নাটক রিভিউ "আলতা সুন্দরী" প্রথম পর্ব

in আমার বাংলা ব্লগ3 months ago
আসসালামু আলাইকুম


কেমন আছেন আপনারা? আশা করি মহান সৃষ্টিকর্তার সহায়তায় ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবেসে উপস্থিত হলাম সুন্দর একটি বাংলা নাটক রিভিউ নিয়ে। বৃন্দাবন দাস রচিত জনপ্রিয় এই নাটকের নাম আলতা সুন্দরী। এই নাটকে মোট ৬২ পর্ব। আজকে আমি উপস্থিত হলাম প্রথম পর্ব রিভিউ করে শেয়ার করতে। চলুন তাহলে শুরু করি।


Screenshot_20240330-120232.jpg

📺স্ক্রিনশট: ইউটিউব📺


নাটক বিবরণী
নাটকের নামআলতা সুন্দরী
রচনাবৃন্দাবন দাস
পরিচালকসালাহউদ্দিন লাভলু
অভিনয়েচঞ্চল চৌধুরী, আ খ ম হাসান, শামীম জামান, রহমত আলী, ম ম মোরশেদ, জয় রাজ, রাশেদা চৌধুরী, মনিরা মিঠু, সাইকা আহমেদ, লারা লোটাস, পুতুল, ডায়না সহ আরো অনেকে।
দেশবাংলাদেশ
ভাষাবাংলা
ধরণহাস্যরসাত্মক এবং সামাজিক
মোট পর্ব৬২
রিভিউপ্রথম পর্ব
দৈর্ঘ্য২০ মিনিট
প্ল্যাটফর্মইউটিউব @cdchoicedrama চ্যানেল


চরিত্রেঃ

  • শামীম জামান
  • আর খ ম হাসান
  • চঞ্চল চৌধুরী


নাটক রিভিউ

বাংলা নাট্য জগতের এক ধারাবাহিক হাস্যকর নাটক আলতা সুন্দরী। নাটকের প্রথম পর্বের লক্ষ্য করা যায় এক গানের দল। তারা বিভিন্ন জায়গায় গান বাজনা এবং নাচ করে থাকে। কিন্তু এই দলের নায়ক রয়েছে নায়িকা নেই। একজন ছেলেমানুষ মাঝে মধ্যে নায়িকা সেজে নাচ করে থাকে। তার ডাক নাম নছের। তবে এই গানের দলে 'আলতা সুন্দরী' নামে পরিচিত। তারা বিভিন্ন জায়গায় গান বাজনা করে টাকা ইনকাম করে। তবে যেখানে নাচ-গান করুক না কেন পূর্বে ভালোভাবে প্র্যাকটিস করা লাগে। গানের দলের সরদারের মনে এটাই দুঃখ সময়মতো তারা প্র্যাকটিস করে না। সরদার এসে বসে থাকে কিন্তু অন্যান্য সদস্যদের খোঁজ থাকে না। যদিও বা দেরি করে আসে বিভিন্ন অজুহাতের কথা শোনায়। যাইহোক অতঃপর আলতা সুন্দরী এসে গানের দলে যুক্ত হল এবং এরপর প্র্যাকটিস শুরু হয়ে গেল।


Screenshot_20240330-194952.jpg

📺স্ক্রিনশট: ইউটিউব📺


এদিকে নছের কে ভালোবাসে গ্রামের একটি মেয়ে, তার নাম পারুল। সে কখনো চায় না তার প্রেমিক মেয়ে মানুষ সেজে নাচ-গান করুক। কিন্তু প্রেমিকার মা খুবই পছন্দ করে নছেরের এই মেয়ে মানুষ সাজা এবং অভিনয় ও গান করা। তবে একথা প্রেমিকার মা জানে না সে নছেরকে পছন্দ করে। তাই বারবার তাকে প্রশ্ন করে কেন সে তার নায়িকার সাজাতে রাগ হয়। এদিকে প্রেমিকা বুঝাতে চায় তার চেহারা এত সুন্দর আছে সে নায়িকা না সেজে নায়ক হলেই তো পারে। তবে প্রেমিকার মনের গোপন কথা এটাই যে তার প্রেমিক কখনো মেয়ে মানুষ যেন না সাজে।


