আসুন মিথ্যা বলা থেকে বিরত থাকি, সুন্দর সুশৃংখল সমাজ গড়ি

in আমার বাংলা ব্লগ5 months ago


আসসালামু আলাইকুম
আমার বাংলা ব্লগে সকলকে স্বাগতম

জেনারেল রাইটিং পোস্ট


IMG_20240514_153949_460.jpg

Photography device: Infinix Hot 11s-50mp



সততা মানুষের মহৎ গুণ। যা আমার কাছে একটি পাক-পবিত্র ফুলের সমতুল্য। আর এই মহৎ গুণের অধিকারী খুব কম সংখ্যক মানুষ। আগে সমাজে একটা বিষয় প্রচলন ছিল। মিথ্যা বলা মহাপাপ। যে যত বেশি সত্য বলে সে তত সমাজে শ্রদ্ধার পাত্র। কিন্তু এখন দেখা যায় মানুষের মুখে মুখে মিথ্যে বলা খুব সহজ একটা বিষয় হয়ে দাঁড়িয়েছে। মানুষ প্রয়োজনে অপ্রয়োজনে যেকোনো কারণেই মিথ্যা বলতে যেন স্বাচ্ছন্দ্যবোধ করে। কিন্তু মিথ্যা বলার পিছনে যে কত ক্ষতি লুকিয়ে থাকে সেদিকে তাদের কোন খেয়াল থাকে না। ধর্মীয় অনুসারে আমরা সবাই জানি মিথ্যা বলা মহাপাপ এবং সে মিথ্যার ফল বেশ কঠিন।

তবে আজকের সমাজের দিকে তাকালে দেখা যায় মিথ্যার জালের পরিপূর্ণ ছেয়ে গেছে আমাদের এই সুন্দর সমাজটা। নিজের স্বার্থ উদ্ধার থেকে শুরু করে মানুষের ক্ষতি করার জন্য অনেকেই মিথ্যার প্রশ্রয় নিয়ে থাকে। আর সেই মিথ্যার মাঝ থেকে সত্যবাদী সততা বান মানুষকে খুঁজে পাওয়া বেশ কঠিন। জীবন চলার পথে বিভিন্ন ক্ষেত্রে আমি লক্ষ্য করে দেখেছি মানুষ মিথ্যে বলে পুজি করছে তাদের ধন-সম্পদ। মিথ্যাকেই বড় পুঁজি হিসেবে ব্যবহার করেছেন প্রতিনিয়ত।

একটি সময় ছিল মানুষ অতি প্রয়োজনে আর্থিক দুর্বলতার জন্য, দুবেলা দুমুঠো ভাত খেতে না পারার জন্য মিথ্যার প্রশ্রয় নিত। তবুও সে সমস্ত মানুষগুলোর মিথ্যা বলার সময় বারবার তাদের বুক কেঁপে উঠতো মিথ্যা বলছি না জানি মহান সৃষ্টিকর্তার কাছে কত বড় পাপিষ্ঠ হতে যাচ্ছি। অতি প্রয়োজনে মিথ্যা বলে ফেললেও বারবার তওবা পাঠ করত। আর এমন অনেক বিষয় দাদী নানীর মুখে শুনেছি। আর এখনকার সময় মানুষের চলাচল কথাবার্তা কাজকর্মে যেন মনে হয় মহান সৃষ্টিকর্তার ভয়ডার বলে কোন শব্দ নেই। কারণে অকারণে মিথ্যা বলে প্যাচ লাগানো, মিথ্যা বলে মানুষের ক্ষতি করা, মিথ্যা বলে নিজের স্বার্থ উদ্ধার করা ইত্যাদি কাজে মানুষ খুব সহজেই নিয়োজিত।

প্রতিনিয়ত আপনার আমার গ্রামে এলাকায় বেশ অনেক সুন্দর সুন্দর ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়, বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে দেখা যায় ধর্মীয় অনেক সুন্দর কথা বলে থাকে। প্রতিনিয়ত মিডিয়াতে আমরা এত সুন্দর সুন্দর বক্তব্য শুনতে পারি, যেখানে মিথ্যা বলা মহাপাপ, সত্য বলে যারা তারা মহৎ ব্যক্তি। কিন্তু আমরা সেখান থেকে কোন প্রকাশ শিক্ষা নেই না বরঞ্চ মানুষকে দেখায় এ সমস্ত আয়োজনগুলো করে। আমরা জানি আমাদের মহান সৃষ্টিকর্তা মিথ্যাবাদী বান্দাদের মোটেও পছন্দ করেনা। আর সে কথা খুব সহজে আমাদের মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাই সালাম এর মাধ্যমে আমাদের মাঝে জানার সুযোগ করে দিয়েছেন। বিপদে পড়লেও যেন আমরা মিথ্যা না বলি। কিন্তু আমারা বিপদে পড়ার আগে মিথ্যার সাথে খুব ভালো বন্ধুত্ব গড়ে তুলেছি। তাই আমাদের মধ্যে মহৎ গুণ সৃষ্টি করতে হবে এবং মিথ্যা কথাবার্তা থেকে দূরে থাকতে হবে।

