লেভেল-২ হতে আমার অর্জন By @jannatul01

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম


কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে যুক্ত হয়েছি কমিউনিটিতে। আজকে আমি আপনাদের মাঝে উপস্থিত হলাম লেভেল ২ হতে আমি যা অর্জন করেছি সেই বিষয়ে লিখিত পোস্ট নিয়ে। আমার বাংলা ব্লগ কমিউনিটির দ্বিতীয় ক্লাসে মডারেটর দাদা অনেক সুন্দর করে আমাদের বুঝিয়েছেন আইডির কী নিরাপত্তা, কিভাবে পাওয়ার আপ করতে হয় ডেলিগেশন করতে হয়, নিজের ওয়ালেটকে নিয়ন্ত্রণ করতে হয় ইত্যাদি। পাশাপাশি শীট পড়ে আর হাতে কলমে যা বুঝেছি সব মিলেই আপনাদের মাঝে পরীক্ষা দিতে উপস্থিত হলাম। চলুন শুরু করি।

Picsart_24-02-26_11-06-31-693.jpg

১। প্রশ্নঃ Posting key এর কাজ কি ?

উত্তরঃ পোস্টিং কী (key) এর কাজ হচ্ছে পোস্ট সংক্রান্ত। যেমন: পোস্ট করা, কমেন্ট করা, রিস্টেম করা বা শেয়ার করা, আপ ভোট দেওয়া, ডাউনভোট দেওয়া, ফলো করা, আনফলো করা ইত্যাদি। তাই বলতে পারি পোস্ট সংক্রান্ত কাজের জন্য আমরা যেই কী ব্যবহার করি তাকে পোস্টিং কি বলে। এই কী তেমন সেনসিটিভ নয়, ভুলক্রমে কোন হ্যাকার যদি এই কী টা পেয়ে যায় সে বেশি ক্ষতি করতে পারবে না। হয়তো পোস্ট কমেন্ট ভোট নিয়ে সমস্যা সৃষ্টি করতে পারে, তাই নিজের সাধ্যমত সেভে রাখতে হবে।
পোস্টিং কী এর কাজ সমূহ:
  • এই কী এর মাধ্যমে পোস্ট ও কমেন্ট করা যায়।
  • পোষ্টের মধ্যে ভুল ত্রুটি থাকলে সংশোধন করা যায়।
  • কমেন্টে ভুল থাকলে কমেন্ট সংশোধন করা যায়।
  • কোন পোস্ট ভাল লাগলে শেয়ার করা যায়।
  • এই কী এর মাধ্যমে আপ ভোট ডাউন ভোট দেওয়া সম্ভব। তবে ডাউন ভোট দেওয়া আমার বাংলা ব্লগ থেকে নিষিদ্ধ।
  • কোন আইডি ফলো অথবা আনফলো করা সম্ভব।
  • অপ্রয়োজনীয় একাউন্ট সমূহ মিউট করা সম্ভব।

২। প্রশ্নঃ Active key এর কাজ কি ?

উত্তরঃ ওয়ালেট সংক্রান্ত কাজ অর্থাৎ Steem বা SBD ট্রান্সফার ও এক্সচেঞ্জ করতে যেই কী ব্যবহার করা হয় তাকে Active key বলে। এটা বেশ সেনসিটিভ একটা কী, যদি কোন হ্যাকার এই কী পেয়ে যায় তাহলে খুব সহজেই ওয়ালেট ফাঁকা করে দিতে পারে। তাই আমাদের খুব সাবধানতার সাথে এই কী ব্যবহার করতে হবে এবং গোপন রাখতে হবে।
Active key এর কাজ সমূহ:
  • এই কী এর মাধ্যমে পাওয়ার আপ করতে পারবো এবং ডাউন করতে পারব। তবে পাওয়ার ডাউন আমার বাংলা ব্লগ কমিউনিটি পছন্দ করে না।
  • Steem কে SBD তবে অথবা SBD কে Steem এ কনভার্ট করতে পারব।
  • Active key দিয়ে কোন Exchange সাইডে ক্রয় বিক্রয় সংক্রান্ত কাজ করতে পারব।
  • ট্রান্সফারের কাজগুলো সম্পন্ন করতে পারব।
  • প্রোফাইলের বিভিন্ন তথ্য পরিবর্তন করতে পারবো।
  • উইটনেস ভোট দিতে পারব।

৩। প্রশ্নঃ Owner key এর কাজ কি ?

