স্বরচিত একগুচ্ছ অনু কবিতা

in আমার বাংলা ব্লগ4 months ago


আসসালামু আলাইকুম



কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম একগুচ্ছ অনু কবিতা নিয়ে। কিছু কিছু মনের অনুভূতি থেকে থাকে যা প্রকাশ করা যায় না। তবে সেই সুন্দর অনুভূতিগুলো লেখার মাধ্যমে প্রকাশ করা যায়। হ্যাঁ বন্ধুরা ঠিক তেমনি উপস্থিত হয়েছি কবিতা নিয়ে। আশা করি আমার এই কবিতা আবৃত্তি করতে আপনাদের অনেক অনেক ভালো লাগবে। তাই আসুন ছোট ছোট কবিতাগুলো আবৃত্তি করে।


Picsart_24-05-02_14-47-27-766.jpg

Photo editing by PicsArt app

Photography device: Infinix hot 11s


এক নম্বর অনু কবিতা

ইচ্ছে গুলো যেন মনের মধ্যে প্রবল হয়ে যায়

যখনই তোমাতে হারায়।

ভালোবাসার সেই অনুভূতিগুলো প্রাণ খুঁজে পাই
যখনই চেয়ে দেখো মায়াবী চোখের ইশারায়।

মন যেন খুঁজে পায় রঙিন এক ভাষা
জাগ্রত হয় নয়নে নয়নের প্রেম পিপাসা।

এভাবেই ডুবে থাকতে চাই তোমার অথৈ সাগরে
ভালোবাসার রাজ্যে এক রাজা রানী হয়ে।


দুই নম্বর অনু কবিতা

চোখে চোখ রেখে দেখেছি

তোমার আত্ম অহংকার।

যে অহংকারে হৃদয় ভেঙে ছারখার
হয়ে যায় নিষ্পাপ মন আমার।

ভেঙে যায় বারবার এ মন আমার
সে তো শুধু তোমারি কারণ।

নিষ্পাপ মন নিয়ে খেলা করো
তুমি কারন ছাড়া অকারণ।

তোমারি অবহেলায় ভেঙে গেছে
এমন আমার কাচের মতন।

তবুও দেখি স্বপন তোমায় নিয়ে
মন জমিনে করে যতন।

মনের মাধুরী মিশিয়ে স্বপ্ন বুনি
তোমায় পাবার আশায়।


তিন নম্বর অনু কবিতা

রিমঝিম বৃষ্টির মত হয়ে তুমি আসলে

নিরবে এমন জুড়ে কত ভালবাসলে।

হারিয়েছি আমি তোমারি মাঝে
তাইতো ভালবাসি সকাল সাজে।

সকাল সন্ধ্যা তুমি বৃষ্টি হয়ে আসো
ভালোবাসার অন্তরালে মিষ্টি হাসি হাসো।

জুড়িয়ে যায় মন আমার শীতল হয় প্রাণ
তাইতো মন পাখিটা গেয়ে ওঠে মিষ্টি সুরে গান।

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png


কবিতাগুলো আবৃত্তি করার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

কবিতার সারমর্ম:



আমার এই কবিতাগুলো কোন ক্ষোভ থেকে লেখা নয়। হঠাৎ মনের মধ্যে যখন যেই অনুভূতি এসেছে সেই অনুভূতি থেকেই লিখেছি। কবিতা লিখতে আমার এখন অনেক ভালো লাগে। এখন বুঝি কবিতা লেখার গুরুত্ব। কবিতা লিখলে মন ভালো থাকে। মনের মধ্যে হঠাৎ কোনো আবেগ আসলে সেগুলো যেন লেখার মাধ্যমে প্রকাশ করা যায়। আবার কিছু কিছু অনুভূতি প্রকাশ করার মধ্য থেকে মন ফ্রেশ রাখা যায়। আজকে আমার এই ছোট ছোট কবিতার মধ্যে বিরহের কবিতা আছে, ভালবাসার কবিতা আছে। জানিনা ভালো লাগাতে পেরেছি আপনাদের কবিতার মধ্য দিয়ে। তবে এভাবেই চেষ্টা করে চলেছি, সুন্দর সুন্দর ছোট কবিতা লিখে প্রকাশ করতে।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png


আমার পরিচয়

আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।


2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 4 months ago 

আপুর ৩ টা অনুকবিতা পরে খুবই ভালো লাগলো আমার। আসলে আমিও কবিতা লিখার ট্রাই করি , জানিনা কমন হয় তবে ওই অভিজ্ঞতা থেকে বলতে পারি যে আপনার কবিতা গুলি সত্যিই মন ছুঁয়ে যাওয়ার মতো। ধন্যবাদ আপু আপনাকে।

