রেসিপি পোস্ট :- //লইট্টা শুঁটকি ভুনা রেসিপি//

in আমার বাংলা ব্লগ5 months ago
আসসালামু আলাইকুম

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভাল আছি। "আমার বাংলা ব্লগ" এর সকল ভাই ও বোনকে আমার আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের পোস্টটি শুরু করছি।

IMG20240128171115-01.jpeg

আজকে আপনাদের মাঝে নিয়ে এসেছি একটি রেসিপি পোস্ট। রেসিপিটি আমার কাছে খুবই স্পেশাল একটা রেসিপি। আজকে আপনাদের মাঝে শেয়ার করব লইট্টা শুঁটকি ভুনা রেসিপি। শুঁটকি মাছ আমার আসলে তেমন পছন্দ নয়।কারন শুঁটকি মাছ দিয়ে যে গন্ধটা বের হয়, সে গন্ধটার জন্য খেতে পারি না।

আমার মত এমন অনেকেই আছে যারা শুঁটকি মাছ একদমই খেতে পারে না। কিন্তু লইট্টা শুঁটকি দেখে আর লোভ সামলাতে না পেরে নিজেই রান্না করে ফেললাম। সত্যি বলতে, লইট্টা শুঁটকি ভুনা রেসিপিটি অনেক সুস্বাদু ছিল।শুঁটকি মাছের কোনো গন্ধ ছিল না। পরিবারের সবাই খেয়ে বেশ প্রশংসা করছিল। প্রশংসা শুনতে বেশ ভালই লাগে। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে রান্না করলাম আজকের এই লইট্টা শুঁটকি ভুনা রেসিপিটি।

লইট্টা শুঁটকি ভুনা রেসিপি

IMG20240128171033-01.jpeg

IMG20240128171058-01.jpeg

IMG20240128171202-01.jpeg

প্রয়োজনীয় উপকরণ

১.লইট্টা শুঁটকি মাছ
২.আলু
৩.পাকা মরিচ
৪.পেঁয়াজ কুচি
৫.রসুন কুচি
৬.আদা বাটা
৭.জিরা বাটা
৮.রসুন বাটা
৯.মরিচের গুড়া
১০.ধনিয়া গুড়া
১১.লবন
১২.হলুদ গুড়া
১৩.তেল

IMG20240128153621.jpgIMG20240128154028.jpg
IMG20240128155016.jpgIMG20240128160508.jpg

IMG20240128161618.jpg

ধাপ-১:

প্রথমে চুলা অন করে ফ্রাইপ্যান বসিয়ে দিব। ফ্রাইপ্যান গরম হয়ে আসলে এর মধ্যে পরিমাণ মতো তেল দিব। এরপর তেলের মধ্যে কিছু রসুন কুচি দিয়ে ২ মিনিটের মত ভেজে নিব। তারপর এর মধ্যে দিয়ে দিব আগে থেকেই ধুয়ে রাখা লইট্টা মাছ।আর হ্যাঁ আমি লইট্টা মাছগুলো হালকা গরম পানির মধ্যে আধা ঘন্টার মত ভিজিয়ে রেখে তারপর সুন্দরভাবে ধুয়ে নিয়েছিলাম। এতে শুঁটকি মাছের গন্ধটা থাকবে না।

IMG20240128163113.jpgIMG20240128163247.jpg
ধাপ-২:

দুই থেকে তিন মিনিটের মত মাছগুলো সুন্দর ভাবে ভেজে নিয়ে বাটিতে উঠিয়ে নিব। এরপর তেলের মধ্যে দিয়ে দিব পেঁয়াজকুচি ও রসুন কুচি।

IMG20240128163625.jpg

ধাপ-৩:

পেঁয়াজ কুচি ও রসুন কুচি কিছু সময় ভেজে নেওয়ার পর এর মধ্যে দিয়ে দিব গুঁড়া মসলা এবং বেটে রাখা মশলা গুলো।