উত্তরঃ আইডির মালিকানা সংক্রান্ত কাজ সম্পন্ন করতে যে কি প্রয়োজন তাকে Owner key বলে। ব্লগচেন মার্কেটে আমি আমার আইডিটাকে নিজের মালিকানা দাবি করতে অবশ্যই এই কী প্রয়োজন। তাই বলতে গেলে এই কী কে বলা হয় বিয়ের রেজিস্ট্রি কাগজ বাহ জমির দলিল। তাহলে বুঝতে পারছেন অতি সেন্সিটিভ একটা কী। এই কি সঠিকভাবে সংরক্ষণ করে নিজের করে না রাখতে পারলে নিজের আইডি যে কোন মুহূর্তে অন্য ব্যক্তি মালিকানা দাবি করলে বিপদে পড়তে হবে।
Owner key এর কার্যসমূহ:
  • অ্যাকাউন্ট রিকভার করতে Owner key প্রয়োজন।
  • পোস্টিং কী, একটিভ কী, উনার কী কে রিসেট করতে এই কী টার প্রয়োজন।
  • আমাদের যে কোন ভোটিং অধিকার প্রত্যাখ্যান করতে এই কী প্রয়োজন হবে।

৪। প্রশ্নঃ Memo key এর কাজ কি ?

উত্তরঃ একান্ত নিজের কোন মেসেজ অর্থাৎ প্রাইভেট মেসেজগুলো পাঠাতে বা কোন জায়গা থেকে পেতে চাইলে আমাদের এই কী প্রয়োজন। মেসেজগুলো কোন একটি সংকেতে পরিবর্তন করে পাঠাতে চাইলে, পরবর্তীতে দেখতে চাইলে এই কী দরকার হয়।
Memo key এর কাজ সমূহ:
  • Memo key এর মাধ্যমে এনক্রিপ্ট করা মেসেজ পাঠানো যায়।
  • আবার এই কী এর মাধ্যমে এনক্রিপ্ট করা মেসেজ দেখা যায়।

৫। প্রশ্নঃ Master password এর কাজ কি ?

উত্তরঃ স্টিমিট একাউন্ট খোলার সময় পাসওয়ার্ড সহ বেশ অনেকগুলো কী জেনারেট হয়ে থাকে। ওই সমস্ত কি গুলো নিজ নিজ সেক্টরে কাজ করে থাকে। প্রত্যেকটা কী এর নিজ নিজ কাজ রয়েছে, যেমন পোস্টিং এর কাজ পোস্ট সংক্রান্ত, একটিভ কী এর কাজ ট্রান্সফার বা এক্সচেঞ্জ সংক্রান্ত। আর মাস্টার পাসওয়ার্ড মূলত সব কী গুলোকে নিয়ন্ত্রণ করে থাকে। উদাহরণস্বরূপ বলা যায় একটি স্কুলে সহকারী শিক্ষকরা তার নিজ নিজ দায়িত্ব পালন করে থাকে, এদিকে প্রধান শিক্ষক সমস্ত বিষয়ে ভূমিকা পালন করে ঠিক তেমনি মাস্টার পাসওয়ার্ড এর কাজ। তাই মাস্টার পাসওয়ার্ড মানে পাসওয়ার্ড যা একটি আইডির প্রধান। সমস্ত কী গুলোকে নিয়ন্ত্রণ করা, কোন কী এর সমস্যা হলে বা আইডির সমস্যা হলে সমাধান করতে, আইডি রিকভার করার জন্য মাস্টার পাসওয়ার্ড প্রয়োজন। তাই বলতে পারি আইডির প্রধান হাতিয়ার মাস্টার পাসওয়ার্ড।

৬। প্রশ্নঃ Master password নিরাপদে সংরক্ষণ করার জন্য আপনার প্ল্যান কি?

