// হ্যান্ড এমব্রয়ডারি সিম্পল ফুলের ডিজাইন //

in আমার বাংলা ব্লগ7 months ago
আসসালামু আলাইকুম

IMG20240312124732-01.jpeg

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকে আপনাদের মাঝে হাজির হয়েছি সুন্দর একটি পোস্ট নিয়ে।

আজকে আপনাদের সঙ্গে শেয়ার করব হ্যান্ড এমব্রয়ডারি ফুলের ডিজাইন।আপনাদের সাথে প্রতি সপ্তাহে একটি করে সেলাইয়ের পোস্ট শেয়ার করার চেষ্টা করি। সেলাইয়ের কাজগুলো করতে অনেক বেশি সময় লেগে যায়।তাই আজকে ভাবলাম খুবই সিম্পল একটি ফুলের নকশা সেলাই করা যাক। ফুলটি দেখতে খুবই সিম্পল। কিন্তু এই সিম্পল ফুলটি সেলাই করতেও অনেক সময় লেগেছে। আজকে এক কালারের সুতা দিয়ে ফুলটিক সেলাই করেছি। এখানে আমি গাঢ় সবুজ রঙের সুতাটি ব্যবহার করেছি।একই টাইপের সেলাই দিয়ে সম্পূর্ণ ফুলের নকশাটি করেছি। আশা করি আপনাদের এই হ্যান্ড এমব্রয়ডারি ফুলের ডিজাইনটি ভালো লাগবে। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে সেলাই করলাম এই ফুলের ডিজাইনটি।

হ্যান্ড এমব্রয়ডারি সিম্পল ফুলের ডিজাইন

IMG20240312124833.jpg

IMG20240312124801.jpg

IMG20240312124800.jpg

IMG20240312124808.jpg

IMG20240312124805.jpg

প্রয়োজনীয় উপকরণ

১.সাদা কাপড়
২.সুঁই
৩.রঙিন এমব্রয়ডারি সুতা
৪.পেন্সিল
৫.ফ্রেম

IMG20240312114902.jpg

ধাপ-১:

প্রথমে আমি ফ্রেমের সাথে সাদা রঙের কাপড়টি সুন্দরভাবে সেট করে নিব। এরপর কাপড়টির উপর পেন্সিল দিয়ে ফুলের নকশা অংকন করব। এখানে একটি ফুল অঙ্কন করেছি।

IMG20240312115154.jpg

ধাপ-২:

এরপর সুঁইয়ের মধ্যে গাঢ় সবুজ রঙের সুতা পরিয়ে নিব। চিত্রের মত করে দাগ দেয়া অংশে সুঁইটি নিচ থেকে উঠিয়ে নিব।

IMG20240312115436.jpgIMG20240312115458.jpg
ধাপ-৩:

এরপর সুঁই দিয়ে একটি ফোঁড় তুলে নিব।সুঁইটি টান দিয়ে সুতা ঠিক করে নিব। এভাবেই ফুলের ডালটি সেলাই করে নিব।

IMG20240312115551.jpgIMG20240312115629.jpg

IMG20240312115851.jpg

ধাপ-৪:

একইভাবে ফোঁড় তুলে ফুলের পাপড়ি সেলাই করব। ফুলের এই ধরনের পাপড়িগুলো দেখতে আমার কাছে অনেক ভালো লাগে।

IMG20240312120053.jpgIMG20240312120131.jpg
IMG20240312121800.jpgIMG20240312122829.jpg
ধাপ-৫:

এভাবেই ফুলের সবগুলো পাপড়ি সেলাই করতে থাকবো। একই ধরনের সেলাই হলেও এটি করতে আমার অনেক সময় লেগেছে।

IMG20240312124127.jpg

ধাপ-৬:

এখানে আমি মোট তেরোটি ফুলের পাপড়ি সেলাই করে নিব। তৈরি হয়ে গেল সুন্দর হ্যান্ড এমব্রয়ডারি ফুলের ডিজাইন।

IMG20240312124628.jpg

ফাইনাল আউটপুট:

