🌷"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১১||🌼 শীতকালীন প্রাকৃতিক দৃশ্য ( ১০%লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৯ মাঘ | ১৪২৮ বঙ্গাব্দ | বুধবার | শীতকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে আমার বাংলা ব্লগ কমিউনিটি শীতকালীন প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি সম্পর্কে উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • শীতকালীন প্রাকৃতিক দৃশ্যে
  • আজ ১৯ শীতকাল, ১৪২৮ বঙ্গাব্দ
  • বুধবার


চলুন শুরু করা যাক


শুভ বিকেল সবাইকে....!!

প্রথমেই ধন্যবাদ জানাই @rme দাদাকে এতো সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্যে। এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা শীতকালের প্রকৃতির সৌন্দর্য সম্পর্কে অনেক সুন্দর ভাবে দেখতে ও জানতে পারবো। সেই সাথে কমিউনিটি থেকে অনেকের কাছ থেকে শীতকালের সিজন টা কার কাছে কেমন বা কে কেমন ভাবে শীতকাল উপভোগ করছে সেই সম্পর্কে ধারনা লাভ করতে পারবো।



আমাদের দেশ ষড়ঋতুর দেশ। এই ঋতুগুলো একটার পর আরেক টা পালাক্রমে আসে। তার মধ্যে একটি ঋতু হচ্ছে শীতকাল। এই শীতকালে প্রকৃতির মাঝে এক অপরূপ সৌন্দর্য বিরাজমান থাকে। এই শীতকালের ঋতুতে সবকিছু তার সজীবতা ফিরে পায়। শীতকাল মানেই যেন এক অন্যরকম অনুভূতি আর এই অনুভূতিটা অন্য কোন ঋতুতে পাওয়া যায় না। বিশেষ করে শীতের সকাল টা আমি অনেক দারুন ভাবে উপভোগ করতে ভালোবাসি কারণ এই শীতের সকালের মিষ্টি রোদ রোদ উপভোগ করতে সবারই অনেক বেশি ভালো লাগে। শীতের সকাল টা হয় চারিদিকে অন্ধকার যুক্ত কারণ এই সময়টাতে প্রচুর কুয়াশা দেখা যায়। শহরে হয়তো বা তেমন শীতের সকালের কুয়াশা দেখা যায় না কিন্তু যারা গ্রামে থাকে তারা শীতের কুয়াশা অনেক চমৎকার ভাবে উপভোগ করতে পারে। শহরে চার দেয়ালের মাঝে হয়তো বা তেমন শীতের প্রভাব দেখা যায় না কিন্তু নদীমাতৃক এলাকাতে শীতের প্রভাব টা একটু বেশি দেখা যায়।

IMG_20220202_115243.jpg

যেহেতু এখন শীতকাল আর শীতের সকালের প্রাকৃতিক দৃশ্য খুবই সুন্দর দেখায়। প্রতিযোগিতায় অংশগ্রহণ করব বলে আমি অনেক আগে থেকে সিদ্ধান্ত নিয়েছিলাম। তাই আমি যেহেতু শীতের সকালের কিছু ফটোগ্রাফি করব সে তো আমি গতরাতে একটু আগে আগেই ঘুমিয়ে গিয়েছিলাম। আমি খুব ভোরে ঘুম থেকে উঠে চাদর গায়ে দিয়ে কাঁপতে কাঁপতে চলে যাই মাঠের উদ্দেশ্যে। মাঠে যাওয়ার মূল কারণ হচ্ছে কিছু ফটোগ্রাফি করা। তো আমি মাঠে গিয়ে অনেকগুলো ফটোগ্রাফি করেছি এখন সেগুলো আপনাদের মাঝে উপস্থাপন করব।

🛤️পিকচার-১🛤️

IMG20220202071533.jpg

IMG20220202071752.jpg

শীতের সকালের সূর্য

Device:realme 6i

শীতের সকালের সূর্য টি দেখতে সব থেকে বেশি সুন্দর দেখায়। আর এই সূর্যের অপেক্ষাতেই আমরা থাকি কারণ শীতের সকালে প্রচুর পরিমাণে শীত বর্ষিত হয়। আর এই শীত তাড়ানোর জন্য সূর্যের তাপ খুবই প্রয়োজন বলে আমি মনে করি। আমি ঘুম থেকে উঠে মাঠে গিয়ে দেখি সূর্য প্রায় উঠে গিয়েছে। আমি এই উঠন্ত সূর্য দেখে অতি দ্রুত কয়েকটি সূর্যোদয়ের ফটোগ্রাফি করেছিলাম। সকালবেলা সূর্যের তাপ শরীরে লাগায় আমি নিজের মধ্যে এক অন্যরকম সজীবতা ফিরে পেলাম। কিছু সময় পরে সূর্যের আলোতে চারিদিকে মুখরিত হয়ে উঠতে লাগলো। তখন হালকা ঘন কুয়াশা গুলো নিমিষেই হারিয়ে যাচ্ছিল যা দেখতে অসম্ভব সুন্দর দেখাচ্ছিল।