IMG20240128163848.jpg

ধাপ-৪:

এখন সবগুলো মসলা একসাথে ভালোভাবে কষাতে থাকবো। ভালোভাবে কষানো হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিব পরিমাণ মতো পানি।

IMG20240128164027.jpgIMG20240128164105.jpg
ধাপ-৫:

পানি দেওয়ার দুই থেকে তিন মিনিট পর দিয়ে দেব কুচি কুচি করে কেটে রাখা আলুর টুকরাগুলো। এরপর সবগুলো উপকরণ পাঁচ থেকে সাত মিনিটের মত রান্না করতে থাকবো।

IMG20240128164254.jpgIMG20240128164525.jpg
ধাপ-৬:

এখন দিয়ে দিব আগে থেকেই ভেজে রাখা লইট্টা মাছগুলো। আবারো তিন থেকে চার মিনিটের মত কষিয়ে নিব।

IMG20240128164636.jpgIMG20240128164700.jpg
ধাপ-৭:

এরপর পরিমাণমতো পানি দিয়ে জাল করতে থাকবো এবং ভালোভাবে নাড়তে থাকবো।পানি শুকিয়ে আসলে চুলা অফ করে দিব।

IMG20240128164927.jpgIMG20240128165758.jpg

IMG20240128170317.jpg

পরিবেশন

এখন সুন্দরভাবে রেসিপিটি পরিবেশন করে নেব।

IMG20240128170838-01.jpeg

IMG20240128171045-01.jpeg

IMG20240128171138-01.jpeg

IMG20240128171108-01.jpeg

লইট্টা মাছের ভুনা রেসিপিটি খেতে অনেক সুস্বাদু ছিল। একটু ঝাল থাকার কারণে খেতে আরো বেশি মজা লাগছিল। আশা করি আপনাদের আজকের রেসিপিটি অনেক ভালো লেগেছে। আপনাদের সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকবেন। আজ এখানেই শেষ করছি। আগামীতে হাজির হব নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট তৈরির বিবরণ:
ডিভাইসOPPO A15s
শ্রেণীরেসিপি পোস্ট
ফটোগ্রাফার@jerin-tasnim
লোকেশনকুষ্টিয়া,বাংলাদেশ
আমার পোস্টটি পড়ার জন্য অনেক ধন্যবাদ
আল্লাহ হাফেজ
আমার পরিচয়

IMG20220620182527-01.jpeg

আমি জেরিন তাসনিম। আমার স্টিমিট আইডির নাম @jerin-tasnim. আমি একজন বাংলাদেশের নাগরিক। বাংলা আমার মাতৃভাষা। আমি একজন স্টুডেন্ট। আমি অনার্স প্রথম বর্ষে সমাজবিজ্ঞান সাবজেক্ট নিয়ে লেখাপড়া করছি।আমার প্রিয় শখ হচ্ছে আর্ট করা।আর্ট করতে আমার খুবই ভালো লাগে।এছাড়া ফটোগ্রাফি করা, সেলাই করা, রান্না করা ও কাগজ দিয়ে সুন্দর সুন্দর ডাই তৈরি করতেও আমার অনেক ভালো লাগে।এই কমিউনিটিতে কাজ করার মাধ্যমে আপনাদের সঙ্গে সবকিছু ধীরে ধীরে শেয়ার করতে পারবো। এবং আপনাদের থেকেও অনেক কিছু শিখতে পারবো। আমার বাংলা ব্লগে কাজ করতে পেরে আমি খুবই আনন্দিত। আমার বাংলা ব্লগ কমিউনিটিতে সবথেকে সুন্দর বিষয় হচ্ছে এখানে আমাদের মাতৃভাষা বাংলায় পোস্ট করতে পারি। এছাড়াও এই কমিউনিটিতে আমরা নিজেদের বিভিন্ন সৃজনশীলতা প্রকাশ করতে পারি।আশা করি এখানে আপনাদের সঙ্গে আমার সময় খুব ভালো কাটবে।
Sort:  
 5 months ago 

