নদীতে মাছ ধরার মুহূর্ত//শেষ পর্ব 🦊 ||১০% বেনিফিশিয়ারি 🦊@shy-fox🦊||

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ১৯ বৈশাখ | ১৪২৯ বঙ্গাব্দ | সোমবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে নদী থেকে মাছ ধরার শেষ পর্বের কিছু সুন্দর মুহুর্ত উপস্থাপন করবো । আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • মাছ ধরার মুহূর্ত
  • আজ ১৯ বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ
  • সোমবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ বিকেল সবাইকে.....!!


Picsart_22-05-02_15-52-21-264.jpg

মাছ ধরার মুহূর্তে কিছু ফটোগ্রাফি


সকলেই অবগত আছেন যে আমি গত কয়েকদিন আগে মাছ ধরার মুহূর্তে প্রথম পর্বের কিছু ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছিলাম। সেই সাথে আমি আপনাদের এটা জানিয়েছিলাম যে আমি কিছুদিনের মধ্যেই দ্বিতীয় পর্ব নিয়ে আপনাদের মাঝে হাজির হব। তাই আমি আর বেশি দেরি না করে আপনাদের মাঝে মাছ গুলোর মধ্যে দ্বিতীয় পর্ব কিছু মুহূর্ত এবং ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছে। আশা করছি আপনাদের অনেক বেশী ভালো লাগবে।

আমি সচরাচর যেখানেই এখন যায় না কেন সবসময় চেষ্টা করি কিছু ফটোগ্রাফি করার জন্য। আর এই ফটোগ্রাফি গুলো মূলত করি আপনাদের মাঝে শেয়ার করার জন্য। আমি এখন এটাও মনে করেছি আমার মত আপনারাও যেখানেই যান না কেন সব সময় চেষ্টা করেন নতুন নতুন কিছু ফটোগ্রাফি করে আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য। তো মাছ ধরতে গিয়ে আমি তেমনি ভাবে ফটোগ্রাফি করার খুবই ব্যস্ত ছিলাম। সকলে যখন মাছ ধরার কাজে ব্যস্ত তখন আমি তাদের ফটোগ্রাফি করার অনেক বেশি ব্যস্ত ছিলাম। মাছ ধরার সময় আমি অনেক গুলো ফটো কভার করেছিলাম আমার মত এখন আমি সেই ফটোগুলো আপনাদের মাঝে শেয়ার করতে চাচ্ছি।

IMG20220410124441.jpg

Location
Device :realme 6i
জাল টেনে মাছ ধরার মূহুর্ত

নদীতে যখন জাল ফেলানো হয় তখন জাল দুই দিক থেকে দু'জন মানুষ টেনে ধরে রাখে। তারপরে যখন সম্পূর্ণ জাল নদীতে খেলানো শেষ হয়ে যায় তখন সবাই মিলে একত্রে সেই জাল দুই দিক থেকে টানা শুরু করে। এরকমভাবে টানতে টানতে একসময় সম্পূর্ণ জাল উঠিয়ে ফেলা হয়। জাল যখন দুই দিক থেকে উঠে যায় তখন মূলত মাছ ধরার কার্যক্রম শুরু হয়।

IMG20220410125101.jpg

IMG20220410125109.jpg

IMG20220410141747.jpg

Location
Device :realme 6i
মাছ ধরার কাজে সকলে ব্যস্ত

জাল টেনে মাটির উপরে উঠিয়ে ফেলার প্রক্রিয়া প্রায় শেষ হয়েছে। যখন এই প্রক্রিয়া শেষ হয় তখন সকলে মিলে একত্রে জালের ভেতর থেকে মাছ ধরার ধুম পড়ে যায়। যদিও আমি আপনাদের আগেই বলেছি যে আমি মাছ ধরায় তেমন বেশি ব্যস্ত ছিলাম না আমি মূলত ফটোগ্রাফি করতে নিজেকে বেশি ব্যস্ত রেখে ছিলাম। সবাই যখন মাছ ধরায় অনেক বেশি ব্যস্ত ছিলে তখন আমি নদীর ধারে গিয়ে তাদের কিছু এরকম ফটোগ্রাফি করেছিলাম। আমি তাদের দেখেছিলাম তারা অনেক আনন্দ সহকারে মাছ ধরছিল এবং একে অপরের সাথে অনেক রকম গল্প-গুজবে মেতেছিল। এরকম সুন্দর দৃশ্য দেখতে আমার অনেক বেশি ভালো লাগছিল।

