কবিতা:-তুমি কার স্বপ্নে বাঁচো

in আমার বাংলা ব্লগlast year

আজ -২৯--জ্যৈষ্ঠ | ১৪৩০ বঙ্গাব্দ | সোমবার |গ্রীষ্মকাল|



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন। আমার বাংলা ব্লগ কমিউনিটি এখন জনপ্রিয় কয়েকটি কমিউনিটির মধ্যে একটি। এটা ভাবতেই আমার অনেক বেশি ভালো লাগে,সেই সাথে আমি সত্যিই অনেক বেশি গর্বিত আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হয়ে।


আজ আমি আপনাদের মাঝে আমার নিজের লেখা স্বরচিত একটি কবিতা উপস্থাপন করবো। কবিতার নাম, তুমি কার স্বপ্নে বাঁচো।আশা করছি,আমার লেখা এই কবিতাটি আপনাদের সবার ভালো লাগবে।



  • আমার বাংলা ব্লগ কমিউনিটি
  • স্বরচিত কবিতা
  • আজ ২৯ জ্যৈষ্ঠ, ১৪৩০ বঙ্গাব্দ
  • সোমবার


তো চলুন শুরু করা যাক...!


dream-4827288_1280.jpg

source



শুভ বিকেল সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।



এই কবিতাটি নিয়ে লেখকের অনুভূতি



আমরা অনেক সময় স্বপ্ন দেখি হয়তোবা কেউ কেউ আমরা ঘুমিয়ে স্বপ্ন দেখি আবার কেউ কেউ হয়তোবা আমরা জেগে জেগে স্বপ্ন দেখি। জেগে জেগে আমরা যে স্বপ্ন দেখি সেই স্বপ্নটাকে আমরা অনেকটা কল্পনা করি। আমরা আমাদের নিজেদের মতো সেই কল্পনার জগতটাকে সাজাই এতটা সুন্দর এবং পরিপাটি করে এসে এই জগতটাকে সাজায় যে, সকল কিছু আমার পক্ষে থাকবে এরকম ভাবেই আমরা সাজাই কিন্তু বাস্তবিকভাবে আসলে ঘটে তার উল্টোটা। আসলে যখন আমরা কল্পনা করি তখন আমরা বরাবরই আমাদের নিজেদের চিন্তাভাবনা পজিটিভ রাখি কিন্তু বাস্তবিকভাবে সকল কিছু পজিটিভ ভাবে হয় না। যার কারনে একটা সময় আমাদের স্বপ্ন ভেঙ্গে যায় কল্পনাগুলো মিথ্যে হয়ে যায়। স্বপ্ন ভাঙ্গা এবং মিথ্যে কল্পনা এ দুটো যখন আমরা হারিয়ে ফেলি তখন আমরা প্রায় মৃত হয়ে যাই। আমাদের নিজেদের অনেক বেশি খারাপ লাগে কিন্তু আমরা সেই খারাপ লাগার কথাটা অপর পাশের মানুষটাকে বোঝাতে পারি না।

অপর পাশের মানুষটা হয়তো বা একটা সময় পরিবর্তন হয়ে যায় সে নিজেকে অনেক বেশি শক্ত করে ফেলে। মূলত সে অনেক আগেই সিদ্ধান্ত নিয়ে নিয়েছিল সে আর তার বিপরীত পাশের মানুষের সঙ্গে থাকবে না যার কারণে সে এখন অনেকটাই শক্তপোক্ত। ছেড়ে যেতে চাইলে ছোট্ট একটা অজুহাত দিয়েই ছেড়ে যাওয়া যায় কিন্তু থেকে যাওয়ার ইচ্ছে থাকলে হাজারটা মান অভিমান সাথে নিয়েও থেকে যাওয়া যায় এটা সম্পূর্ণ নির্ভর করে ব্যক্তির উপর।

একটা সময় যে মানুষটাকে সাথে নিয়েই স্বপ্ন দেখতে চেয়েছিলাম অথবা বিপরীত পাশের মানুষটাও যাকে নিয়ে স্বপ্ন দেখতে চেয়েছিল সে দুজন মানুষই হারিয়ে যায়। অনেকেই হয়তো নতুন মানুষের সঙ্গে নতুন স্বপ্ন দেখায় মগ্ন হয়ে পড়ে আবার অনেকেই পুরাতন স্বপ্নে আসক্ত নতুন করে আর তেমন কোনো স্বপ্ন দেখা হয়নি। নতুন করে যারা স্বপ্ন দেখতে পারে একমাত্র তারাই বেঁচে যায়। পৃথিবীতে স্বপ্ন হারানোর মানুষের সংখ্যা অনেক বেশি তাই কখনোই আক্ষেপ করা উচিত নয়।



যাইহোক এরকম একটি কবিতা আমি আপনাদের মাঝে আজকে শেয়ার করব যে কবিতাটি হয়তোবা আপনাদেরকে অনেক বেশি ভালো লাগবে বলে আমার মনে হয়।


