লেভেল তিন হতে আমার অর্জন - by @jannatul01

in আমার বাংলা ব্লগ5 months ago


আসসালামু আলাইকুম


কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আমরা সকলেই জানি 'আমার বাংলা ব্লগ' কমিউনিটির এবিবি স্কুল আছে। যেখানে ব্লগ সম্পর্কে খুব সুন্দর শিক্ষা দেওয়া হয়। ইতোমধ্যে আমি লেবেল ৩ এর ক্লাসে মডারেটর @alsarzilsiam ভাইয়ার নিকট থেকে অনেক কিছু জানতেও শিখতে পেরেছি। প্রথমে লেভেল তিনের ক্লাস করি। এরপর ক্লাসের সিটগুলো বেশ ভালোভাবে পড়ি এবং খাতায় নোট করি। এ থেকে বেশ ধারণা অর্জন করি। এরপর মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করি, সেখানে উত্তীর্ণ হয়েছি শর্তসাপেক্ষে। আবারো তিনের ক্লাস একবার করতে হবে। কারণ মৌখিক দেওয়ার সময় আমি বেশ ভীতস্ত ছিলাম জানা জিনিস বলতেও মুখে আটকে যাচ্ছিল কথা। এমনটা কেন হচ্ছিল জানিনা। তবে ইনশাআল্লাহ এই বিষয়ে আমি ক্লিয়ার হয়ে গেছি। তাই পরীক্ষা দেওয়ার জন্য আপনাদের মাঝে উপস্থিত হয়েছি। আশা করি আমার পরীক্ষা উত্তর দেখে বুঝতে পারবেন। চলুন পরীক্ষার কাজ শুরু করি।

IMG_20240319_134349_191.jpg
Photography device: Infinix hot 11s



১। প্রশ্নঃ মার্কডাউন কি ?

উত্তরঃ মার্ক ডাউন হচ্ছে টেক্সট সুন্দর করে সাজানোর জন্য ফরম্যাট বা এক কথায় বলা যায় টেক্সট ফরম্যাট। মার্ক ডাউন এমন কিছু নির্দিষ্ট কোড, যার মাধ্যমে লেখাগুলো সুন্দরভাবে সাজানো যায়। একটি সুন্দর পোস্ট তৈরি করতে বিভিন্ন প্রকার মার্কডাউন ব্যবহার করে পোস্টটাকে নিজের মত করে উপস্থাপন করা যায়। তাই বলা যায় আমরা কোন একটি পোস্ট ক্রিয়েট করার সময় গুছিয়ে উপস্থাপন করার জন্য যে সমস্ত টেক্সট-ফরম্যাট ব্যবহার করি তাই মার্কডাউন।



২। প্রশ্নঃ মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তরঃ একটি ব্লগ পাঠকের দৃষ্টিনন্দন করতে, সুন্দর করে উপস্থাপন করতে বেশ কিছু টেক্সট ফরমেট ব্যবহার করতে হয়। আর এই টেক্সট ফরম্যাট গুলো একটি ব্লগকে সুন্দরভাবে উপস্থাপন করতে সহায়তা প্রদান করে থাকে। মার্ক ডাউনের মাধ্যমে টেক্সটগুলোকে দৃষ্টিনন্দনরূপে উপস্থাপন করা যায়। ব্লগের সুন্দর শ্রেণিবিন্যাস ও সৌন্দর্য সৃষ্টি করা যায়। তাই সুন্দর একটি কনটেন্ট তৈরি করতে,এই সমস্ত মার্ক ডাউন বা টেক্সট ফরমেট খুবই গুরুত্বপূর্ণ।

এ যেমন পোষ্টের লেখাগুলো একটু বাঁকা করতে ইতালিক মার্ক ডাউন ব্যবহার করা হয়। লেখাগুলো ঘন কালো করতে বোল্ড মার্ক ডাউন ব্যবহার করতে হয়। দুই সাইডের লেখার সুন্দর শ্রেণি বিন্যাস করতে বা সমান রাখতে জাস্টিফাই কোড ব্যবহার করতে হয়। লেখা উপরে বা নিচে আনতে সুপার স্ক্রিপ বা সাবস্ক্রিপ্ট কোড ব্যবহার করতে হয়। আর এরি মাধ্যমে খুব সুন্দর একটি পোস্ট ক্রিয়েট করা সম্ভব হয়। তাই সুন্দর একটি ব্লগ সৃষ্টি করতে অবশ্যই মার্ক ডাউনের গুরুত্ব অপরিসীম।



৩। প্রশ্নঃ পোষ্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায়?