🛤️পিকচার-২🛤️

IMG20220202071600.jpg

শীতের সকালের কুয়াশা

Device:realme 6i

শীতের সকাল মানে যেন চারিদিকে কুয়াশার ভরপুর। কারণ শীতের সকালে যদি চারিদিকে কুয়াশার না দেখা যায় তাহলে সেই শীতের সকাল থেকে আর শীতকাল মনে হয় না। মাঠে ছবি তুলতে গিয়ে আমি দেখেছিলাম চারিদিকে কুয়াশার পরিপূর্ণ। অনেক দূরের জিনিস গুলো স্পষ্ট ভাবে দেখা যাচ্ছিল না। সবকিছু কেমন যেন ভেজা ভেজা ভাব মনে হচ্ছিল।যেহেতু সূর্যটা কিছুটা উদয় হয়েছিল তাই গাছগুলো কিছুটা হলেও দেখা যাচ্ছে। তবে শীতের সকালের এই রকম কুয়াশা দেখে বুঝতে পারলাম যে খুব ভোরে কুয়াশার জন্য হয়তোবা এই গাছগুলো দেখা যেত না এখন যতটা স্পষ্টভাবে দেখা যাচ্ছে।

🛤️পিকচার--৩🛤️

IMG20220202072053-01.jpeg

IMG20220202071923-01.jpeg

শীতের সকালের শিশির

Device:realme 6i

শীতের সকালে জমির আইল দিয়ে হাঁটার সময় আমি এরকম শিশিরভেজা গমের গাছ দেখতে পেয়েছিলাম। এতটাই শিশিরের পড়েছে যে গম গাছের পাতার উপরে এরকম ফোটা ফোটা শিশির বিন্দু জমে রয়েছে। আর এই জমাকৃত শিশির বিন্দু গুলো দেখতে অসম্ভব সুন্দর দেখাচ্ছিল। শিশিরভেজা জমাকৃত এই গম গাছের পাতা দেখতে এক এক টি মুক্তোর দানার মত মনে হচ্ছিল। আমি এরকম জমাকৃত শিশিরবিন্দু দেখে রীতিমত মুগ্ধ হয়েছিলাম।

🛤️পিকচার-৪🛤️

IMG20220202072421.jpg

IMG20220202072644.jpg

IMG20220202072831.jpg

শিশির ভেজা সকাল

Device:realme 6i

শিশির ভেজা ঘাসের উপর দিয়ে সূর্য উদিত হয়েছে। উদিত সূর্য এবং শিশিরের ফোটা দুটি একত্রে দেখতে অসম্ভব সুন্দর দেখাচ্ছিল। শিশিরের ফোটা উপর দিয়ে উদিত সূর্যের আলো শিশির এর উপর কিছুটা পড়েছে। সূর্যের আলো শিশিরের উপর পড়ার কারণে শিশির চিকচিক করছিল। যেটা আপনারা ছবিগুলোতে দেখতেই পাচ্ছেন। এইরকম দৃশ্য সত্যিই মন ভালো করে দেওয়ার জন্য যথেষ্ট। সকালবেলা ঘুম থেকে উঠে আপনারা যদি শিশির ভেজা ঘাসের উপর সূর্যের কিরণ দেখেন তাহলে বুঝতে পারবেন বিষয়টা কতটা সৌন্দর্য বহন করে।

🛤️পিকচার-৫🛤️

এখন আমি আপনাদের মাঝে শিশিরভেজা কয়েকটি ফটোগ্রাফি দেখাবো

IMG20220202074454-01.jpeg

IMG20220202074444-01.jpeg

আম গাছের পাতার উপরে শিশিরের ফোটা ফোটা মনমুগ্ধকর দৃশ্য

IMG20220202074916-01.jpeg

IMG20220202074832-01.jpeg

আম গাছের পাতা থেকে শিশির বিন্দু মাটিতে পড়ে যাওয়ার দৃশ্য

🛤️পিকচার-৬🛤️

IMG20220202080007-01.jpeg

IMG20220202080256-01.jpeg

শীতের সকালে ধানের চারা ধৌত করার দৃশ্য

Device:realme 6i

এই শীতের সকালে কৃষকেরা খুব ভোরে মাঠের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। ঠিক তেমনি ভাবে আমি খুব সকালবেলা মাঠের উদ্দেশ্যে রওনা করে দেখতে পাই একজন কৃষক তার জমি থেকে ধানের চারা তুলে ধৌত করছে। দৃশ্যটি আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছিল কারণ তারা এত সকালে ঘুম থেকে উঠে তাদের নিত্যদিনের কাজ কর্মে লেগে গিয়েছে। সত্যিই তাদের এই কাজকে প্রশংসার চোখে দেখা উচিত।

