লাউয়ের সমন্বয়ে দেশি মুরগির মাংসের রেসিপি

in আমার বাংলা ব্লগlast month

আজ - বুধবার

২২ জ্যৈষ্ঠ,১৪৩১ বঙ্গাব্দ
০৫ জুন,২০২৪ খ্রিষ্টাব্দ


IMG-20240531-WA0006.jpg



আসসালামু আলাইকুম

আপনারা কেমন আছেন? আশা করি, মহান সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ' কে ভালোবেসে এবং সকলকে শুভেচ্ছা জানিয়ে উপস্থিত হলাম মজাদার এক মাংসের রেসিপি নিয়ে। আজকে আমি আপনাদের মাঝে সুস্বাদু মুরগির মাংসের রেসিপি তৈরি করে দেখাবো। সাথে থাকবে সবজি হিসেবে লাউ,তাহলে চলুন আর কথা না বাড়িয়ে কার্যপ্রণালী শুরু করি।


ব্যবহারিত উপাদান সমূহ


ক্রমিক নম্বর
উপাদান
পরিমান
১.মুরগির মাংস১ কেজি
২.পেঁয়াজ কুচিতিন পিস
৩.রসুন কুচিদুই পিস
৪.কাঁচা মরিচআট পিস
৫.সয়াবিন তেল৭৫ গ্রাম
৬.লবণপরিমাণ মতো
৭.মরিচের গুঁড়াএক চা চামচ
৮.হলুদের গুঁড়াএক চামচ
৯.ধনিয়া গুড়াএক চা চামচ
১০.পানিপরিমাণ মতো
১১.লাউ এর ফালিএক টির
IMG-20240531-WA0015.jpgIMG-20240531-WA0013.jpgIMG-20240531-WA0003.jpg


কার্যপ্রণালীর ধাপসমূহ:


ধাপ :-১



প্রয়োজনীয় উপাদান গুলো সব সংরক্ষণ করে চুলাড় পাড়ে উপস্থিত হলাম। এরপর চুলা অন করে দিলাম। চুলার উপর কড়াইটা বসিয়ে দিলাম। এরপর কড়ার মধ্যে পর্যাপ্ত পরিমাণ সয়াবিন তেল ঢেলে দিলাম। এরপর তেল গরম হতে থাকলো, তেলের মধ্যে প্রয়োজনীয় মসলাগুলো একের পর এক দিতে থাকলাম। এরপর চামচ দিয়ে নাড়তে থাকলাম।


IMG-20240531-WA0014.jpg



ধাপ :-২



মসলাগুলো কিছুটা সময় ধরে চামচ দিয়ে নাড়তে নাড়তে এক পর্যায়ে ভাজা হয়ে গেল। তবে একটা বিষয় খুব মনোযোগী ছিলাম যেন ভাজতে গিয়ে পুড়ে না যায়।


IMG-20240531-WA0007.jpg



ধাপ :-৩



এখন আমি কড়াইয়ের মসলাগুলোর উপর মুরগির মাংস একের পর এক দিতে থাকলাম। এই মুহূর্তে বেশ সাবধানতার সাথে কড়াইয়ের মধ্যে চারি পাশে মাংসগুলো ছড়িয়ে দিলাম।


IMG-20240531-WA0005.jpg



ধাপ :-৪



এরপর কিছুটা সময় ধরে মাংসগুলো চামচ দিয়ে নেড়ে, জ্বাল দিয়ে কষাতে থাকলাম। আর এভাবে কিছুটা সময় পর মাংসগুলো বেশ কষে গেল।


IMG-20240531-WA0008.jpg



ধাপ :-৫



যেহেতু মুরগির এই মাংস সবজির সমন্বয়ে রান্না করা হবে, তাই এদিকে আমিও আমার দ্রুততার সাথে লাউ সবজিটা ভালোভাবে ফালিফালি করে কেটে রেডি করে নিলাম।


IMG-20240531-WA0010.jpg



ধাপ :-৬



এবার লাউয়ের ফালি গুলো কড়াইয়ের মধ্যে মাংসের উপর দিয়ে দিলাম। মাংসের সাথে রান্না করার জন্য। এদিকে আমার চুলার জ্বাল চলতে থাকলো।


IMG-20240531-WA0012.jpg



ধাপ :-৭



একদিকে জ্বাল দিতে থাকলাম, আরেক দিকে চামচ দিয়ে ভালোভাবে নাড়তে থাকলাম। যেন মাংস আর লাউ ভালোভাবে মসলার সাথে মিশ্রিত হয়। আর এভাবে কিছুটা সময় আমার কাজ চলতে থাকলো।


