স্বরচিত একগুচ্ছ অনু কবিতা

in আমার বাংলা ব্লগ3 months ago


আসসালামু আলাইকুম

আমার বাংলা ব্লগে সকলকে স্বাগতম



কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম একগুচ্ছ অনু কবিতা নিয়ে। কিছু কিছু মনের অনুভূতি থেকে থাকে যা প্রকাশ করা যায় না। সেই সমস্ত অনুভূতিগুলো ব্যক্ত করার প্রধান মাধ্যম হচ্ছে কবিতা। তাই দিনে দিনে আমিও যেন কবিতার প্রতি এক অন্যরকম ভালোলাগা খুঁজে পেয়েছি আপনাদের কবিতা লিখে দেখে। তাই এখন সুযোগ পেলে প্রত্যেক সপ্তাহে অনু কবিতা লেখার চেষ্টা করি। ঠিক সেভাবে আজকে বেশ সুন্দর অনুভূতি দিয়ে তিনটা কবিতা লিখেছি। আসুন আমার লেখা অনু কবিতাগুলো আবৃত্তি করি।


Picsart_24-06-06_21-25-28-747.jpg

Photo editing by PicsArt app

Photography device: Infinix hot 11s


এক নম্বর অনু কবিতা

আমার ভালো লাগে বৃষ্টিতে ভিজতে

সৃষ্টি সুখের উল্লাসে মেতে উঠতে।

ভালবাসি প্রাকৃতিক পরিবেশের নীরমল হাওয়া
সবকিছুর মাঝে তোমায় খুজে পাওয়া।

ভালবাসি আমি ফাগুনের পাতা ঝরা দিন
মন চায় উড়ে যায় দূর থেকে দূরে সীমাহীন।

উড়ে যেতে চাই দক্ষিণা হওয়ার সাথে
জীবনের এমন আনন্দমুখর সময় থেকো বন্ধু পাশে।


দুই নম্বর অনু কবিতা

চেয়ে দেখেছি গাছের ডালে বসে থাকা এক পাখি

নির্ঝুম নিরালায় বন্ধ তার দুটি আঁখি।

হয়তো কল্পনাতে সে তার প্রিয়জনকে নিয়ে ভাবছে
মনে মনে বলছে অনেক কথা।

সবুজের প্রান্তরে অরণ্যের বুকে আছে বেশ সুখে
নিরবে দুলছে তার গায়ের পালক, দুলছে একাকী।

এমন সুন্দর অনুভূতি সামনে রেখে কেমনে থেমে থাকি
আমিও বন্ধু হতে চাই তোমার কলিজায় পোষা পাখি।