 4 months ago 

এত সুন্দর ভাবে প্রশংসা করার জন্য ধন্যবাদ আপু।

 4 months ago 

বাহ আপনি আজকে আমাদের মাঝে অসাধারণভাবে তিনটি অনু কবিতা লিখে শেয়ার করেছেন। আপনার লেখা অনু কবিতাগুলো পড়তে আমার কাছে বেশ ভালো লেগেছে। আমিও এটাই বিশ্বাস করি প্রত্যেক মানুষের মনে প্রাণে চোখের অনুভূতিতে ভালোবাসার ছাপ খুঁজে পাওয়া যায়। ধন্যবাদ এত সুন্দর কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন আপনি।

 4 months ago 

হৃদয়ের পবিত্র অনুভূতির মাধ্যমেই সুন্দর অনু কবিতা লেখা সম্ভব হয় আপু। আপনার তিনটি অনু কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। ভালোবাসার মানুষকে নিয়ে কল্পনার জগতে হারিয়ে যেতে ভীষণ ভালো লাগে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 4 months ago 

হ্যাঁ আপনি একদম ঠিক বলেছেন।

 4 months ago 

আপনারা লেখা অনু কবিতা গুলো পড়তে আমার খুবই ভালো লেগেছে। চমৎকার ভাবে আপনি অনেক সুন্দর সুন্দর তিনটা অনু কবিতা লিখেছেন। যেখানে প্রেমের কবিতা দেখতে পারলাম আবার বিরহের কবিতাও দেখতে পারলাম। আসলে ছোট ছোট কবিতা গুলো মনের ভাব ব্যক্ত করে।

 4 months ago 

চেষ্টা করেছি ভাইয়া যখন যেমনটা সম্ভব হয়েছে

 4 months ago 

মন কারা তিনটি অনুকবিতা লিখেছেন দেখে খুবই ভালো লাগলো আপু।আপনার লেখা কবিতা গুলো খুবই সুন্দর হয়েছে। প্রতিটা লাইন অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 4 months ago 

আপনারা এমন উৎসাহ দিলে আরো সুন্দর লিখতে পারব

 4 months ago 

নিজের মনের অনুভূতি গুলো কবিতায় রূপ দেয়া সহজ নয়।মনের মধ্যে জন্ম নেয়া নানা অনুভূতি নিয়ে সুন্দর কিছু অণু কবিতা লিখেছেন। শেষের কবিতাটি আমার কাছে অনেক ভালো লেগেছে।আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 4 months ago 

আপনি কিন্তু একদম ঠিক বলেছেন।

 4 months ago 

আপনি তো খুব সুন্দর কবিতা লিখেন। এর আগে মনে হয় আপনার কবিতাগুলো পড়া হয়নি। আজকের প্রত্যেকটা অনু কবিতা বেশ ভালো লাগলো। বিশেষ করে দ্বিতীয় অনু কবিতাটি সবচেয়ে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর কিছু অনু কবিতা শেয়ার করার জন্য।

 4 months ago 

আপনাদের থেকে শিখেছি আপু।

 4 months ago 

আপনি তো দেখতেছি ইদানিং খুব সুন্দর কবিতা লিখতেছেন। এত স্বল্প সময়ের মধ্যে আপনার কবিতা লেখার আয়াত্ত বেশ ভালোই এসেছে। সুন্দর সুন্দর অনু কবিতা লিখলেন। আপনার লেখা কবিতা গুলো পড়ে ভীষণ ভালো লেগেছে। কারণ এক একটি অনু কবিতার মধ্যে একেক ধরনের অনুভূতি খুঁজে পাওয়া যায়। আমিও চেষ্টা করি অনু কবিতা লেখার। অনেক ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

আজ আপনাদের হাত ধরে শিখছি কিন্তু।

 4 months ago 

দারুন দারুন কিছু অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। তিন নাম্বার কবিতাটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনার কবিতার ভাষাগুলো বেশ ভালো লাগলো।

 4 months ago 

যাকে একটা তো ভালো লেগেছে এটা জানি খুশি হলাম

 4 months ago 

আসলেই আপু কিছু কিছু অনুভূতি বলে প্রকাশ করা যায় না। সেসব অনুভূতিগুলো এরকম কবিতার মাধ্যমে খুব সুন্দরভাবে প্রকাশ করা যায়। তাছাড়া চাইলেইতো কবিতা লেখা যায় না। কবিতার লাইন মনের মাঝে আসলেই লেখা হয়। যাই হোক আপনার অনু কবিতাগুলো খুব সুন্দর হয়েছে। শেষের অনু কবিতাটি বেশি ভালো লেগেছে আমার কাছে।

 4 months ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57852.72
ETH 2355.59
USDT 1.00
SBD 2.44