আমি তোমার ওই গভীর চোখে সমুদ্রের ঢের মত ভালবাসা দেখেছিলাম।
হঠাৎ করেই ঢেউ থেমে গেল চুপচাপ হয়ে গেল সেই সমুদ্র, নিজেকে আর ঢেউয়ের মাঝে দোলাতে পারিনা।
যদি কখনো সেই চোখে আবার সমুদ্রের ঢেউ দেখি তবে মনে রেখো,
তবে মনে রেখো,আছি তোমার ওই চোখের নোনা জলে।
চোখের পলক পরার সাথে সাথে ধূলিকণা হয়ে ভেসে বেড়াবো নীল আকাশে।
দূর থেকেই দেখবো তোমায়, কতটা সুখে আছো তুমি আমায় ছাড়া।
আর মনে মনে ভাববো, তোমার কারনেই আজ আমি নীর হারা।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগস্বরচিত কবিতা
বিষয়আমি নীর হারা
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

এই জন্যই ভালবাসতে ভয় করে কারণ যদি ভালোবাসার পর সেই মানুষটার মধ্যে পরিবর্তন চলে আসে এই ভয়ে। তবে আপনার লেখা কবিতাটি অনেক সুন্দর ছিল। মনের মাধুর্য দিয়ে লিখেছেন সেজন্য এত ভাল হয়েছে। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন ভাই বর্তমান সময়ে ভালোবাসতে সত্যিই অনেক বেশি ভয় লাগে কারণ মানুষ পরিবর্তন হতে বেশি সময় লাগে না। হুট করেই তার মধ্যে পরিবর্তন চলে আসে আর অপর পাশের মানুষটা অনেক বেশি কষ্ট পায়।

 2 years ago 

ভালোবাসা প্রথম প্রথম ভালো হলেও পরে অনেক পরিবর্তন চলে আসে যা মেনে নেওয়া যায় না। একসময় বাধ্য হয়ে আলাদা হতে হয়। আপনি খুবই সুন্দর একটি কবিতা রচনা করেছেন। খুবই ভালো লাগলো ভাইয়া।

 2 years ago 

ভালোবাসা প্রথম অবস্থায় অনেক বেশি সুন্দর থাকে কিন্তু হঠাৎ করেই একজনের অবহেলা অন্যজনকে অনেক বেশি কষ্ট দিয়ে ফেলে, যার শেষ পরিণতি হয় বিচ্ছেদের মাধ্যমে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাইয়া ভালোবাসার সম্পর্ক যেমন মধুর হয় আবার কিছু সময় তিক্ত হয়েও ওঠে। সত্যি ভালোবাসার মানুষ যখন অবহেলা করতে শুরু করে তারচেয়ে কষ্ট আর কিছু হতে পারে না। ভালোবাসার মানুষের কাছ থেকে অবহেলা পেয়ে একসময় সে নিজেকে পরিবর্তন করে নেয়। যাই হোক আপনি খুব সুন্দর কবিতা লিখেছেন। আপনার এই কবিতা পড়ে আমার অনেক ভালো লেগেছে।ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন আপু ভালোবাসার মানুষটা যখন অবহেলা করে তার থেকে কষ্টের আর কিছুই হতে পারে না। এই কষ্টটা মেনে নেওয়া সত্যিই অনেক বেশি কষ্টসাধ্য হয়তোবা অনেকে এই কষ্ট মেনে নিতে না পেরে আত্মহত্যার পথ বেছে নেয়।

 2 years ago 

আসলে ভাই আপনার কবিতাটি পড়ে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। কবিতার প্রশংসা কি করবো ভেবে পাচ্ছি না।
আসলে ভালোবাসা হচ্ছে কচু পাতার উপর শিশির বিন্দুর মতন । দুজনের মাঝে বিশ্বাস এবং আস্থা না থাকলে ভালোবাসা যে কোন মুহূর্তে হারিয়ে যায়। আপনি হৃদয়ের অনুভূতিগুলো কবিতার মাধ্যমে চমৎকারভাবে স্থাপন করেছেন। কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আসলে ভালোবাসা হচ্ছে কচু পাতার উপর শিশির বিন্দুর মতন । দুজনের মাঝে বিশ্বাস এবং আস্থা না থাকলে ভালোবাসা যে কোন মুহূর্তে হারিয়ে যায়।

খুবই চমৎকার একটি মন্তব্য করেছেন ভাই আপনার এই মন্তব্য পেয়ে আমার সত্যি অনেক বেশি ভালো লাগলো। চমৎকার এই মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন কবিতা হচ্ছে মনের ভাব প্রকাশ করার সহজ মাধ্যম। মানুষের জীবনে প্রেম ধরা দিবেই এটা আমারও বিশ্বাস। আপনি প্রেম ভালবাসা নিয়ে আজ বিরহের একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন। কবিতায় একজন ভালোবাসার মানুষ আরেকজনের প্রতি অবহেলা, ভালোবাসা কমে যাওয়া এগুলো প্রকাশ পেয়েছে। কবিতা পড়ে আমার ভাল লেগেছে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার এই কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম আসলে আপনি আমার এই কবিতার মূল বিষয়বস্তু বুঝতে পেরেছেন, যার কারনেই হয়তো এতো চমৎকার একটি মন্তব্য করেছেন। মন্তব্যটি পড়ে আমার খুবই ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59972.21
ETH 2389.55
USDT 1.00
SBD 2.42