IMG20240312124712.jpg

IMG20240312124720.jpg

IMG20240312124738.jpg

IMG20240312124743.jpg

একই রংয়ের সুতা ব্যবহার করার জন্য দেখতে আমার কাছে বেশ সুন্দর লাগছিল। আশা করি আপনাদের এই হ্যান্ড এমব্রয়ডারি ফুলের ডিজাইন ভালো লেগেছে। আপনাদের সুন্দর মন্তব্য দিয়ে সবসময়ের মত পাশে থাকবেন। আজ এখানেই শেষ করছি। আগামীতে হাজির হবো নতুন কোন পোস্ট নিয়ে।সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

পোস্ট তৈরির বিবরণ:
ডিভাইসOPPO A15s
শ্রেণীহ্যান্ড এমব্রয়ডারি পোস্ট
ফটোগ্রাফার@jerin-tasnim
লোকেশনকুষ্টিয়া,বাংলাদেশ
আমার পোস্টটি পড়ার জন্য অনেক ধন্যবাদ
আল্লাহ হাফেজ
আমার পরিচয়

IMG20220620182527-01.jpeg

আমি জেরিন তাসনিম। আমার স্টিমিট আইডির নাম @jerin-tasnim. আমি একজন বাংলাদেশের নাগরিক। বাংলা আমার মাতৃভাষা। আমি একজন স্টুডেন্ট। আমি অনার্স প্রথম বর্ষে সমাজবিজ্ঞান সাবজেক্ট নিয়ে লেখাপড়া করছি।আমার প্রিয় শখ হচ্ছে আর্ট করা।আর্ট করতে আমার খুবই ভালো লাগে।এছাড়া ফটোগ্রাফি করা, সেলাই করা, রান্না করা ও কাগজ দিয়ে সুন্দর সুন্দর ডাই তৈরি করতেও আমার অনেক ভালো লাগে।এই কমিউনিটিতে কাজ করার মাধ্যমে আপনাদের সঙ্গে সবকিছু ধীরে ধীরে শেয়ার করতে পারবো। এবং আপনাদের থেকেও অনেক কিছু শিখতে পারবো। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি খুবই আনন্দিত। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সবথেকে সুন্দর বিষয় হচ্ছে এখানে আমাদের মাতৃভাষা বাংলায় পোস্ট করতে পারি। এছাড়াও এই কমিউনিটিতে আমরা নিজেদের বিভিন্ন সৃজনশীলতা প্রকাশ করতে পারি।আশা করি এখানে আপনাদের সঙ্গে আমার সময় খুব ভালো কাটবে।
Sort:  
 7 months ago 

এই ধরনের সেলাই দেখতে ভালোই লাগে,করতেও তেমন সময় লাগে না।চেয়ারের কাভার করলে দেখতে বেশ ভালোই লাগে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 7 months ago 

ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 7 months ago 

আপনিতো দারুন একটি শিল্পর মাধ্যমে কাপড়ের ওপরে সুন্দর একটি ফুলের ডিজাইন করেছেন আপু। হ্যান্ড এমব্রয়ডারি গুলো দেখতে যেমন সুন্দর দেখায় তেমনি তৈরি করতেও অনেক সময়ের প্রয়োজন হয়।অনেক ধৈর্য প্রয়োজন হয়।আপনার করা এমব্রয়ডারি কাজ টি বেশ সুন্দর হয়েছে আপু।আর প্রসেস গুলিও খুবই সুন্দর করে উপস্থাপন করেছেন।আশা করি আপনার মাধ্যমে আরো নতুন নতুন কাজ দেখতে পারবো আমরা।

 7 months ago 

হ্যাঁ, এই কাজগুলো করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয়।আমার হ্যান্ড এমব্রয়ডারি সেলাই আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক আনন্দিত হলাম।

