✏DIY- Project এসো নিজে করি:রঙিন কাগজ ব্যাবহার করে একটি পাখি তৈরি 🦊 ||১০% বেনিফিশিয়ারি 🦊@shy-fox🦊||

in আমার বাংলা ব্লগ3 years ago

আজ - ০৭ পৌষ | ১৪২৮ বঙ্গাব্দ | বুধবার| শীতকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে রঙিন কাগজ ব্যাবহার করে একটি পাখি তৈরি করার চেষ্টা করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • রঙিন পাখি
  • আজ ০৭ পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ
  • বুধবার


চলুন শুরু করা যাক


শুভ সকাল সবাইকে....!!


রঙিন কাগজ ব্যাবহার করে দেখছি অনেকেই অনেক কিছু তৈরি করার করছে। তাদের তৈরী করা সুন্দর সুন্দর ওয়ালমেট,ফুল,টেবিল,লাজুক শেয়াল,পাখি, আরো কতো কি,যা বলে শেষ করা যাবে না। আসলেই রঙিন কাগজ ব্যাবহার করে যে এতো কিছু তৈরি করা যায়। সেটা "আমার বাংলা ব্লগ" কমিউনিটি তে না আসলে জানতেই পারতাম না। এখানে প্রতিটা ব্যাক্তির মধ্যেই নিজস্ব কিছু প্রতিভা আছে, আর তারা প্রতিনিয়ত সেই প্রতিভা আমাদের মাঝে তুলে ধরছে। তাদেরই এই প্রতিভার প্রসংশা করতেই হয়। আমি মূলত তাদের এই সৃজনশীল প্রতিভা দেখেই সিদ্ধান্ত নিই যে রঙিন কাগজ ব্যাবহার করে আজ একটি রঙিন পাখি তৈরি করবো।পরিক্ষা যেহেতু শেষ, সেহেতু মেসে থাকা মানেই প্রচুর সময়, সারাদিনে কোন কাজ-কর্ম নেই শুধু মাত্র কমিউনিটি তে সময় দেওয়া আর নতুন নতুন সৃজনশীলতার মূলক কাজ করে, আপনাদের মাঝে উপস্থাপন করা। যদিও আমার অষ্টম পর্বের বাস্তব প্রশিক্ষণ হচ্ছে।প্রতিদিন সকালে ইন্ডাস্ট্রিতে যেতে হয়, দুপুরে আসতে হয়।ইন্ডাস্ট্রি থেকে আসার পরে নিজের কাছে খুবই ক্লান্ত লাগে। ইচ্ছে হয় না একটু ফোন টিপাটিপি করি বা অন্য কোন কাজ করি। তবুও নিজের ইচ্ছা কি আর সব কিছু হয় বলন...?ইচ্ছার বিরুদ্ধে ও অনেক কিছু করতে হয়। তাই নিজের ইচ্ছা না থাকা সত্ত্বেও রঙিন কাগজ দিয়ে একটি পাখি তৈরি করে ফেলি। তো যাইহোক,অনেক কথা বলে ফেললাম, এখন কাজে ফিরে যাই



IMG20211221170015-01.jpeg

প্রয়োজনীয় যন্ত্রপাতি

IMG_20211221_170722.jpg

✪রঙিন কাগজ
✪আঠা
✪ব্লেড
✪স্কেল
✪কাঁটা কম্পাস
✪কোটন-বার
✪রঙিন কলম
✪কাচি

ধাপঃ-০১


IMG_20211221_162820.jpg

IMG_20211221_162904.jpg

প্রথমে ৪ সেন্টিমিটার প্রস্থ এবং ৯ সেন্টিমিটার দৈর্ঘ্যের একটি সাদা কাগজ কেটে নিতে হবে ।সাদা কাগজ কেটে নেওয়ার পরে, আঠা এর সাহায্যে কাগজটি গোলাকার দণ্ডের ন্যায় একটি আকৃতি দিতে হবে ।

