পুকুর ও মাছ বিষয়ক রেনডম ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ4 months ago


আসসালামু আলাইকুম

কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য। বিভিন্ন প্রকার রেনডম ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করব। মনে করি, আমার এই ফটোগ্রাফি আপনাদের ভালো লাগবে। আপনারা আমার আজকের এই ব্লকের মধ্যে দেখতে পারবেন পুকুর বিষয়ক বেশ কিছু চিত্র। যেখানে পুকুরপাড়ের কলাবাগান,পুকুরে মাছ ধরার চিত্র, আর মাছের দৃশ্য। তাহলে চলুন শুরু করি।



কলা বাগানের আলোকচিত্র:


IMG_20231121_063641_9.jpg

IMG_20240114_101347_312.jpg

IMG_20231121_083428_046.jpg

IMG_20231121_083402_644.jpg



প্রাকৃতিক পরিবেশের মাঝে ঘোরাফেরা করতে কার না ভালো লাগে। বিশেষ প্রয়োজনে সুযোগ পেলে অথবা এমনিতে ঘুরতে যাওয়ার জন্য পুকুরপাড়ের বাগান গুলো দেখতে যাওয়া হয়। আর পুকুর পাড়ের বাগান গুলোর মধ্যে কলাবাগান অন্যতম। আমাদের এখানকার পুকুরের পাড় গুলো জুড়ে রয়েছে বিভিন্ন প্রকার কলার গাছ। কাঁচা রান্না করে খাওয়া কলা থেকে শুরু করে বিভিন্ন প্রকার পাকা কলা এখানে দেখতে পাওয়া যায়। ঠিক তেমনি মাঝেমধ্যে পুকুর পাড়ে উপস্থিত হয়ে থাকি বিভিন্ন প্রয়োজনে। আর ঠিক সেই সময়ে সুযোগ পেলেই মোবাইলে ধারণ করতাম এই ফটোগুলো। এখানে আপনারা দেখতে পাচ্ছেন খুব সুন্দর সুন্দর কলার ফটোগ্রাফি। এগুলো শুধু যে আমাদের নিজের পুকুর থেকে ধারণ করা তা কিন্তু নয়। পুকুরে যেতে বিভিন্ন কলা গাছ থেকে ধারণ করা হয়েছে। আশা করি ফটো গুলো দেখে আপনাদের ভালো লাগবে।



পুকুর পাড়ের আলোকচিত্র:


IMG_20231121_065521_5.jpg

IMG_20230404_183440_082.jpg

IMG_20231104_140428_2.jpg

IMG_20231104_140427_3.jpg



এ পর্যায়ে আপনারা দেখতে পাচ্ছেন পুকুরের মধ্যে, মাছের খাবার ভেজানো রয়েছে একটি নান্দার মধ্যে। সাধারণ মাছগুলোর জন্য ঠিক এভাবেই খাবারের ব্যবস্থা রাখা হয় পুকুরে। পাশাপাশি পুকুরের প্রোটেকশনের জন্য অনেক বাঁশ কুঞ্চি পুকুরে দিয়ে রাখতে হয়। আবার এরই পাশে দেখতে পাচ্ছেন পুকুরে মাছ ধরার সুন্দর চিত্র। জেলে ভাইয়েরা থেকে এভাবে মাছ ধরে থাকে। আর এই সমস্ত দৃশ্যগুলো ক্যামেরাবন্দি করতে ভালো লাগে। আমি যতটা জানি যারা বাসা বাড়িতে বিভিন্ন শহরে থাকে তারা খুব সহজে কিন্তু এগুলো উপভোগ করতে পারে না। তবে সেই দিক থেকে বলা যায় আমরা যথেষ্ট ভাগ্যবান। প্রাকৃতিক পরিবেশের বিভিন্ন কিছু খুব সহজেই উপভোগ করতে পারি ঠিক এভাবে। আর মাছ ধরতে দেখার মধ্যে তো অন্যরকম আনন্দ রয়েছে।