এমন দুর্দান্ত রেসিপি পোস্ট দেখলে খাওয়ার লোভ কন্ট্রোল করা খুবই কষ্টসাধ্য ব্যাপার হয়ে পড়ে। আজ আপনি বেশ চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে উপস্থিত করেছেন। যে কোনো ধরনের শুটকি আমার খুব পছন্দের। লইট্টা শুঁটকি ভুনা রেসিপি তৈরি করেছেন। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 5 months ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া। শুঁটকি মাছ আপনার অনেক পছন্দের জেনে খুশি হলাম।

 5 months ago 

শুটকি মাছ আমার বেশ পছন্দের । যাই দিয়ে রান্না করা হোক না কেন। আর এভাবে আলু দিয়ে ভুনা করলে তো কথাই নেই। তবে বেশ কয়েকদিন শুটকি মাছ এভাবে রান্না করে খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখে লোভনীয় লাগছে। খুব শীঘ্রই শুটকি মাছ রান্না করবো। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 5 months ago 

ধন্যবাদ আপু আপনার মূল্যবান মন্তব্যের জন্য।শুঁটকি মাছ আপনারও অনেক পছন্দের জেনে ভালো লাগলো। শুঁটকি মাছ আলু দিয়ে ভুনা করলে আমার কাছে সব থেকে বেশি ভালো লাগে।

 5 months ago 

লইট্টা শুঁটকি ভুনা রেসিপি বাহ্ দারুন। লইট্টা শুঁটকি এবং মাছ দুটাই আমার ভীষণ পছন্দের। ভুনা করে খেতে ভীষণ মজাদার লাগে। আপনার রেসিপি পরিবেশন দেখে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার এই রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 5 months ago 

আপনার পোস্ট পড়ে যতটুকু বুঝতে পারলাম তাতে মনে হচ্ছে এই রেসিপিটা বেশ লোভনীয়। তবে আমিও শুটকি মাছ কখনো খাইনি যদি আগে থেকে জানতাম তাহলে আপনাদের বাসায় দাওয়াত নিতাম যাই হোক পরবর্তীতে শুটকি মাছ রান্না করলে দাওয়াত দিয়েন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সত্যি বলতে শুঁটকি মাছের এই রেসিপিটি খেতে অনেক সুস্বাদু ছিল। হ্যাঁ অবশ্যই, আপনি আমাদের বাড়িতে আসেন আপনাকে শুঁটকি মাছ রান্না করে খাওয়াবো ইনশাআল্লাহ।

 5 months ago 

রেসিপি কালার দেখে মনে যাচ্ছে আপু কতটা স্বাদের হবে। আসলে আপু শুটকি মাছ আমার খুব ভালো লাগে। শুটকি মাছের যে একটা গন্ধ আছে সেটাও ভালো লাগে হা হা হা। এতই ভালো লাগে প্রায় সময় তৈরি করে খাওয়ার চেষ্টা করি। তবে আপনি আজকে যেভাবে তৈরি করলেন তাতে তো মন চাইছে আবারও খাবো। চমৎকার ভাবে আপনি সুস্বাদু রেসিপিটি তৈরি করলেন অনেক ধন্যবাদ।

 5 months ago 

আপনার কথা শুনে মনে হচ্ছে আপনি একজন শুঁটকি মাছ প্রেমী।তবে শুঁটকি মাছের গন্ধটা আমার একদম ভালো লাগে না। ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 5 months ago 

বাহ আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন অসাধারণভাবে লইট্টা শুঁটকি ভুনা রেসিপি তৈরি করে। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে একদম ইউনিক একটি রেসিপি। আসলে এভাবে কখনো রেসিপি তৈরি করে খাওয়া হয়নি ‌। ধন্যবাদ এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে প্রত্যেকটি স্টেপ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

