কিছুটা সময়ের জন্য পুকুরপাড়ের কলাবাগানে

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম


কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য। বিভিন্ন প্রকার রেনডম ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করব। মনে করি, আমার এই ফটোগ্রাফি আপনাদের ভালো লাগবে।

IMG_20240203_123321.jpg

মাঝেমধ্যে পরিবারের সবার সাথে পুকুরপাড়ে উপস্থিত হয়। আর পুকুর পাড়ে যেতে আরো অনেকের পুকুর রয়েছে যেখানে রয়েছে প্রাকৃতিক সৌন্দর্য। বিশেষ করে পুকুরপাড়ের কলাগাছ গুলো দেখতে অনেক ভালো লাগে। আর এই গাছের ছায়ায় স্থান দিয়েই নিজেদের পুকুরে যাওয়ার সুযোগ হয়। আমার বেশ ভালো লাগে পুকুরপাড়ের প্রাকৃতিক সৌন্দর্যের মাঝে কিছুটা সময় অতিবাহিত করতে। তাই আপনজনদের সাথে যখন পুকুরে সবজি উঠানোর জন্য বা মাছ ধরার জন্য যাই খুবই ভালো লাগে। ঠিক এখানে আমাদের মত আরো অনেকে ই তাদের পুকুরে যারা শাকসবজি উৎপাদন করে শাকসবজি উত্তোলন করতে বা তাদের স্বামী বা ছেলেরা মাছ ধরে সেই মুহূর্তে উপস্থিত হয়। তবে একটা বিষয় বেশি লক্ষ্য নিয়েও এখানে প্রায় পুকুরপাড়ে দুই রকমের কলাগাছ রয়েছে। এক পাকা কলা আর এক কাঁচা কলা। আমাদের পুকুরের ঠিক এমনই কলাগাছ রয়েছে।

IMG_20240203_123156.jpg

IMG_20240203_123314.jpg

IMG_20240203_123353.jpg

ভর দুপুরে পুকুর পাড়ে বেশ ভালো লাগে এমন কি স্মৃতি ভেসে আসে আমাদের ছোটবেলার। আমার বাবার গ্রামে অবশ্যই আমার পুকুর ছিল না শুধু রাস্তার পাশ দিয়ে একটা খাল রয়েছে। আর সেই খাল পার হয়ে আমাদের আমের বাগান। ভিন্নতা খুঁজে পায় অতীতের স্মৃতি আর বর্তমানের এই পুকুরপাড় দেখে। তবুও প্রায় দিন শাকসবজি উত্তোলন করতে যেতে হয় আমার। বাড়ি থেকে বেশি দূরে নয়। শুধু একটি বাগান পের হলেই প্রথমেই আমাদের পুকুর। তবুও স্বামীর সাথে অথবা জায়ের সাথে উপস্থিত হয় একসাথে শাকসবজি তোলার আনন্দ আলাদা থাকে। তবে ঐদিন শাকসবজি তোলার পূর্বে দেখলাম বেশ অনেকগুলো ছেলে-মেয়ে কুল গাছে কুল পাড়ছে। আর এই কুল গাছটা আমাদের এক মামা শ্বশুরের পুকুর পাড়ে।

IMG_20240203_123212.jpg

IMG_20240203_123512.jpg

ছোট ছোট অনেক ছেলে মেয়ে এসেছে কুলগাছে কুলপাড়তে কিন্তু এই মুহূর্তে কুল যেন খাওয়ার উপযুক্ত হয়নি। বাচ্চাদের এই স্কুল পড়ার ছলে খেলাধুলা দেখতে খুবই ভালো লাগছিল আমার। এমনিতেই ভাবতে ভাবতে আসছিলাম ছোটবেলার স্মৃতি এরপরে এদের দেখার পর আর যেন আমাদের পুকুর পাড়ে যেতে মন চাইছিল না। তারা কি বিষয় নিয়ে যেন ঝগড়া করছিল আমার খালি হাসি পাচ্ছিল এদের ঝগড়া দেখে। একটুকু একটু ছেলে মেয়ে কেবল কথা বের হয়েছে না কেন, তারা বাড়ি-বাগান ছেড়ে পুকুর পাড়ে এসেছে কুল পাড়াতে আবার তাদের মধ্যে ঝগড়া। আমার বেশ চিন্তা হচ্ছিল এরা যদি পুকুরে পড়ে যায় এদের দেখবে কে। তখন আমি ওদের বললাম এই কুলগাছ আমাদের, তোমরা কুল পাড়তে এসে ঝগড়া করছো কেন? কেউ আমার কথা শুনে ভয় পেলেও আবার কেউ ঝগড়া থামিয়ে দিল।