Screenshot_20240330-201400.jpg

📺স্ক্রিনশট: ইউটিউব📺


গানের দলে নছের মেয়ে মানুষ সেজে গান করে তাই তার প্র্যাকটিস বেশি থাকা প্রয়োজন। এই গানের দলের মূল আকর্ষণ নসের ওরুফে আলতা সুন্দরী। তাই বিভিন্ন জনে তাকে নিয়ে বিভিন্ন মন্তব্য করে থাকে। এজন্যই বেশ তরকা তোরকি হয়ে যায়। তবে অনেকেই গানের দলের সুনাম বয়ে আনার জন্যই যুক্তি পরামর্শ দেয়। গানের দলে যে শুধু নাচ গান হয় তা কিন্তু নয় এখানে কমেডি কৌতুক অভিনয় সংবাদ পড়া এমন কি বিভিন্ন খেলার আয়োজন করা হয় গানের দলকে কেন্দ্র করে। তবে ওস্তাদের বক্তব্য এই যে এই দলের হোসেন খুব সুন্দর কমেডি করে থাকে কিন্তু তার কমেডি দেখে দর্শক হাসেনা। তাই কমেডিয়ানকে আরো সুন্দর কমেডি করতে হবে। হোসেন মনে করে, দর্শকের পরিবাররা বাড়ি থেকে মানা করে দেয় কমেডি দেখে যেন তারা না হাসে। আর এই সমস্ত বিষয় নিয়ে তাদের প্র্যাকটিসের আসরে অনেক আলোচনা চলে।


Screenshot_20240330-202148.jpg

📺স্ক্রিনশট: ইউটিউব📺


এদিকে গানের রিহার্সাল শেষ করে গানের দলের নায়ক মেছের আর নায়িকা নছের বাড়ি ফিরছে। গানের দলের নায়ক মেছের আলী বিউটির ঘরের পিছনে এসে গান শুরু করে। বিউটি বুঝতে পেরে কুকুর ধরধর করে। কিন্তু তার সাথে যে নছের ছিল এটা জানা ছিল না। এদিকে দিনের বেলায় মেছের আলী পথ আগলে দাঁড়িয়ে রয়েছে একটি বাগানে। মেছের বিউটিকে বোঝাতে চাই সে ভালোবাসা তাকে। তাই রাতে গানের দলে রিহার্সাল দেখতে না যাওয়ায় প্রেমিক বেশ আঘাত পেয়েছে। কিন্তু বিউটির মনের মধ্যে রয়েছে নেছের ওরূপে আলতা সুন্দরী। তাই আলতা সুন্দরীর কন্ঠ খারাপ হলেও বিউটির ভালো লাগে। বিউটি পথের মধ্যে যখন আলতা সুন্দরীকে দেখতে পাই তখন তাকে বান্ধবী বলে ডাক দেয়। আসলে বিউটির মনের মধ্যে কি রয়েছে কেউ বুঝতে পারে না।


Screenshot_20240330-205112.jpg

📺স্ক্রিনশট: ইউটিউব📺


নছের এসেছে পারুলদের বাসায়,উপস্থিত হয়ে তার প্রেমিকার কাছে রিহার্সাল দেখতে না যাওয়ার বিষয় জানতে চাই। এরপর তার ব্লাউজটা একটু ছেঁড়া, সেটা ঠিকঠাক করে নিতে চাই। কিন্তু প্রেমিকা পারুল কিছুতেই রাজি হয় না তার পোশাক ঠিক করে দিতে কারণ সে চায় না তার প্রেমিক মেয়ে মানুষ সাজুক। তবে পারুলের মা খুবই পছন্দ করে নছেরের মেয়ে মানুষ সাজা ও অভিনয় করা। অবশেষে পারুলের মা রাজি হল আলতা সুন্দরীর কাপড় ঠিক করে দিতে। ঠিক তেমনি ভাবে গানের দলের সর্দারের পাঞ্জাবির বোতাম নষ্ট, সে তার ওয়াইফের কাছে বিভিন্ন অজুহাতের মাধ্যমে পাঞ্জাবির বোতাম লাগিয়ে নেওয়ার চিন্তা। কিন্তু তার আগেই ওস্তাদের স্ত্রী সেটা ঠিক করে রেখেছে। আর এটা জেনে ওস্তাদ অনেক খুশি হলেন।