মাছের আলোকচিত্র:


IMG_20240309_145038_1.jpg

IMG_20240309_144933_0.jpg

IMG_20240309_144834_3.jpg

IMG_20240309_145102_8.jpg



এই মাছগুলা আমাদের পুকুর থেকে ধরা হয়েছিল। মাছ ধরার পর টিউবওয়েল পাড়ে ভালো করে ধুয়ে নেওয়া হয়। ঠিক ওই মুহূর্তে ধারণ করা হয়েছিল এ ফটোগুলো। এখানে দুই রকমের মাছ দেখতে পাচ্ছেন। তেলাপিয়া এবং জাপানি মাস রয়েছে এখানে। দুইটা মাছের ডিম বেশ ভালো লাগে। আর নিজে মাছ চাষ করে সেই মাছ খাওয়ার মজা আলাদা। আমাদের এখানে বেশিরভাগ জমিগুলো পুকুর আর পুকুর। তবে ওই সমস্ত পুকুর গুলোর সবচেয়ে জনপ্রিয় আর কমন মাছ তেলাপিয়া। পরবর্তীতে চেষ্টা করব আরো সুন্দর কিছু ফটো আপনাদের মাঝে ঠিক এভাবে শেয়ার করার।




ডিভাইসInfinix Hot 11s
ক্যাটাগরিপুকুর বিষয় রেনডম ফটোগ্রাফির
লোকেশনগাংনী- মেহেরপুর
ক্রেডিট@jannatul01


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


আমার পরিচয়

আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।

Sort:  
 4 months ago 

ঘোরাফেরা করতে আসলে সবাই অনেক ভালোবাসে। আপু আপনার করা ফটোগ্রাফি গুলো জাস্ট অসাধারণ হয়েছে। প্রতিটি ফটোগ্রাফি অনেক সুন্দর ভাবে আপনি বর্ণনা করেছেন। আপনাদের পুকুরের মাছ গুলো দেখতে সত্যি সুন্দর হয়েছে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 4 months ago 

আপনি একদম ঠিক বলেছেন

 4 months ago 

আসলেই আপু শহরে থাকার কারণে এই দৃশ্যগুলো কখনোই উপভোগ করা হয়নি। আপনার পোস্টে এই দৃশ্য গুলো দেখে ভালো লাগলো। পুকুরে যে মাছের জন্য এভাবে খাবারের ব্যবস্থা করা হয় এটা জানা ছিল। গাছের কলাগুলো খুবই ভালো লাগছে দেখতে। অনেকগুলো কলা হয়েছে দেখছি। ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো।

 4 months ago 

এই দিক থেকে এমনটা ভাগ্যবান

 4 months ago 

প্রাকৃতিক পরিবেশে ঘুরাফেরা করতে সবার কাছে খুব ভালো লাগে। তবে আজকে আপনি ভিন্ন রকম রেনডম ফটোগ্রাফি করেছেন। তবে আপনার ফটোগ্রাফি গুলো দেখে সত্যি অনেক ভালো লাগলো। পুকুরের তাজা মাছ এবং তাজা কলার ফটোগ্রাফি দেখে অন্যরকম ভালো লাগলো আমার কাছে। আপনার সবগুলো ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। এবং ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর করে বর্ণনা দিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 4 months ago 

আপনার ভালো লেগেছে জেনে খুশি হয়েছি

 4 months ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমার অনেক বেশি ভালো লেগেছে। সবথেকে বেশি ভালো লেগেছিল জেলেরা পানির মধ্যে জাল টানছিল এই ফটোগ্রাফিটা এবং তেলাপিয়া জাপানি মাছগুলোর ফটোগ্রাফিটাও আমার কাছে ভালো লেগেছে শুভকামনা রইল আপনার জন্য।

 4 months ago 

মাছ ধরলে আমি এই সমস্ত ফটো ধারণ করি। আমার খুবই ভালো লাগে মাছ ধরা দেখতে

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59410.96
ETH 2658.99
USDT 1.00
SBD 2.43