লিচু সংরক্ষণের মুহূর্ত

in আমার বাংলা ব্লগ2 months ago


আসসালামু আলাইকুম
আমার বাংলা ব্লগে সকলকে স্বাগতম


কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য। আজকে আমি আপনাদের মাঝে লিচু সংরক্ষণের একটি মুহূর্ত শেয়ার করতে চলেছি। আপনারা জেনে খুশি হবেন যে আমাদের একটি ছোট লিচু গাছ ছিল। ঠিক আছে বেশ অনেক গুলো লিচু হয়েছিল এবার। আর সে লিচু সংরক্ষণ করেছিলাম কয়েকবার। তারে কিছু চিত্র আপনাদের মাঝে তুলে ধরবো আজকে।

GridArt_20240816_092417858.jpg

Photo Editing by college maker GridArt


আমাদের বাড়িতে দুইটা লিচু গাছ রয়েছে। লিচু গাছ গুলো কেমন বড় নয়। একটা লিচু গাছ রয়েছে আমাদের ঘরের সামনে। আর একটা লিচু গাছে রয়েছে রাস্তা থেকে বাড়ির দিকে নামতেই জমির মাঝে মাঝে অবস্থানে। তবে সেই গাছটা দেখতে খুবই সুন্দর। আমার ঘরের সামনে বা জানালার পাশের গাছটা দেখতে তেমন একটা ভালো নয়। মনে হয় যেন যখন তখন গাছটা রোগা হয়ে নষ্ট হয়ে যাচ্ছে যাচ্ছে। তবে গাছটির একটা নীতি রয়েছে প্রত্যেক বছর কম বেশি ফুল ধরে। কমবেশি লিচু ধরে। সে থেকে আমাদের খাওয়া হয়ে যায়। ঠিক এবারও সারা গাছব্যাপী অনেক লিচু এসেছিল। প্রথমে আমরা চেষ্টা করেছিলাম গাছটাকে সুন্দরভাবে নেট দিয়ে ঘেরাও করবো। কিন্তু পরবর্তীতে তা সম্ভব হয়নি। এজন্য বিভিন্ন পাখি দিনে রাতে খেয়ে যেত। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম ছোট গাছ অল্প কিছু রয়েছে দ্রুত সবগুলো পেরে ফেলব।

IMG_20240508_124236.jpg

IMG_20240511_100207.jpg

photography device: Huawei P30 Pro-40mp

[What 3 word's location](https://w3w.co/halves.controls.reactors)


মোবাইলের ক্যামেরা সেভাবে ফোকাস দিতে না পারায় ভালো ফটো ধারণ করতে পারি নাই। তবে যে মুহূর্তে ফটোগুলো ধারণ করেছিলাম তখন কিন্তু গাছে অনেক ছিল। তবে জায়গায় জায়গায় পাখিতে ইদুরে খেয়ে গেছে। তাই এমন ভাবে নষ্ট হয়ে যাওয়া দেখে আর আমরা থেমে থাকতে পারলাম না। কয়েকদিন ধরে একটু বেশি বেশি করে পাড়ার চেষ্টা করলাম আঙ্গোসি দিয়ে। আর ঠিক সেই মুহূর্তে এই চিত্রগুলো আমি ধারণ করেছিলাম। লিচু কিন্তু তখন বড় হয়েছে রওনা। সবে মাত্র টক অনুভূতি কমে মিষ্টি রূপ ধারণ করছে। কিন্তু এমন অবস্থায় দেখা গেল গাছের তিন ভাগের এক ভাগ শেষ হয়ে গেছে পাখি দ্বারা।

IMG_20240511_113607.jpg

IMG_20240511_113617.jpg

photography device: Huawei P30 Pro-40mp

[What 3 word's location](https://w3w.co/halves.controls.reactors)


আমরা অনেকে জানি লিচু গাছ থেকে সংরক্ষণ করতে হলে ডাল ভেঙে সংরক্ষণ করতে হয়। এতে নতুন করে ডাল জন্মায় এবং সেই নতুন ডালে আবারও পরবর্তী বছরে লিচু ধরে বেশি করে। তাই আমরা লিচু সংরক্ষণ করার মুহূর্তে ডাল টেনে হাতের কাছে নিয়ে ভেঙে ভেঙে সংরক্ষণ করছিলাম এবং পরে লিচুগুলো ছুড়িয়ে বাজার করা ব্যাগে রাখছিলাম। আর সেই সাথে সাথে একটা দুইটা করে মুখে দিতেছিলাম আমরা। গাছ থেকে সরাসরি ফল পেড়ে খাওয়ার মজা আলাদা। আর সেই জায়গায় যদি হয় লিচু তাহলে তো কথাই নেই।

IMG_20240511_113736.jpg

IMG_20240511_100852.jpg

photography device: Huawei P30 Pro-40mp

[What 3 word's location](https://w3w.co/halves.controls.reactors)


তাহলে আপনারা বুঝতে পারছেন কতটা আনন্দ-ভানো মুহূর্ত আর ভাললাগার মুহূর্ত ছিল লিচু সংরক্ষণের সময়টা। আর এভাবে বেশ কয়েকটা দিন লিচু সংরক্ষণ করেছিলাম। হয়তো অপুষ্ট মনে হচ্ছে। তবুও খেতে বেশ দারুন লেগেছিল। আর এভাবেই লিচু সংরক্ষণের মধ্য দিয়ে এবার ফলের মৌসুমটা বিভিন্ন ফল সংরক্ষণ করেছি আমাদের গাছ থেকে। আলহামদুলিল্লাহ আপনারা যেন খুশি হবেন যে আমাদের বাড়িতে বিভিন্ন প্রকার ফলের গাছ রয়েছে। তাই বাজার থেকে কিনে খাওয়ার প্রয়োজন হয় না কোন ফল। বিশেষ করে শুধু কমলা লেবু আঙ্গুর আপেল এই তিনটা জিনিসই কিনে খেতে হয়। তাছাড়া মোটামুটি খাওয়ার মত ফলগুলো সবই আছে।

