একই স্থান থেকে ধান লাগানো ও ধানের শীষ ফটোগ্রাফি করার অনুভূতি।

in আমার বাংলা ব্লগ2 months ago



আসসালামু আলাইকুম



কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য। বিভিন্ন প্রকার রেনডম ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করব। মনে করি, আমার এই ফটোগ্রাফি আপনাদের ভালো লাগবে। আজকে আমি আপনাদের মাঝে কৃষকের ফসলের মাঠে ধান লাগানোর দৃশ্য থেকে সেই জায়গার ধানের শীষ বের হওয়া পর্যন্ত ধারণ করা ফটো শেয়ার করব। আশা করি একই স্থানের এই অসাধারণ পরিবর্তন আপনাদের দেখতে ভালো লাগবে।


IMG_20240407_163422_9.jpg



আমরা সৌভাগ্যবান। কারণ আমাদের দেশের মাটি খুবই উর্বর। এমন উর্বর ফসলের জমি পৃথিবীর বুকে খুব কম দেশে রয়েছে। আমাদের দেশে কৃষকেরা বছরে দুই থেকে তিন প্রকার ফসল উৎপাদন করতে পারে একই জমি থেকে। ঠিক তেমনি আমি লক্ষ্য করে থাকি আমাদের পুকুর পাড়ে পাশে ধান ক্ষেত। একদিন বরশি দিয়ে মাছ ধরা উদ্দেশ্যে পুকুরে যাচ্ছিলাম। যাওয়ার সময় লক্ষ্য করলাম কৃষক ভাইয়েরা পুকুরপাড়ের পাশের জমিতে ধান লাগানোর জন্য জায়গা রেডি করছে। তখন মনে হল কিছুদিন আগেই ধান কাটা হল আবার ধান লাগানোর সময় চলে এসেছে।


IMG_20240124_122316_124.jpg

IMG_20240124_122408_798.jpg



পাশাপাশি আমাদের বেশ কয়েকটা পুকুর রয়েছে। আর যখন বরশি দিয়ে এক পুকুরে মাছ উঠল না আর এক পুকুরে মাছ ধরার জন্য আসলাম। এই মুহূর্তে লক্ষ্য করলাম কৃষক ভাইয়েরা ধানের চারা তুলে এনেছে, এবার সেই জমিগুলোতে ধান গাছ লাগানোর জন্য রেডি হয়েছে। এরপর আমি যতক্ষণ মাছ ধরতে থাকলাম ততক্ষণ দেখলাম তারা একের পর এক ধানের চারা লাগিয়ে চলছে। কৃষক ভাইদের এমন কৃষিকাজ আমার খুবই ভালো লাগে কারণ আমিও কৃষক ফ্যামিলির সন্তান। ছোট থেকে এমন অনেক দৃশ্য দেখেছি তবে এখন সুযোগ পেয়েছি ক্যামেরা বন্দী করতে। আরো ক্যামেরা বন্দি করতে ভালো লাগে আপনাদের মাঝে শেয়ার করতে পারি তাই। তবে যাই হোক মাছ ধরার পাশাপাশি একটি নিম গাছের নিচে দাঁড়িয়ে যখন রেস্ট নিছিলাম, এক পুকুর থেকে আরেক পুকুরে ছোটাছুটি করছিলাম তখন ফটো ধারণ করেছি।


IMG_20240124_130822_201.jpg

IMG_20240124_133125_611.jpg

IMG_20240124_133254_774.jpg



তবে ঠিক এভাবেই মাছ ধরার পাশাপাশি কয়েকদিন আমি সেখান থেকে ফটো ধারণ করেছি। লক্ষ্য করে দেখেছি দিন দিন ধানগুলোর বৃদ্ধি পাওয়া। একদিকে ধানের জমিতে ধান গাছ লাগানো হয়ে যায়, এরপরে কৃষক ভাইয়েরা সার দিতে থাকে, পানি দিতে থাকে, আগাছা দমন করতে থাকে। আর এভাবেই ধান গাছ বৃদ্ধি পেতে থাকে এমন একটি পর্যায়ে এসে গাছগুলো ঘন সবুজ হয়ে যায়,ফসলের মাঠ দেখতে বেশ ভালো লাগে।


IMG_20240129_175037_168.jpg



এখন ধানের মাঠগুলো দেখতে এতই মনমুগ্ধকর ঘন সবুজ, যারা উপস্থিত হয়েছেন এই ফসলের মাঠে তারাই বুঝবেন কতটা মন কেড়ে নেয়। আমি প্রথম থেকে এ পর্যন্ত এই একই স্থান লক্ষ্য করে আসছি এবং ভালো লাগে একই জায়গায় দাঁড়িয়ে ফটো ধারণ করতে। হয়তো প্রথম দিকের ফটো দেখলে বুঝতে পারবেন, এই ফটো আর সেই ফটো। একই স্থানের ফসল ফলানোর অপরূপ দৃশ্য।