IMG-20240531-WA0004.jpg



ধাপ :-৮



এরপর কড়াইয়ের মধ্যে এক কাপ পরিমাণ পানি ঢেলে দিলাম, যেন কিছুটা ঝোল ঝোল অবস্থায় আমার রেসিপি হয়। তার কিছুক্ষণ পর কড়াইটা ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। আমরা জানি ঢাকনা দিয়ে ঢেকে কিছুটা সময় রাখলে পারে ভালোভাবে সিদ্ধ হয়। আর ঠিক সেভাবেই আমি আমার কার্যক্রম চালালাম। এরপর পরীক্ষা করে দেখলাম কতটুকু ঝাল লবণ দেওয়া লাগবে। কিছুটা সময়ের পর ঢাকনা তুলে দিলাম। এরপর পরীক্ষা করে ঝাল লবণ ঠিক করে নিলাম।


IMG-20240531-WA0011.jpg



শেষ ধাপ:



আর এভাবেই সকল মসলা সুন্দর ভাবে তরকারির মধ্যে দিয়ে সুস্বাদুর গুণগতমান ঠিক করে রান্নার কাজ শেষ করলাম। আর এভাবেই একটি পর্যায়ে আমার রান্নার কার্যক্রম শেষ হয়ে গেল। এদিকে আমি চুলা বন্ধ করে দিলাম। এরপর কড়াই থেকে আমার এই রেসিপি একটি সুন্দর পাত্রের মধ্যে নামিয়ে নিলাম। আর এভাবেই আমার মাংস রান্নার কার্যক্রম সমাপ্ত হলো।


IMG-20240531-WA0009.jpg


zr7XQBzuvvkjgjjPxunUtP5k84gxgWc4mR8PqdBj5rx8AtXSSugGPwSy7JKyM3rgX4k3arRVPC2wT66DqiAYg2UuYrHpE94NCJsYEnjKP7Erbg.png

পরিবেশন



রান্নার কাজ সম্পন্ন করে আমার এই রেসিপি খাবার খাওয়ার সময় পরিবারের সকল সদস্যদের মাঝে খুব সুন্দর ভাবে বন্টন করে দিলাম। এরপর সবাই আমার এই রেসিপি খেয়ে বেশ প্রশংসা করলো। আর এভাবে আমার এই মাংসের রেসিপির কাজ সম্পন্ন হল।



received_305654148004402.webp


পোস্ট বিবরণ


Photo deviceInfinix Hot 11s
বিষয়সুস্বাদু মাংসের রেসিপি
ক্রেডিট@jannatul01
লোকেশনগাংনী- মেহেরপুর
দেশবাংলাদেশ


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


আমার পরিচয়

আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।

R6TbvATub8MquGoqJZ4SE2UCpaUQzmNnWQxvJGwvYApXWE4KsVzC8vNNXWgtz7hrfoYPSrjupZgj7VtKhrH935ua1PLs4Vr7KiYnVAy3oD...tCNiac63XNuwJJZPbTjHfGPYJH4BJoHgX8HdohSPrSasKvArV8wiiFV7ntYqz66tLZiqG67BKrPAveZFRs3vaqucpJgsaE3qA6Rwasb2fYDx3U5dXGLwwRdyH8.png

Sort:  
 last month 

আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন লাউয়ের সমন্বয়ে দেশি মুরগির মাংসের রেসিপি তৈরি করে। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছে। রেসিপি তৈরির ঝোল দেখেই আমার জিভে জল চলে আসলো। এমনিতেই দেশি মুরগির মাংস সকলেই খেতে বেশ পছন্দ করে। ধন্যবাদ এত সুন্দর ভাবে রেসিপি তৈরির পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

হ্যাঁ দেশি মুরগির মাংস আমারও ভালো লাগে।

 last month 

মুরগির মাংস এবং লাভের সমন্বয়ে বেশি সুস্বাদু একটি রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আজকে মুরগির মাংস রান্না করছিলাম তবে লাল লাউ দিয়ে এটি রান্না করলে হয়তো বা আরো বেশি সুস্বাদু লাগে।‌ একদিন এভাবে তৈরি করব ইনশাল্লাহ আমার কাছে বেশ ইউনিক লেগেছে রেসিপিটা।

