খোলামেলা পরিবেশে একাকী সময় কাটানোর মুহূর্ত।

in আমার বাংলা ব্লগ6 months ago

আজ--১৮ পৌষ | ১৪৩০ বঙ্গাব্দ | মঙ্গলবার | শীতকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে খোলামেলা পরিবেশে একাকী সময় কাটানোর কিছু সুন্দর মুহূর্তের গল্প তুলে ধরব। আশা করছি আমার এই পোস্ট আপনাদের সবার ভালো লাগবে।



  • প্রিয় কমিউনিটি,আমার বাংলা ব্লগ
  • একাকী সময় কাটানোর মুহূর্ত।
  • আজ--১৮ পৌষ, ১৪৩০ বঙ্গাব্দ
  • মঙ্গলবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ দুপুর সবাইকে......!!


Picsart_24-01-02_14-47-46-974.jpg

কভার ফটো তৈরিতে--@jibon47



সব সময় কি আপনাদের একই রকম পরিবেশে সময় কাটাতে ভালো লাগে..?? একই রকম পরিবেশ বলতে আমি আপনাদেরকে বোঝাতে চেয়েছি যে সব সময় বন্ধু-বান্ধব পরিবার ভাই ব্রাদার এদের সাথে সবসময় সময় কাটাতে কি ভালো লাগে..?? আপনাদের হয়তোবা অনেকেরই এরকম সময় কাটাতে অনেক বেশি ভালো লাগে কিন্তু মাঝে মাঝে আমার খুব মন চায় একটু একা একা কি সময় কাটাতে। মাঝে মাঝে খুব ইচ্ছে করে নিঃসঙ্গ একা কোন এক রাজ্যে চলে যেতে, মাঝে মাঝে ইচ্ছে করে যেখানে কোন মানুষ নেই কেউ নেই সেই জায়গা চলে যেতে, মাঝে মাঝে ইচ্ছে করে প্রকৃতিক পরিবেশের মাঝে একাকী আনমনে বসে থেকে থেকে সময় উপভোগ করতে। তাই আমি মাঝে মাঝে অনেকটাই নিঃসঙ্গ একা হয়ে যাই। যেখানে নেই কোন শব্দ, নেই কোন কোলাহল। এরকম একটা পরিবেশ আমি মাঝে মাঝেই চাই। হয়তোবা মাঝে মাঝে এরকম পরিবেশ পেয়েও যাই কিন্তু সেটা বেশিক্ষণের জন্য নয়।

বরাবরই আমার সাথে এমনটা হয়েছে যে, যেই জায়গাটা আমার অনেক বেশি পছন্দের যেই জায়গাতে গিয়ে আমি একাকী সময় কাটাই কিছুদিন পরে সেই জায়গাতে মানুষের সমাগম দেখা যায়। আস্তে আস্তে সেই জায়গাটা আর আমার থাকে না, আস্তে আস্তে ধীরে ধীরে সেই জায়গাটা অন্য কারো হয়ে যায়। এটা হয়তোবা কেউ দখল করে নেয় অথবা আমি নিজের ইচ্ছায় সেখান থেকে চলে আসি। দখল করা খুব কমই হয় যখন আমি দেখি আমার জায়গাতে নতুন কেউ এসেছে নতুন কারো সমাগম দেখা যাচ্ছে তখন আমি নিজে থেকেই সেই জায়গা ছেড়ে চলে আসি। বড্ড বেশি মায়া হয় সেই জায়গার জন্য তবুও যে জায়গাতে দ্বিতীয় কারো স্থান পেয়েছে সেই জায়গা আমার না হোক। কথাটা একটু কবিদের ভাষায় বললাম তবে বাস্তবিকভাবে এটাই সত্য।

ঢাকা থেকে গ্রামে আসার পরে খুবই সুন্দর সময় অতিবাহিত করছি প্রকৃতি পরিবেশের মাঝে। যদিও গ্রামের প্রকৃতি পরিবেশ বরাবরই আমার কাছে অনেক বেশি ভালো লাগে আর এখন যেহেতু শীতের সময় মাঠে সরিষা চাষ করা হয়েছে। সকাল-বিকেল সরিষা ক্ষেতের পাশে গিয়ে বসে থাকার মাঝে যে আনন্দটা আছে সেটা ঢাকায় বসে ২০ তলা বিল্ডিং এর নিচে থেকে সেই আনন্দটা নেই। চারিদিকে মৌমাছির গুনগুন শব্দ আর নিজের চোখে দেখা মৌমাছির মধু আহরণ করার দৃশ্য সত্যিই অনেক বেশি রোমাঞ্চকর। এই রোমাঞ্চকর মুহূর্ত অন্য কোথাও গিয়ে পাওয়া যাবে কি..??

