জেনারেল রাইটিং: নাচতে না জানলে উঠান বাঁকা

in আমার বাংলা ব্লগ2 months ago


জেনারেল রাইটিং পোস্ট


আসসালামু আলাইকুম



কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য। আশা করি আমার আজকের জেনারেল রাইটিং আপনাদের অনেক ভালো লাগবে। আর এই লেখা পড়ার মধ্য দিয়ে আপনারা আপনাদের অনেক সংকোচ দ্বিধা এবং অজুহাত কাটিয়ে উঠতে পারবেন যদি সে মনোবল থাকে।



IMG-20240415-WA0001.jpg
Photography device: Huawei P30 Pro

আমরা হাই স্কুল লাইফ থেকে একটি প্রবাদ বাক্য শুনে আসছি। আর তা হচ্ছে "নাচতে না জানলে উঠোন বাঁকা" এই কথার মধ্য দিয়ে অনেক কিছু বোঝানো হয়। আমরা সমাজে এমন কিছু মানুষ রয়েছি। যখন কোন কিছু করতে গিয়ে করতে পারি না, অন্যের ঘাড়ে দোষ চাপিয়ে বসি। আর মানুষের এই স্বভাবটা বেশ বড় একটি খারাপ গুণ। আমাদের লক্ষ্য থাকতে হবে সঠিক কোন কিছু বিষয়ে। মানুষ আশা নিয়ে বেঁচে থাকে আর স্বপ্ন দেখে অনেক। সেক্ষেত্রে আমাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে হলে প্রচেষ্টা থাকতে হবে। আর আমাদের যদি কাঙ্খিত কোন লক্ষ্য না থাকে তাহলে কখনোই সাফল্য অর্জনের আশা করা যায় না। আর দশজনার দেখানোর জন্য অথবা নিজেকে মানিয়ে চলতে যদি কোন কিছু প্রচেষ্টা করে থাকি, সে প্রচেষ্টায় যদি ব্যর্থ হই তখনই আমরা অন্যের ঘাড়ে দোষ চাপানোর চেষ্টা করি। এটাকে জীবনের লক্ষ্য বলে না। যারা জীবনের লক্ষ্য নিয়ে বেঁচে আছে এবং স্বপ্ন দেখে অনেক, সামনের দিকে এগিয়ে যাওয়ার, তারা কখনো কারোর দোষ ত্রুটি খুঁজে বেড়ায় না বরঞ্চ নিজেই নিজের গতিতে চলার চেষ্টা করে।

আমি সমাজে এমন মানুষকে লক্ষ্য করেছি। যারা কোন কর্মে ব্যর্থ হয়, নিজের ব্যর্থতা স্বীকার করে না। সাথে সাথে অন্যের দোষারোপ সৃষ্টি করে। আবার যদি স্বাভাবিক কোন কাজে সাকসেস হয় তখন নিজের বড় বড় ডাট নিতে থাকে। যারা জ্ঞানী গুণী ধৈর্যশীল বিবেক বুদ্ধি সম্পন্ন তারা কখনো নিজের সাফল্যের ঢাকঢোল পেটায় না। নিজের পথ চলায় ব্যর্থ হলেও কখনো মুখ ফসকে উল্টাপাল্টা বলতে যায় না বরঞ্চ আবারও চেষ্টা করে সামনের দিকে এগিয়ে যাওয়ার। যুগ যুগ ধরে মানুষ যারা স্বার্থক হয়েছে বিভিন্ন কিছুতে অবদান রেখেছে তারা কখনো অজুহাত দেখায়নি। তারা প্রচেষ্টা চালিয়ে গেছে, আর প্রচেষ্টা চালানোর মাধ্যমে অনেকেই জয় করেছে এভারেস্ট।

তাই আমরা যারা আছি আমাদের সবার বিবেক বুদ্ধি এমন হওয়া উচিত। কখনো কোন একটি কাজের উদ্দেশ্যে যখন হাত লাগাবো। অবশ্যই আমাদের মনোবল থাকতে হবে স্থির এবং মনের মধ্যে সাহস রাখতে হবে। আমরা এই জায়গায় সাকসেস হব। ছোট্ট একটি উদাহরণ: লেভেল ২ এ আমি যখন জানা জিনিস বলতে পারছিলাম না, সেটা আমার ব্যর্থতা ছিল এবং আমি প্রথমত ফেল করেছিলাম। এক্ষেত্রে আমার বেশ পারিবারিক দিক থেকে দুইটা কথা শুনতে হয়েছিল। আমি কিন্তু কোন অজুহাত খুজি নাই। যেমন ছেলে খাওয়ানো,বাড়িতে রান্না বান্না কাজ, এই সেই কারণের জন্য ভাল পড়তে পারি না, তাই ফেল করলাম। এমন কোন চিন্তাধারা আমি মনের মধ্যে আনি নাই। আমি জানি আমি বেশ ভীতু। কেউ একটু উচ্চস্বরে কথা বললে বা কারো কাছে কিছু বলতে গেলে আমি খুব ভয় পাই। স্কুল লাইফে ক্লাসে পড়া ভালো পারতাম না কিন্তু রেজাল্ট ভালো করতে পারতাম। কারণ স্যারের সম্মুখে কিছু বলতে গেলেই গুলিয়ে যেত। তবে পরীক্ষার খাতায় লেখার বেলায় কিন্তু আমি আমার নিজ গতিতেই এগিয়ে গেছি। ঠিক তেমনি মনোবল মনের মধ্যে ছিল বলেই এরপর আর পিছনে তাকাতে হয়নি ভালোভাবে শীট পড়ে এবং প্র্যাকটিকালে কাজ চালিয়ে যাওয়ার মধ্য দিয়ে তিন মাসের মধ্যেই ভেরিফাইড মেম্বার হতে সক্ষম হয়েছি। আর এভাবেই কিন্তু দশজনকে দেখাতে সক্ষম হয়েছি হ্যাঁ আমি কাউকে অজুহাত দেখিয়ে দোষটি খুঁজে বেড়াচ্ছি না বরঞ্চ আমার প্রচেষ্টাই আমাকে সাফল্য বয়ে এনেছে। তাই আমাদের সব সময় মনোবল এমন থাকা উচিত, 'যে কোন বিষয়ে নো অজুহাত, মনোবল জাগ্রত করতে হবে প্রখর' চেষ্টা থাকতে হবে আমি সাফল্য বয়ে আনবোই, তবেই না সাফল্যতা।



পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ


পোস্ট এর বিবরণ


বিষয়জেনারেল রাইটিং
মোবাইলHuawei P30 Pro-40mp
ক্রেডিট@jannatul01
ব্লগারআমার বাংলা ব্লগ কমিউনিটি


আমার পরিচয়



আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।



6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjo1NfxyQcRUrHnbvGAuDxuMioMRjoG74XpZyTRDsUp566Bu2ZZHRsryAWmeAqnTe9T6zT4X1bZ8DTXHHYrr.png

Sort:  
 2 months ago 

যে কোনো কাজ করতে হলে কাজের প্রতি আগ্রহ নিয়ে ধৈর্য ধরে কাজ করতে পারলে ঐ কাজে সফলতা আসবে। কাজ করার ক্ষেত্রে যদি ধৈর্য এবং আগ্রহ না থাকে তাহলে সফলতা কখনো আসবে না। তখন বিভিন্ন অজুহাতে কাজ না করাটা বোকামি। বেশ সুন্দর বিষয় আমাদের মাঝে উপস্থাপন করেছেন। কাজ করার প্রচেষ্টা চালিয়ে যেতে হবে তাহলে কাজে সফলতা আসবে। ধন্যবাদ আপনাকে ‌।

 2 months ago 

আপনি কিন্তু ঠিক বলেছেন

 2 months ago 

নাচতে না জানলে উঠান বাঁকা শিরোনামে সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপু। আপনার পোস্টে অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের অবতারণা করেছেন। আসলে অজুহাত যারা খুঁজে তারা খুব একটা কাজের না। যারা কাজের তারা অজুহাত খুঁজেনা। তারা কাজটি কিভাবে শেষ করা যায় তার বিকল্প খুঁজে এবং সফল হয়। যাদের চেষ্টা নেই তারাই উঠোন বাঁকা বলে পালিয়ে যায়। পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 months ago 

হ্যাঁ আপু ঠিক বলেছেন আপনি

 2 months ago 

আপনার সচেতন দৃষ্টিভঙ্গি আমাকে মুগ্ধ করেছে। আমি এই জাতীয় চিন্তা ধারাগুলোকে বেশি প্রাধান্য দিয়ে থাকি। আসলে যারা কোন কিছু করতে জানে না ব্যর্থ হয় তারা অন্যের ঘাড়ে দোষ চাপাতে থাকে। তারা কখনো নিজের মনোবল দ্বারা এগিয়ে যেতে জানে না। খুবই ভালো লেগেছে আপনার চিন্তাধারা আমার মত দেখে। আপনি ভেরিফাইড হয়েছেন দেখে আমি অনেক খুশি হয়েছিলাম। আশা করবো আপনি আপনার গতিতে এগিয়ে যাবেন।

 2 months ago 

সাবলীল ভাষায় মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাইয়া

 2 months ago 

এমন মানুষ অনেক আছে যারা সবসময় অন‍্যের উপর দোষ চাপিয়ে দেয়। নিজের উপর কোন দোষ নিতে চাই না। ব‍্যাপার টা বেশ লজ্জা'জনক। এক্ষেত্রে আমি কোন কাজে যদি ব‍্যর্থ হয় তাহলে কখনোই অন‍্যের উপর বা পরিস্থিতির উপর দোষ দেয় না। কারণ আমি জানি দোষটা আমার। কাজটা করতে আমি নিজেই ব‍্যর্থ হয়েছি। বেশ সুন্দর লিখেছেন আপনি।

Posted using SteemPro Mobile

 2 months ago 

হ্যাঁ এইজন্য আমাদের নিজের দোষটা আগে বুঝতে হবে।

 2 months ago 

খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। আপনার কাছ থেকে এই পোস্টটি পড়ে অনেকটা ভালো লাগলো৷ আসলে এমন অনেক মানুষ আছে যারা কাজের ক্ষেত্রে কোন কাজেই লাগে না অথচ তারা অজুহাত খুজতে ব্যস্ত। এই অজুহাত দিতে দিতে তারা একটা সময়ে এতটাই অলস হয়ে যায় যে তারা যে কোন কাজে অযুহাতের আশ্রয় নিতে চায়৷ ঠিক সেরকমই কিছু সুন্দর কথা আপনার আপনি এই পোস্টের মধ্যে ফুটিয়ে তুলেছেন৷ অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

যথার্থ মন্তব্য করেছেন আপনি

 2 months ago 

স্বাগতম আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 65156.13
ETH 3530.38
USDT 1.00
SBD 2.48