শুঁটকি মাছ এভাবে রান্না করে খেয়ে দেখবেন অনেক সুস্বাদু হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ মূল্যবান মন্তব্যের জন্য।

 5 months ago 

লইট্টা শুঁটকি ভুনা রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। কারণ শুঁটকি আমার খুবই প্রিয়। বিশেষ করে লইট্টা মাছের শুঁটকি সত্যি আরো বেশি প্রিয়। আমি যখন কক্সবাজার গিয়েছিলাম তখন এই শুটকি মাছ কিনে এনেছিলাম। আজকে আপনার রেসিপি দেখে খেতে খুব ইচ্ছা করছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ, লইট্টা মাছের শুঁটকি খেতে সত্যিই অনেক সুস্বাদু হয়। আলু দিয়ে এভাবে শুঁটকি মাছ রান্না করে খেয়ে দেখবেন আশা করি অনেক ভালো লাগবে।

 5 months ago 

লইট্টা শুঁটকি আবার খুব প্রিয়। আজকে আপনি খুব সুন্দর করে লইট্টা শুটকির ভুনা রেসিপি করেছেন। তবে এটি ঠিক অনেকে শুটকি খেতে পছন্দ করে না বিশেষ করে শুটকির গন্ধের কারণে। তবে এই শুটকিগুলো একটু ঝাল বাড়িয়ে দিলে একটু খুব মজাই লাগে। আপনি খুব সুন্দর করে শুটকি এবং আলু দিয়ে চমৎকার রেসিপি বানিয়েছেন। অনেক সুন্দর করে রেসিপিটি আমাদের মাঝে শুরু থেকে শেষ পর্যন্ত শেয়ার করেছেন।

 5 months ago 

আপনারও দেখছি আমার মতো লইট্টা শুঁটকি অনেক প্রিয়। আমিও শুঁটকি মাছের গন্ধ সহ্য করতে পারি না। কিন্তু শুঁটকি মাছ ভুনার এই রেসিপিতে কোনো রকম শুঁটকির গন্ধ ছিল না। তাই খুব মজা করে খেয়েছিলাম।

 5 months ago 

শুটকি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে আপনার কথাটি সত্যিই অনেকে শুটকি খেতে পছন্দ করে না বিশেষ করে শুটকির গন্ধের কারণে। তবে আজকে আপনি অনেক সুন্দর করে লইট্টা শুঁটকি ও আলু দিয়ে ভুনা রেসিপি করেছেন। তবে শীতকালে শুটকি রেসিপির মধ্যে একটু ঝাল বাড়িয়ে দিলে খেতে খুব মজাই লাগে। বিশেষ করে গরম ভাত এবং গরম ডাল হলে খেতে শুটকি অনেক মজা লাগে। সত্যি বলতে আপনার রেসিপিটি দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে। সুন্দর করে রেসিপিটি শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

হ্যাঁ আপু, আলু দিয়ে এভাবে শুঁটকি মাছ ভুনা রেসিপিতে কোনরকম গন্ধ ছিল না। খেতে খুবই সুস্বাদু ছিল। ধন্যবাদ আপু আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 5 months ago 

লইট্টা শুঁটকি আমার ভীষণ পছন্দের। তবে অন্যান্য শুঁটকি গুলো আমার পছন্দের। আপু আপনি যেহেতু অন্যান্য শুঁটকি খেতে পারেন না তাই শুঁটকি মাছ আপনার বেশি ভালো লাগে।লইট্টা শুঁটকি ভুনা করলে খেতে অনেক বেশি মজার হয়।

 5 months ago 

লইট্টা শুঁটকি ভুনা সত্যিই অনেক মজার একটি খাবার। ধন্যবাদ আপু আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58248.35
ETH 3136.18
USDT 1.00
SBD 2.36