(এসো নিজে করি) - রেসিপি পোস্ট : // সিদ্ধ করার ঝামেলা ছাড়াই আলুর চপ তৈরি //

in আমার বাংলা ব্লগ6 months ago
আসসালামু আলাইকুম

IMG20240402175616-01-01.jpeg

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছি। "আমার বাংলা ব্লগ" এর সকল ভাই ও বোনকে আমার আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের পোস্টটি শুরু করছি।

আজকে আপনাদের মাঝে একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি। প্রতি সপ্তাহে চেষ্টা করি একটি করে রেসিপি পোস্ট শেয়ার করার। আজকে আপনাদের সঙ্গে শেয়ার করবো ইফতারির আইটেম হিসেবে তৈরি করা আলুর চপ রেসিপি। আমরা সচরাচর যেরকম আলুর চপ তৈরি করে থাকি তার থেকে এটা একটু ভিন্ন ভাবে তৈরি করেছি। আমরা সাধারণত আলু সিদ্ধ করে, ভর্তা করে নিয়ে সেটা দিয়ে আলুর চপ তৈরি করি। কিন্তু, আজকে আপনাদের সঙ্গে শেয়ার করবো, আলু সিদ্ধ করার ঝামেলা ছাড়াই খুব সহজে কিভাবে আলুর চপ তৈরি করা যায়। এভাবে আলুর চপ তৈরি করলে একটি আলু থেকে অনেকগুলো চপ তৈরি হয়।আমি এর আগে কখনো এভাবে আলুর চপ তৈরি করে দেখিনি। আজকেই প্রথম এভাবে আলুর চপ তৈরি করে খেলাম। খেতে অনেক সুস্বাদু ছিল। তাহলে আর দেরি না করে চলুন দেখে নেওয়া যাক কিভাবে খুব সহজে আলুর চপ তৈরি করলাম।

আলুর চপ রেসিপি

IMG20240402175623-01.jpeg

IMG20240402175528-01.jpeg

IMG20240402175612-01.jpeg

IMG20240402175542-01.jpeg

প্রয়োজনীয় উপকরণ

১.আলু
২.বেসন
৩.মরিচের গুড়া
৪.লবণ
৫.বেকিং পাউডার
৬.হলুদের গুড়া
৭.ময়দা
৮.তেল

IMG20240402172324.jpgIMG20240402172415.jpg

IMG20240402172451.jpg

ধাপ-১:

প্রথমে আমি একটি পাত্রে পরিমাণ মতো বেসন ও ময়দা নিব। এরপর এর মধ্যে দিয়ে দিব পরিমাণ মতো মরিচের গুড়া এবং লবণ। আমি একটু বেশি পরিমাণে মরিচের গুঁড়া দিব। কারণ এই ধরনের খাবারগুলোতে একটু ঝাল হলে খেতে মজা হয়।

IMG20240402172542.jpgIMG20240402172616.jpg
ধাপ-২:

এরপর এর মধ্যে অ্যাড করবো সামান্য পরিমাণে বেকিং পাউডার।বেকিং পাউডার ব্যবহার করলে আলুর চপ অনেক সুন্দরভাবে ফুলে ওঠে। এরপর দিব হলুদের গুড়া।এরপর সবগুলো উপকরণ বেসন ও ময়দার সঙ্গে সুন্দরভাবে মাখিয়ে নিব।

IMG20240402172607.jpgIMG20240402172557.jpg
ধাপ-৩:

এখন পরিমাণ মতো পানি অ্যাড করে ব্যাটার তৈরি করে নিব। এখানে অল্প অল্প করে পানি অ্যাড করতে হবে।তা না হলে ব্যাটারটি পাতলা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।ব্যাটারটি একটু ঘন করে তৈরি করবো।এর মধ্যে সামান্য পরিমাণে গরম তেল অ্যাড করবো।তাহলে আলুর চপ খেতে বেশি সুস্বাদু হবে।

IMG20240402172913.jpgIMG20240402173001.jpg
IMG20240402173619.jpgIMG20240402173736.jpg
ধাপ-৪:

এরপর চুলায় একটি প্যান বসিয়ে দিব।প্যান গরম হয়ে আসলে এর মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিব।বেসনের তৈরি ব্যাটারটির মধ্যে আলুর এক টুকরো স্লাইস দিয়ে সুন্দরভাবে আলুর গায়ে ব্যাটারটি মাখিয়ে নিব।

