ধর্মীয় অনুভূতিমূলক একগুচ্ছ অনু কবিতা

in আমার বাংলা ব্লগ3 months ago


আসসালামু আলাইকুম



কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি অনু কবিতা নিয়ে। ধর্মীয় অনুভূতিতে লেখা আমার আজকের এই কবিতা। আমরা যখন যে যাই করি না কেন অবশ্যই আমাদের নিয়মের মধ্যে চলতে হবে এবং সঠিক জ্ঞান করে চলতে হবে। আর এরই মধ্য দিয়ে কিন্তু আমরা মহান সৃষ্টিকর্তার খুশি করতে পারব। আর ঠিক সেই অনুভূতিকে কেন্দ্র করে লেখা অনু কবিতাগুলো।


IMG_20231031_084415_608.jpg
Photography device: Infinix hot 11s



এক নম্বর অনু কবিতা

পাতার মর্মর ধ্বনিতে আমি শুনেছি তোমার চলাচল

সত্য গ্রহণে ছুটেছো তুমি রয়েছে আজও অবিচল।

চলেছো তুমি তোমার নিজ গতিতে শুনে প্রভুর কথা
মানুষ হয়ে আজো আমি বুঝতে পারেনি সেথা।

ফাগুন এলে দক্ষিণ দিয়ে আসো অন্য সময়ে উত্তরে
প্রভুর ডাকে সাড়া দিয়ে চলো পূর্ব কিবা পশ্চিমে।

আমাদের জন্য যেই দিকনির্দেশনা শুনেছি কত মুখে
মান্য করে চলি না তবু কেন ভয় ডর আসেনা বুকে।

তবুও এ কথা সর্বদা সত্য নিয়মে চলতে হবে
যার বেশি নেক কাজ হবে সে জান্নাতে সুযোগ পাবে।


দুই নম্বর অনু কবিতা

ভালবাসি আমি সুন্দর পৃথিবী

কেন ভালোবাসিনি তার স্রষ্টা কে!

এত মায়া করে সুন্দর রুপে গড়ে
যত্ন করে পাঠালো দুনিয়ার বুকে।

কি জবাব দেব তার কাছে বল
যেদিন প্রশ্ন করবে আমায়।

ভাবতে আমার অবাক লাগে
কেন আজ এত অলস মন।

একটু যখন ভেবেছিলাম স্রষ্টা কে নিয়ে
বুঝতে পেরেছি একমাত্র সেই আপনজন।


তিন নম্বর অনু কবিতা

পড়েছি আমি প্রকৃতির মায়ায়

গড়েছি প্রেমের ঘর।

কে ছিল আপন কে যে পর
আজও চিনলো না আমার অন্তর।

তবুও বাঁচি কোন সুখের আশায়
আজ মানব প্রেমে পড়ে।

শোপে দিতে হবে মন তার দরবারে
যে যত্ন করে গড়েছে আমারে।


কবিতাগুলো আবৃত্তি করার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

কবিতা আবৃত্তি করার পাশাপাশি লিখতেও বেশ ভালো লাগে আমার। তাই কমিউনিটির অন্যান্য সদস্যদের দেখাদেখি আমারও কবিতা লেখার উৎসাহ জেগেছে। আমি চেষ্টা করবো ঠিক এভাবে আপনাদের মাঝে সুন্দর সুন্দর কবিতা উপস্থাপন করতে। জানিনা কতটা ভালো লেগেছে আমার কবিতাগুলো। তবে ভুল ত্রুটি থাকলে ক্ষমা করে দিবেন। আমি চাইবো প্রত্যেক সপ্তাহে আপনাদের মাঝে ভালো লাগার কবিতা উপস্থাপন করতে।


আমার পরিচয়

আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।

Sort:  
 3 months ago 

বাহ দারুন লিখেছেন আপনি। আপনাকে অনু কবিতা গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে। দ্বিতীয় এবং তৃতীয় নম্বর কবিতা সব থেকে বেশি ভালো লেগেছে। দারুণভাবে আপনি প্রতিটা লাইন ছন্দের মাধ্যমে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ‌। শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 3 months ago 

ভালো লেগেছে জেনে খুশি হলাম

 3 months ago 

অণু কবিতাগুলো বেশ ভালোই হয়েছে। আস্তে আস্তে লিখতে লিখতে আপনার কবিতার মান আশা করি আরো ভালো হবে। ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

অনেক খুশি হলাম ভাইয়া। দোয়া করবেন, আমিও যেন অন্যান্যদের মতো ভালো কবিতা লিখতে পারি।

 3 months ago 

তোমার লেখা তিনটা অনু কবিতা পড়ে আমার খুবই ভালো লেগেছে। অত্যন্ত সাবলীল ভাষায় লেখা হয়েছে অনু কবিতা তিনটি। তিনটি অণু কবিতার মধ্যে দুই নাম্বার অনু কবিতাটি আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। আমি আশা করি আগামী দিনে তোমার কাছ থেকে আরো সুন্দর সুন্দর কবিতা আমরা পড়তে পারবো।

Posted using SteemPro Mobile

 3 months ago 

দুই নম্বর কবিতাটা ভালো লেগেছে জেনে খুশি হয়েছি

 3 months ago 

ঠিক বলেছেন এই কমিউনিটির সবার কবিতা লেখা দেখে কবিতা লিখতে ইচ্ছা করে। আপনি কবিতা আবৃত্তি করেন জেনে ভালো লাগলো। আজকের কবিতা গুলো খুব সুন্দর লিখেছেন। শেষের কবিতাটি বেশি ভালো লেগেছে আমার কাছে। এরকম সহজ ভাষায় কবিতা লিখলে পড়তেও আরাম লাগে।

 3 months ago 

আপনাদের দেখাদেখি কিন্তু আমি কবিতা লেখা শিখছি

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 64155.87
ETH 3422.91
USDT 1.00
SBD 2.59