IMG20220410142033.jpg

IMG20220410142553.jpg

IMG20220410142810.jpg

IMG20220410143012.jpg

Location
Device :realme 6i
নদীর মাছ

নদী থেকে অনেক প্রজাতির মাছ আহরণ করা হয়েছিল তার মধ্যে কয়েক প্রজাতির মাছ হলো গ্লাস কাপ, সিলভার কাপ, রুই মাছ, বুশ মাস, চিতল, বোয়াল মাছ, সরপুঁটি, বাইম,গজার আরো অনেক প্রজাতির ছোট ছোট মাছ নদী থেকে আহরণ করা হয়েছিল। আমি এখন এটা জানি যে আপনাদের এই মাছ দেখে খুবই লোভ লাগছে। লোভ লাগারই কথা কারণ নদীর এরকম মজাদার মাছ খেতে অনেক বেশি সুস্বাদু লাগে। নদীর মাছের মধ্যে আমার কাছে বিশেষ করে ছোট ছোট মাছ অনেক বেশি সুস্বাদু লাগে। নদীর এরকম ছোট ছোট মাছ যদি আলু এবং বেগুন দিয়ে চচ্চড়ি করা হয় তাহলে খেতে অনেক বেশি সুস্বাধু লাগে।

এবার আমি আপনাদের মাঝে নদীর কিছু ছোট ছোট মাছ এর ছবি শেয়ার করব

IMG_20220430_145516.jpg

IMG_20220430_145528.jpg

IMG_20220430_145622.jpg

Location
Device :realme 6i
নদীর ছোট ছোট মাছ

এগুলো নদীর ছোট ছোট মাছ আর এই নদীর ছোট ছোট মাছের মধ্যে সব থেকে নিচে আপনারা যে ছবিটি দেখতে পাচ্ছেন এটি বাইম মাছের ছবি। আমার কাছে এই বাইম আছে অনেক বেশি সুস্বাদু লাগে। এই মাছ যদি আলু দিয়ে ভুনা করা হয় তাহলে খেতে যে কতটা সুস্বাধু লাগে সেটা কাউকে বলে বোঝানো যাবে না।
সর্বশেষে আমি সব ধরনের মাছের ছবি তুলে খুবই ক্লান্ত হয়ে পড়েছিলাম। নদীর মাছ পাহারা দেওয়ার জন্য নদীর ধারে ছোট্ট একটি কুঁড়েঘর তৈরি করা হয়েছিল এই কুঁড়েঘরে মূলত পাহারা কিত মানুষ এসে রাত্রিযাপন করে। এজন্যই রাত্রিযাপন করে যেন মাছ চুরি না হয়ে যায়। যেহেতু আমি খুবই ক্লান্ত হয়ে পড়েছিলাম তাই আমি সেই ছোট্ট কুঁড়ে ঘরে যে কিছুটা সময় রেস্ট করেছিলাম। তারপর আমি যখন বুঝতে পারলাম যে মাছধরা প্রায় শেষ তখন আমি কুড়ে ঘর থেকে আবার সেই জায়গাতে যাই যেখানে মাছ রাখা হয়েছিল।

IMG20220410143517.jpg

IMG20220410143209.jpg

IMG20220410145642.jpg

Location
Device :realme 6i
মাছ ভাগাভাগি করার কার্যক্রম চলছে

অবশেষে সবাই যে যার মত বসে নদীর ধারে অনেক রকম গল্প করছিল আমি সেখানে গিয়ে ছাতা মাথায় দিয়ে দাঁড়িয়ে থেকে তাদের গল্প শুনছিলাম। যেহেতু বড় বড় মাছ খুবই কম পাওয়া গিয়েছিল সেদিন তাই সকলের ভাগে একটা করে বড় মাছ পাওয়া খুবই দুস্কর হয়ে পড়েছিল। তাই সেই মাছ গুলো কেটে সমান ভাগে ভাগ করে নেওয়া হয়েছিল। আমি সেখান থেকে তাদের সমান ভাগে ভাগ করে নেওয়া মাছগুলোর কিছু ফটোগ্রাফি করেছিলাম এবং সেগুলো আপনাদের মাঝে শেয়ার করলাম। সর্বশেষে মাছ ভাগাভাগি পর্ব শেষ হয়ে গেলে যে যার মতো মাছ নিয়ে বাসায় রওনা করেছিলাম। সব মিলিয়ে সেদিন অনেক সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছিলাম। হয়তো এরকম মুহূর্ত অতিবাহিত করতে সকলেই সবসময় চাইবে। পরবর্তীতে যদি আবার কখনো মাছ ধরতে যায় তাহলে সেদিনের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করব।
আজকের মত এখানেই আমি আমার পোস্ট শেষ করলাম। সকলেই যে যার জায়গা থেকে ভাল থাকুন সুস্থ থাকুন এবং পরিবারের সাথেই থাকুন, সেই সাথে প্রিয় মানুষটিকে হ্যাপি রাখার চেষ্টা করুন সবসময়।
ধন্যবাদ সকলকে....!!