ধাপঃ-০২


IMG_20211221_162409.jpg

IMG_20211221_162727.jpg

পূর্বের ন্যায় ৪ সেন্টিমিটার প্রস্থ এবং ৬ সেন্টিমিটার দৈর্ঘ্যের একটি সাদা কাগজ কেটে নিতে হবে। সাদা কাগজ কেটে নেওয়ার পরে কাচি এর সাহায্যে কাগজটির এক পাস চিকন করে কেটে নিতে হবে। তারপর কাচি এর সাহায্যে চিকন করে কাটা কাগজগুলো বাঁকা করে দিতে হবে।

ধাপঃ-০৩


IMG_20211221_163103.jpg

এরপর ,উপরের দুইটি কাগজ একত্রে করে আঠা এর সাহায্যে গোলাকার দন্ডায়মান অংশটি অপর একটি কাগজের সঙ্গে লাগিয়ে দিতে হবে।

ধাপঃ-০৪


IMG_20211221_163712.jpg

IMG_20211221_163921.jpg

এরপর হলুদ রঙের রঙিন কাগজ থেকে কাঁটা কম্পাস ব্যবহার করে একটি বৃত্তাকার রঙিন কাগজ কেটে নিতে হবে। রঙিন কাগজ কেটে নেওয়ার পর মাঝ বরাবর দুটি ভাগ করে নিতে হবে।

ধাপঃ-০৫


IMG_20211221_164402.jpg

বৃত্তাকার রঙিন কাগজের দুটি ভাগ করে নেওয়া অংশটি, এবার একত্রে করে নিতে হবে। তারপর কাঁচি এর সাহায্যে রঙিন কাগজ গুলো এক পাশ চিকন করে কেটে নিতে হবে।

ধাপঃ-০৬


IMG_20211221_164902.jpg

এবার রঙিন কাগজ থেকে আবারো পূর্বের ন্যায় একটি বৃত্তাকার কাগজ কেটে নিন। বৃত্তাকার কাগজটি কেটে নেওয়ার পরে, সাদা কাগজ থেকে কাচি এর সাহায্যে একটি পাখির ঠোঁটের ন্যায় কাগজ কেটে নিন। এবং সেই ঠোঁট বৃত্তাকার অংশের মাঝ বরাবর আঁঠা এর সাহায্যে লাগিয়ে দিন।

ধাপঃ-০৭


IMG_20211221_165304.jpg

এবার কালো রঙের কালার কলম দিয়ে পাখির ঠোঁটের উপরে হলুদ রঙের কাগজের উপর পাখির চোখের ন্যায় দুটি চোখ অঙ্কন করে দিলাম।

এবার কাগজ গুলো জোড়া দেওয়ার পালা

ধাপঃ-০৮


IMG_20211221_165522.jpg

এবার তৈরিকৃত পাখির মাথার অংশটি ৩ নং ধাপের কাগজের সাথে আঠার সাহায্যে লাগিয়ে দিই।

ধাপঃ-০৯


IMG_20211221_165748.jpg

এবার ৫ নং ধাপ এর কাগজ দুটি পাখির ডানা ন্যায় গোলাকার দন্ডায়মান অংশের পাশে আঠা এর সাহায্যে লাগিয়ে দিলাম। এভাবেই তৈরি হয়ে গেল আমার তৈরি করা রঙিন কাগজ দিয়ে একটি রঙিন পাখি।

গাছের উপর রেখে ফটোগ্রাফি করেছি ক'য়েকটি

IMG20211221170146-01.jpeg

IMG20211221170137-01.jpeg

IMG20211221170022-01.jpeg

IMG20211221170103-01.jpeg

আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগDIY Projects:- এসো নিজে করি
ডিভাইজRealme 6i
বিষয়রঙ্গিন কাগজ দিয়ে একটি রঙিন পাখি তৈরি
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থান[Source](

https://w3w.co/tougher.friend.weariness)

আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 3 years ago 

বুঝতে পারিনা ভাইয়া এত ইউনিক ডাই প্রজেক্ট এর আইডিয়াগুলো কোথায় পান। অনেক বেশী সুন্দর এবং কিউট হয়েছে রঙিন কাগজ দিয়ে তৈরি করা পাখিটি। আমার কাছে পাখিটির ঠোঁট এবং কালার কম্বিনেশন অনেক বেশি ভালো লাগছে। অনেক শুভকামনা রইল ভাইয়া আপনার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে মন্তব্য করার মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য

 3 years ago 

বাহ, ভাই আপনি অনেক সুন্দর করে পাখিটি তৈরি করেছেন। বিশেষ করে রঙ্গিন কাগজ ব্যবহার করায় পাখি টি দেখতে বেশ আকর্ষণীয় লাগছে । আমার সবথেকে পছন্দ হয়েছে হলুদ কাগজ টি । এটি ব্যবহার করার জন্য পাখিটি দেখতে অনেক সুন্দর লাগছে। আপনি অনেক সাজিয়ে গুজিয়ে পোস্ট টি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

এত সুন্দর হবে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

ভাই অসাধারণ হয়েছে আপনার পাখি তৈরি। খুব সুন্দর করে উপাস্থপনা করেছেন। নিখুত ভাবে বানিয়েছেন। শুভকামনা রইলো ভাই 🌼💗💗💗

 3 years ago 

জি ভাই ধন্যবাদ আপনাকে

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি খুব সুন্দর পাখি তৈরি করেছেন। দেখতে খুবই চমৎকার লাগছে। আমার কাছে খুবই ভালো লেগেছে আর আপনার প্রথম থেকে শেষ পর্যন্ত উপস্থাপনাটা খুব সুন্দর ছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য

 3 years ago 

কাগজের তৈরি পাখি টি অসাধারণ হয়েছে। আপনার বুদ্ধিমত্তা প্রশংসা করতে হয় আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে আপ তৈরিকৃত পাখিটি উপস্থাপনা করেছেন। সবথেকে বেশি ভালো লেগেছে পাখি তৈরি করার পর এটি একটি গাছের মধ্যে বসে রেখেছেন এটা একটি ইউনিক আইডিয়া। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনার রঙ্গিন কাগজ দিয়ে পাখি তৈরি খুব দুর্দান্ত হয়েছে। আপনি খুব দক্ষতার সাথে এবং ধৈর্য সহকারে কাগজ দিয়ে পাখি তৈরীর কাজ সম্পন্ন করেছেন। ধাপসমূহ সুন্দরভাবে আমাদের আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর কারুশিল্প আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি । শুভ কামনা রইল আপনার জন্য। ভালো থাকবেন ভাই।

 3 years ago 

আপনিও সব সময় ভাল থাকবেন ভাইয়া এই দোয়া করি ধন্যবাদ আপনাকে

 3 years ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর পাখি তৈরি করেছে। আপনার পাখিটি আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে অনেক সুন্দর একটা পাখি তৈরি করতে সক্ষম হয়েছেন ভাইয়া। ব্যক্তিগতভাবে এই পাখিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি পাখি তৈরির পদ্ধতির ধাপ খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন।

 3 years ago 

এত সুন্দর ভাবে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 
  • আপনি যে রঙিন কাগজ দিয়ে একটি পাখি তৈরি করেছেন তা অসম্ভব সুন্দর হয়েছে। আমার অনেক ভালো লেগেছে। আপনার হাতের কাজ অনেক ভালো।কাগজ দিয়ে এত সুন্দর একটি পাখি তৈরি করে আমাদের সামনে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
 3 years ago 

এত সুন্দর ভাবে মন্তব্য উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি অসাধারণ একটি পাখি তৈরি করেছেন আপনার পাখির দৃশ্যটি দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে বিশেষ করে কালার কম্বিনেশন টা আপনি খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন আপনার তৈরি পদ্ধতি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন গুছিয়ে আপনার জন্য শুভকামনা থাকলো

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 64876.28
ETH 2650.41
USDT 1.00
SBD 2.81