উত্তরঃ আমার স্টিমিট আইডির Master password আমি যেভাবে নিরাপদে রাখবো তা নিম্নরূপ:

  • আমি স্টিমিট আইডি যে জিমেইল দিয়ে খুলেছি সেখানে গুগল ড্রাইভে সেভ করে রাখতে পারি। তবে বিশেষ সাবধানতার রাখতে হবে যেন এই জিমেইলের গুগল ড্রাইভ যেন কেউ না নাড়ে।

  • কম্পিউটারের মাধ্যমে প্রিন্ট আউট করে সার্টিফিকেটের মতো রেখে দিতে পারি।

  • নিজের কোন গোপন ডাইরিতে লিখে রাখতে পারি।

  • নিজের পার্সোনালি পেনড্রাইভের মধ্যে এনক্রিপ্ট করে রেখে দিতে পারি।

  • চাইলে পাসওয়ার্ড কপি করে keep note এ রেখে দেওয়া যায়। তবে পাসওয়ার্ড এর মাঝে বিশেষ কয়টা ওয়ার্ড এক্সট্রা যুক্ত করে। নিজের প্রয়োজনে কপি করে নিয়ে সেই এক্সট্রা ওয়ার্ডগুলো আউট করে দেয়া যায়,এতে কেউ বুঝতে পারবে না।

৭। প্রশ্নঃ পাওয়ার আপ কেন জরুরী?

উত্তরঃ আমরা দীর্ঘদিন কাজ করার জন্য এই প্ল্যাটফর্মে যুক্ত হয়েছি। আর এই প্লাটফর্মে আমাদের কাজ করতে হলে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে পাওয়ার বৃদ্ধি। যার যত বেশি পাওয়ার রয়েছে সেই পাওয়ারের বলে বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারে। একদিকে ভোট দেওয়ার মাধ্যমে ইনকাম করতে পারে আরেক দিকে ডেলিগেশন করার মাধ্যমে ইনকাম করতে পারে। তাই যার যত এমন বেশি রয়েছে সে তত বেশি ডেলিগেশন করার মধ্য দিয়ে প্রতিনিয়ত বেশি ইনকাম করে চলেছে। আর এজন্য steem কে কনভার্ট করে Steem power এ রূপান্তর করে ডেলিগেশনের মাধ্যমে সার্ভিস নেওয়ার সবচেয়ে সহজ পদ্ধতি। একদিকে নিজের আইডির ক্ষমতা বৃদ্ধি, আরেকদিকে বিভিন্ন পর্যায়ে থেকে ইনকাম করার জন্য আমাদের পাওয়ার বৃদ্ধি করার জরুরী। আর এই পাওয়ারের বলে খুব সহজে অধিক পরিমাণে স্টিম বা স্টিম পাওয়ার অর্জন করা সম্ভব।

৮। প্রশ্নঃ পাওয়ার আপ করার প্রসেস সম্পর্কে আপনি কি জানেন?