IMG-20240407-WA0003.jpg

IMG-20240407-WA0004.jpg



আজকে সকাল থেকে আকাশের অবস্থা ভালো না। তাই অনেক কৃষক ভাইয়েরা তাদের ফসল নিয়ে বেশ চিন্তিত। কারণ লক্ষ্য করে দেখুন প্রতিটা ধান গাছে ধানের শীষ বের হয়েছে। এমন অবস্থায় যদি ঝড় বাতাস বা শিলা বৃষ্টি হয় তাহলে ব্যাপক ক্ষতি হবে। কারণ সেই থেকে কৃষক ভাইয়েরা কত পরিশ্রম করে এই পর্যন্ত তাদের ফসল আনতে পেরেছে। শেষ পর্যন্ত যদি এই সোনালী ফসল ঘরে না উঠাতে পারে তাহলে কতটা কষ্ট লাগে। তাই আমি সর্বসময় মনেপ্রাণে তাদের জন্য দোয়া কামনা করি। যেন কষ্টের ফসল সঠিকভাবে সবাই ঘরে তুলতে পারে।


IMG_20240407_163422_0.jpg


ধন্যবাদ সকলকে


পোস্ট এর বিবরণ


ফটোগ্রাফিফসলের মাঠ
স্থানগাংনী মেহেরপুর
লোকেশনজুগীরগোফা
মোবাইলInfinix Hot 11s
ক্রেডিট@jannatul01
ব্লগারআমার বাংলা ব্লগ কমিউনিটি


আমার পরিচয়



আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।

Sort:  
 2 months ago 

অনেক ভালো লাগলো চমৎকার এই ফসলের মাঠের চিত্র আমাদের মাঝে শেয়ার করতে দেখে। ফসলের মাঠ আমারও খুবই ভালো লাগে। আজকে আপনি আমাদের মাঝে পুকুরপাড়ের পাশের চিত্র সুন্দর ভাবে ধারণ করে দেখেছেন দেখে খুশি হলাম। কৃষকের ধান লাগানো থেকে শুরু করে ধানের শীষ হওয়া পর্যন্ত বেশ অনেকগুলো ফটো ধারণ করে রেখেছেন।

 2 months ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 2 months ago 

গ্রাম বাংলার প্রাকৃতিক সৌন্দর্য টা আমাদের মাঝে শেয়ার করার জন্য প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাতে চাই আপু। কৃষকেরা কিভাবে কষ্ট করে ফসল উৎপাদন করে তা আপনার এই পোষ্টের মাধ্যমে খুব সহজে দেখতে পেলাম। ধানগুলো যখন পেকে যাবে তখন এটা দেখতে আরো বেশি সুন্দর লাগবে।

 2 months ago 

খুব সুন্দর মন্তব্য করেছেন আপনি

 2 months ago 

দারুন একটা পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই পোস্ট দেখে খুবই ভালো লাগলো। বোঝাই যাচ্ছে আপনি অনেক দিন ধরেই এই ফটোগ্রাফি গুলো করছি, ধান গাছ লাগানো থেকে শুরু করে ধান গাছের শীষ আশা পর্যন্ত আপনি অনেকটা সময় অপেক্ষা করেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে চমৎকারভাবে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

এগুলো আমি ফটো করে রেখেছিলাম

 2 months ago 

আপনার এই পোস্টটি আমার কাছে বেশ ভালো লেগেছে। ধান লাগানো থেকে শুরু করে ধানের শীষ পর্যন্ত অপেক্ষা করেছেন ফটোগ্রাফি করার জন্য। প্রতিটি ফটোগ্রাফি বেশ ভালো হয়েছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 2 months ago 

হ্যাঁ আমি পুকুরে গেলে ফটো ধারণ করতাম

 2 months ago 

সবুজ ধানে যখন মাঠ ভরে থাকে তখন সে দৃশ্যটা দেখতে আসলেই অনেক ভালো লাগে। আপনি দেখছি মাছ ধরার ফাঁকেও কৃষকদেরকে নিবিড় ভাবে পর্যবেক্ষণ করেছেন। ধন্যবাদ আপনাকে এই চমৎকার পোস্টের জন্য।

 2 months ago 

কৃষকদের কাজ দেখতে আমার খুব ভালো লাগে ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66758.87
ETH 3484.13
USDT 1.00
SBD 3.17