IMG20231231173318.jpg

IMG20231231173324.jpg

IMG20231231173308.jpg

IMG20231231173351.jpg

IMG20231231173312.jpg

IMG20231231173342.jpg

বাসায় আসার পর থেকে মাঝে মাঝে সকালবেলা এবং বিকেল থেকে সন্ধ্যা অবধি এই জায়গাতেই আমার সময়টা অনেক বেশি কাটে। যখন খুব একা থাকতে ইচ্ছে করে তখন এই জায়গাতে চলে আসি এই জায়গাটা আমাদের বাসা থেকে খুব একটা বেশি দূরে নয়। আমাদের বাড়ি থেকে ২-৩ বাড়ি পরেই বিশাল বড় বিস্তৃত এক মাঠ রয়েছে। এই মাঠে অনেক কৃষক এই শীতের মৌসুমের গম চাষ করেছে সেই সাথে চাষ করেছে খেসারি, সরিষা, আখ, আরো অনেক কিছু। বাসা থেকে একটা চেয়ার নিয়ে আমি মাঠের একটু এপাশে বড় একটা গাছ আছে আর সেই গাছের নিচে বসে বসেই একাকী সময় কাটাই বেশ ভালই লাগে। আমি আপনাদের আগেই বলেছি একাকী সময় কাটাতে আমার অনেক বেশি ভালো লাগে মাঝে মাঝে কোলাহলপূর্ণ শহর গ্রাম থেকে অনেকটাই দূরে কোথাও একা একা বসে থাকতে ইচ্ছে হয়।

এখানে বসে আমি মাঝে মাঝে প্রকৃতির সঙ্গে গল্প করি। দু চোখ যেদিকে যায় শুধুই দেখতে পাই বিস্তৃত এক মাঠ। যে মাঠের এপাশ থেকে ওপাশে দেখতে হলে শেষ অংশে দেখা যায় সাদা কুয়াশা। এই সাদা কুয়াশার মাঝে কে যেন সাধারণের শাড়ি পরে এসে আমার হৃদয় ছুঁয়ে দেয়। শীতের মৌসুমী মনে হয় যেন চারিদিকে বৃত্তাকার কুয়াশা ঘিরে রেখেছে আমাকে, মনে হয় এই কুয়াশাগুলো আমাকে আয়ত্ত করে ঘুরছে এবং সমস্ত রকমের ক্লান্তি বিষাদ কষ্ট দূরে ঠেলে দিচ্ছে।এরকম একটা মুহূর্তে এক কাপ রং চা হলে আর মন্দ হয় না।

মাঝে মাঝে আমার মনে হয় যারা একাকী সময়টাকে এনজয় করতে পারে তাদের কাছে একা থাকা কোন কষ্টের কাজ নয়, বরঞ্চ মাঝে মাঝে একা থেকে নিজের সঙ্গে গল্প করার মাঝেও এক অন্যরকম আনন্দ আছে। আরে এই আনন্দটা একমাত্র সেই মানুষগুলোই বুঝতে পারবে যারা মাঝেমাঝে একাকী সময় কাটায়। আপনাদের মাঝে যারা একাকী সময় উপভোগ করতে পারেন একমাত্র তারাই বুঝতে পারবেন একা থাকার আনন্দ। মূলত আমি এই আনন্দ কারো সঙ্গে ভাগাভাগি করতে চাই না। এ ব্যাপারে আমি বড়ই স্বার্থপর একজন মানুষ।

