বিকেল মুহূর্তে ধারণ করা শালিক ও ঘুঘু পাখির ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ3 hours ago


আসসালামু আলাইকুম


কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য। আজকে আমি আপনাদের মাঝে কিছু পাখির ফটোগ্রাফি নিয়ে উপস্থিত হয়েছি। আমার ধারণা এই পাখির ফটোগ্রাফি গুলো আপনাদের অবশ্যই ভালো লাগবে। তাহলে চলুন ফটোগুলো দেখি।

IMG_20240728_182517.jpg

photography device: Huawei P30 Pro-40mp

[What 3 word's location](https://w3w.co/halves.controls.reactors)


কিছুদিন আগে পুকুর পাড়ে উপস্থিত হয়েছিলাম সবজি উঠানোর জন্য। আপনারা জানেন আমাদের পুকুরপাড়ে বেশ কয়টা সবজি বাগানো রয়েছে। আর সেই সবজি বাগানের সবজি উত্তোলন করার জন্য আমরা উপস্থিত হয়ে থাকি সময় সাপেক্ষে। তবে আমার কাছে সবচেয়ে বেশি পারফেক্ট মনে হয় বিকেলের মুহূর্তটা। কারণ সারাদিনের কাজকর্ম শেষ করে কিছুটা সময়ের জন্য সেখানে উপস্থিত হতে পারি এবং ভালোলাগা থাকে। প্রাকৃতিক পরিবেশের সৌন্দর্য উপভোগ করার মধ্য দিয়ে শাকসবজি উত্তোলন করে এরপর আবার বাড়িতে আসতে পারি। তবে সেদিনকে একটু ব্যতিক্রম অনুভূতি ছিল। পুকুর পাড়ে যেতে যেতে প্রায় বিকেল পার হয়ে যাওয়ার পথে। সামান্য কিছু শাকসবজি উত্তোলন করব ফটোকে ধারণ করব এমন চিন্তা ছিল। তবে সেখানে উপস্থিত হয়ে দেখলাম পুকুরের পাশ দিয়ে কারেন্টের লাইন গেছে,কারেন্টের খুঁটির দিকে তাকিয়ে দেখি তারে বসে রয়েছে অনেক পাখি। কারেন্টের লাইন যতদূর গেছে ততদুর লক্ষ্য করে দেখলাম অনেক পাখি বসে রয়েছে। আমি তো এমন পাখি দেখে অবাক হয়ে গেলাম। এর আগে এভাবে কোনদিন দীর্ঘ কারেন্টের তারের উপরে পাখি বসে থাকতে দেখিনি। ঠিক ওই মুহূর্তে আমার হাতে ছিল ভালো মোবাইলটা। যে মোবাইলটা জুম করে খুব সুন্দর ফটো ধারণ করতে পারি। তাই সেই সুযোগে ফটো ধারণ করা হয়ে গেল আমার।

IMG_20240728_182456.jpg

IMG_20240728_182504.jpg


দেখলাম কারেন্টের তারের উপরে এই পাশে রয়েছে শালিক পাখি। ওই পাশে রয়েছে ঘুঘু পাখি। আমি বেশি আশ্চর্য হয়ে গেলাম পাখিগুলোর এত সুন্দর মিল মহব্বত দেখে। আমরা সমাজে বা পরিবারে এত মিল হয়ে চলতে পারি না বা থাকতে পারিনা। যখন তখন যে কোন বিষয় নিয়ে ঝগড়াঝাঁটি হয়ে থাকে। কিন্তু দিনশেষে বিকেল মুহুর্ত পাখিগুলো এত সুন্দর ভাবে বসে রয়েছে, তাদের নির্দিষ্ট ঘরবাড়ির চিন্তা চেতনা না নিয়ে। অনেক ভালো লাগছিল এমন সুন্দর বসে থাকা দেখে। আমি তখন শাকসবজি উত্তোলন বাদ রেখে আগে ফটো ধারণ করতে থাকলাম। অনেক ভালো লাগছিল এমন সুন্দর দৃশ্য দেখে তাই যতদূর সম্ভব হলো ফটো ধারণ করলাম ভিডিও ধারণ করলাম। কারণ প্রত্যেকদিন তো এমন দৃশ্য চোখের সামনে নাও আসতে পারে। আর আমি যে পুকুর পাড়ে প্রতিদিন যাই তাও কিন্তু নয়। এজন্য আমি আর মিস করলাম না। আমি যখন ফটো ধারণ করছিলাম অনেক পাখি পাশের তার থেকে উড়ে যাচ্ছিল। তাই আমি একটু ধীরে ধীরে ফটো ধারণ করার চেষ্টা করছিলাম গাছের আড়াল থেকে। মোবাইলের ক্যামেরা জুম করে সুন্দর সুন্দর ফটো ধারণ করার চেষ্টা করলাম। সবচেয়ে বেশি ভালো লাগছিল কারেন্টের খুঁটির উপরে বসে থাকা অনেকগুলো পাখি দেখে। যেখানে একসাথে অনেকগুলো তার রয়েছে আর এই তারের সাথে বসে রয়েছে পাখিগুলো। মানুষের হাত-পা কারেন্টের তারে পড়লে শর্ট করে। কিন্তু পাখিদের শর্ট করে না। প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে আমি পছন্দ করি। তবে এমন সুন্দর মনোরম পরিবেশ আরো ভালো লাগে। পাখিগুলো ওই মুহূর্তে বেশ শব্দ করছিল।