কবিতা

কবিতার নামঃ---তুমি কার স্বপ্নে বাঁচো


অনেক বছর পর আমাদের দেখা হবে,কিন্তু কোন কথা হবে না।
চোখে চোখ রাখা হবে,কিন্তু সেই চোখে আর ভালোবাসা থাকবে না।
হয়তো অনেক কথাই বলার ইচ্ছে হবে
চক্ষু লজ্জার ভয়ে আমরা হয়তোবা দুজন আর ফিরে তাকাবো না।
যে চোখে একটা সময় আমি আকাশ দেখতাম
সেই চোখেই আজ দেখি মহাসাগরের জল।
দুজনের পথ চলা এখন দুদিকে
নেই আর আগের মত তেমন পিছুটান।
হ্যাঁ খারাপ লাগে, জানি অনেক কষ্ট হয় তবুও
তবুও নিজেকে বিশ্বাস করিয়েছি ভালোবাসাটা সকলের জন্য নয়।
নিজেকে বিশ্বাস করিয়েছি ভালবাসলেই তাকে পেতে হবে এমন কোন কথা নেই
নিজেকে বিশ্বাস করিয়েছি,ভালবাসলে কষ্ট পেতে হয়
নিজেকে বিশ্বাস করিয়েছি, তুমি আর আমার নও।
এখনো বুকের মাঝে ঝড় ওঠে, নোনা জলে চোখ ভেজে।
তবে তোমাকে পাওয়ার সাধ্য করি না।
তুমি আমার এমন এক অপূর্ণতা যেটা আমি কোন কিছুতেই পূর্ণতা করতে পারবো না।
আচ্ছা, তুমি কি সত্যিই আমার পরিপূরক হিসেবে কাউকে পেয়েছো...??
তাকেও কি আমার মত করে ভালোবাসো...??
তাকেও কি আমার মত করে মিথ্যে স্বপ্ন দেখাও...??
নাকি তার স্বপ্নে তুমি বাঁচো...??
আমার মৃত্যুর কালে তুমি তার স্বপ্নে বাঁচো।
আমার স্বপ্নগুলো আজ নিরুদ্দেশ
শহরের এই অলিতে গলিতে আমার স্বপ্ন বিক্রি হয়।
যদি কখনো স্বপ্ন কেনার ইচ্ছে থাকে তবে এসো,
তবে এসো এই বিষাক্ত নগরীতে।
স্বপ্ন কিনে বেঁধো ঘর অন্য কারো সাথে।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগস্বরচিত কবিতা
বিষয়তুমি কার স্বপ্নে বাঁচো
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 last year 

আপনার কবিতাটি পড়ে যা বুঝলাম, প্রিয় মানুষটাকে হারানোর পর নিজের মনকে বোঝানো তার জন্য আর অপেক্ষা না করা। প্রিয় মানুষটিকে হারানোর বেদনা আপনি কবিতায় ব্যক্ত করেছেন। আপনার কবিতাটি পরিবেশ ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে সুন্দর কবিতাটি শেয়ার করার জন্য।

 last year 

মানুষটাকে হারানোর ব্যথা সহ্য করাটা অনেক বেশিই কষ্টসাধ্য যেটা অনেকেই সহ্য করতে পারে না। আমি চেষ্টা করেছি আমার অনুভূতিগুলো কবিতার মাধ্যমে প্রকাশ করার যেটা আপনি বুঝতে পেরেছেন। ধন্যবাদ আপনাকে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে মুগ্ধ হয়ে গেলাম। কবিতার নাম পড়ে আরও বেশি ভালো লেগেছে। প্রতিটা লাইন খুব সুন্দর ভাবে মিলিয়েছেন। আমার কাছেও কবিতা পড়তে এবং লিখতে অনেক ভালো লাগে। তবে একটা কবিতা লিখতে অনেক সময়ের প্রয়োজন হয় বলে লেখা হয় না। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আমার এই কবিতাটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম কবিতা লিখতে অবশ্যই অনেক বেশি সময়ের প্রয়োজন হয়। চেষ্টা করবেন সুন্দর সুন্দর কবিতা লেখা ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last year 

আমার স্বপ্নগুলো আজ নিরুদ্দেশ
শহরের এই অলিতে গলিতে আমার স্বপ্ন বিক্রি হয়।

আসলে কবিতা লিখতে আমিও ভীষণ পছন্দ করি। সবথেকে বড় বিষয় এর মাধ্যমে হৃদয়ের কথাগুলো সবার কাছে মেলে ধরা যায়। আপনার কবিতাটি ভীষণ ভালো লেগেছে আমার কাছে।
প্রিয়জনকে নিয়ে কবিতা লিখলে আসলে আবেগ আর অনুভূতি কম পরে যাবে।
ধন্যবাদ ভাই চমৎকার কবিতাটি উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার কবিতা আমি মাঝে মাঝেই পড়ি আপনার কবিতাগুলো আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আসলেই প্রিয় মানুষকে নিয়ে কবিতা লিখতে অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last year 

