অনলাইন কেনাকাটায় সতর্কতা

in আমার বাংলা ব্লগ2 months ago

আজ--২৯ চৈত্র | ১৪৩০ বঙ্গাব্দ | শুক্রবার | বসন্তকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে অনলাইন কেনাকাটার ক্ষেত্রে কতটুকু সতর্কতা অবলম্বন করা উচিত, এই ব্যাপারটা নিয়েই নতুন একটা পোস্ট শেয়ার করব। আশা করছি আমার এই পোস্ট আপনাদের সবার ভালো লাগবে।



  • প্রিয় কমিউনিটি,আমার বাংলা ব্লগ
  • অনলাইন কেনাকাটায় সতর্কতা
  • আজ--২৯চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  • শুক্রবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ রাত্রি সবাইকে......!!


আমরা অনেকেই আছি যারা অনলাইন কেনাকাটা করতে অনেক বেশি পছন্দ করি এবং ভালোবাসি। অনলাইন কেনাকাটা করতে আমি অনেকটাই স্বাচ্ছন্দ্যবোধ করি। তবে মাঝে মাঝে অনলাইন কেনাকাটায় করে অনেকটাই দ্বিধাদন্দের মাঝে পড়ে যাই। তখন মাঝে মাঝে মনে হয় যে অনলাইন থেকে আর কখনোই কোনদিন কোন কিছু কিনবো না। আমরা অনেকেই আছি যারা অনেক বেশি ব্যস্ত থাকি আর অনেক বেশি ব্যস্ত থাকার কারণে মার্কেটে গিয়ে হয়তো বা কেনাকাটা করা হয়ে ওঠে না। বিশেষ করে ছোট্ট একটা জিনিস কেনার জন্য কিছুতেই মন চায় না যে এই ভিড়ের মধ্যে মার্কেটে গিয়ে কেনাকাটা করতে। তারপর বর্তমান সময়ে প্রচন্ড গরম আর এই গরমের মাঝে মার্কেটের মধ্যে গিয়ে কোন কিছু কেনাকাটা করতে গেলে জীবনটা প্রায়ই অতিষ্ঠ হয়ে যায়। যদিও অনলাইন থেকে পণ্য সামগ্রী কেনার ব্যাপারে আমি সবসময়ই অনেক বেশি সচেতন থাকি বিশেষ করে ইলেকট্রনিক ডিভাইস গুলো আমি অনলাইন থেকে খুব একটা বেশি কিনি না। আমি অনলাইন থেকে শুধুমাত্র বই এবং প্রয়োজনীয় ব্যাগপত্র এসব কিছু কিনে থাকি। বেশ কিছুদিন হলো হাতে থাকা samsung ছোট মোবাইল ফোনটা অনেকটাই সমস্যা করছে। মাঝে মাঝে একা একাই বন্ধ হয়ে যায় আবার একা একাই চালু হয় সেই সাথে স্পিকারে অনেক বেশি সমস্যা হয়েছে।

চিন্তাভাবনা করছিলাম যে এই ফোনটা যেহেতু আমার বাবার দেওয়া প্রথম কোন মুঠোফোন তাই আমি চাচ্ছিলাম যে এই ফোনটা কিছুতেই নষ্ট হতে দিব না বা ভেঙ্গে ফেলবো না। এর আগে আমি অনেকগুলো ফোন ভেঙেছি কিন্তু এখন যত রাগই হোক না কেন এই ফোনটা আমি কিছুতেই দেয়ালে ছুড়ে মারি না। কেন জানি এই ফোনের মধ্যে আমার অ্যাপ অন্যরকম ভালোলাগা কাজ করে কেন জানি এই ফোনের উপর আমার অনেক আবেগ এবং মায়া কাজ করে। যার কারণে ছোট্ট সেই samsung বাটন ফোনটা কিছুতেই হাতছাড়া করতে চাই না। যেহেতু ফোনটা অনেকদিন ধরেই সমস্যা করছে তাই ভেবেছিলাম যে এই ফোনটা আর চালাবো না এই ফোনটা রেখে দেব নতুন আরেকটা বাটন ফোন কিনব। যারা আমরা এন্ড্রয়েড ফোন ব্যবহার করি তাদের অনেকেই ছোট্ট আর একটা বাটন ফোন ইউজ করে সকলের সঙ্গে কথা বলার জন্য কারণ samsung ফোন যারা আমরা এন্ড্রয়েড ফোন ব্যবহার করি তাদের অনেকেই ছোট্ট আর একটা বাটন ফোন ইউজ করে সকলের সঙ্গে কথা বলার জন্য কারণ এন্ড্রয়েড ফোন দিয়ে তো আর সব সময় কথা বলা যায় না কারণ এটা দিয়ে অনেক রকম কাজ কর্ম আমরা করে থাকি।

