আর্ট পোস্ট - //মাশরুমের ম্যান্ডেলা আর্ট//

in আমার বাংলা ব্লগ8 months ago
আসসালামু আলাইকুম

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি। আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনকে আমার আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের পোস্টটি শুরু করছি।

আজকে আপনাদের সঙ্গে শেয়ার করব মাশরুমের ম্যান্ডেলা আর্ট। এখানে আমি অনেকগুলো ছোট বড় মাশরুম অঙ্কন করেছি।এবং প্রত্যেকটি মাশরুমে ক্ষুদ্র ক্ষুদ্র নকশা করার মাধ্যমে ম্যান্ডেলা আর্ট করেছি।ম্যান্ডেলা আর্ট করতে আমার খুবই ভালো লাগে। ম্যান্ডেলা আর্ট করার সুবিধা হচ্ছে, খুবই কম উপকরণ ব্যবহার করে আমরা যেকোন কিছু আর্ট করতে পারি। অর্থাৎ, একটি খাতা এবং একটি কলম থাকলেই যথেষ্ট। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে নেয়া যাক,কিভাবে আজকে এই মাশরুমের ম্যান্ডেলা আর্ট করলাম।

মাশরুমের ম্যান্ডেলা আর্ট

IMG20240202111532-01-01.jpeg

IMG20240202111538-01.jpeg

IMG20240202111544-01.jpeg

IMG20240202111552-01.jpeg

প্রয়োজনীয় উপকরণ

১.কাগজ
২.জেল কলম

ধাপ-১:

প্রথমে আমি সাদা কাগজের উপর জেল কলম দিয়ে অনেকগুলো ছোট বড় সাইজের মাশরুম এঁকে নিব।এখানে আমি বেশ কিছু সংখ্যক মাশরুম এঁকে নিয়েছি।

IMG20240202103828.jpgIMG20240202104151.jpg
ধাপ-২:

এরপর চিত্রের মত করে মাশরুমগুলোর নিচের অংশে চিকন চিকন দাগ দিয়ে দিব।

IMG20240202104345.jpgIMG20240202104428.jpg
ধাপ-৩:

এখন এক এক করে সবগুলো মাশরুমে ম্যান্ডেলা আর্ট শুরু করব। প্রথমে নিচের দিকের বড় সাইজের মাশরুমের উপরের অংশে সার্কেল আকৃতির নকশা এঁকে নিব।এরপর ফাঁকা অংশটুকু ভরাট করে দিব।

IMG20240202104614.jpgIMG20240202104750.jpg
ধাপ-৪:

এরপর পাশের আরও একটি মাশরুমের মাথার অংশে সুন্দর ফুল ও পাতার ডিজাইন অংকন করে নিব।

IMG20240202105005.jpg

ধাপ-৫:

একইভাবে সবগুলো মাশরুমে নিখুঁত নকশা এঁকে নিব। মাশরুমের উপরের অংশ দেখতে আমার কাছে বেশ সুন্দর লাগছিল।

IMG20240202105219.jpgIMG20240202105634.jpg

IMG20240202105846.jpg

ধাপ-৬:

এখন চিত্রের মত করে মাশরুমের নিচের অংশে জেল কলম দিয়ে সুন্দর করে ডিজাইন করে নিব।

IMG20240202110106.jpgIMG20240202110748.jpg
ধাপ-৭:

আর্টটি আরো সুন্দর করার জন্য সম্পূর্ণ চিত্রের মাঝে ছোট ছোট বৃন্দু এবং ফুলের নকশা এঁকে নিব। এভাবেই সম্পূর্ণ অঙ্কনটি শেষ হল।

IMG20240202110956.jpgIMG20240202111309.jpg
ফাইনাল আউটপুট:

এখন নিচে আবার সিগনেচার করে নিব।

IMG20240202111353.jpg

IMG20240202111529-01.jpeg

IMG20240202111552-01.jpeg

আশা করি আমার অঙ্কন করা এই ম্যান্ডেলা আর্টটি আপনাদের ভালো লেগেছে। আপনাদের কেমন লেগেছে মন্তব্যে জানাবেন।আপনাদের সুন্দর মন্তব্য আমাকে অঙ্কন করার প্রতি আরো উৎসাহ জাগাবে। আজ এখানেই শেষ করছি। আগামীতে হাজির হব নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট তৈরির বিবরণ:
ডিভাইসOPPO A15s
শ্রেণীআর্ট পোস্ট
ফটোগ্রাফার@jerin-tasnim
লোকেশনকুষ্টিয়া,বাংলাদেশ
আমার পোস্টটি পড়ার জন্য অনেক ধন্যবাদ
আল্লাহ হাফেজ
আমার পরিচয়