তিন নম্বর অনু কবিতা

যেন এক উদ্ভট চিন্তা মাথায় এসে জমলো

কবে কখন কোন ব্যস্ততায় আমার ভালোবাসা কমলো।

কতটা কমে গেছে তোমার প্রতি আমার টান
কথায় কথায় যখন তখন তোমায় ডাকতাম বলে জান।

তবে এখন কেন এমন হয়ে গেলাম
দীর্ঘক্ষণ ভাবতে ভাবতে কিছুটা হলেও বুঝলাম।

ভালোবাসার মূল্যায়ন আমরা দিতে জানি না
দোহাই লাগে বন্ধু কখনো ভুল বুঝনা।

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png


কবিতাগুলো আবৃত্তি করার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif

সবশেষে কিছু কথা



আমি অনু কবিতা লেখা শেখার মধ্যে আমাদের ছোট ভাইয়া অর্থাৎ আপনাদের প্রিয় সুমন ভাই এর মুখে একটা কথা শুনেছি। সবকিছুর একটা নিয়ম শৃঙ্খলা রয়েছে, ঠিক তেমনি কবিতার নিয়ম-শৃঙ্খলা রয়েছে,যত নিয়ম শৃঙ্খলা মেনে কবিতা লেখা যায় তত সেই কবিতার মান উন্নয়ন থাকে। তবে তার প্রধান কথা হচ্ছে একজন মানুষ স্বাধীন মন মানসিকতা নিয়ে যদি অন্যের মাঝে মনের অনুভূতি কবিতা আকৃতিতে তুলে ধরতে পারে সেটাই বেস্ট কবিতা। তিনি আরো বলেন এমন কোন ভাবে লেখা যাবে না, যেটা কবিতার বিকৃতি হয়। তবে এমন ভাবে লেখা যাবে যেটা পাঠকের আনন্দ দিতে পারবে সুন্দর কবিতার রূপ নিবে। তবে সেক্ষেত্রে যে সম্পূর্ণ নিয়ম মানতে হবে তা কখনোই নয়। উনার এই কথা শোনার মধ্যে দিয়েই কিন্তু আমার কবিতা লেখার প্রতি বেশ ভালো লাগার সৃষ্টি হয়েছিল। আমাকে বলেছিল যখন যেমন অনুভূতি আসবে তখন সেভাবেই কবিতা লিখতে থাকবেন। দেখবেন যখন কবিতা সম্পর্কে ধারণা পেয়ে গেছেন তখন সঠিকভাবে কবিতা লেখাও শিখে গেছেন। প্রথমত সঠিক ভুলের মধ্য দিয়ে শুরু করুন। যাইহোক আজকে ঠিক সেভাবেই যেমন অনুভূতি মনের মধ্যে এসেছে সেভাবেই লেখার চেষ্টা করেছি। এখন আমার কবিতাগুলো কেমন হয়েছে সেগুলো যাচাই করার দায়িত্ব আপনাদের। এখানে আমার কোন বিরহ রাগ ক্ষোভ অতিরিক্ত ভালোবাসার এমন কোন অনুভূতি ছিল না। শুধু হঠাৎ যেমন অনুভূতি পেলাম সে ভাবেই লিখে ফেলেছি। সম্পূর্ণটাই হঠাৎ জ্ঞান অনুভূতি থেকে লেখা।

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png


আমার পরিচয়

আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।


2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 3 months ago 

আপনি আজ আমাদের মাঝে অনু কবিতা লিখে শেয়ার করেছেন ।কবিতার প্রতিটি চরণ বেশ ভালো লেগেছে আমার কাছ থেকে। এভাবেই এগিয়ে যান শুভকামনা রইল আপনার জন্য এবং আরো নতুন নতুন কবিতার আশায় রইলাম আপনার কাছ থেকে ধন্যবাদ।

 3 months ago 

দোয়া করবেন

 3 months ago 

আজ আপনি এক গুচ্ছ অনু কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার কবিতাগুলো পড়ে আমার খুব ভালো লেগেছে। প্রতিটি কবিতার চরণগুলো বেশ ছন্দের সাথে মিলিয়ে
লিখেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর অনু কবিতা গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 months ago 

চেষ্টা করেছি আপু সুন্দর ভাবে লেখার

 3 months ago 

এই ব্লগে থাকলে কবিতার প্রতি ভালোবাসা না জন্মে উপায় নাই। আমারও এই ব্লগে থেকেই কবিতার প্রতি ভালোবাসার জন্মেছে। যাই হোক আপু আজকে কিন্তু খুব সুন্দর কিছু অনু কবিতা লিখেছেন। এরকম ছোট ছোট অনু কবিতার মাধ্যমে মনের ভাব সুন্দর প্রকাশ করা যায়। আপনার শেষের কবিতাটি বেশি ভালো লেগেছে আমার কাছে।

 3 months ago 

একদম ঠিক বলেছেন আপনি।

 3 months ago 

বাহ্ দারুন একগুচ্ছ অণু কবিতা আপনি শেয়ার করেছেন আপু।কবিতা লেখার হাত আপনার বেশ ভালো।এভাবে চেষ্টা করলে আপনার থেকে আরো দারুন সব কবিতা দেখতে পারব আমরা।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 3 months ago 

হ্যাঁ আপু আমি চেষ্টা করি সব সময়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.027
BTC 59476.67
ETH 2299.07
USDT 1.00
SBD 2.48