স্বপ্ন নিয়েই আমাদের বেঁচে থাকা। কখনো হাসি, কখনো কাঁদি, কখনো বা স্বপ্নে বিভোর হই। এই নিয়ে কেটে যায় আমাদের জীবন। ভাইয়া আপনি কিন্তু দারুন কবিতা লিখেন। আপনার লেখা কবিতাটি অনেক সুন্দর হয়েছে। আমার কাছে খুবই ভালো লাগলো।

 last year 

আসলে আমাদের জীবনকে নিয়ে কখনো দুঃখ পাই কখনো হাসি এসব নিয়েই আমাদের জীবন। আমার এই কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি ঠিকই বলেছেন, পৃথিবীতে স্বপ্ন হারানোর মানুষের সংখ্যা অনেক বেশি, তাই কখনোই আক্ষেপ করা উচিত নয়। প্রিয় মানুষটাকে তুলে ধরে খুব সুন্দর একটা কবিতা লিখেছেন আপনি, যা পড়ে খুব ভালো লেগেছে আমার কাছে। আর আপনার কবিতার নামও খুব সুন্দর ছিল, "তুমি কার স্বপ্নে বাঁচো"। সত্যি স্বপ্ন নিয়েই আমাদের বেঁচে থাকা। বেশ ভালো লাগলো আপনার লেখা কবিতাটা। খুব সুন্দর হয়েছে সম্পূর্ণটা।

 last year 

স্বপ্ন নিয়ে আমরা বেঁচে থাকি কিছু কিছু স্বপ্ন আছে যে স্বপ্নগুলো আমাদের একদম চিরদিনের জন্য স্বপ্নই থেকে যায় কখনো পূর্ণতা পায় না। আমার এই কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ।

 last year 

খুবই সুন্দর কবিতা লিখেছেন ভাই আপনি। কবিতাটি পড়ে খুব ভালো লাগলো। বিশেষ করে কবিতাটি ছন্দ খুবই অসাধারণ ছিলো। আসলে কবিতার প্রতিটি লাইনে আবেগে ভরপুর। আসলে ভাঙ্গা হৃদয়ে এমন কবিতা পড়লে চোখের জল ঝরে পড়বে। নিশ্চয় অভিমান করে এই কবিতাটি লিখেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আসলেই ভাঙা হৃদয় নিয়ে এমন কবিতা পড়লে চোখে জল চলে আসবে এটাই স্বাভাব। প্রচন্ড রকমের অভিমান নিয়েই এই কবিতাটি লিখেছি যেটা আপনি বুঝতে পেরেছেন ধন্যবাদ আপনাকে।

 last year 

বিরহের কবিতা এ ধরনের কবিতা গুলো পড়লে সত্যি কেমন জানি একটু খারাপ লেগে ওঠে। কবিতাটির প্রতিটি লাইন চমৎকার ছন্দে ও তালে ফুটিয়ে তুলেছেন এবং কবিতাটি অসাধারণ হয়েছে পড়ে বেশ ভালই লাগলো। ভালোবাসা নিয়ে লেখা কবিতা গুলো সত্যি অনেক অসাধারণ হয়ে থাকে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আসলেই ভালোবাসা নিয়ে কবিতা গুলো সব সময়ই অনেক বেশি ইউনিক হয়ে থাকে আমিও মাঝে মাঝে কমিউনিটিতে এরকম কবিতা পড়ি যার কারণেই তেমন একটি কবিতা আপনাদের মাঝে শেয়ার করেছি। ধন্যবাদ আপনাকে।

 last year 

ওয়াও অসাধারণ আপনি খুব চমৎকার কবিতা লিখেছেন। কবিতার নাম তুমি কার স্বপ্নে বাঁচো। স্বপ্ন এমন মানুষ স্বপ্ন দেখে থাকে। হয়তো কেউ কারো স্বপ্নের মধ্যে আছে কেউবা নিজের স্বপ্ন ভেবে থাকে। তবে ঠিক বলেছেন কবিতার মধ্যে দিয়ে মানুষ নিজের ভাব প্রকাশ করতে পারে। তবে আজকে আপনার কবিতাটি পড়ে সত্যিই অনেক ভালো লাগলো। কবিতা শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে উপস্থাপনা করেছেন।

 last year 

ব্যক্তিগতভাবে আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষ নিজের ভাব যতটা সহজ ভাবে প্রকাশ করতে পারে সেটা অন্য কোন মাধ্যমে কখনোই সম্ভব নয়। তাই মনের ভাবগুলো প্রকাশ করার জন্য হলেও আমাদের কবিতা লেখা উচিত। মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62102.31
ETH 2432.92
USDT 1.00
SBD 2.67