IMG20220620182527-01.jpeg

আমি জেরিন তাসনিম। আমার স্টিমিট আইডির নাম @jerin-tasnim. আমি একজন বাংলাদেশের নাগরিক। বাংলা আমার মাতৃভাষা। আমি একজন স্টুডেন্ট। আমি অনার্স প্রথম বর্ষে সমাজবিজ্ঞান সাবজেক্ট নিয়ে লেখাপড়া করছি।আমার প্রিয় শখ হচ্ছে আর্ট করা।আর্ট করতে আমার খুবই ভালো লাগে।এছাড়া ফটোগ্রাফি করা, সেলাই করা, রান্না করা ও কাগজ দিয়ে সুন্দর সুন্দর ডাই তৈরি করতেও আমার অনেক ভালো লাগে।এই কমিউনিটিতে কাজ করার মাধ্যমে আপনাদের সঙ্গে সবকিছু ধীরে ধীরে শেয়ার করতে পারবো। এবং আপনাদের থেকেও অনেক কিছু শিখতে পারবো। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি খুবই আনন্দিত। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সবথেকে সুন্দর বিষয় হচ্ছে এখানে আমাদের মাতৃভাষা বাংলায় পোস্ট করতে পারি। এছাড়াও এই কমিউনিটিতে আমরা নিজেদের বিভিন্ন সৃজনশীলতা প্রকাশ করতে পারি।আশা করি এখানে আপনাদের সঙ্গে আমার সময় খুব ভালো কাটবে।
Sort:  
 8 months ago 

মাশরুমের খুবই চমৎকার ম্যান্ডেলা আর্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। মাশরুমের মধ্যে আপনি বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করেছেন তাই এটা আমার কাছে খুবই ভালো লাগছে। বলছি তো অংকন করতে অনেক ধৈর্য এবং সময়ের প্রয়োজন হয়।

 8 months ago 

হ্যাঁ, ঠিকই বলেছেন। ম্যান্ডেলা আর্টগুলো করতে সত্যি অনেক ধৈর্য এবং সময় প্রয়োজন হয়।

 8 months ago 

খুব সুন্দর মাশরুমের ম্যান্ডেলা আর্ট করেছেন আপনি। আর্ট টি দেখতে ভীষণ সুন্দর লাগছে। মেন্ডেলা আর্ট গুলো করতে অনেক ধৈর্য সময়ের প্রয়োজন হয় । দেখে বোঝা যাচ্ছে আপনি খুব নিখুঁতভাবে মেন্ডেলা আর্ট টি সম্পন্ন করেছেন। সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ । আপনার জন্য শুভকামনা রইল।

 8 months ago 

ঠিকই বলেছেন, ম্যান্ডেলা আর্টগুলো করতে অনেক বেশি ধৈর্যের ও সময়ের প্রয়োজন হয়।আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 8 months ago 

আপু খুব সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট পোস্ট করলেন। মেন্ডেলা আর্ট গুলো দেখতে আমার খুব ভালো লাগে।আর আপনি প্রত্যেকটি মাশরুমে ক্ষুদ্র ক্ষুদ্র নকশাগুলোর মাধ্যমে ম্যান্ডেলা আর্ট করেছেন।ম্যান্ডেলা আর্ট করতে আপনার খুবই ভালো লাগে জেনে ভালো লাগলো।আপনার খুব অপূর্ব প্রতিভা দিয়ে বেশ সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ। আশা করি আপনার এত সুন্দর প্রতিভা আপনি বজায় রাখবেন।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আমার অঙ্কন করা মাশরুমের ম্যান্ডেলা আর্ট আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 8 months ago 

আপনাকেও ধন্যবাদ জানাচ্ছি আপু। মন্তব্যটির রিপ্লাই দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

মাশরুম অনেক পুষ্টিকর একটি খাবার। মাশরুম ভেজে খেতে ভীষণ ভালো লাগে। আপনাকে খুবই চমৎকার একটি মাশরুমের মেন্ডেলা আর্ট তৈরি করেছেন। মাশরুমের মেন্ডেলা আর্ট তৈরির প্রতিটা ধাপ সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 8 months ago 