IMG_20240511_101017.jpg

IMG_20240511_114250.jpg

IMG_20240511_114349.jpg

photography device: Huawei P30 Pro-40mp

[What 3 word's location](https://w3w.co/halves.controls.reactors)





PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png


সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ

ij42VfeLLLL7WCxzYedv2KU7aUqHk3RNyfwHxuumhaYnHGG1dsqAWnhgxDavkADTEGBJEwSdb572op7FjANMqWxnMxgRucn6JYEH18dx32zBsGYg8oAuC5Quz1do2uNbdFiF3z6Lk1Hw8qJ8jcr6SQ85SbvCaLy5VUwHxx3SRmPnXqteex2eVHV2cAzT5iwMRSwwYpQBkt5B8W7bPzGLjyAxm.gif


পোস্ট এর বিবরণ


বিষয়লিচু সংরক্ষণ
What3words LocationGangni-Meherpur
মোবাইলHuawei P30 Pro-40mp
ক্রেডিট@jannatul01
ব্লগারআমার বাংলা ব্লগ কমিউনিটি


আমার পরিচয়


আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর নার্সিং কোর্স করে বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 months ago 

আপনার একটা বিভিন্ন সবজি গাছের পাশাপাশি বিভিন্ন ধরনের ফলের গাছ রয়েছে দেখছি। লিচু আমার খুবই পছন্দের একটা ফল। আপনারা নিজেদের গাছ থেকে লিচু সংরক্ষণ করেছেন জেনে ভালো লাগলো। তবে লিচু গুলো দেখে মনে হচ্ছে এখনো পাকেনি। কাঁচা অবস্থাতেই সংরক্ষণ করেছেন? মুহূর্তগুলো শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last month 

না আপু উপযুক্ত সময় হতে হলে আরো দেড় মাস রাখতে হতো

 2 months ago 

এখন লিচু গাছ প্রায় সকলের বাড়ি বাড়ি রয়েছে। আপনাদের বাসায় লিচু গাছ রয়েছে, দেখে বেশ ভালো লাগলো আমার কাছে। আপনাদের গাছের লিচু গুলো দেখে মনে হচ্ছে বেশ মজাদার। আপনি খুবই সুন্দর করে আপনাদের গাছ থেকে লিচু সংগ্রহ করেছেন, এটা দেখে বেশ ভালো লাগলো। আসলে লিচু আমার অনেক বেশি প্রিয়।

 last month 

হ্যাঁ এই লিচুগুলো খুব সাধের

 2 months ago 

লিচু আমার খুবই পছন্দের একটি ফল।আজ আপনি সেই ফলটিকে সুন্দরভাবে সংরক্ষণ করার কিছু মুহূর্ত উপস্থাপন করেছেন আপু।সেই মুহূর্তগুলো দেখে খুবই ভালো লাগলো।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 2 months ago 

লিচু আমার খুব পছন্দের ফল। আপনার তরতাজা লিচু দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আসলে নিজের গাছের ফল সংরক্ষণ করার অনুভূতি অন্যরকম হয়ে থাকে। আপনি খুবই সুন্দর করে গাছ থেকে লিচু সংগ্রহ করেছে। ধন্যবাদ আপনাকে পোস্টটি শেয়ার করার জন্য।

 last month 

হ্যাঁ এটা আমিও খুব পছন্দ করি

 last month 

লিচু খেতে কম বেশি সবাই অনেক পছন্দ করে। তবে যাদের লিচু গাছ আছে তারা ইচ্ছে মতো মজা করে লিচু খেতে পারে। তবে এটি ঠিক লিচু নিতে ঢাল গুলো ভেঙে নিতে হয়। তাহলে পরের বছর নতুন পাতার মধ্যে বেশি লিচু ধরে। এবং আপনাদের বাড়িতে অনেক ধরনের ফল গাছ আছে যেন খুব ভালো লাগলো। অনেক সুন্দর করে লিচু সংরক্ষণের মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last month 

একদম ঠিক বলেছেন ভাইয়া

Saludos amigo.
Es un placer saludarte. No tenía conocimiento acerca de esta fruta, primera vez que la veo. Y por lo visto tiene mucho beneficios para nuestra salud.
Gracias por tu participación.

 last month 

আজ আপনি অনেক সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। লিচু আমার অনেক পছন্দের একটি ফল। আপনাদের গাছের লিচুগুলো দেখে আমার অনেক লোভ লাগছে। এতগুলা খেতে অনেক সুস্বাদু এবং তরতাজা দেখে বোঝা যাচ্ছে।আপনি খুব সুন্দর করে আপনাদের গাছের লিচু সংগ্রহ করেছেন দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ জানাচ্ছি আপনাকে।

 last month 

হ্যাঁ তখন আনন্দ ছিল অনেক।

 last month (edited)

আনন্দ তো হওয়ারি কথা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61039.43
ETH 2460.28
USDT 1.00
SBD 2.66