স্বরচিত একগুচ্ছ অনু কবিতা

in আমার বাংলা ব্লগ14 days ago


আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগে সকলকে স্বাগতম



কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম একগুচ্ছ অনু কবিতা নিয়ে। কবিতা লিখতে এখন আমার খুবই ভালো লাগে। তাই মাঝেমধ্যে সুযোগ পেলে আমি এখন চেষ্টা করি ছোট ছোট কবিতা লিখে প্রকাশ করতে। ঠিক তেমনি বেশ কয়েকটা কবিতা লিখেছি। কবিতাগুলো নিয়ে আপনাদের মাঝে উপস্থিত হলাম আমি। আশা করবো আমার এই ছোট ছোট কবিতাগুলো আবৃত্তি করতে আপনাদের অনেক ভালো লাগবে।


Picsart_24-06-14_11-01-36-329.jpg

Photo editing by PicsArt app

Photography device: Huawei P30 Pro-40mp


এক নম্বর অনু কবিতা

নুনার বিলে যেতে আমি দেখেছি দুচোখ তুলে

কত শত অতিথি পাখি হাওয়াই ডানা মেলে।

দেখেছি তো কত পানির ঢেউ বিলের পুকুরে
দক্ষিণা বাতাসে খেলা করে মনের আনন্দে।

পেয়েছি কত প্রাকৃতিক সুখ এই নির্জনে এসে
বারবার মন চায় ছুটে যেতে নুনার বিলকে ভালোবেসে।


দুই নম্বর অনু কবিতা

মেঘলা আকাশে মেঘের কান্না বৃষ্টি হয়ে পড়ে

কত জনের কান্না মনের অজান্তে অশ্রু হয়ে ঝরে।

ঝরে যায় কত গাছের ফুল সময় ফুরিয়ে গেলে
এমনও কিছু ফুল আছে অকালে যায় মরে।

তেমন কিছু মানব ফুল আশা নিয়ে বেঁচে থাকে
নিজের মনটা অন্যের হাতে ভালবেসে জমা রাখে।


তিন নম্বর অনু কবিতা

পালতোলা নৌকার মতো আগলে রেখেছি তোমায়

রাখতে চাই সারা জীবন এখনই ভালোবাসার সময়।

ভালোবাসি তোমায় মন প্রাণ দিয়ে এতে নেই সন্দেহ
আমার মনে তোমার মত আর ঠাই পাবে না কেহ।

ভালবাসি বন্ধু খুব যতন করে রেখেছি মনের ঘরে
তুমি বিহনের হৃদয় আমার অগ্নি শিখায় পোড়ে।


চার নম্বর অনু কবিতা

ভুল বুঝে ভুল করো না বন্ধু

ভেঙ্গোনা মনের দুকুল।

তোমার জন্য এই ছোট্ট হৃদয় খানি
হয়ে থাকে যে ব্যাকুল।

ভুলের মাশুল দেয়া বড় দায়
ভাঙ্গে মনের দুকুল।

ছোট্ট ভুলের কারণে একদিন
অকালে ঝরে যায় ফুল।
PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png


কবিতাগুলো আবৃত্তি করার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

কবিতার সারমর্ম:



কবিতা মনের কথা বলে। কবিতা মনের কথা ব্যক্ত করে। কবিতার মাধ্যমে লাইনে লাইনে প্রকাশ করা যায় মনের অনুভূতি। আর এই জন্য আমি কবিতা লেখার প্রতি আগ্রহী বেশি। একটা সময় ছিল কবিতা লিখতে বেশ বিরক্ত বোধ করতাম। কবিতা লিখতে পারতাম না। এখন বুঝেছি কবিতা লেখার মর্ম। আর সেই মর্মেই কবিতা লেখার প্রবণতা বেড়ে চলেছে। যেখানে আবেগ-অনুভূতি ভালোলাগা ব্যক্ত করা সম্ভব। ঠিক তেমনি ছোট ছোট চারটা কবিতা লিখে শেয়ার করলাম। যেখানে চলাচলের মুহূর্তের অনুভূতি, মনের মধ্যে জমে থাকা প্রিয়জনের প্রতি ভালোবাসার অনুভূতি ব্যক্ত হয়েছে।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png


আমার পরিচয়

আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।


2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 14 days ago 

খুব সুন্দর অনু কবিতা লিখেছেন আপু। আপনার প্রত্যেকটা অনু কবিতা অসাধারণ হয়েছে। প্রকৃতিকে নিয়ে লেখার কারণে বেশ ভালো লেগেছে পড়তে। বিশেষ করে দুই এবং তিন নং অনু কবিতা আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। অনেক ধন্যবাদ এত সুন্দর একগুচ্ছ অনু কবিতার শেয়ার করার জন্য।

 12 days ago 

দারুন মন্তব্য করেছেন আপু

 14 days ago 

আসলে আপনার লেখা কবিতা গুলো পড়তে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আমি সব সময় আপনার লেখা কবিতা গুলো পড়ার চেষ্টা করি। আপনি আজকে প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে বেশ কয়েক গুচ্ছ অনুকবিতা লিখেছেন। আপনার লেখা কবিতার লাইন আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনি কবিতার লাইন গুলো সাজিয়ে গুছিয়ে লেখার চেষ্টা করেছেন।

 12 days ago 

আপনার মন্তব্য দেখে খুব ভালো লাগলো

 14 days ago 

ঠিক বলেছেন কবিতা মনের কথা বলে। আজকে আপনি মনের কথা দিয়ে খুব সুন্দর অনু কবিতা লিখেছেন। তবে আপনার চারটি অনু কবিতাই পড়ে আমার কাছে খুব ভালো লাগলো। তবে অনু কবিতাগুলো ছোট হলেও এই কবিতাগুলো ভাষা অসাধারণ। সবগুলো অনু কবিতার সুন্দর করে লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 12 days ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.030
BTC 61014.18
ETH 3412.53
USDT 1.00
SBD 2.52