পাতি হাঁসের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ26 days ago


আসসালামু আলাইকুম
আমার বাংলা ব্লগে সকলকে স্বাগতম

পাতি হাঁসের ফটোগ্রাফি


কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য। গৃহপালিত পশু পাখির প্রতি আমাদের রয়েছে অন্যরকম ভালোলাগা ও ভালোবাসা। আর সে ভালোলাগাও ভালোবাসার পোষা প্রাণীদের ফটোগ্রাফি ধারন করতে আমার খুবই ভালো লাগে। ঠিক তেমনি পাতিহাঁসের সুন্দর ফটোগ্রাফি নিয়ে আমার আজকের পোস্ট। আশা করব আপনাদের অনেক অনেক ভালো লাগবে আমার এ পাতিহাঁসের ফটোগ্রাফি মুলক পোস্টটা।

GridArt_20240713_111243159.jpg

photo editing by college maker gridArt app


গৃহপালিত পশু পাখির মধ্যে পাতি হাঁস আমি খুবই বেশি পছন্দ করে থাকি। তাই আমি অনেক পাতি হাঁস পুষতে চাই। এর আগে বেশ পাতি হাঁস প্রস্তাব এখন আর তেমন একটা না হলেও এখনো তার প্রতি ভালো ব্যবহার হয়ে গেছে আমার। সবচেয়ে বেশি ভালো লাগে পাতি হাঁসগুলো খাওয়া-দাওয়া শেষ করে যখন ঘর থেকে বের হয়ে যায় এবং পুকুরের দিকে উপস্থিত হয় দলবদ্ধ ভাবে। এই দৃশ্যগুলো আমার কাছে আরও বেশি ভালো লাগে। কারণ এর আগে দীর্ঘ অনেক বছর ধরে আমি পাতি হাঁস পুষেছি তাদের ভালোলাগা অন্যরকম ছিল। ঠিক তেমনি আজকে পুকুর পাড়ে সবজি তুলতে যাওয়ার মুহূর্তে এমন পাতি হাঁসের দৃশ্য চোখে পড়ল। দেখলাম বেশ অনেকগুলো পাতিহাঁস রাস্তার এক পাশে দাঁড়িয়ে রয়েছে। হঠাৎ তখনই মনে পড়লো যদি এদের ফটো ধারণ করি তাহলে খুবই ভালো লাগবে এবং আপনাদের দেখানোর সুযোগ পাবো। তাই সেই মুহূর্তে আমি মোবাইলের ক্যামেরা অন করলাম।

IMG_20240713_080214.jpg

IMG_20240713_080208_2.jpg

IMG_20240713_080203_1.jpg


এরপর কিছু পাতি হাঁস লক্ষ্য করে দেখলাম পুকুরের পানের মধ্যে ভেসে বেড়াচ্ছে। তাদের এমন ভাসমান দৃশ্য যেন আরও মন ছুঁয়ে যায়। একসাথে দলবদ্ধভাবে যখন সারি সারি পুকুরে ভেসে বেড়ায় পাতি হাঁসগুলো তখন আরো সৌন্দর্য ফুটে ওঠে। বেশি ভালো লাগার সৃষ্টি হয় তার পেছনে আরো কিছু কারণ রয়েছে যেমন পাতি হাঁসগুলো এক একটা দেখতে এক এক কালারের। এজন্য যেন আরো ফটোগুলো সুন্দর হয়। পুকুরে যখন পাতি হাঁস গুলো ডুব মারে খেলা করে পুকুরের নিচ থেকে শামুক ঝিনুক তুলে খায় এই মুহূর্তটা আরো ভালো লাগার। প্রচন্ড গরমের মুহূর্তে যখন আমরা আমাদের পুকুর পাড়ে বসে থাকতাম তখন ঠিক এমনই দৃশ্য গুলো দেখতাম কিন্তু তখন মনে থাকতো না যে ভিডিও ধারণ করে আপনাদের মাঝে শেয়ার করি। তবে ইদানিং এ বিষয়গুলো মাথায় আসায়, আপনাদের মাঝে ফটো ধারণ করে দেখানোর সুযোগ মিলেছে।

