একটি ডাউক পাখির সুন্দর ভিডিও

in আমার বাংলা ব্লগ19 days ago


আসসালামু আলাইকুম
আমার বাংলা ব্লগে সকলকে স্বাগতম



কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম সুন্দর একটি ভিডিও পোস্ট উপস্থাপন করার জন্য। আজকে আমি আপনাদের দেখাতে চলেছি আমাদের বাড়ির পানি শুন্য পুকুরে একটি ডাউক পাখি চরাই করছে এমন একটি ভিডিও। আশা করি, আমার এই ভিডিওটা দেখতে আপনাদের খুবই ভালো লাগবে। তাহলে চলুন পাখিটার ভিডিও টি দেখি।


পাখির ভিডিওগ্রাফি



আমি ফটোগ্রাফি করতে খুবই পছন্দ করি। হোক সেটা প্রাকৃতিক পরিবেশ অথবা পশু-পাখি। যখনই যেটা ভালো লাগে তখনই সেটা ফটো ধারণ করার চেষ্টা করি এবং আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করি। এই ডাক পাখিটা বেশ অনেকদিন খেয়াল করছি পুকুরের মধ্যে এসে চরাই করে। ঠিক এমনই একটা মুহূর্তে আমার হঠাৎ মাথায় আসলো এটা যদি ভিডিও ধারণ করতে পারি তাহলে আপনাদের দেখাতে পারব কারণ এই পাখিটা অনেকে পছন্দ করে থাকে। ছোটবেলায় তো দেখতাম আমার ভাইয়া ডাউক পাখি ধরে আনতো খাচায় রেখে পুষতো। তবে যাই হোক ঘরে থেকে মোবাইলটা নিয়ে আসলাম পাখিটা দেখার পর। এরপর আম গাছের নিচে বসে ধীরে ধীরে জুম করে ভিডিও ধারণ করা শুরু করলাম। লক্ষ্য করে দেখলাম বারবার পাখিটা আমার পানে তাকাচ্ছে আর কাঁদার মধ্যে তার খাবার খুঁজছে। তার এমন চরাই করার দৃশ্য আমাকে মুগ্ধ করেছিল। আমি একটা জিনিস বেশি ফলো করছিলাম তার পা ফেলার স্টাইলটা এবং বারবার লেজ উঁচু করা লেজ নাড়ানো, যেন অন্যরকম ভালোলাগা। যেগুলো অন্য পাখির ভেতরে লক্ষ্য করা যায় না। তবে দোয়েল পাখিটা মাঝেমধ্যে এমন ভাব করে।



IMG_20240506_125721.jpg
Photography device:Huawei P30 Pro-40mp



যতক্ষণ সম্ভব হয়েছিল আমি ভিডিও ধারণ করার চেষ্টা করেছিলাম। দেখে মনে হয়েছিল কাঁদার মধ্য থেকে এসে পোকা খুঁজছে। তবে আমার মোবাইল ধরে রাখা দেখে মাঝেমধ্যে আমাকে ফলো করছে। অন্যান্য পাখির থেকে তার স্টাইলটা সত্যি অন্যরকম হওয়ায় আমি বেশি মুগ্ধ ছিলাম এবং ভিডিও ধারণের প্রতি উৎসাহিত ছিলাম। জানিনা কেউ কখনো আমার মত এভাবে ফলো করেছেন কিনা। তবে অনেকদিন পাখিটাকে লক্ষ্য করছি, এরপরে বাড়িতে জানতে পেরেছিলাম রাজের আব্বু বলেছিল আমরা বুদ্ধি জ্ঞান হয়ে লক্ষ্য করছি আমাদের বাড়িতে ডাক পাখি থাকে। এর আগে নাকি এই পুকুর পাড়ে দুই তিনটা খেজুর গাছ ছিল আর বাঁশঝাড়ের ওই পাসটা বেশ ঝোপ ছিল। তখন ওখানে অনেক ডাউক পাখি থাকতো। এখন সে বন জঙ্গলগুলো নেই তাই দিন দিন এ পাখিগুলো কমে যাচ্ছে। আমাদের গ্রামের পাড়া গায়ের অনেক ছেলেরা এ পাখি ধরে পিকনিক করে বিশেষ করে ডিসেম্বর মাসের দিকে 16 ডিসেম্বর উদযাপনের জন্য। আমাদের বাড়িতে বেশ কয়েকবার এসেছিল সে সমস্ত ছেলেরা।