অনেক আগে থেকেই অনলাইনে একটা ফোন দেখেছিলাম নোকিয়া ১০৬ মডেলের এই ফোনটা আমার অনেক বেশি পছন্দের ছিল। অনেক আগে থেকেই চিন্তাভাবনা করে রেখেছিলাম এই ফোনটা কিনব কিন্তু কিনব কিনব পরে আর কেনা হচ্ছিল না। হঠাৎ করেই ফেসবুকে একটা গ্রুপে দেখতে পারলাম যে নোকিয়ার অনেকগুলো মডেলের ফোন তারা সেল করছে। যদিও ফোনগুলো পুরোপুরি নতুন বা আসল নয় এগুলো ভিয়েতনাম থেকে তারা নিয়ে এসে রিপ্লেস করে বিক্রি করছে। আমি চিন্তা ভাবনা করে রেখেছিলাম নতুন ফোন কিনব না অনলাইন থেকে এরকমই একটা সেকেন্ড হ্যান্ড ফোন নিব। অনেক দেখাদেখি করার পরে অবশেষে অনলাইনে একটা নোকিয়া ১০৬ মডেলের ফোন অর্ডার করেছিলাম।

IMG20240306110708.jpg

নোকিয়া ১০৬ মডেলের এই ফোনটা আমি অর্ডার করেছিলাম আরো কিছুদিন আগে। ফোনটা আমার অনেক বেশি পছন্দের কারণ এই ফোনটা খুবই ছোট এবং ব্যবহারে খুবই কমফরটেবল। এই ফোনটা আমি অনেকের হাতেই দেখেছি অনেকেই দেখি এই ফোনটা ব্যবহার করে। যাদের হাতে দেখেছি তাদের কাছে গিয়ে জিজ্ঞেস করেছি এই ফোনটা কেমন তারা সব সময় বলেছে ফোনটা কথা বলার জন্য অনেক ভালো সেই সাথে চার্জ অনেক ভালো যায়। এরপরে আমি ইউটিউবে কিছু ভিডিও দেখেছিলাম ভিডিও দেখার পরে নিশ্চিত হলাম যে নোকিয়া ১০৬ মডেলের এই ফোনটা আসলেই অনেক বেশি ভালো যার কারণে আমি ফেসবুক গ্রুপের মাধ্যমে ফোনটা অর্ডার করেছিলাম। ডেলিভারি চার্জ ঢাকার বাহিরে ১২০ টাকা তারা আগেই নিয়ে নিয়েছিল আর ফোনটার দাম ছিল ১৪০০ টাকা। যথারীতি ফোনটা অর্ডার করে আমি অপেক্ষায় ছিলাম যে কবে আমার ফোনটা চলে আসবে আমার হাতে। অর্ডার করার আগে আমি তাদেরকে এটা নিশ্চিত করেছিলাম যে আমি ফোনটা চেক করে নিতে পারব কিনা। এরা আমাকে বলেছিল আপনি চেক করে নিতে পারবেন ডেলিভারি ম্যান থাকা অবস্থায় যদি কোন সমস্যা হয় তাহলে ডেলিভারি ম্যান এর কাছে আপনি ফেরত দিতে পারবেন।

এই ব্যাপারটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছিল আর তারা এটাও বলেছিল যে টাকা ডেলিভারি ম্যান এর কাছে আপনি দিতে পারবেন যদি আপনার ইচ্ছে হয়। যেহেতু আগে টাকা দিতে হচ্ছে না আর আমি ইচ্ছে করলে ডেলিভারি ম্যান এর কাছে টাকা দিতে পারব এটা শুনে আর কোন কিছু না ভেবে আমি ফোনটা অর্ডার দিয়ে দিয়েছিলাম। তিন থেকে চারদিন পরে বাসার সামনে ডেলিভারি ম্যান এসে ফোন দিল যে আপনার একটা ফোন অর্ডার ছিল ১৪০০ টাকা। যথারীতি আমি টাকা নিয়ে দ্রুত ডেলিভারি ম্যান এর কাছে চলে যাই যেহেতু ফোনটা অনেক বেশি পছন্দের ছিল যার কারণে আমি অনেকটাই এক্সাইটেড ছিলাম। এরপরে ডেলিভারি ম্যান থাকা অবস্থায় আমি প্যাকেট খুলে রীতিমতো অবাক হয়েছিলাম সেই সাথে অনেকটাই হতাশ হয়েছিল। আমি অর্ডার করেছিলাম নকিয়া ১০৬ মডেলের ফোন কিন্তু তারা আমাকে দিয়েছে নোকিয়া ২৫১০, যদিও এই ফোনটা নোকিয়া ১০৬ মডেলের ফোনের থেকে ভালো। সেই সাথে এই ফোনটার মধ্যে অডিও এবং ভিডিও দুটোর ব্যবস্থা আছে, আর নোকিয়া ১০৬ মডেলের ফোনটাতে এগুলো কিছুই নেই।