 last month 

এত সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ‌

 last month 

সবজি দিয়ে মাংস খেতে ভালো লাগে। পটল দিয়ে দেশি মুরগির মাংস খেয়েছি অনেক। তবে লাউ দিয়ে কখনো খাওয়া হয়নি। আপু আপনার কাছে এই রেসিপি শিখতে পেরে ভালো লাগলো। একদিন এভাবে লাউ দিয়ে দেশি মুরগি রান্না করে খেয়ে দেখবো। খুবই মজার হয়েছিল দেখেই বোঝা যাচ্ছে। কালারটা দারুন এসেছে।

 last month 

বেশ দারুন মন্তব্য করেছেন আপনি

 last month 

লাউ দিয়ে দেশি মুরগি খেতে ভীষণ ভালো লাগে। আজ আপনি লাউ ও দেশি মুরগির সমন্বয়ে দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। আপনার তৈরি করা রেসিপিটা আমার কাছে ভীষণ ভালো লেগেছে। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

অনেক ভালো লাগলো আপু আপনার মন্তব্য।

 last month 

আলু ছারা কোন সবজি দিয়ে কখনো কোন মাংস রান্না করিনি তবে আপনার লাউ দিয়ে দেশি মুরগির মাংসের রেসিপিটি দুর্দান্ত লাগছে আমার কাছে।সুস্বাদু হয়েছিল অনেক তা রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে। ধাপে ধাপে চমৎকার সুন্দর করে রেসিপিটি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

 last month 

আশা করি নতুন একটা নিয়ম জানলেন।

 last month 

দারুন একটি রেসিপি করলেন আপু আপনি ভালো লাগলো দেখে। লাউ সবজি আমার খেতে খুব ভালো লাগে। আপনি মুরগির মাংসের সাথে লাউ রান্না করেছেন দেখে লোভ সামলানো যাচ্ছে না। গরম ভাতে এবং রুটি পরোটা সাথেও খেতে খুব ভালো লাগবে। অনেক ধন্যবাদ আপু খুব সুন্দরভাবে আপনি রেসিপির ধাপ গুলো উপস্থাপন করার জন্য।

 last month 

একদম ঠিক বলেছেন আপনি

 last month 

দেশি মুরগির মাংসের রেসিপি এমনিতেই অনেক সুস্বাদু হয় তারপরে যদি যেকোন সবজি দিয়ে রান্না করা হয় তাহলে তো দারুন মজার হয়। আপনি আজকে লাউ দিয়ে দেশি মুরগির মাংসের রেসিপি তৈরি করেছেন দেখতে অনেক লোভনীয় লাগছে আপু। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

আমার পোস্ট পড়ার জন্য আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 last month 

লাউয়ের সমন্বয়ে আপনি মুরগির মাংসের রেসিপি করেছেন দেখে খুবই ভালো লাগলো লাউ দিয়ে মুরগু খাওয়া আমি কখনো দেখি নাই খুব সুন্দর লাগলো রেসিপি টা। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো।

 last month 

আমার এই উপস্থাপনা আপনাদের মাধ্যমে শেখা

 last month 

বাহ্ আপু দেশি মুরগি আর লাউ দিয়ে অনেক লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করলেন। আমিও প্রায় মুরগির মাংস লাউ দিয়ে রান্না করি। এই রেসিপিটা আমার অনেক ভালো লাগে।আজ কিন্তু আপনার দেশি মুরগি লাউ দিয়ে রান্নার কালারটি দেখে বুঝা যাচ্ছে অনেক ভালো হয়েছিল। নিশ্চয়ই পরিবারের সবাই খেয়ে অনেক মজা পেয়েছে এবং অনেক তৃপ্তি ভরে খেয়েছে। ধন্যবাদ আপু মজাদার রেসিপিটি সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last month 

অনেক খুশি হলাম আপনার মন্তব্য দেখে।

 last month 

আসলে লাউ দিয়ে এই মুরগির মাংসের রেসিপিটা আমি সর্বপ্রথম আপনার পোস্টে দেখতে পেলাম। এছাড়াও আমি অন্যান্য ব্যক্তিদের পোস্টে বিভিন্ন ধরনের নতুন নতুন রেসিপি দেখতে পাই। আসলে এই লাউ দিয়ে মুরগির মাংসের রেসিপিটা হয়তোবা খেতে খুব ভালো হয়েছিল। যদিও রেসিপিটা দেখে আমার খুব লোভ হচ্ছিল। এই রেসিপিটা তৈরি প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

চেষ্টা করেছি ভাইয়া সুন্দর ভাবে উপস্থাপন করতে তবে এগুলো কিন্তু আপনাদের মাধ্যমে শেখা।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64724.35
ETH 3436.21
USDT 1.00
SBD 2.55