উত্তরঃ পাওয়ার আপ প্রসেস নিম্নরূপ:

  • প্রথমে একটি গুগল ব্রাউজারে যাব। পোস্টিং কী দিয়ে আইডি লগইন করবো।
  • এবার আমি আমার আইডির ওয়ালেটে যাব। একটিভ কী দিয়ে ওয়ালেট লগইন করে নেব।
  • লিকুইড স্টিমের পাশের ড্রপডাউন বাটনে ক্লিক করব। সেখানে বেশ কিছু অপশন আসবে। আমি power up এ ক্লিক করব।
  • Convert to steem power লিস্টে অ্যামাউন্ট এর ঘরে যত steem পাওয়ার করব ততো পরিমাণ লিখব।
  • এবার নিচে power up লেখায় ক্লিক করব। তারপর নিশ্চিত হয়ে ok বাটনে ক্লিক করব। Active key দিয়ে ওয়ালেট লগইন থাকায় পাওয়ার আপ হয়ে যাবে।

৯। প্রশ্নঃ সেভিংস এ থাকা STEEM অথবা SBD উইথড্র দেওয়ার কতদিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয় ?

উত্তরঃ সেভিংস থেকে আমরা যদি Steem বা SBD উইথড্র দিয়ে থাকি, তাহলে তিনদিন পর ট্রান্সফারেবল বেলেন্সে যোগ হয়ে যাবে।

১০। প্রশ্নঃ মেমো ফিল্ড এর কাজ কি?

উত্তরঃ মেমো ফিল্ড একটা মাধ্যম। আমি আমার আইডির ওয়ালেট থেকে লিকুইড স্টিম বা এসবিডি কারো কাছে পাঠাতে চাই বা গিফট দিতে চাই সেক্ষেত্রে এখানে একটি সংকেত ব্যবহার করা হয়। মেমো ফিল্ডের সে বিষয়ে মেমো লিখতে হয়। তাই খুব সহজে বলতে পারি মেমোফিল্ডের মাধ্যমে কারোর কাছে স্টিম বা এসবিডি ট্রান্সফার করতে মেমোফিল্ড বিশেষ ভূমিকা পালন করে। এছাড়াও এক্সচেঞ্জারে ট্রান্সফারের ক্ষেত্রে এর রয়েছে বিশেষ ভূমিকা।

১১। প্রশ্নঃ ডেলিগেশন ক্যানসেল করার কতদিন পর উক্ত এস.পি নিজের অ্যাকাউন্টে ফেরত আসে?

উত্তরঃ ডেলিগেশন ক্যানসেল করার পাঁচ দিন পরেই স্টিম পাওয়ার নিজ একাউন্টে চলে আসবে।

১২। প্রশ্নঃ ধরুন, আপনি প্রজেক্ট @Heroism এ ২০০ এস.পি ডেলিগেশন করেছেন। কিছুদিন পর আরো একশত এসপি ডেলিগেশন করতে চান। এখন ডেলিগেশনের পরিমাণ লেখার সময় আপনাকে কত এস.পি লিখতে হবে?

উত্তরঃ প্রজেক্ট @Heroism কে পূর্বে ২০০ এসপি বা স্টিম পাওয়ার ডেলিগেশন করেছেন, এখন যদি আরো ১০০ স্টিম পাওয়ার ডেলিগেশন করতে চাই,অবশ্যই পরিমাণের জায়গায় ৩০০ এসপি লিখতে হবে।

আশা করি প্রত্যেকটা প্রশ্নের উত্তর আমি সুন্দর ভাবে বুঝিয়ে দিতে পেরেছি। তবে প্রশ্নের উত্তর নিয়ে আমার কোন কনফিউশন নেই, আমি খুব সুন্দর ভাবে এগুলা বুঝে নিয়েছি। আশা করব প্রত্যেকটা উত্তর দেওয়া সুন্দর হয়েছে। ভুল ত্রুটি থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন। সকলের কাছে দোয়াপ্রার্থী, যেন খুব দ্রুত প্রত্যেকটা লেভেলের ক্লাস ভালোভাবে শিখে পরীক্ষা দিয়ে পাস করে ভেরিফাইড হতে পারে এবং এই কমিউনিটির একজন প্রিয় সদস্য হয়ে কাজ করতে পারি।


আমার পরিচয়

আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।


ধন্যবাদ 'আমার বাংলা ব্লগ' পরিবার

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63186.04
ETH 3392.68
USDT 1.00
SBD 2.50