mistake-3085712_1280.jpg

source

এরপরে আমি ডেলিভারি ম্যান কে জানাই আমি যে ফোনটা অর্ডার দিয়েছিলাম এটা সেই ফোন না। এরপরে ডেলিভারি ম্যান আমাকে বলে ঠিক আছে আপনি তাহলে তাদের সঙ্গে যোগাযোগ করুন, তাদের সঙ্গে যোগাযোগ করার পরে তারা আমাকে এটা জানায় যে আমাদের কোন একটা সমস্যার কারণে ফোনটা চেঞ্জ হয়ে গিয়েছে আপনি যদি এটা নিতে চান তাহলে টাকা বেশি দিতে হবে। আমি তাদেরকে জিজ্ঞেস করেছিলাম এই ফোনটা যদি আমি নেই তাহলে কত টাকা আপনারা চার্জ করবেন, তারা আমাকে জানায় যে এই ফোনটা যদি আপনি না তাহলে আপনার জন্য ২১০০ টাকা রাখবো। আমি তাদেরকে সরাসরি নিষেধ করে দেই এর পরে তারা আমাকে জানায় তাহলে আপনাকে আমরা কয়েকদিন পরে আপনাকে আরেকটা ফোন পাঠিয়ে দেবো। সেদিন আমি আর ফোন না নিয়ে বাসায় ফিরে আসি কিছুটা হতাশ হয়ে।

দু থেকে তিনদিন পরে আবার তারা আমাকে একটা ফোন পাঠায় কিন্তু আফসোসের বিষয় হচ্ছে এটা তারা আবারও আমাকে অন্য আরেকটা ফোন পাঠিয়ে দেয় এবার আমার হতাশা কাজ করার থেকে রাগটাই বেশি কাজ করতে। যার কারনে আমি তাদেরকে ফোন দিয়ে অর্ডারটা ক্যান্সেল করে দিয়েছিলাম। আর তাদেরকে বলে দিয়েছিলাম যে নেক্সট টাইম এই ধরনের কোন কাজ করলে আপনাদের পেইজে গিয়ে রিপোর্ট করব। এরপরে তারা আমাকে অনেকবার অনুরোধ করেছে আর একবার সুযোগ দেওয়ার জন্য কিন্তু আমি তাদেরকে আর দ্বিতীয়বার কোন সুযোগ নেই।

আমি আপনাদেরকে এটাই বলতে চাই যে আপনারা যদি অনলাইন থেকে পণ্য সামগ্রী প্যানেল তাহলে ডেলিভারি ম্যান থাকা অবস্থায় সেটা চেক করে নেবেন, তাহলে হয়তোবা কোন সমস্যা হলে সেটা রিপ্লেস করতে পারবেন। কেমন অনেক পেইজ আছে যেগুলো সম্পূর্ণই ফেক কিন্তু আমরা হয়তোবা অনেকেই সেটা বুঝতে পারি না, তাই আমাদের সব সময় অনলাইন থেকে কোন কিছু কিনতে হলে সতর্কতা অবলম্বন করা উচিত। এটাই ছিল আমার আজকের পোস্ট আশা করছি আমার এই পোস্ট আপনাদের ভাল লেগেছে। সকলেই ভালো থাকুন সুস্থ থাকুন এবং আমার বাংলা ব্লগ কমিউনিটি পরিবারের সঙ্গেই থাকুন। ধন্যবাদ সকলকে...!!



সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আশা করছি আপনাদের কাছে আমার এই পোস্ট খুবই ভালো লেগেছে। আমার এই পোস্ট পরে সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করবেন বলে আশা রাখি। আপনার সুন্দর মন্তব্যই আমার কাজ করার অনুপ্রেরণা

বিবরণ
বিভাগজেনারেল রাইটিং
বিষয়অনলাইন কেনাকাটায় সতর্কতা
পোস্ট এর কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source


এটাই আমি..!!