IMG20240402173754.jpgIMG20240402173921.jpg
ধাপ-৫:

এখন তেল ভালোভাবে গরম হয়ে আসলে এর মধ্যে আলুর স্লাইসটি দিয়ে দিব। এভাবে অনেকগুলো আলুর স্লাইস তেলের মধ্যে ছেড়ে দিব। এরপর তিন থেকে চার মিনিট সময় নিয়ে সুন্দর ভাবে ভেজে নিব।

IMG20240402173931.jpgIMG20240402174130.jpg
ধাপ-৬:

আলুর চপ লালচে হয়ে আসলে তেল থেকে উঠিয়ে দিব। হালকা লালচে করে ভাজলে আলুর চপ খেতে অনেক মুচমুচে হয়। এভাবেই তৈরি হয়ে গেল সুস্বাদু আলুর চপ।

IMG20240402174337.jpgIMG20240402174924.jpg

IMG20240402174929.jpg

পরিবেশন

এখন সুন্দরভাবে পরিবেশন করে নিব।

IMG20240402175559-01.jpeg

IMG20240402175532-01.jpeg

IMG20240402175521-01.jpeg

IMG20240402175516-01.jpeg

IMG20240402175512-01.jpeg

IMG20240402175618-01.jpeg

আলুর চপ খেতে সত্যিই অনেক সুস্বাদু ছিল। আপনারা চাইলে বাসায় এভাবে আলুর চপ তৈরি করে খেয়ে দেখতে পারেন। আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে। আমার আজকের শেয়ার করা রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে তা মন্তব্যে জানাবেন। আজকের মত এখানেই শেষ করছি। আগামীতে হাজির হবো নতুন কোনো পোস্ট নিয়ে। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

পোস্ট তৈরির বিবরণ:
ডিভাইসOPPO A15s
শ্রেণীরেসিপি পোস্ট
ফটোগ্রাফার@jerin-tasnim
লোকেশনকুষ্টিয়া,বাংলাদেশ
আমার পোস্টটি পড়ার জন্য অনেক ধন্যবাদ
আল্লাহ হাফেজ
আমার পরিচয়

IMG20220620182527-01.jpeg

আমি জেরিন তাসনিম। আমার স্টিমিট আইডির নাম @jerin-tasnim. আমি একজন বাংলাদেশের নাগরিক। বাংলা আমার মাতৃভাষা। আমি একজন স্টুডেন্ট। আমি অনার্স প্রথম বর্ষে সমাজবিজ্ঞান সাবজেক্ট নিয়ে লেখাপড়া করছি।আমার প্রিয় শখ হচ্ছে আর্ট করা।আর্ট করতে আমার খুবই ভালো লাগে।এছাড়া ফটোগ্রাফি করা, সেলাই করা, রান্না করা ও কাগজ দিয়ে সুন্দর সুন্দর ডাই তৈরি করতেও আমার অনেক ভালো লাগে।এই কমিউনিটিতে কাজ করার মাধ্যমে আপনাদের সঙ্গে সবকিছু ধীরে ধীরে শেয়ার করতে পারবো। এবং আপনাদের থেকেও অনেক কিছু শিখতে পারবো। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি খুবই আনন্দিত। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সবথেকে সুন্দর বিষয় হচ্ছে এখানে আমাদের মাতৃভাষা বাংলায় পোস্ট করতে পারি। এছাড়াও এই কমিউনিটিতে আমরা নিজেদের বিভিন্ন সৃজনশীলতা প্রকাশ করতে পারি।আশা করি এখানে আপনাদের সঙ্গে আমার সময় খুব ভালো কাটবে।
Sort:  
 6 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। তবে আপনার এই রেসিপিটি দেখে খুবই ভালো লাগলো কারণ অনেক সময় চপ তৈরি করতে গিয়ে আলু সিদ্ধ করতে বেশ একটা সময় লেগে যায়। তবে আপনি দেখছি সেই সিদ্ধ করা বাজে চপ তৈরি করলেন বাহ দারুন পদ্ধতি ও কম এবং কম সময়ে এত সুন্দর চপ তৈরি করেছেন দেখেই খেতে ইচ্ছা করছে। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ইফতারিতে এই ধরনের খাবার গুলো খেতে অনেক ভালো লাগে। আর এত সহজ পদ্ধতিতে আলুর চপ তৈরি করেছেন দেখে সত্যিই ভালো লাগলো আপু। এভাবে আলুর চপ তৈরি করতে সময় যেমন কম লাগবে তেমনি খুব সহজেই তৈরি করা যাবে।