উত্তরঃ টেক্সট শুরু করার পূর্বে চারটা স্পেস দিতে হবে। তাহলেই টেক্সটে ব্যবহার করা টেক্সট ফরমেট গুলো দৃশ্যমান থাকবে। যেমন:
<center>আমার বাংলা ব্লগ</center>

আউটপুট 👇


আমার বাংলা ব্লগ



৪। প্রশ্নঃ নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

উত্তরঃ ছবিতে দেখানো টেবিল যেভাবে তৈরি করা হয়েছে, তা নিচে উপস্থাপন করা হলো।


| User | Posts | Steem Power | 
|----|----|----|
| User1 | 10 | 500 |
| User2 | 20 | 1000 |

আউটপুট👇


UserPostsSteem Power
User110500
User2201000



৫। প্রশ্নঃ সোর্স উল্লেখ করার নিয়ম কি?

উত্তরঃ ছবির সোর্স উল্লেখ করতে হলে, প্রথমে থার্ড ব্রাকেট দিব এবং তার মধ্যে সোর্স লিখবো এরপর থার্ড ব্রাকেট ক্লোজ করে দেব। এরপর ফাস্ট ব্র্যাকেট দেব সেখানে স্থানের লিংক বসাবো তারপর ফাস্ট ব্র্যাকেট ক্লোজ করে দেব। তবে উভয় ক্ষেত্রে মাথায় রাখতে হবে কোন স্পেস থাকবে না। সোর্স উল্লেখ করার বিষয়টা দৃশ্যমান করে দেখানো হলো।
[সোর্স](জায়গার লিংক)



৬। প্রশ্নঃ বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তরঃ বৃহৎ হতে ক্ষুদ্র পর্যায়ের কোড গুলো ক্রমিক ভাবে দেখানো হলো।
# Header1
## Header2
### Header3
#### Header4
##### Header5
###### Header6

আউটপুট👇


Header1

Header2

Header3

Header4

Header5
Header6



৭। প্রশ্নঃ টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তরঃ টেক্সট জাস্টিফায় মার্ক ডাউন কোড হচ্ছে:
<div class="text-justify">আমার টেক্সট</div>



৮। প্রশ্নঃ কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তরঃ আমরা যখন কোন একটি বিষয় লিখব অবশ্যই সে বিষয়ে আমার জ্ঞান অভিজ্ঞতা ও সৃজনশীলতা থাকতে হবে। কারন আমরা যদি নির্দিষ্ট একটা বিষয়ের উপর সঠিক জ্ঞান অভিজ্ঞতা ও সৃজনশীল চিন্তাধারা না রেখে লিখি সেটা কনটেন্ট বলে গণ্য হবে না। কারণ সেই বিষয়ে তো আমার সঠিক ধারণাই নেই। তাই সঠিক একটি কন্টেন্ট তৈরি করতে হলে অবশ্যই আমাদের এই তিনটি বিষয়ে সজাগ থাকতে হবে। আমরা যখন কোন একটা বিষয়কে কেন্দ্র করে পোস্ট তৈরি করব তখন আমাদের সেই বিষয়ে সৃজনশীল চিন্তাধারা থাকতে হবে যেন নিজের মতো করে বিষয়টা উপস্থাপন করতে পারি। সে ঘটনা সম্পর্কে সঠিক জ্ঞান আমাদের থাকতে হবে এবং সেই বিষয়ের অভিজ্ঞতার আলোকেই আমাদের কনটেন্ট লিখতে হবে। তাই বলতে পারি একটি নির্দিষ্ট কনটেন্ট লিখার ক্ষেত্রে অবশ্যই জ্ঞান অভিজ্ঞতা ও সৃজনশীলতা জরুরী।



৯। প্রশ্নঃ কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন?

উত্তরঃ আমরা যখন কোন একটা বিষয়ের উপর পোস্ট ক্রিয়েট করব অবশ্যই সে বিষয়ে আমাদের সঠিক জ্ঞান থাকা প্রয়োজন। মানুষের মুখ থেকে শানার বিষয়ে আলাদা হয়ে থাকে এবং স্বচক্ষে দেখার বিষয় আলাদা হয়ে থাকে। ঠিক তেমনি একটা বিষয় এর উপর পূর্ণাঙ্গ ধারণা থাকলে সেই ধারণার আলোকে সঠিক কনটেন্ট তৈরি করা সম্ভব। আর এই জন্য কনটেন্ট তৈরি করতে নির্দিষ্ট বিষয়ের উপর সঠিক জ্ঞান থাকা একান্ত জরুরী। এতে পাঠক সমাজের দৃষ্টি আকর্ষণ হয়, পোষ্টের মান উন্নয়ন হয়ে থাকে, তাই মানুষ পড়তে পছন্দ করে। আর এর মাধ্যমে সুন্দর একটি কনটেন্ট তৈরি করা সম্ভব। তাই নির্দিষ্ট কোন বিষয়কে কেন্দ্র করে আমাদের একটি পোস্ট ক্রিয়েট করতে হলে অবশ্যই সে বিষয়ে আমাদের সঠিক জ্ঞান থাকা প্রয়োজন। এছাড়া ভালো কনটেন্ট আশা করা যায় না।



১০। প্রশ্নঃ ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন?