IMG_20240728_182544.jpg

IMG_20240728_182600.jpg

IMG_20240728_182639.jpg


এই মুহূর্তে দেখার মত ও পাখিদের শব্দ শোনার মত আনন্দঘন মুহূর্ত বেশ উপভোগ করার মত ছিল। বেশি ভালোলাগা ছিল পাখিদের শব্দ,আকাশের সূর্য ডুবে যাবে এমন মেঘের আড়ালে থাকা চিত্র, অনেকগুলো পাখি একত্রে জড়ো হয়েছে, ঝিরি ঝিরি বাতাস বয়ে চলছিল তখন, খোলামেলা পরিবেশ,পুকুরপাড়, মাছের খাবার দেয়া দেখার মুহূর্ত, এদিকে সবজি বাগান। এক কথায় বলতে গেলে প্রাকৃতিক পরিবেশের সৌন্দর্য সবকিছু এখানে পাওয়া গেছে। আমি তো মুগ্ধ হয়ে এই সমস্ত সৌন্দর্য উপভোগ করছিলাম। যেন ভুলে যাচ্ছিলাম সবজি উঠাতে হবে সন্ধা লেগে যাচ্ছে বাড়ি ফিরতে হবে। আর এভাবেই আধা ঘন্টার জন্য উপভোগ করছিলাম এই দৃশ্যগুলো। এরপর ক্যামেরা জুম করে দীর্ঘ কারেন্টের লাইনের লাস্টের দিকে যতদূর পর্যন্ত চোখ যাচ্ছিল সেখানে ফটো ধারণ করতে হঠাৎ লক্ষ্য করে দেখলাম পাশের পুকুরে একজন ব্যক্তি মাছের খাবার দিতে এসেছে। আর এই মুহূর্তে সে মানুষের কারণে পাশের পাখিগুলোর অধিকাংশ উড়ে চলে যেতে থাকলো।

IMG_20240728_182913.jpg

IMG_20240728_182914.jpg

IMG_20240728_182942.jpg


তবে পাখি উড়ে চলে যাওয়ার মুহূর্তটাও কিন্তু বেশ ভালোলাগার ছিল। কারণ ওই মুহূর্তে আমি ভিডিও ধারণ করার চেষ্টা করছিলাম আর ফটো ধারণ করার চেষ্টা করেছিলাম আকাশে উড়ন্ত পাখিগুলোকে। পাখিগুলো বসে ছিল এমন চিত্র যেমন ভালোলাগার তেমনি এক ঝাঁক পাখি আকাশের দিকে উড়ছে সেটাও দেখার মত ছিল। সব মিলে বিকেলটা বেশ উপভোগ করেছিলাম পাখির জন্য। পুকুর পাড়ে যাওয়ার মুহূর্তে এতটা অনুভব করিনি যে পাখির সৌন্দর্যে মন ভরে উঠবে আজ। শুধু জানি মাছের খাবার দেওয়া দেখব আর সবজি উঠাবো। কিন্তু ওই দিনটা যে এতটা আনন্দঘন হয়ে উঠেছিল তা বলে বুঝাতে পারব না। হয়তো ফটোগুলো দেখার মধ্য দিয়ে অনুভব করলে কিছুটা ধারণা পাবেন।

IMG_20240728_182748.jpg

IMG_20240728_182707.jpg

IMG_20240728_182705.jpg


ধন্যবাদ সকলকে



7kq2TLHKEHhBfZRYbJvEXxXoqL3FWypb9y9syj5ndRnDJN7gGtFxouE3jjXkmgi7KMyFEHBLgDNHe2veuws9MRpdALqwoHiHSVJzUmQUrRzxfjthtxk78KJbdpXnhR...nia1pWFdKa2EEoMQCzWm3QxvxaAmstY2efBUSriHgwYSu3nXg84t4VpApPQRfbYd2EAqF8HTbXk69b1Lcfjb1BT5pqHsyYKUyvwpitsxK42fjQefuuxfZUbZ4z.png


পোস্ট এর বিবরণ
ফটোগ্রাফিপাখির সৌন্দর্য
স্থানমেহেরপুর
লোকেশনLocation
মোবাইলHuawei P30 Pro-40mp
ক্রেডিট@jannatul01
ব্লগারআমার বাংলা ব্লগ কমিউনিটি


আমার পরিচয়


আমার নাম মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। আমার বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের সুপ্রিয় বিদ্যুৎ জিরো ওয়ান এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। আমার বাংলা ব্লগ কমিউনিটির চারজন সদস্য রয়েছে আমাদের পরিবারে, তার মধ্যে আমি একজন। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে কাজ করার জন্য।


wi6rCbobbmnWS5hGxL7z2RmVtugAdUXcTK9RTFcgCagoC6JPS9wMp5ZLkz2qvNEB3q33zxHSUoF6qziRRN3ZLHy9kxqV5kpqbZxXA9XwKz7kNCxEJFbUx2FKoqumfD...YVwYru9BYjWknLjpRDzY4TYs3whhbW8Jv6tYFg3bq9mKneqZWGnB9AiTMPczMaAvwncddWA5LFfPapLT2j2VzwcfnnA5mL6pEqx16oLJJWRZzykNvfzQJiLani.png

Sort:  
 2 hours ago 

আসলেই আপু বিকালবেলা এরকম সবজি বাগানে ঘুরতে গেলে এমনিতেই মন ভালো হয়ে যায়। সেই সাথে প্রয়োজনীয় সবজিও তুলে নেয়া যায়। তাছাড়া বিকালবেলার পরিবেশ চমৎকার থাকে। শালিক আর ঘুঘু দেখছি অসংখ্য বসে আছে তারের উপরে। খুব চমৎকার লাগছে দেখতে। বেশ ভালো সময় কাটিয়েছেন বোঝা যাচ্ছে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59200.90
ETH 2601.74
USDT 1.00
SBD 2.41