IMG_20240713_080132.jpg

IMG_20240713_080125.jpg

IMG_20240713_080116.jpg


এ মুহূর্তে আপনারা দেখতে পাচ্ছেন সারী বদ্ধ ভাবে দাঁড়িয়ে রয়েছে অনেকগুলো পাতিহাঁস। একটি পুকুর পাড়ে আম গাছের তলে এগুলো দাঁড়িয়ে রয়েছে। আমি যখন এদের পাশ দিয়ে চলছিলাম তখন পাতিহাঁস গুলো ডেকে উঠেছিল। অনেকদিন পর আমার নিজের হাতে পোষা পাখি হাসির কথা মনে পড়ল এদের এই ডাক শুনে এবং চলাচল দেখে। এমন একটা সময় ছিল আমার পাতি হাঁসের ঘরে ঘুম থেকে উঠে তাকালেই দশ বারোটা করে ডিম থাকতো। কত যে ভালোলাগা সেই মুহূর্তগুলো অনেকদিন সেভাবে আর পোষা হয় না তাই মিস করি সেই দিনগুলো। আমাদের একটি ছোট্ট করে ইট দিয়ে তৈরি করা পাতি হাঁসের ঘর ছিল। এখন অবশ্য সেই ঘরটা আর নেই। তবে খুব শীঘ্রই ইটের সুন্দর একটি পাতি হাঁসের ঘর তৈরি করব ঘরের পাশে। এ পাতি হাঁস গুলো দেখে আরো কিছু কথা মনে পড়ে গেল,ছোটবেলায় পাতি হাঁসের ডিম কুড়িয়ে পেতাম পুকুরপাড়ে।

IMG_20240713_080104.jpg

IMG_20240713_080057.jpg

IMG_20240713_080047_2.jpg


এমন দলবদ্ধ ভাবে চলাচলের মুহূর্তে অনেক সময় অনেক পাতি হাঁসের ডিম পাড়ে। বেশ কিছুদিন আগে আমিও ঠিক তেমন একটা দেখেছিলাম। তবে যাই হোক পাতিহাঁস গুলো দেখে অনেক ভালো লাগছিল। কিছুদিন আগে এমনভাবে উপরে বসে থাকতে দেখেছিলাম অনেকগুলো পাতি হাঁসের আর হঠাৎ করে দূর থেকে একটি কুকুর দৌড়ে এসে তাদের প্রতি আক্রমণ করল আর পাতি হাঁসগুলো দৌড়ে পুকুরের ভেতরে নেমে পড়ল। পাতি হাঁস পুকুরের চরাই করে এটা কিন্তু তাদের জন্য বেশ ভালো একটা দিক। কুকুর বিড়ালে তাদের আক্রমণ করলে খুব সহজেই তারা নিজেদের সেভ করতে পারে পানির মধ্যে নেমে পড়ে। যাইহোক আজকের সকালে তাদের এই একত্রে পুকুর পাড়ে দাঁড়িয়ে থাকা দেখে অনেক ভালো লাগছিল। হয়তো বেশ কয়েকটা বাড়ির পাতিহাঁস হতে পারে। তবে তাদের মধ্যে এত সুন্দর মিল,সবাই একসাথে এসে এক জায়গায় মিলিত হয়েছে দেখেই যেন মন ভরে গেল।

IMG_20240713_080038.jpg

IMG_20240713_080033.jpg


PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png


ডিভাইসHuawei P30 Pro-40mp
বিষয়পাতিহাঁস
লোকেশনগাংনী- মেহেরপুর
ক্রেডিট@jannatul01
দেশবাংলাদেশ ‌


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


আমার পরিচয়

আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।


2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

6VvuHGsoU2QBt9MXeXNdDuyd4Bmd63j7zJymDTWgdcJjo1NfxyQcRUrHnbvGAuDxuMioMRjoG74XpZyTRDsUp566Bu2ZZHRsryAWmeAqnTe9T6zT4X1bZ8DTXHHYrr.png

Sort:  
 26 days ago 

শাড়ি বদ্ধ ভাবে চলতে চলতে পাতিহাঁস গুলো ডিম দেয়,এটা শুনে অবাক হয়ে গেলাম। যদিও পাতিহাঁস সম্পর্কে আমার কোন ধারণা নেই।
তবে আপনার ফটোগ্রাফি গুলো এবং বর্ণনাগুলো দারুন হয়েছে। এটা বলতে পারি। 💞

 26 days ago 

অনেক সময় ডিম পাড়ার প্রয়োজন হলে নিকটে যেকোনো জায়গায় বসে পড়ে ডিম পাড়ে।

 26 days ago 

ছোটবেলায় দেখতাম গ্রামের বাড়িতে আমার দাদি পাতি হাঁস পালতো।কিন্তু এখন আর দেখা যায় না। অনেকদিন পর আজকে আপনার পোষ্টের মাধ্যমে গ্রাম বাংলার পুকুরে পাতি হাঁসের দলবদ্ধ ভাবে ঘুরে বেড়ানোর দৃশ্য দেখতে পেলাম।আপনার এই পোষ্টের মাধ্যমে জানতে পারলাম আপনিও পাতি হাঁস পালতেন।যাই হোক ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটি পোস্ট এত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 22 days ago 

সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 26 days ago 

গ্ৰাম এলাকা গুলোর মধ্যে এই রকম হাস গুলো দেখা যায়।গ্ৰামের অনেকেই আছেন যারা এই হাস গুলো লালন পালন করে জীবিকা নির্বাহ করে থাকে। আপনি দেখছি আজকে বেশ কয়েকটি কালারের পাতি হাসের ফটোগ্রাফী আমাদের মাঝে শেয়ার করেছেন। এক সাথে বেশ কয়েকটি কালারের হাস দেখতে পেরে বেশ ভালো লাগছে আমার কাছে।

 22 days ago 

অনেক সুন্দর ভাবে মন্তব্য করেছেন।

 26 days ago 

দারুন ফটোগ্রাফি ক্যাপচার করেছেন আপু। পাতি হাঁসের ফটোগ্রাফি দেখে খুবই ভালো লাগলো। দলবদ্ধ হয়ে তারা খুব সুন্দর ভাবে থাকে। এই জিনিসটা আমার কাছে ভীষণ ভালো লাগে। আসলেই তাদের এক জায়গায় মিলিত ‌হতে দেখলে খুবই ভালো লাগে। চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 22 days ago 

একদম ঠিক বলেছেন আপনি

 26 days ago 

একসাথে অনেকগুলো পাতি হাঁস দেখলে নিজের কাছে ভালো লাগে। আজকে আপনি খুব সুন্দর করে পাতিহাঁসের ফটোগ্রাফি করেছেন। তবে আমাদের এইদিকেও মানুষ পাতি হাঁস লালন পালন করে। এই হাঁসগুলো পুকুরে বা বাড়ির পাশে জমিতে থাকে। যদিও বর্ষাকালে হাঁসগুলো দূর-দূরান্ত যায়। যাইহোক পুকুরপাড়ে সবজি আনতে গিয়ে খুব চমৎকারভাবে পাতি হাঁসের ফটোগ্রাফি করেছেন। ধন্যবাদ এত সুন্দর করে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 22 days ago 

হ্যাঁ ভাইয়া বাড়ি থেকে অনেক দূরে যায়।

 26 days ago 

গ্রামের পরিবেশে একটা জিনিস আমার খুব ভালো লাগে তা হচ্ছে পশুপাখি পালন করা। পশুপাখি পালন করে যেমন লাভবান হওয়া যায় তেমনি প্রয়োজন মত খাওয়া দাওয়া করা যায়। একদিকে অতিরিক্ত পালিত পশুপাখি বিক্রি করে অনেক টাকা পাওয়া যায়। আবার অন্যদিকে ফ্রেশ খাবার খাওয়া যায়। অনেক ভালো লাগছে আপু আপনার শেয়ার করা পাতি হাঁসের ফটোগ্রাফি গুলো।

 22 days ago 

ঠিক বলেছেন আপু

 26 days ago 

আপনার এই পোস্ট দেখে আমার কাছে খুবই ভালো লাগলো আপু। এই হাঁস যখন পানির মধ্যে সাঁতার কাটতে শুরু করে তখন এগুলো দেখতে খুবই সুন্দর দেখায়। গ্রাম অঞ্চলে বসবাস করার কারণে এই হাঁসের পানির মধ্যে সাঁতার কাটা আমি অনেকবার দেখেছি।

 22 days ago 

একদম ঠিক বলেছেন

 25 days ago 

আপনার পাতি হাঁস পোষার অনেক শখ এবং আপনি পাতি হাঁস পুষতেন জেনে ভালো লাগলো আপু। পুকুরপাড়ে সবজি তুলতে যাওয়ার সময় পাতি হাঁস দেখে আপনি ফটোগ্রাফি করেছেন সুন্দর সুন্দর এবং তা আমাদের সঙ্গে ভাগ করে নিয়েছেন। পাতিহাঁস গুলো খুব চমৎকার লাগছে। ধন্যবাদ আপনাকে পাতি হাঁসের ফটোগ্রাফিও কিছু অনুভূতি আমাদের সঙ্গে ভাগ করে নেয়ার জন্য।

 22 days ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট পড়ার জন্য

 25 days ago 

পাতি হাঁসের বেশ দারুন দারুন ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। পাতি হাঁস গুলো দেখতে খুবই সুন্দর লাগছে এমনিতে পাতি হাঁস সুন্দর একটা গৃহীত পালিত প্রাণী। সাদা পাতে হাঁস গুলো দেখতে খুবই সুন্দর লাগে। একটা ফটোগ্রাফির ভিতরে একটি সাদা রাজ হাঁসও দেখতে পারছি। সব মিলিয়ে অনেক সুন্দর ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপু।

 22 days ago 

হ্যাঁ, সবাই একসাথে বন্ধু বান্ধবী

 22 days ago 

ওহ আচ্ছা বুঝতে পারছি ব্যাপারটা দারুন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57276.13
ETH 2437.84
USDT 1.00
SBD 2.39