লেভেল ৩ হতে আমার অর্জন - By @jerin-tasnim.

in আমার বাংলা ব্লগ9 months ago
আসসালামু আলাইকুম

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি।

আজকের পোস্টের বিষয়বস্তু হচ্ছে 'লেভেল তিন' থেকে আমার অর্জন।অর্থাৎ, আমি 'লেভেল তিন' এর ক্লাস করার মাধ্যমে যে বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছি তার ওপর ভিত্তি করে আজকের লিখিত পরীক্ষা দেয়ার জন্য হাজির হয়েছি। শ্রদ্ধেয় প্রফেসর @alsarzilsiam ভাইয়া আমাদেরকে লেভেল থ্রি ক্লাসের সকল বিষয় সম্পর্কে খুব ভালোভাবে বুঝিয়েছিলেন।এরপর গত বুধবারে আমাদের লেভেল থ্রি এর ভাইবা পরীক্ষা নিয়েছেন। আলহামদুলিল্লাহ, আমি ভাইবা পরীক্ষাতে পাস করেছি। এখন আমাকে লেভেল থ্রি এর লিখিত পরীক্ষা দেওয়ার জন্য অনুমতি দিয়েছেন।

IMG_20231222_110503.jpg

সোর্স

মার্কডাউন কি ?

উত্তর :
আমাদের পোস্টকে সুন্দরভাবে উপস্থাপন করতে এবং লেখাগুলোর প্রতি দৃষ্টি আকর্ষণ বৃদ্ধি করতে চাইলে আমরা যে নির্দিষ্ট কিছু কোড ব্যবহার করি,তাকে মার্কডাউন বলে।

মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তর :
আমাদের পোস্টকে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আমার মূলত মার্কডাউন কোডের ব্যবহার করে থাকি। আমরা প্রত্যেকেই চাই পাঠকের দৃষ্টি আকর্ষণের জন্য আমাদের লেখাগুলোকে সুন্দর করে উপস্থাপন করার। নির্দিষ্ট কাজের জন্য নির্দিষ্ট কিছু মার্কডাউন রয়েছে।আমরা যদি এই সকল মার্কডাউনের সঠিক ব্যবহার করতে পারি তাহলে আমাদের পোস্টগুলোকে অনেক সুন্দরভাবে উপস্থাপন করতে পারব। চলুন দেখে নেয়া যাক মার্কডাউন কোডের ব্যবহার করে আমরা কী কী কাজ করতে পারব।

• লেখাগুলোকে বোল্ড / ইটালিক করতে পারব।
• লেখার হেডিংকে মোটা ও বড় সাইজের করতে পারব।
• টেবিল তৈরি করতে পারব।
• লেখাগুলোকে জাষ্টিফাই করতে পারব।
• মার্কডাউন ফরম্যাট দৃশ্যমান করতে পারব।
• সোর্স উল্লেখ করতে পারব।
• কোন উক্তি বা লেখার অংশকে কোট করতে পারব।
• মার্কডাউন কোডের ব্যবহার করে লেখা সেন্টারে নিয়ে আসতে পারবো।
• ছবি বা লেখা ডানে বামে নিয়ে আসতে পারব।
• এছাড়া সুপারস্ক্রিপ্ট ও সাবস্ক্রিপ্ট টেক্সট তৈরি করতে পারব।

আমরা মার্কডাউন কোডের ব্যবহার করে উপরে উল্লেখিত সকল কাজ ছাড়াও আরো অনেক ধরণের কাজ করতে পারবো। সর্বশেষে বলা যায়, মার্কডাউন কোডের ব্যবহার আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তর :
পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে
দৃশ্যমান করতে চাইলে, মার্কডাউনের সামনে চারটি স্পেস দিলেই মার্কডাউনের কোডগুলো দৃশ্যমান হয়ে যাবে।

নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে?
মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

উত্তর :

|<b>User</b>|<b>Posts</b>|<b>Steem Power</b>|
|---|---|---|
|User1|10|500|
|User2|20|9000| 

সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তর :
সোর্স উল্লেখ করতে হলে, থার্ড ব্র্যাকেটের মধ্যে সোর্স শব্দটি লিখে কোন স্পেস না দিয়ে ফার্স্ট ব্র্যাকেটের মধ্যে লিংক বসাতে হবে।
যেমন:[সোর্স](এখানে লিংক বসাবো)

বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তর :
ইনপুট

# খুবই বড় সাইজ 
## বড় সাইজ 
### মিডিয়াম সাইজ 
#### ছোট সাইজ 
##### খুবই ছোট সাইজ 
###### টিনি সাইজ 

আউটপুট

খুবই বড় সাইজ

বড় সাইজ

মিডিয়াম সাইজ

ছোট সাইজ

খুবই ছোট সাইজ
টিনি সাইজ

এখানে '#' চিহ্ন দেওয়ার পরে একটি স্পেস দিয়ে টেক্সট লিখতে হবে।স্পেস না দিলে মার্কডাউন কোডটি কাজ করবে না।

টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোডটি লিখুন।

উত্তর :
টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোডটি হলো:

<div class="text-justify">text</div>

কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তর :
কনটেন্টের টপিকস নির্বাচনে ৩ টি বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত।
১. জ্ঞান
২. অভিজ্ঞতা
৩. সৃজনশীলতা
যে বিষয়ে আমাদের জ্ঞান, অভিজ্ঞতা, দক্ষতা ও সৃজনশীলতা রয়েছে, কনটেন্ট তৈরি করার ক্ষেত্রে আমাদের উচিত সে বিষয়ের উপর বেশি গুরুত্ব দেওয়া । কারণ যে বিষয় সম্পর্কে আমাদের সঠিক জ্ঞান ও অভিজ্ঞতা নেই, সে বিষয়ে ভালো কিছু উপস্থাপন করা আমাদের পক্ষে সম্ভব নয়।

কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

উত্তর :
কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী। কারণ যে বিষয়ে আমাদের দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে, সে বিষয়টি সুন্দরভাবে উপস্থাপন করা এবং অন্যদের দৃষ্টি আকর্ষণ করা আমাদের জন্য সহজ হবে। আর যে বিষয় সম্পর্কে আমাদের যথেষ্ট জ্ঞান নেই সে বিষয় সম্পর্কে আমরা ভালো কিছু উপস্থাপন করতে পারবো না।

ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

উত্তর :
আমি একটি পোস্টে $7 এর ভোট দিলাম। এখন কিউরেটর হিসেবে আমি পাব $7 এর অর্ধেক অর্থাৎ, ($7÷2)=$3.5 কিউরেশন রেওয়ার্ড। এখানে যেহেতু STEEM কয়েনের মূল্য $0.50 সেহেতু আমি,($3.5÷0.50)= 7 STEEM কিউরেশন রেওয়ার্ড পাব sp অর্থাৎ, স্টিম পাওয়ার হিসেবে।
এখন, এই 7 স্টিম অর্থাৎ যেটা স্টিম পাওয়ারে যাচ্ছে সেটা ডলারে কনভার্ট করলে হয়, (7*0.5)=$3.5.
অর্থাৎ আমি একটি পোস্টে $7 এর ভোট দিলে, USD হিসেবে $3.5 পাব।

সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তর :
পোস্ট করার ৫ মিনিট পরে এবং ৬ দিন ১২ ঘণ্টার আগ পর্যন্ত
সময়ের মধ্যে ভোট দিলে সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়া যাবে।

নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

উত্তর :
@Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে।

এটাই ছিল আমার লেভেল থ্রি থেকে অর্জন। আমার লিখিত পরীক্ষায় কোন ভুল ত্রুটি থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আজ এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

আল্লাহ হাফেজ
★আমার পরিচয়★

IMG20220620182527-01.jpeg

আমি জেরিন তাসনিম। আমার স্টিমিট আইডির নাম @jerin-tasnim. আমি একজন বাংলাদেশের নাগরিক। বাংলা আমার মাতৃভাষা। আমি একজন স্টুডেন্ট। আমি অনার্স প্রথম বর্ষে সমাজবিজ্ঞান সাবজেক্ট নিয়ে লেখাপড়া করছি।আমার প্রিয় শখ হচ্ছে আর্ট করা।আর্ট করতে আমার খুবই ভালো লাগে।এছাড়া ফটোগ্রাফি করা, সেলাই করা, রান্না করা ও কাগজ দিয়ে সুন্দর সুন্দর ডাই তৈরি করতেও আমার অনেক ভালো লাগে।এই কমিউনিটিতে কাজ করার মাধ্যমে আপনাদের সঙ্গে সবকিছু ধীরে ধীরে শেয়ার করতে পারবো। এবং আপনাদের থেকেও অনেক কিছু শিখতে পারবো। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি খুবই আনন্দিত। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সবথেকে সুন্দর বিষয় হচ্ছে এখানে আমাদের মাতৃভাষা বাংলায় পোস্ট করতে পারি। এছাড়াও এই কমিউনিটিতে আমরা নিজেদের বিভিন্ন সৃজনশীলতা প্রকাশ করতে পারি।আশা করি এখানে আপনাদের সঙ্গে আমার সময় খুব ভালো কাটবে।
Sort:  
 9 months ago 

আপনাকে অভিনন্দন, আপনি লেভেল তিনের প্রত্যেকটি বিষয়ে চমৎকারভাবে গুছিয়ে উপস্থাপন করার চেষ্টা করেছেন। আপনার পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল।

 9 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।আপনি ক্লাসে সুন্দরভাবে সবগুলো বিষয় আমাদের বুঝিয়েছিলেন।সেই জন্যই আজ লেভেল ৩ এ উত্তীর্ণ হয়েছি।জি ভাইয়া, দোয়া করবেন যেন পরবর্তী লেভেল ভালোভাবে পার করতে পারি।

 9 months ago 

অর্জিত কোনো কিছুই বর্জন হয় না। অর্জন করলে সেটার সুফল অবশ্যই পাবেন। লেভেল ৩ খুবই গুরুত্বপূর্ণ আর এই লেভেল টি আপনি অতিক্রম করেছেন দেখে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 9 months ago 

বাহ্ বেশ সুন্দর করে গুছিয়ে লেভেল এর পরীক্ষা দিলেন তো। আপনার লিখিত পরীক্ষা দেখে কিন্তু বুঝা যাচ্ছে যে আপনি প্রতিটি টপিক্স বেশ ভালো ভাবে আয়ত্ব করতে পেরেছেন। আশা করবো আগামী লেভেল গুলো আরও ভালো করে শেষ করে আমাদের সাথে এক সাথে পথ চলতে পারবেন। শুভ কামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59893.00
ETH 2414.92
USDT 1.00
SBD 2.43