🛤️পিকচার-৭🛤️

IMG20220202081918-01.jpeg

IMG20220202081858-01.jpeg

শীতকালীন ফল

Device:realme 6i

শীতকালে অনেক ধরনের ফল ফলাদি দেখা যায়। তবে এই ধরনের ফল ফলাদির মধ্যে বরই অন্যতম। এই শীতের মৌসুম অনেক বড় দেখা যায়। বরই আমাদের স্বাস্থ্যের পক্ষে অনেক ভালো। যেহেতু বরই একটি শীতকালীন ফল তাই এই বরই-এর ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

🛤️পিকচার-৮🛤️

IMG20220201140124.jpg

IMG20220201140042.jpg

মোটরশুটি গাছের ফুল

Device:realme 6i

যেহেতু এখন শীতকাল আর এই শীতকালে মাঠে মোটরশুটি দেখা যাবে এটাই স্বাভাবিক। কৃষকেরা শীতের কয়েক সপ্তাহ আগে মাঠে মটরশুঁটির বপন করে। শীতের শেষের দিকে এই গাছে মোটর সুটি ফুল আসে। মোটর সুটি গাছে ফুল আসার দুই থেকে তিন সপ্তাহ পরে ফল ধরে। মোটর সুটি এই গাছের ফুল গুলো দেখতে অসম্ভব সুন্দর দেখায় লাল এবং সাদা রঙের মিশ্রণে ফুলগুলো সবার চোখকে আকৃষ্ট করে। কিছুদিন আগে মাঠ ভ্রমণ করতে গিয়ে আমি আমাদের জমি থেকে কয়েকটি মোটর সুটি গাছের ফুলের ছবি তুলে ছিলাম এখন আমি সেই ছবি আপনাদের মাঝে শেয়ার করলাম।

শীতকালে গ্রামবাংলায় আরো অনেক সুন্দর সুন্দর মনমুগ্ধকর দৃশ্য দেখা যায় যে দৃশ্য গুলো প্রতিনিয়ত গ্রাম বাংলার প্রকৃতি কে সুন্দর করে তোলে। শীতের সকালের প্রকৃতির এরকম দৃশ্য দেখতে কার না ভালো লাগবে বলুন...!! আমার মনে হয় শীতের সকালে গ্রাম বাংলার মানুষেরা শীতকে যতটা কাছ থেকে উপভোগ করতে পারে বা শীতকাল প্রাকৃতিক এ কতটা সৌন্দর্য মন্ডিত করে তোলে এটা শুধুমাত্র গ্রামবাংলার মানুষেরই দেখতে পারে। শহরের চার দেয়ালের মাঝে বন্দী থাকা মানুষগুলো হয়তো বা সেই সৌন্দর্য খুব কাছ থেকে দেখতে পারে না। বাংলাদেশের যতগুলো ঋতু আছে তার মধ্যে শীতকাল আমার অনেক প্রিয় একটি ঋতু। এই ঋতুতে গ্রাম বাংলার প্রাকৃতিক দৃশ্যের অনেক পরিবর্তন পরিলক্ষিত করা যায় যা অন্য কোন ঋতুতে দেখা যায় না।

আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগপ্রতিযোগিতা
ডিভাইজRealme 6i
বিষয়শীতকালীন প্রাকৃতিক দৃশ্যে
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থান[সংযুক্তি] দেওয়া আছে প্রতিটা ছবির সাথে

আমার পরিচয়


1630010060468-01.jpeg

আমি জীবন মাহমুদ। আমি একজন ছাত্র। আমি বাংলাদেশে বাস করি। আমি কুষ্টিয়া পলিটেকনিক ইন্সটিটিউট এর মেকানিক্যাল ডিপার্টমেন্টের সপ্তম পর্বের অধ্যায়ন রত আছি। আমি ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে ও মাঝে মাঝে গুন গুন করে গান গাইতে খুবই ভালোবাসি। সেই সাথে যে কোনো নতুন বিষয় সম্পর্কে জানতে পছন্দ করি। আমি ভালোবাসি স্টিমাইট প্লাটফর্মে কাজ করতে।



logo.gif


Sort:  
 2 years ago 
  • আপনার ফটোগ্রাফি খুবই সুন্দর হয়েছে। ফটোগ্রাফির মাধ্যমে শীতে প্রকৃতি সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। আসলেই শিশিরভেজা সৌন্দর্যময় ফটোগ্রাফি গুলো আমার খুবই ভালো লাগলো। আপনার জন্য রইল।
 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