IMG_20240203_123429.jpg

IMG_20240203_123430.jpg

IMG_20240203_123435.jpg

IMG_20240203_123436.jpg

এরপর আমি ওদের ঝগড়া থামিয়ে দিলাম। বেশ ভালো লাগছিল সুন্দর এই মুহূর্তে বাচ্চাদের পেয়ে। আর এভাবেই পুকুর পাড়ে আনন্দ কোন কিছুটা মুহূর্ত অতিবাহিত করলাম। অতঃপর আমাদের সবজি বাগানে প্রবেশ করে সবজি উঠালাম। মাঝেমধ্যে ছোটদের এমন খেলাধুলা দেখে ঝগড়া দেখে যেন অতীতের সেই সোনালী দিন গুলো খুজে পাই আমি। তবে খুঁজে পায় না নিজেদের খেলার সাথীদের যে যার মত বিয়ে হয়ে বিভিন্ন গ্রামে চলে গেছে। আর এভাবে মানুষের জীবন।

IMG_20240203_123440.jpg

IMG_20240203_123441.jpg

IMG_20240203_123442_1.jpg


আমার পরিচয়

আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।


ধন্যবাদ সকলকে।

Sort:  
 5 months ago 

বাহ আপনি আজকে আমাদের মাঝে বেশ দারুন একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। আপনার পোষ্টের মাঝে এই জায়গাগুলো আমার বেশ চেনা চেনা মনে হয়। ছোট ছেলেমেয়েরা কোন পারতে গিয়ে তারা নিজেদের মধ্যে ঝগড়া করছে এটা আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম। পুকুরপাড়ের কলাগুলো বেশ বড় হয়েছে দেখে বেশ ভালো লাগলো। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এটা আমাদের পুকুরের পাশে চাচাদের পুকুর।

 5 months ago 

পুকুর পাড়ে দারুন সময় অতিবাহিত করেছেন। গরমের সময় এরকম জায়গায় আড্ডা দেওয়ার মজাই আলাদা । তাছাড়া কলার বাগান পুকুরের পাড়ে অনেক সুন্দর লাগছে সব মিলিয়ে আপনার উপভোগ্য মুহূর্তগুলো আমাদের সাথে শেয়ার করলেন আমরাও উপভোগ করে নিলাম।

Posted using SteemPro Mobile

 4 months ago 

হ্যাঁ ঠিক বলেছেন আপনি

 5 months ago 

বেশ সুন্দর কিছুটা সময় অতিবাহিত করেছেন তাহলে ৷ আসলে গরমের সময় এই জায়গায় গুলো সময় কাটতে বেশ ভালো লাগে ৷ আর ছোট বাচ্চাদের খুনসুটি দেখতেও কিন্তু ভীষণ ভালো লাগে ৷ যাই হোক সব মিলিয়ে দারুণ কিছু মুহূর্ত অতিবাহিত করেছেন জেনে খুবই ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে ,আপনার কাটানো সুন্দর মুহূর্ত গুলো আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য ৷

Posted using SteemPro Mobile

 4 months ago 

ওদের আনন্দ দেখে আমারও ভালো লেগেছিল।

 5 months ago 

পুকুরপাড়ের কলাবাগানে বেশ সুন্দর মুহূর্ত বিবাহিত করেছেন। ছোট ছেলে মেয়েরা বড়ই গাছের নিচে থেকে বড়ই কুড়িয়ে নিচ্ছে এই দৃশ্য সত্যি বেশ অসাধারণ। এতো সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ‌।

 4 months ago 

ছোট ছেলে মেয়েদের জন্য আরও ভালো লেগেছিল আমার।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58752.84
ETH 3153.55
USDT 1.00
SBD 2.44