আপু,আমার বাড়ির খুবই কমন একটি খাবার এই আলুর চপ রেসিপি। আলু সিদ্ধ করে ভর্তা তৈরি করার ঝামেলা ছাড়াই চটজলদি আলু টুকরো করে কেটে খুব সহজে এই চপ তৈরি করা যায়, আবার খেতেও দারুন লাগে। যার কারণে আমার বাসায় পুরো রমজান জুড়ে এই আলুর চপ রেসিপি তৈরি করা হয়েছে। তাই আপনার এই মজার রেসিপি দেখে খুবই ভালো লাগলো। আপু, আপনার তৈরি মুখরোচক এই আলুর চপ রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 6 months ago 

রেসিপি পোস্টগুলি দেখতে ভীষণ ভালো লাগে। আজকে সিদ্ধ করা ঝামেলা ছাড়াই আলুর চপ তৈরি করেছেন। বেশ ইউনিকভাবে। এই ধরনের এসিপি গুলো খেতে ভীষণ ভালো লাগে। আপনার তৈরি করার পদ্ধতিটা আসলেই অনেক ভিন্ন ছিল। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার এই রেসিপিটি দেখে আমি শিখতে পারলাম। শুভেচ্ছা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

এভাবে আমিও কিছুদিন আগে আলুর চপ তৈরি করেছিলাম। খেতে খুব ভালোই লাগে। বিভিন্ন রকম উপকরণের মাধ্যমে আলু ভর্তা করার ঝামেলা থাকে না।খুব সহজে এবং অল্প সময়েই তৈরি করা যায়। অনেক ধন্যবাদ মুখরোচক এই খাবারের রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

চিকন চিকন করে আলো কেটে সেটা না সিদ্ধ করে আপনি অনেক সুন্দর ভাবে চপ তৈরি করেছেন। তবে আলু সিদ্ধ করে তৈরি করলে খেতে একটু বেশি সুস্বাদু হয়। তবে আপনি যেভাবে আলুর চপ তৈরি করেছেন এটা খুব সহজে তৈরি করা যাবে যে কোন ঝামেলা ছাড়া। আপনার তৈরি করার রেসিপিটা দেখে খুবই ভালো লাগলো ধন্যবাদ আপু।

 6 months ago 

ইস্ বেশ মুখোরচক একটি আইটেম এর রেসিপি শেয়ার করেছেন তো। আমার কাছে আপনার আজকের রেসিপিটি বেশ ইউনিকই মনে হয়েছে। বেশ সুন্দর করে ধাপে ধাপে আপনি আজ আপনার রেসিপি পোস্টটি আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপু এত সুুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 6 months ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনি এই রেসিপিটি প্রথমবারের মতো তৈরি করেছেন। সিদ্ধ করার ঝামেলা ছাড়াই আলুর চপ তৈরি করার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে আপনি এটা পারফেক্ট ভাবে তৈরি করতে পেরেছিলেন। আলুর চপ খেতে পছন্দ করে না এরকম মানুষ খুব কমই আছে বিশেষ করে এই রমজান মাসে সকলেই এরকম রেসিপি খেতে অনেক বেশি ভালোবাসে। মজাদার এই আলুর চপ রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

কি দারুণ বুদ্ধি আপু আপনার।আমরা তো সচরাচর আলু সিদ্ধ করে তারপর চপ বানিয়ে খেয়ে থাকি কিন্তুু আপনি আজকে চমৎকার ভাবে আলি সিদ্ধ না করেই আলুর চপ বানিয়ে আমাদের সাথে শেয়ার করলেন। ভীষণ ভালো লাগলো আপনার আলুর চপ রেসিপিটি। বানিয়ে খেতে হবে।ধাপে ধাপে চপ তৈরি পদ্ধতি সব আমাদের সাথে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর চপ রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago 

ঠিক বলেছেন আপু এভাবে আলুর চপ করলে খুব অল্প সময়ে এবং কোন ঝামেলা ছাড়াই অনেকগুলো চপ তৈরি করা যায়। আলুর চপ খেতে আমার খুবই ভালো লাগে। আপনার আলুর চপ গুলো দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। আপনার রেসিপিটি দেখে ভীষণ ভালো লাগলো।সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।