উত্তরঃ যিনি পোস্ট করেন তিনি অথর। আর যিনি ভোট প্রদান করেন তিনি কিউরেটর। একটি পোস্টে যত ভোট পড়ে ৭ দিন পর পে-আউট হয় তার ১০০% এর মধ্যে ৫০% অথর এবং ৫০% কিউরেটর পেয়ে থাকে। কিউরেটর শুধু এসপি পায়। তাই পোস্টে যেহেতু $৭ এর ভোট দেওয়া হয়েছে। তাই কিউরেটর হিসাবে কিউরেশন রেওয়ার্ড ৩.৫ [USD] পাব।



১১। প্রশ্নঃ সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তরঃ একটি পোস্ট এর সাত দিন পর পে-আউট হয়। পোষ্টের পর প্রথম পাঁচ মিনিট এবং সাত দিনের শেষের ১২ ঘণ্টা রেড জোন। এ সময়ে ভোট প্রদান করলে কিউরেশন রেওয়ার্ড লস হয়। তাই একটি পোস্ট করার ৫ মিনিট পর থেকে ভোট প্রদান করলে সর্বোচ্চ কিউরেশন পাওয়া সম্ভব। তাই চেষ্টা করতে হবে ভালো মানের পোস্টে ভোট প্রদান করতে আর পাঁচ মিনিটের পরে ভোট প্রদান করতে। অন্যান্য ভোটারদের আগে ভোট দিতে পারলে বেশি ভালো হয়, এতে সর্বোচ্চ রেওয়ার্ড নিশ্চিত হয়। তাই বেশি পাওয়ারফুল আইডির পোস্টে এবং উন্নত মানের পোস্টে ভোট প্রদান করতে হবে সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পেতে।



১২। প্রশ্নঃ নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

উত্তরঃ @Heroism কে ডেলিগেশন করার মধ্য দিয়ে বেশি আর্ন করতে পারব। কারণ ক্ষুদ্র পাওয়ার দিয়ে বেশি আর্ন করা সম্ভব নয়। সব সময় ভোট প্রদান করে বেড়ানো সম্ভব নয়। আর আমার মত ক্ষুদ্র ক্ষুদ্র পাওয়ার আলা আইডি থেকে যখন হিরোইজমে ডেলিগেশন করা হবে তখন হিরোইজম অনেক ক্ষমতার অধিকারী হবে। আর সেই ভোটিং সেন্টার খুঁজে খুঁজে ভালো পোস্টে ভোট দিবে। এই থেকে ভালো মানের রেওয়ার্ড অর্জন করবে,আর সে রেওয়ার্ড প্রত্যেক ডেলিগেশন কারীদের মাঝে বন্টন করে দিবে। আর এভাবে ডেলিগেশনের মধ্য দিয়ে বেশি উপার্জন করা সম্ভব। তাই এই ভোটিং পাওয়ার কেই ডেলিগেশন করা বেশ লাভজনক।


আমার পরিচয়

আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।

Sort:  
 5 months ago 

খুব সুন্দর পরীক্ষা দিয়েছেন আপনি। লেভেল তিন থেকে অনেক কিছু অর্জন করেছেন দেখছি। মৌখিক পরীক্ষা দিতে গেলে একটু সংকোচ মনে হয় আমারও হয়েছিল। সব ঠিক হয়ে গেছে। ভালো করে পড়তে থাকবেন প্রত্যেক লেভেলের সিটগুলো। আপনার জন্য শুভকামনা রইল।

 5 months ago (edited)

আমিতো জানা বিষয় ভুল করে ফেলেছিলাম বারবার।

 5 months ago 

আপনার পরীক্ষামূলক পোস্ট দেখে আমার অনেক ভালো লেগেছে। খুব সুন্দরভাবে গুছিয়ে লিখেছেন আপনি। প্রত্যেকটা বিষয়ে ভালোভাবে এনসার করেছেন দেখলাম। আশা করবো যেভাবে এগিয়ে যাবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 5 months ago 

আমি চেষ্টা করেছি যেমনটা বুঝেছি সেভাবে উত্তর দিতে।

 5 months ago 

লেবেল ৩ এর লিখিত পরীক্ষাটা খুব সুন্দর ভাবেই আপনি উপস্থাপন করেছেন। আসলে লেবেল থ্রি ক্লাস কমপ্লিট করলে আমার মনে হয় আমাদের পোস্ট কোয়ালিটি আরো বাড়বে। যাই হোক আপনার জন্য দোয়া রইল আপনার জন্য খুব দ্রুতই এগুলোর পার করে ভেরিফাইড হয়ে যেতে পারেন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ ছোট ভাই। এখানে অনেক কোড রয়েছে তো।

 5 months ago 

অভিনন্দন আপনাকে, আপনি লেভেল তিনের বিষয়গুলো সঠিক এবং সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছেন, আপনার পরবর্তী লেভেলের জন্য শুভকামনা রইল।

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া। অনেক খুশি হলাম। আমার জন্য দোয়া করবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41