IMG-20231204-WA0004-02.jpeg

আমি জীবন মাহমুদ, আমার ইউজার নেম @jibon47। আমি মাতৃভাষা এবং মাতৃভূমিকে অনেক বেশি ভালোবাসি। আব্বু আম্মু আর ছোট বোনকে নিয়েই আমার পরিবার। এই তিনজন মানুষকে কেন্দ্র করেই আমার পৃথিবী।একসাথে সবাইকে খুশি করা তো সম্ভব নয়, তারপরও আমি চেষ্টা করি পরিবারের সবাইকে খুশি রাখার। আমি হৃদয় থেকে ভালবাসি সৃষ্টিকর্তা ও তার সকল সৃষ্টিকে।আমি বর্তমানে সোনারগাঁও ইউনিভার্সিটিতে মেকানিক্যাল ডিপার্টমেন্ট থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং লেখাপড়া করছি। আমি গান গাইতে, কবিতা লিখতে, এবং ভাই ব্রাদারের সঙ্গে ঘোরাঘুরি করতে অনেক বেশি ভালোবাসি। সত্যি বলতে আমি প্রচন্ড রকমের অভিমানী, হতে পারে এটা আমার একটা বদ অভ্যাস। "আমার বাংলা ব্লগ" আমার গর্ব,"আমার বাংলা ব্লগ" আমার ভালোবাসা। আমার নিজের ভেতরে লুকায়িত সুপ্ত প্রতিভাকে বিকশিত করার লক্ষ্যে "আমার বাংলা ব্লগে" আমার আগমন। এই স্বল্প মানব জীবনের প্রতিটা ক্ষণ আমার কাছে উপভোগ্য। আমি মনে করি, পরিশ্রম সফলতার চাবিকাঠি।



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@jibon47



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 months ago 

অনলাইন থেকে কোন কিছু কেনাকাটা করতে হলে দশবার ভাবা লাগে। আমি অবশ্য অনলাইনে বেশ অনেক কিছু কেনাকাটা করে থাকি বিশেষ করে ইলেকট্রনিক্স এর জিনিস। তবে পারফেক্ট মানুষের কাছ থেকে নেওয়ার চেষ্টা করি। আজকে কিন্তু আপনি এই পোষ্টের মধ্য দিয়ে বেশ জনসচেতন মূলক একটি বিষয় উপস্থাপন করেছেন। বিস্তারিত জেনে অনেক ভালো লাগলো। কিছুদিন আগে ফোন কেনার আশায় আমিও করেছিলাম পরবর্তীতে বাদ রেখেছি আমার বন্ধু ঠোকেছিল তাই।।

 2 months ago 

আসলে ভাইয়া শুধু ফোন নয় যেকোন জিনিস অনলাইন থেকে কিনতে হলে সতর্কতা অবলম্বন করা উচিত। আর সব কিছু নেবার সময় চেক করে নেওয়া অবশ্যই উচিত। আর উনাদের বারবার এমন ভুল করা উচিত নয়। আর আমাদের সব সময় সতর্ক থাকা উচিত।

 2 months ago 

সব সময় ভালো জিনিস কেনা যায় না অনলাইন থেকে। দেখে শুনে ভালো পেইজ থেকে জিনিস গুলো অর্ডার করতে হয়। না হয় আপনার যে অবস্থা তাই হয়ে যায়। হয়তো আপনি আগের মোবাইলটা স্মৃতির জন্য রেখে দিচ্ছেন ব্যবহার না করে। তাই আপনি আরেকটি নতুন মোবাইল কিনতে চেয়েছেন। আপনি তো অনেকবার প্রতারণার স্বীকার হলেন। তাদের বিষয়টা অনেক খারাপ লাগলো জানতে পেরে। আসলে সাবধান হওয়া দরকার।

 2 months ago 

এইজন্যই অনলাইন থেকে আমি একেবারেই কেনাকাটা করি না। এর মাল ওর কাছে ওর মাল এর কাছে। একটা ঝামেলা ছাড়া আর কিছু না। আপনি এটা করতে গিয়ে বেশ ঝামেলায় পড়েছেন। প্রথমবার ভুল মডেলের ফোন পাঠিয়েছে সেটা মেনে নিলাম কিন্তু পরবর্তীতে রিপ্লেস এ আবার ও তাই করেছে এটা কীভাবে মেনে নেওয়া যায় বলেন। যেকোনো মানুষের রাগ হয়ে যাওয়া স্বাভাবিক।

Posted using SteemPro Mobile

 2 months ago 

এইজন্যই অনলাইন থেকে আমি একেবারেই কেনাকাটা করি না। এর মাল ওর কাছে ওর মাল এর কাছে। একটা ঝামেলা ছাড়া আর কিছু না। আপনি এটা করতে গিয়ে বেশ ঝামেলায় পড়েছেন। প্রথমবার ভুল মডেলের ফোন পাঠিয়েছে সেটা মেনে নিলাম কিন্তু পরবর্তীতে রিপ্লেস এ আবার ও তাই করেছে এটা কীভাবে মেনে নেওয়া যায় বলেন। যেকোনো মানুষের রাগ হয়ে যাওয়া স্বাভাবিক।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.12
JST 0.027
BTC 65181.06
ETH 3405.23
USDT 1.00
SBD 2.48