IMG20240102141420.jpg

IMG20240102141432.jpg

IMG20231219153812.jpg

IMG20231219153410.jpg

IMG20231219153342.jpg

তবে বেশিরভাগ সময় এই জায়গাতে আমার আসা হয় বিকেল বেলা। বিকেলবেলা এসে এখানে বসি এবং এখান থেকে যাই যখন মাগরিবের আজান পড়ে ঠিক সেই সময়। যখন মাগরিবের আজান পড়ে তখন চারিদিকে ঘন কুয়াশায় প্রায় ঢেকে পড়ে সেই সাথে ঘাসের উপর শিশির দেখা যায়। মাঝে মাঝে আমি স্যান্ডেল হাতে নিয়ে শিশির ভেজা ঘাসের উপর দিয়ে হেঁটে হেঁটে বাসায় যাই। শিশির ভেজা ঘাস যখন পায়ের সঙ্গে লাগে তখন মুহূর্তটা একটু অন্যরকম এই সময়টাতে অনেক বেশি ভালো লাগে যদিও পায় খুবই ঠান্ডা লাগে তারপরেও সুন্দর একটা অনুভূতি নেওয়া যায়। এই অনুভূতিটা খুবই দারুণ যারা এরকম ভাবে ঘাসের উপর দিয়ে হেঁটেছেন একমাত্র তারাই বুঝতে পারবেন।

সত্যি বলতে গ্রামের খোলামেলা পরিবেশ আমার অনেক বেশি ভালো লাগে। এরকম পরিবেশ এরকম মুহূর্ত হয়তোবা শহর অঞ্চলে খুব একটা নেই বললেই চলে। তবে কিছুদিন যেহেতু গ্রামে এসেছি এবং এখানেই থাকবো তাই সবসময় চেষ্টা করি একটু প্রকৃতি পরিবেশের সঙ্গে থাকার। প্রকৃতিক পরিবেশের সঙ্গে থাকলে মন অনেক বেশি ভালো থাকে।

এটাই ছিল আমার আজকের খোলামেলা পরিবেশে একাকী সময় কাটানোর মুহূর্ত। আশা করছি আমার এই পোস্ট আপনাদের সকলের কাছে অনেক বেশি ভালো লেগেছে। আজ আর নয় এখানেই শেষ করছি, সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গে থাকুন। ধন্যবাদ সকলকে...!!



সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আশা করছি আপনাদের কাছে আমার এই পোস্ট খুবই ভালো লেগেছে। আমার এই পোস্ট পরে সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করবেন বলে আশা রাখি। আপনার সুন্দর মন্তব্যই আমার কাজ করার অনুপ্রেরণা

বিবরণ
বিভাগজেনারেল রাইটিং
বিষয়খোলামেলা পরিবেশে একাকী সময় কাটানোর মুহূর্ত।
পোস্ট এর কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 6 months ago 

শহর এবং গ্রামের মধ্যে পার্থক্য একটাই হচ্ছে শহরের মানুষজন বেশিরভাগই থাকে ব্যস্ততার সাথে। অন্যদিকে গ্রামের মানুষ গুলো হয় খুব সহজ সরল এবং খুব সুন্দর ভাবেই জীবন যাপন করে বলে আমি মনে করি। ঠিক আপনি ঢাকা থেকে গ্রামে এসে খোলামেলা খুব সুন্দর একটা পরিবেশ উপভোগ করেছেন তো সেখান থেকে বেশ কয়েকটি ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার পোস্টে দেখালাম। আর খোলামেলা পরিবেশ আমারও বেশ ভালো লাগে আর একাকি থাকলে যেন মনে হয় খুব দারুণ একটা সময় অতিবাহিত করছি। ধন্যবাদ ভাইয়া পোস্টটি শেয়ার করার জন্য

Posted using SteemPro Mobile

 6 months ago 

শহরের মানুষের থেকে গ্রামের মানুষ এর মন-মানসিকতা অনেক ভালো আর এখানকার প্রকৃতি পরিবেশ সবথেকে বেশি সুন্দর বলে আমি মনে করি। এরকম একটা পরিবেশের সময় কাটাতে ভীষণ ভালো লাগে, গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

গ্ৰাম আমার অনেক পছন্দ। গ্ৰামের এই পরিবেশে গেলে মনটা এমনিতেই অনেক ভালো হয়ে যায়। এরকম পরিবেশে একা সময় কাটাতে আমার ও ভীষণ ভালো লাগে। আপনার পোস্ট পরে আমার ভীষণ ভালো লেগেছে। আপনি গুছিয়ে উপস্থাপনের পাশাপাশি। চমৎকার ফটোগ্রাফি ও করেছেন। সরিষা ফুল আমার ভীষণ ভালো লাগে। সবুজের মাঝে হলুদ ফুলের এই সৌন্দর্য দেখে যে কেউ মুগ্ধ হয়ে যাবে। অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago 