অসাধারণ কিছু ফটোগ্রাফি দেখলাম আপনার কাছে।সবগুলো ছবি খুবই সুন্দর ছিল৷ আর যতজনের পোস্ট দেখলাম ছবিগুলো ভালোই লাগলো।ফটোগ্রাফি গুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম।এত সুন্দর করে আপনি ছবিগুলো তুলে ধরেছেন। শিশির বিন্দু ঘাসের উপরে পড়ে খুব সুন্দর দেখাচ্ছে।

 2 years ago 

ধন্যবাদ

ধন্যবাদ জানাচ্ছি সুন্দর প্রতিযোগিতার মাধ্যমে নিজের শীতকালীন বেষ্ট ফটোগ্রাফি শেয়ার করার জন‍্য। আপনার প্রতিটি ফটোগ্রাফি জাষ্ট ওয়াও ছিলো। প্রতিটি ছবিই আমার কাছে অনেক ভালো লেগেছে কোনটা রেখে কোনটার প্রশংসা করবো বুঝতেই পারছি নাহ। শিশির ভেজা প্রতিটি ফটোগ্রাফি সব থেকে বেশি ভালো লেগেছে। সুন্দর করে সাবলীল ভাষায় প্রতিটি ফটোগ্রাফির নিচে ধাপে ধাপে বর্নণা দিয়েছেন। শুভেচ্ছা রইল আপনার জন‍্য ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 
  • অসাধারণ হয়েছে ভাইয়া আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি। আপনার ফটোগ্রাফিগুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। শিশির ভেজা ঘাসের ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে। আমার অনেক ভালো লেগেছে। আপনার ফটোগ্রাফি গুলো একদম স্বচ্ছ এবং নিখুঁত হয়েছে। ভাইয়া আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দারুন ফটোগ্রাফি গুলো সকলের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।
 2 years ago 

গঠনমূলক মন্তব্য প্রকাশ করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

বাহ ভাইয়া আপনার শীতকালীন ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে । প্রত্যেকটি ফটোগ্রাফি এ আপনি অনেক সুন্দরভাবে আপনার মুঠোফোনের মাঝে বন্দী করেছেন । তাছাড়া ফটোগ্রাফি গুলোর সঙ্গে সঙ্গে আপনি অনেক সুন্দরভাবে বর্ণনা উপস্থাপন করেছেন । এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ ভাই

 2 years ago 

ভাই আপনার ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই মুগ্ধ হয়ে গেছি । আপনি এতো সুন্দর করে ফটোগ্রাফি করতে পারেন আসলেই আপনার ফটোগ্রাফি গুলোর প্রশংসা করতেই হচ্ছে । আপনি আমাদের গ্রামীণ জীবনের মুহূর্তে অনেক কিছুই ক্যামেরাবন্দি করেছেন এবং সেগুলো আপনি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার এই ফটোগ্রাফি পোস্টটি দেখে খুবই ভালো লাগলো ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মন্তব্য করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আপনার শীতকালীন ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে ।প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালো লেগেছে। ফটোগ্রাফি সম্পর্কে আপনি সুন্দর বর্ণনা দিয়েছেন। এত সুন্দর একটা ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

শীতকালের প্রাকৃতিক দৃশ্যের খুব সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন ভাই। প্রত্যেকটি ছবি অনেক সুন্দর হয়েছে। তবে ধান গাছের পাতার উপর ভেজা শিশির দৃশ্যটির ছবি আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 

খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন। শিশির বিন্দু গুলো দেখতে অনেক সুন্দর লাগছে। খুব সুন্দর ক্যাপচার করেছে। গাছের বড়ই গুলো দেখে অনেক লোভ লাগছে। ইচ্ছে করছে এখনই কয়েকটা নিয়ে খেয়ে ফেলি। প্রত্যেকটি ফটোগ্রাফি অসাধারণ ছিল। আপনাকে ধন্যবাদ এবং শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

জাস্ট ওয়াও অসাধারণ ফটোগ্রাফি করেছেন ভাইয়া আপনি সত্যিই আপনার ফটোগ্রাফির প্রশংসা করতেই হয় কোনটা থেকে কোনটা কে ভালো বলবো খুজেই পাচ্ছি না একদম চোখ ধাঁধানো ফটোগ্রাফি বিশেষ করে সকালের সূর্য উদয়ের সময় শিশির বিন্দুর সাথে ঘাসের পাতায় ফটোগ্রাফির গুলা করেছেন আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

ধন্যবাদ দাদা

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68220.71
ETH 3321.59
USDT 1.00
SBD 2.74