স্বরচিত একগুচ্ছ অনু কবিতা

in আমার বাংলা ব্লগ2 months ago


আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগে সকলকে স্বাগতম



কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম একগুচ্ছ অনু কবিতা নিয়ে। আমি আমার ডেইলি পোস্ট করার রুটিন মোতাবেক আজকে উপস্থিত হলাম কবিতা নিয়ে। আপনাদের দেখাদেখি কবিতা লেখার ভালো লাগা সৃষ্টি হয়েছে আমার। এখন বুঝতে পারি কবিতা সত্যি মনের কথা বলে। মাঝে মাঝে মনের অনুভূতি প্রকাশ হয় কবিতার মাধ্যমে আবার ভালোলাগা মন্দল লাগা বিষয়গুলো প্রকাশ করা যায় কবিতার মাধ্যমে। আর ঠিক তেমনি বিভিন্ন অনুভূতি থেকে লেখার চেষ্টা করি। আজকেও সকাল থেকে মাঝেমধ্যে চেষ্টা করতে করতে এ পর্যন্ত একটা ছোট ছোট কবিতা লেখা সম্পন্ন করেছি। চলুন কবিতা গুলো আবৃত্তি করি।


Picsart_24-07-04_23-08-10-635.jpg

Photo editing by PicsArt app

Photography device: Infinix hot 11s


এক নম্বর অনু কবিতা

কি করে বুঝাবো তারে মনের পাগলামি

মন প্রাণ উজাড় করে ভালোবেসেছি আমি

বোঝেনা সে মনের কথা নেই না মনের খবর
পবিত্র এক ভালবাসার দিয়ে গেছে কবর।

হয়ে গেছে পাষান হৃদয় আমায় ভুলে সে
এত সুন্দর ভালোবাসায় আঘাত করলো কে?


দুই নম্বর অনু কবিতা

জীবনটা যেন আজ জলে ফোটা পদ্মের মত

নেই সেই আবেগ অনুভূতি মনের টান।

কোন এক ঝড়ে হারিয়ে দিয়েছে মনের স্বপ্ন
রেখে গেছে বুক ভরা শুধু অভিমান।

ফুল যখন কলি হয়ে জলেতে ভাসে
হাতে পাওয়ার প্রত্যাশায় অনেকে আসে।

জলের ভয়ে ব্যর্থ হয়ে অনেকেই হয় হতাশ
সর্বোপরি ভালোবেসে ফেলে দীর্ঘশ্বাস।

মেয়াদোত্তীর্ণ পদ্মের কথা কেবা মনে রাখে
লোক চক্ষুর আড়াল হতে জলে ডুবে থাকে।


তিন নম্বর অনু কবিতা

শুধু ভুল হয়ে যাই তোমার ভালবাসায়

গভীর ভালবাসতে গিয়ে দুরে সরে যায়।

তুমি যে আমার নেই আগে বুঝি নাই
নতুন করে ভালবেসে আজ হৃদয় কে কাঁদায়।

যন্ত্রণার এক পাহাড় গড়ে হৃদয়টা সাজায়
তিলে তিলে গড়া প্রেমের বাগানটা অচিরে হারায়।


চার নম্বর অনু কবিতা

মনে ধরেছে তোমার কথাগুলো তাই

মনে দিয়েছি ঠায়

মনে মনে মিল হয়ে গেলে
প্রেম ভালোবাসা হয়ে যায়।

টুকে রেখেছি তোমার নামটা
আমার হৃদয় খাতায়।

দেখেছি তোমার নয়ন ভরে
কোন নির্জনতায়।

তোমার ওই হাসি মুখোমুখটা
এখনো আমাকে ভাবায়।

ভালবাসি সত্যি অনেক বেশি
এভাবেই ভালবেস আমায়।



PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png


কবিতাগুলো আবৃত্তি করার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

কবিতার সারমর্ম:



আমি প্রত্যেক বৃহস্পতিবার এ কবিতা লেখার চেষ্টা করি। কেন জানি আজকে কবিতা লেখার প্রতি তেমন টান ছিল না। তবুও চেষ্টা করলাম বিরহের আর প্রেমের কবিতা লিখতে। প্রতিদিনের কবিতা গুলোর মধ্যে অন্যরকম এক অনুভূতি জাগ্রত হয় এবং ছন্দ মিল এসে যায়। কিন্তু আজকে যেন মোটেও কবিতা লেখার প্রতি কোন অনুভূতি আসছিল না। তবুও চেষ্টা করলাম সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ছোট ছোট একটা কবিতা লিখতে। তেমন কোনো প্রেম বা বিরহ জীবনে নেই। শুধুমাত্র কবিতা লিখব এই আশায় লেখা। জানিনা কতটুকু সুন্দর ভাবে লিখতে পারলাম তবুও চেষ্টা করেছি দেখার জন্য। আশা করি আমার কবিতা গুলো ভালো লেগেছে আপনাদের।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png


আমার পরিচয়

আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।


2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 months ago 

আপনার অনু কবিতাগুলো আমার খুবই ভালো লাগে। অসাধারণ কিছু অনু কবিতা লিখেছেন, এই কবিতাগুলো পড়ে খুবই ভালো লাগলো।

 2 months ago 

একদম ঠিক কথা আপু। মনের কথাগুলো শেয়ার করা যায় কবিতার মাধম্যে। আর তাইতো আপনি চেষ্টা করে বেশ সুন্দর সুন্দর কিছু কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা প্রতিটি অনুকবিতা আমার কাছে দারুন লেগেছে। ধন্যবাদ এমন সুন্দর কিছু অনুকবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago (edited)

কবিতা মনের কথা বলে এটা যেমন সত্য, তেমনি সত্য আপনার কবিতার মর্ম কথাগুলো, আপনার প্রত্যেকটা কবিতা রোমান্টিকতায় গাঁথা এর সাথে কিছু বিরহের ও মিলন রয়েছে। এই দুই এর সংমিশ্রনে অনেক সুন্দর কিছু অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার প্রতিটি কবিতা আমার কাছে ভালো লেগেছে। তবে চার নাম্বার কবিতাটা আমার কাছে অনেকটা ভিন্ন মনে হয়েছে।

 2 months ago 

আমি কবিতা লিখতে পারি না। তবে কবিতা পড়তে ভালো লাগে। আপনার শেয়ার করা কবিতার লাইন গুলো খুবই ভালো ছিল। নিজের অনুভূতি যখন কেউ তুলে ধরে তখন অনেক বেশি ভালো লাগে। এটা ঠিক বলেছেন আপু কবিতার মাধ্যমে সবাই মনের কথা তুলে ধরে।

 2 months ago 

খুবই চমৎকারভাবে অনু কবিতা গুলো লিখেছেন আপু। আপনার লেখা অনু কবিতা গুলো পড়ে ভীষণ ভালো লাগলো। খুবই মাধুর্য দিয়ে কবিতাগুলো লিখেছেন। কবিতার লাইনগুলো বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64009.58
ETH 2760.74
USDT 1.00
SBD 2.65