 7 months ago 

আপু আপনি অনেক সুন্দর ভাবে হ্যান্ড এমব্রয়ডারি সিম্পল ফুলের ডিজাইন তৈরি করেছেন। আপু অনেক সময় সহজ কিছুর মধ্যেই কিন্তু অনেক সুন্দর সুন্দর জিনিস খুঁজে পাওয়া যায়। আপনি যেভাবে নকশাটি তৈরি করেছেন আমরা এগুলো বিভিন্ন ধরনের কাঁথাই তৈরি করে থাকি। আপনার নকশাটি দারুন হয়েছে আপু।

 7 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 7 months ago 

এই কাজগুলো আমি যত দেখি ততই মুগ্ধ হই। আপনার ভাবিকে দেখি একটা কাথা সেলাই করতে আর সেখানে এভাবে ফুল উঠাতে। তার নাকি খুবই ভালো লাগে সেই কাথাটা। যাইহোক এই জাতীয় কাজগুলো সুন্দর প্রতিভা সম্পন্ন। দেখে বেশ ভালো লাগলো।

 7 months ago 

সেলাইয়ের কাজগুলো সত্যিই অনেক ভালো লাগে। ভাবিও যে সেলাইয়ের কাজ করতে পারে জেনে ভালো লাগলো।

 7 months ago 

হ্যান্ড এমব্রয়ডারির কাজগুলো একটা সময় অনেক দেখতাম, এখন কেন যেন হারিয়ে গেছে। আজকে আপনার এই পোস্টের মাধ্যমে দেখতে পেয়ে খুব বেশি ভালো লাগলো আপু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য ভালো থাকবেন।

 7 months ago 

হ্যাঁ, কালের বিবর্তনে অনেক কিছুই আমাদের মাঝ থেকে হারিয়ে যাচ্ছে। আমার কাজটি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 7 months ago 

আপনি প্রতি সপ্তাহে একটি করে সেলাইয়ের পোস্ট শেয়ার করার চেষ্টা করেন জেনে ভালো লাগলো। এই সেলাইয়ের কাজগুলো আমার কাছে অনেক ভালো লাগে। তবে আমি এই কাজগুলো করতে পারি না। আমার মা আবার হাতের কাজগুলো খুব ভালো পারে। আপনি সবুজ কালার সুতা দিয়ে খুব সুন্দর ভাবে ফুল তুলেছেন। ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 7 months ago 

এই হ্যান্ড এমব্রয়ডারি কাজগুলো করতে আমার অনেক ভালো লাগে। তাই প্রতি সপ্তাহে একটি করে হ্যান্ড এমব্রয়ডারি সেলাই পোস্ট করার চেষ্টা করি।

 7 months ago 

অনেকদিন থেকে সেলাইয়ের কাজ করা হয় না। তবে সেলাইয়ের কাজ করতে সত্যি অনেক ভালো লাগে। হ্যান্ড এমব্রয়ডারির মাধ্যমে ফুলের ডিজাইন করেছেন দেখে অনেক ভালো লাগলো আপু। দেখতে খুবই সুন্দর লাগছে। দারুন একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 7 months ago 

আমার সেলাই করা হ্যান্ড এমব্রয়ডারি ফুলের ডিজাইন আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 7 months ago 

হ্যান্ড এমব্রয়ডারি গুলো দেখতে খুবই ভালো লাগে কিন্তু এগুলো করতে অনেক বেশি সময়ের প্রয়োজন হয়। সিম্পল ডিজাইন তৈরি করতে গেলেও অনেক বেশি সময় লেগে যায় এগুলো তৈরি করতে। সিম্পলের মধ্যে আজকের হ্যান্ড এমব্রয়ডারিটিও দেখতে চমৎকার লাগছে। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছ। অনেক ধন্যবাদ তোমাকে।

 7 months ago 

ঠিকই বলেছেন, হ্যান্ড এমব্রয়ডারি গুলো দেখতে অনেক ভালো লাগে। তবে সেলাই গুলো করতে অনেক সময় প্রয়োজন হয়। তবুও এগুলো করতে আমার ভীষণ ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 65974.40
ETH 2637.70
USDT 1.00
SBD 2.67