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকিছু সুন্দর মুহূর্ত ।
ডিভাইজRealme 6i
বিষয়নদীতে মাছ ধরার কিছু সুন্দর মুহূর্ত শেষ পর্ব।
ছবির কারিগর@jibon47
ছবির অবস্থানসংযুক্তি

Sort:  
 2 years ago 

আপনার মাছ ধরার অনুভূতির পর্ব গুলো আমার কাছে খুবই ভালো লাগলো ।।আপনি খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।। আপনার জন্য শুভকামনা রইল।।

 2 years ago 

আমি অনেক সুন্দর একটি মুহূর্ত বিবাহিত করেছিলাম আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

এর আগে পর্ব আমি দেখেছিলাম। মাছ ধরতে ভীষণ ভালো লাগে আমার ভাই। আপনার মাছ ধরা গুলো দেখতে মনে হচ্ছিল যে এখন ঐ মাছ ধরতে নেমে যায়।মাছধরা একটা নেশা বলতে পারেন আমার।বাহ খুব সুন্দর একটি উপস্থাপনা করেছেন আমাদের মাঝে।সবকিছুর বর্ণনা খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন।ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি মুহূর্ত আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সত্যি ভাইয়া মাছ ধরা সত্যি আমার নেশায় পরিণত হয়ে গিয়েছে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ

আপনার শেষ মাছ ধরার পর্বটি অনেক সুন্দর।আসলে মাছ দেখলে কার ধরতে ইচ্ছে করে।আমি প্রায় এমন করে পুকুরের মাছ 🐟 ধরতে নানা রকমের মজা হয়।আপনি চমৎকার করে ফটোগ্রাফির সাথে সাথে উপস্থাপনা দারুন। অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

নদীতে মাছ ধরার ছবিগুলো দেখে আমার মনের মাঝে অত্যন্ত আনন্দ বিরাজ করছে। নদীতে মাছ ধরার দৃশ্য সত্যিই অনেক চমৎকার। এবং নদীতে মাছ ধরতে কেমন মজা নদীর মাছ খেতে ও ঠিক সেরকমই সুস্বাদু হয়ে থাকে। আপনাকে এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কথার সঙ্গে আমি একমত পোষণ করছি নদীর মাছ সত্যিই অনেক বেশি সুস্বাদু হয়ে।

 2 years ago 

নদীতে মাছ ধরার মজাটাই অন্যরকম না আসলে বলে কখনো বোঝানো সম্ভব নয় আমিও মাঝে মধ্যেই নদীতে মাছ ধরে থাকি আপনি নদীতে মাছ ধরার খুব সুন্দর অনুভূতি প্রকাশ করেছেন খুবই ভালো লাগলো

 2 years ago 

বিশেষ করে রাত্রিবেলা মাছ ধরে অনেক বেশি আনন্দ এটা আমরা সকলেই জানি।

 2 years ago 

নদীতে মাছ ধরার এত সুন্দর দৃশ্য আমাদের দেখানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি অনেক সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো করেছেন ভাইয়া। পুরো বিষয় আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। যা দেখে আমার কাছে অনেক ভালো লাগলো। এত সুন্দর মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আমাদের মাঝে শেয়ার করার উদ্দেশ্যে ফটোগ্রাফি গুলো করলেও বুঝতেই পারছি আপনি অনেক আনন্দঘন মুহূর্ত কাটিয়েছেন। আসলে নদীতে মাছ ধরা দেখতে আমার খুব ভালো লাগে। কখনো গ্রামে গেলে সুযোগ বুঝে আমিও মাছ ধরতে নেমে যাই। আপনার ফটোগ্রাফিতে যে মাছগুলো দেখতে পেলাম সবগুলো মাছ অত্যন্ত সুস্বাদু। খেতে আমার কাছে খুবই ভালো লাগে। ফটোগ্রফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমিও মাঝে মাঝে যখন ক্যাম্পাস থেকে বাসায় আসি তখন সুযোগ পেলে মাছ ধরার কাজে ব্যস্ত হয়ে পড়ি।

 2 years ago 

আসলে নদীতে ভাবে মাছ ধরতে বেশ ভালো লাগে। মাছগুলো অনেক সুস্বাদু হয়ে থাকে। আপনি দারুন ভাবে আপনার অভিজ্ঞতা আমাদের মাঝে শেয়ার করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা রইল আপনার প্রতি

 2 years ago 

নদীতে মাছ ধরার মূহুর্ত দেখতে খুবই ভালো লেগেছে। তবে ভাই আমার বাংলা ব্লগে রক্ত ও আগুন জাতীয় জিনিস দেওয়া নিষিদ্ধ। হয়তো স্মরণে রাখেন নাই। আশা করি পরবর্তী পোস্ট থেকে রক্ত জাতীয় জিনিসগুলো আর সামনে তুলে ধরবেন না। আমার প্রতি রাগ করে না যেন, ভাই হয়ে ভাইয়ের সঠিক টা জানিয়ে দিলাম। তবে খুব ভালো লাগলো আপনার এত সুন্দর পোস্ট পড়ে। ঈদ মোবারক।

 2 years ago 

জ্বী ভাইয়া আমি আপনার বিষয়টা বুঝতে পারছি আমার এটা মনে ছিল না পরবর্তীতে আমি নিয়ম মেনে পোস্ট করার চেষ্টা করব। মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

অনেকদিন পর বেশ বড় সাইজের গজার মাছ দেখলাম।
প্রচুর মাছ পেয়েছেন তো, নদীর তীরে নদীর মাছের পাশাপাশি চাষ করা মাছ গুলো বেশ ভালোই বড় হয়েছে।

 2 years ago 

আমিও আপনার মত অনেক দিন পরেই এরকম গজার মাছ দেখলাম।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32