কারণ আপনার মহৎ গুণ আমার মহৎ গুণ সুন্দর একটি সমাজ গঠনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আজকে আপনি আমি যদি সমাজের নিকট মিথ্যেবাদীতে রূপান্তর হই, আমাদের মধ্যে সততার সিটি ফোঁটা যদি না থাকে, তাহলে কার মাধ্যমে সুন্দর সমাজের আশা করা যায়? আজ আমার আপনার জন্য আপনার আমার নতুন নবজাতক সন্তানেরাও খারাপ পথ বেছে নিবে, সত্য সততা বলে তাদের ভেতর কোন চেতনা থাকবে না। তাই আসুন মিথ্যা প্রশ্রয় থেকে আমরা বিরত থাকি এবং সুন্দর সততা বান সমাজ গড়ি।


PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png


পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ



received_434859771523295.gif


পোস্ট এর বিবরণ


বিষয়জেনারেল রাইটিং
ফটোগ্রাফি ডিভাইসHuawei P30 Pro-40mp
ক্রেডিট@jannatul01
দেশবাংলাদেশ
ব্লগারআমার বাংলা ব্লগ কমিউনিটি


আমার পরিচয়



আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।


2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjo1NfxyQcRUrHnbvGAuDxuMioMRjoG74XpZyTRDsUp566Bu2ZZHRsryAWmeAqnTe9T6zT4X1bZ8DTXHHYrr.png

Sort:  
 5 months ago 

বর্তমানকালটা অনেক খারাপ যাচ্ছে। মানুষের মধ্যে ধর্মীয় শিক্ষাটা দিন দিন কমে যাচ্ছে। যার ফলে মানুষ চুরি ডাকাতি রাহাজানি মিথ্যা কথা সবকিছুই করে বেড়াচ্ছে। তবে এত কিছুর মধ্যে যদি কোন মানুষ মিথ্যা কথা ছেড়ে দেয় তাহলে সে অনেক পাপ কাজ থেকে বাঁচতে পারবে। ছোট্ট একটা বিষয় নিয়েও মানুষ এখন মিথ্যা কথা বলতে একটুও কার্পন করে না। আপনি বিশ চমৎকার লিখেছেন পরিবেশ ভালো লাগবে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 5 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 5 months ago 

আপনি অনেক সুন্দর একটি পোস্ট করেছেন আপু। আপনার এই গুরুত্বপূর্ণ পোস্ট টা আমার কাছে খুবই ভালো লেগেছে। মানুষ মিথ্যা কথা বলে তাদের বিবেকে বাধেনা। তবে একদিন এই মিথ্যে বলার জন্য পস্তাতে হবে। আমরা সবাই যদি মিথ্যাকে পরিহার করি তাহলে সুন্দর সমাজ গড়তে পারবো। খুবই ভালো লাগলো আপনার সুন্দর লেখা।

 5 months ago 

খুবই ভালো লাগলো তোমার মন্তব্য দেখে।

 5 months ago 

আসলে বেশিরভাগ মানুষ মিথ্যা কথা বলে থাকে অনেক বেশি। কিন্তু মিথ্যা কথা বলা একেবারেই উচিত না। কারণ মিথ্যা একসময় আমাদের অনেক বেশি কষ্ট দেয়। হয়তো আমরা অনেক সময় মিথ্যা কথা বলি অনেক কারণে। কিন্তু একসময় দেখা যায় এই মিথ্যাটাই আমাদের কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে। আমাদের সবার উচিত মিথ্যা বলা একেবারে ছেড়ে দেওয়া, সৎ পথে সবসময় থাকা। আমাদের ভেতরে যদি সততা থাকে তাহলে সমাজটা অনেক সুন্দর ভাবেই গড়ে উঠবে। আর সব মানুষ খুব ভালো থাকবে।

 5 months ago 

হ্যাঁ আমাদের সকলের উচিত মিথ্যা থেকে দূরে থাকা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68086.39
ETH 2626.77
USDT 1.00
SBD 2.67