মাশরুম সত্যি অনেক পুষ্টিকর একটি খাবার। আমার ম্যান্ডেলা আর্ট আপনার ভালো লেগেছে জেনে অনেক আনন্দিত হলাম।

 8 months ago 

অসাধারণ একটা ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। মাশরুমের আর্ট টি আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি অনেক দক্ষতার সাথে আর্টটি সম্পন্ন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 8 months ago 

ধন্যবাদ আপু, আপনার মূল্যবান মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 8 months ago 

আপনার এই ম্যান্ডেলা আর্টটি আমার ভীষণ ভালো লেগেছে। একদম নিখুত ছিল হাতের কাজ এবং দুর্দান্ত লাগলো আমার দেখে এবং আপনি দারুন দক্ষতায় সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ মূল্যবান মন্তব্যের জন্য।

 8 months ago 

ম্যান্ডালা আর্ট করতে আমারো বেশ ভালো লাগে তাই প্রতি সপ্তাহে একটি করে ম্যান্ডালা আর্ট শেয়ার করি। আজ আপনার মাশরুমে ম্যান্ডালা আর্টটি বেশ সুন্দর হয়েছে। বেশ সময় ও ধৈর্য সহকারে করেছেন। তা দেখেই বোঝা যাচ্ছে। আর সময় নিয়ে করলে যে কোন আর্ট বেশ সুন্দর হয়। ধন্যবাদ সুন্দর একটি ম্যান্ডালা আর্ট শেয়ার করার জন্য।

 8 months ago 

ম্যান্ডেলা আর্ট আপনারও অনেক ভালো লেগে জেনে খুশি হলাম।ধন্যবাদ আপু আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 8 months ago 

আসলে যাদের কাছে আর্ট করতে ভালো লাগে। তারাই যেকোনো ধরনের আর্ট করে সেই সৌন্দর্য ফুটিয়ে তুলতে পারে। আপনি আজকে নিজের দক্ষতা দিয়ে দারুন ভাবে মাশরুমের ম্যান্ডেলার আর্ট করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে। খুব কম উপকরণ ব্যবহার করলেও এই ধরনের মেন্ডেলের আর্ট গুলো আমার খুবই প্রিয় অনেক সুন্দর হয়েছে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

হ্যাঁ, আমার আর্ট করতে খুবই ভালো লাগে। তাই মাঝে মাঝে বিভিন্ন কিছু আর্ট করে আপনাদের সঙ্গে শেয়ার করি। আপনার মূল্যবান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 8 months ago 

খুবই নিখুঁতভাবে নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে, আপনি মাশরুমের ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন। যেগুলো দেখে আমি তো মুগ্ধ হয়ে তাকিয়ে ছিলাম। একেবারে চোখ ধাঁধানো ছিল আপনার করা মাশরুমের এই ম্যান্ডেলা আর্ট। অনেকগুলো মাশরুমের আর্ট করেছেন দেখে আমার কাছে বেশি ভালো লেগেছে দেখতে। খুবই নিখুঁতভাবে অঙ্কন করেছেন আপনি এটা। নিশ্চয়ই অনেক বেশি সময়ের প্রয়োজন হয়েছিল এটি অংকন করতে।

 8 months ago 

হ্যাঁ আপু, ম্যান্ডেলা আর্টগুলো করতে সত্যি অনেক সময় প্রয়োজন হয়। মাশরুমের এই ম্যান্ডেলা আর্ট করতেও অনেক সময় লেগেছিল।ধন্যবাদ আপু মূল্যবান মন্তব্যের জন্য।

 8 months ago 

অসাধারণ আর্ট করেছেন আপনি। আপনার মাশরুমের ম্যান্ডেলা আর্ট দেখে সত্যি মুগ্ধ হয়ে গেলাম। আসলে আপনার আর্ট করার দক্ষতা সত্যি বেশ অসাধারণ। বেশ সুন্দর করে অত্যন্ত নিখুঁতভাবে মাশরুমের ম্যান্ডেলা আর্ট করেছেন। আর্ট করার প্রক্রিয়া আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আপনার মাশরুমের ম্যান্ডেলা আর্ট দেখে খুব ভালো লাগলো। এত দুর্দান্ত আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 8 months ago 

ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য। আমার অঙ্কন করা মাশরুমের ম্যান্ডেলা আর্ট আপনার ভালো লেগেছে জেনে অনেক আনন্দিত হলাম।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 66975.17
ETH 2594.33
USDT 1.00
SBD 2.67