Video source

Videography device: Huawei P30 Pro-40mp



তবে দেখা গেছে রাজের আব্বু সেই সমস্ত মানুষগুলোকে তাড়িয়ে দেয় যেন ভুল করে আমাদের বাড়িতে পাখি নষ্ট না করে। তাদের দুই ভাইয়ের মধ্যে খুব সুন্দর নীতি রয়েছে সেটা হচ্ছে বাড়িতে ঘুঘু পাখি ডাহুক পাখির সহ অন্যান্য পাখি কেউ যদি মারার উদ্দেশ্যে বা স্বীকার করার উদ্দেশ্যে আসে তাদেরকে তাড়িয়ে দেয় কারণ তারা বলে পাখি হচ্ছে বাড়ির সৌন্দর্য। তাই যাই হোক আমি এটা বেশি লক্ষ্য করি এই সমস্ত পাখিগুলো পাড়ায় অন্যান্য বাড়িতে লক্ষ্য করা না গেলেও আমাদের বাড়িতে বেশ রয়েছে। আমাদের বাড়ির মধ্যে ঘুঘু পাখি বাসা করে শালিক টুনটুনি দোয়েল বাঁশ বাগানে বকের বাসা ইত্যাদি। আর এই সমস্ত পাখিগুলো থাকার আশ্রয় পেয়েছে তাদের এই সুন্দর মনোভাবের কারণে। যাই হোক আমাদের বাড়িতে যেন এই পাখিগুলো থাকে এটাই কামনা করি, কারণ পাখিগুলো আছে বলেই বাড়ি বসে ভিডিও ধারণ করে আপনাদের দেখাতে পারি। সুন্দর এই পাখিগুলো আমাদের পরিবেশের ভারসাম্য বজায় রাখে। আর আমার কেমন জানি ফসলের মাঠ পশুপাখি এ জাতীয় জিনিসগুলো বেশি ভালো লাগে। আশা করি আমার এই ভিডিওটা আপনাদের ভালো লেগেছে।


IMG_20240506_125942.jpg

Photography device: Huawei P30 Pro-40mp


ভিডিওটি দেখার জন্য ধন্যবাদ

ij42VfeLLLL7WCxzYedv2KU7aUqHk3RNyfwHxuumhaYnHGG1dsqAWnhgxDavkADTEGBJEwSdb572op7FjANMqWxnMxgRucn6JYEH18dx32zBsGYg8oAuC5Quz1do2uNbdFiF3z6Lk1Hw8qJ8jcr6SQ85SbvCaLy5VUwHxx3SRmPnXqteex2eVHV2cAzT5iwMRSwwYpQBkt5B8W7bPzGLjyAxm.gif


পোস্ট এর বিবরণ


ফটোগ্রাফি ও ভিডিওসুন্দর একটি ডাউক পাখি
স্থানগাংনী
লোকেশনLocation
মোবাইলHuawei P30 Pro-40mp
youtube চ্যানেল@Allblog10
ক্রেডিট@jannatul
ব্লগারআমার বাংলা ব্লগ কমিউনিটি


আমার পরিচয়



আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।



2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 19 days ago 

একটি ডাউক

আপু এটা ডাহুক পাখি হবে। যাই হোক আপনি খুব সুন্দর একটি ভিডিওগ্রাফি শেয়ার করেছেন। যেই পরিমান গরম পড়েছে এতে পুকুর নদী নালা খাল বিলসহ সব কিছুর পানি শুকিয়ে যাচ্ছে। যদি পানি না শুকাতো তাহলে হয়তো এত সুন্দর একটি পাখির ভিডিও দেখা হতো না। ডাহুক পাখি চিড়িয়াখানায় গিয়ে দেখেছিলাম আর এই পাখি দেখতে খুবই সুন্দর। পাখিটা কত সুন্দর ভাবে তার খাবার খুঁজে বেড়াচ্ছে। ধন্যবাদ আপু এত সুন্দর ভিডিওগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 18 days ago 

আপু উনি যে নাম লিখেছে সেটা আমাদের এলাকার ক্ষেত্রে ঠিক আছে। কেননা আমাদের এলাকাতে ওই পাখিটাকে ওই নামেই ডাকা হয়ে থাকে।

 18 days ago 

ওই পাখিটা আমাদের এলাকাতে আগে প্রচুর পরিমাণে দেখতে পাওয়া যেত কিন্তু এখন আর দেখতে পাওয়া যায় না বললেই চলে। যাক আপনার ভিডিওগ্রাফির মাধ্যমে অনেকদিন পরে এটা দেখতে পেলাম এর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ছোটবেলায় এই পাখি যে কত বেশি পরিমাণে ধরতাম আর বিক্রি করতাম তা আপনাকে বলে বোঝাতে পারবো না।

 18 days ago 

গ্রাম অঞ্চলে সচরাচর এই পাখিটি খুব বেশি দেখা যায়। ডাহুক পাখি বেশিরভাগ জার্মানির মধ্যে থাকে। তবে সেগুলো বিলুপ্ত হওয়ার কারণে এখন ঝরে জঙ্গলে বেশি থাকে। ডাহুক পাখির ভিডিওটি দেখে বেশ ভালো লেগেছে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 18 days ago 

আপনার ডাউক পাখির ভিডিওটা অনেক সুন্দর। গ্রামগঞ্জের দিকে এখনো এই ডাউক পাখি দেখতে পাওয়া যায়। এগুলি সাধারণত পরিত্যক্ত পুকুর খালডোবার মধ্যে বেশি দেখা যায়। অনেক দিন পর ডাউক পাখি দেখলাম। ধন্যবাদ।

 18 days ago 

ডাহুক পাখি আমাদের দেশের একটি জনপ্রিয় পাখি। তবে আমাদের উচিত এই পাখি গুলো কে না মারা। কেননা ইতোমধ্যে আমাদের দেশ থেকে অনেক পাখি বিলুপ্ত হয়েছে। আমরা চাই না আর কোন পাখি কে বিলুপ্ত করতে। আপনি আজকে খুবই সুন্দর করে একটি ডাহুক পাখির সুন্দর ভিডিও ক্লিপ আমাদের মাঝে শেয়ার করেছেন। বেশ ভালো লাগলো ভিডিও টি দেখে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 56934.21
ETH 3091.02
USDT 1.00
SBD 2.38