মিক্সড সবজি খিচুড়ি রেসিপি

খিচুড়ি আমার অনেক পছন্দের একটি খাবার। শীতকাল এলে তো খিচুড়ি খাওয়ার পরিমাণ বেড়ে যায়। কারণ শীতের শীতল আবহাওয়াতে উষ্ণ খিচুড়ি আমাদের শরীর গরম করে দেয়ার জন্য যথেষ্ট। আমাদের বাসায় বিভিন্ন ধরনের খিচুড়ি রান্না করা হয়। গতকাল আমি পরিবারের সকল সদস্যদের সঙ্গে সবজি খিচুড়ি রান্না করে খেয়েছি। আজকে আমি এ সম্পর্কে আপনাদের সামনে উপস্থাপন করব।

IMG_20220115_142813_657.jpg

সবজি খিচুড়ি রান্না করার পদ্ধতি গুলো নিচে দেয়া হল:

উপকরণ সমূহ:

IMG_20220115_121328_105.jpg

১. চাল।
২. মসুর ডাল।
৩. সিম।
৪. আলু।
৫. ফুলকপি।
৬. পেঁয়াজের ফুলকা।
৭. লবণ।
৮. সয়াবিন তেল।
৯. পেঁয়াজ।
১০. মরিচ।
১১. মসলা (জিরা, লবঙ্গ গোলমরিচ সাদা এলাচ, কালো এলাচ, হলুদ)

প্রথম ধাপ:

IMG_20220115_121328_105.jpg

পেঁয়াজ মরিচ এবং যাবতীয় সবজিগুলো ধুয়ে কেটে নিয়েছি।

দ্বিতীয় ধাপঃ

IMG_20220115_121912_652.jpg

এধাপে প্রেসার কুকার এর মধ্যে তেলে নিয়ে এরমধ্যে পিয়াজ, মরিচগুলো হালকা করে ভেজে নিয়েছি।

তৃতীয় ধাপ:

IMG_20220115_122536_220.jpg

এধাপে হালকা করে ভেজে নেয়া পেঁয়াজ মরিচ গুলোর মধ্যে সবজিগুলো ঢেলে দিয়েছি এবং সামান্য পরিমাণ লবণ ও তেজপাতা গুলো দিয়ে কষে নিয়েছি।

চতুর্থ ধাপ:

IMG_20220115_122554_774.jpg

এধাপে চাল এবং বুটের ডাল ধুয়ে নিয়ে প্রেসার কুকার এর মধ্যে দিয়ে দেই। এরপর প্রয়োজনমতো পানি দিয়ে প্রেসার কুকারের ঢাকনা একবারে বন্ধ করে দেই।

পঞ্চম ধাপ:

উপরোক্ত সম্পূর্ণ প্রক্রিয়াটি পেশার কুকার এর মধ্যে 10 থেকে 15 মিনিট রেখে দিলে আমাদের খিচুড়ি রান্না করা সম্পন্ন হবে।

IMG_20220118_232618_134.jpgIMG_20220115_122845_695.jpg

সবগুলো ধাপ মেনে আমি খিচুড়ি রান্না করেছি। আমার ধাপগুলো অনুসরণ করে আপনারাও রান্না করতে পারেন। রান্না করা খিচুড়ি কেমন লাগলো তা জানাবেন।

Sort:  
 3 years ago 

খিচুড়ি খেতে এমনিতেই আমার খুব ভালো লাগে। আপনার মিক্সড খিচুড়ি রান্না অসাধারণ ভাবে তৈরি করেছেন। ধাপগুলো সুন্দরভাবে দেখিয়েছেন যা বুঝতে অনেক সুবিধা হয়েছে ।শুভকামনা রইল আপনার জন্য।

ধন্যবাদ আপনারা এভাবে পাশে থাকলে সামনে আরও ভাল কিছু উপস্থাপন করতে পারবো আপনাদের সামনে

 3 years ago 

➡️খিচুড়ি খাওয়ার সময় টা অনেক দীর্ঘ হয়েছে। আপনার কাছে দেখে খুবই খেতে ইচ্ছে করতেছে। এসব খাবার সামনে দিয়ে চলে গেলে তো জিভে জল থেকেই যায়। আপনি খুব সুন্দর করে খিচুড়ি তৈরি করেছেন। অসম্ভব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

জি ভাইয়া কিছু খাবারের মধ্যে খিচুড়ি আমার কাছে অত্যন্ত প্রিয় একটি খাবার ছোটবেলা থেকে কিছু এখন অনেক ভালো লাগে।

 3 years ago 

খিচুড়ি আমার খুবই প্রিয়। আপনি অনেক সুন্দর করে বিভিন্ন প্রকারের সবজি দিয়ে খিচুড়ি রান্না করেছেন। সবজি দিয়ে খিচুড়ি খেতে ভালই লাগে। দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। অনেক মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

ধন্যবাদ আপু এভাবে পাশে থাকবেন

শীতের দিকে সকাল বেলা ঘুম থেকে উঠে খিচুরী খাওয়ার মজাই যেন অন্য রকম।তার স্বাদ অতুলনীয়। আপনি যে শীতকালীন সবজি দিয়ে খিচুরী রান্না করছেন তা দেখতে মোটামুটি অনেক সুন্দর লাগছে।আসলে শীতকালীন সবজি দিয়ে যে কোনো রান্নাই অসাধারণ হয়।তেমনি আপনার খিচুরি গুলো ও অসম্ভব মজাদার হয়েছে দেখে বোঝা যাচ্ছে। ধন্যবাদ আপনাকে আপু সকাল বেলার গরম গরম খিচুরি খাওয়ার স্বাদ মনে করিয়ে দেওয়ার জন্য।

জি ভাইয়া শীতের সকালে খিচুড়ি খাওয়ার মজাই আলাদা ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য

 3 years ago 

সবজি খিচুড়ি খেতে আমি খুবই ভালোবাসি । এটি দেখতে যেমন সুন্দর খেতে আবার তেমনি সুস্বাদু হয়ে থাকে । সেই সাথে খুবই পুষ্টিকর একটি খাবার এটি ,ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ

 3 years ago 

শীতের দিনে খিচুরি খেতে খুবই ভালো লাগে। আমার কাছে সব সময়ই খুবই লাগে। সবজি দিলে খিচুরির সাদ অনেক ভালো হয়।আপনার রান্নাটি অনেক ভালো হয়েছে। শুভকামনা রইলো আপনার জন্য।

প্রথমে ধন্যবাদ জানাই আপনাকে এভাবে পাশে থাকবেন আশা করি।

 3 years ago 

বাহ সবজি খিচুড়ি আমার অনেক পছন্দের। শীতের দিনে সকাল সকাল খিচুড়ির সাথে আর অন্য কিছুর তুলনা হয়না। আপনার সবকিছুই ঠিকঠাক হয়েছে আপু। তবে আমার মনে হয় ফটোগ্রাফি গুলো আরো সুন্দর করে গুছিয়ে করলে আপনার পোস্টটি আরো বেশি কোয়ালিটিফুল দেখাবে। সুন্দর কাজগুলো নিয়ে সামনে এগিয়ে যান।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

@jarinjini আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে পুনরায় স্বাগতম জানানো হচ্ছে। আপনি যদি আমাদের কমিউনিটিতে অ্যাক্টিভ ব্লগার হতে চান,
তাহলে কমিউনিটির Discord এ এসে লেভেল -১ এর ক্লাসে জয়েন হন। এই সুযোগ অল্প সময়ের জন্য চালু থাকবে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56787.81
ETH 2507.96
USDT 1.00
SBD 2.24