যেহেতু এখন শীতের মৌসুম আর মাঠে প্রচুর সরিষা চাষ করা হয়েছে আর হলুদ ফুলের এই সৌন্দর্য দেখে মুগ্ধ হবে প্রায় সকলেই আমিও প্রতিনিয়ত মুগ্ধ হচ্ছি এই সৌন্দর্য দেখে। মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমি যখন একা থাকি তখন প্রকৃতির মাঝে নিজেকে কিছুটা সময়ের জন্য বিলিয়ে রাখি। তাই একা মনে হয় না। একদিকে পাখির ডাক অন্যদিকে আকাশের সুন্দর দৃশ্য। গাছপালার সবুজ দৃশ্যের মাঝেও যেন খুঁজে পাই অন্যরকম ভালো লাগা। ঠিক তেমন সুন্দর অনুভূতিকে কেন্দ্র করেই আপনি ফটোগ্রাফি করেছেন‌ আর সেই ফটোগ্রাফি গুলো এই ব্লগে শেয়ার করেছেন। এমন নিরিবিলি পরিবেশের ফটোগ্রাফি আমার খুবই ভালো লাগে।

 6 months ago 

প্রকৃতি পরিবেশের মাঝে যদি সবুজের দৃশ্য খুঁজে পাওয়া যায় তাহলে ব্যাপারটা কতটা সুন্দর হয় একবার ভাবুন। চারিদিকে প্রকৃতি আর সবুজ গাছপালা তার মাঝেই বসে সেদিন সময় কাটিয়েছিলাম ভীষণ ভালো লেগেছিল। মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

গ্রামের মজা কি আর শহরে খুঁজে পাওয়া যায় ভাই!গ্রাম হলো নিবিড় শান্ত এবং শহর তো চঞ্চল এবং ব্যস্ত। তবে সব সময় কিন্তু একই জায়গা বা পরিবেশে সময় কাটাতে ভালো লাগে না। কিন্তু গ্রাম হলে এই ব্যাপারটা একটু এক্সেপশনাল হয়। তবে একাকীত্ব সময় কাটানোর ভেতর কিন্তু আলাদা একটা মজা রয়েছে। যেটা বন্ধুবান্ধবের সাথে গিয়ে বা পরিবারের সাথে গিয়ে হয় না। আমিও মাঝেমধ্যে একা একা ঘুরতে বেরিয়ে পড়ি, বেশ ভালই লাগে। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো কিন্তু দুর্দান্ত ছিল ভাই। আর গ্রামীন পরিবেশ হওয়ার কারণে তো আরও বেশি ভালো লাগছে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলে নির্দিষ্ট একটা জায়গায় সব সময় থাকতে খুব একটা বেশি ভালো লাগে না তবে সেটা গ্রাম হলে ব্যাপারটা ভিন্ন। মাঝে মাঝে একাকী সময় কাটাতে আমার অনেক বেশি ভালো লাগে সবকিছু ছেড়ে একাকী জায়গায় সময় কাটাতেই আমি একটু বেশি পছন্দ করি, ধন্যবাদ মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলে শহরে বসবাস করে বিল্ডিং এর মাঝে থেকে গ্রামের এই সৌন্দর্যময় অনুভূতিগুলো কখনোই উপভোগ করা যায় না। আপনি শহর থেকে যখন গ্রামে এসেছেন আর এই গ্রামের দৃশ্যগুলো দেখে আপনার খুবই ভালো লেগেছে। শহরে বিশতলা ভবন থেকেও যে মুহূর্তগুলো উপভোগ করতে পারেননি গ্রামে মেঠো পথের মাঝে এসে এই সৌন্দর্যের উপভোগ করেছেন। সত্যিই আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে।

 6 months ago 

সব সময় গ্রাম আমার অনেক বেশি পছন্দের শহরে থাকতে খুব একটা মন চায় না তবুও শহরেই থাকতে হয়, মাঝে মাঝে যখন গ্রামে আসি তখন প্রকৃতিকে খুব কাজ থেকে উপভোগ করি ভীষণ ভালো লাগে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57899.47
ETH 3134.16
USDT 1.00
SBD 2.39