Screenshot_20240330-203359.jpg
📺স্ক্রিনশট: ইউটিউব📺


এদিকে গানের দলের কমেডিয়ান এক চৌধুরীর বাড়িতে কাজ করে। চৌধুরী তাকে বলে দিয়েছে গানের দলে গেলে সময় লস হয় আর তাই তার বাড়িতে কাজের লোক হিসাবে রাখবে না। এজন্য আরেক সমস্যার সম্মুখীন হতে হয়েছে উস্তাদের। কমেডিয়ান যদি না থাকে তাহলে গানের দলের জন্য ক্ষতি। তাই তারা নতুন চিন্তায় পড়েছে। আর এভাবেই একটি পর্যায়ে আলতা সুন্দরী নাটকের প্রথম পর্বের সমাপ্তি হয়।


Screenshot_20240330-212956.jpg

📺স্ক্রিনশট: ইউটিউব📺


আমার মতামত:

আলতা সুন্দরী নাটকটি একটি গানের দলকে কেন্দ্র করে গঠিত। এ নাটকের আলতা সুন্দরী একজন পুরুষ মানুষ। গানের দলে মেয়ে মানুষ নায়িকা না থাকায় নছের নামক এক পুরুষের নায়িকা সাজতে হয়েছে। তবে তার সুন্দর নাচের প্র্যাকটিস দেখে সবাই মুগ্ধ। এদিকে গানের দলের ওস্তাদ সবদিকে বেশ খেয়াল রাখে। নায়িকার অভিনয় যেন ঠিক থাকে নায়কের গান যেন ঠিক থাকে এদিকে ভিলেনের চরিত্রে যিনি অভিনয় করবেন তাকেও রিহার্সাল ঠিক রাখতে বলেন। তাই ওস্তাদের যে দায়িত্ব সেটা তিনি সুন্দরভাবে পালন করার চেষ্টা করে দেখা যায়। প্রত্যেকটা নাটকের মাঝে প্রেমের অভিনয় থেকে থাকে এখানেও তার কমতি নেই। যেমন পারুল ভালোবাসে আলতা সুন্দরীকে তাই সে চায় না তার প্রেমিক মেয়ে মানুষ সেজে অভিনয় করুক। এদিকে দলের নায়ক মেছের আলী সুন্দর ভাবে তার অভিনয়ের প্রকাশ ঘটাচ্ছেন প্রত্যেকটা পর্যায়ের। গ্রাম বাংলার সামাজিক পরিবেশে গড়া এ হাস্য রসাত্মক নাটকটা আমার খুবই ভালো লেগেছে। প্রত্যেকজনের অভিনয় দারুন ছিল। সবাই নিজ নিজ স্থান থেকে সুন্দর অভিনয় করেছেন। আরে এ নাটকটা আমি দীর্ঘ কয়েক বছর ধরে দেখে আসছি তাই আমার খুবই প্রিয়। অভিনয় গুলো নিখুঁত থাকায় আপনাদের মাঝে শেয়ার করলাম রিভিউ করে। ইনশাল্লাহ চেষ্টা করবো প্রত্যেকটা পর্ব ধারাবাহিকভাবে রিভিউ করতে। নাটকের কথাবার্তা গুলো খুবই আঞ্চলিক। আর আঞ্চলিক কথায় অভিনয় করলে আমার খুবই ভালো লাগে। তাই অভিনয় কথা বলার ধরন সব মিলে আমার কাছে অনেক ভালো লেগেছে এ পর্ব।
♥️ব্যক্তিগত রেটিং:♥️

৮/১০

নাটকটির লিংক



রিভিউটি পড়ার জন্য ধন্যবাদ।

received_434859771523295.gif

আমার পরিচয়

আমি মোছাঃ জান্নাতুল ফেরদৌস শশী। বাসা গাংনী মেহেরপুর, বাংলাদেশ। আমি আপনাদের bidyut01 এর পরিবার। আমি একজন গৃহিণী। স্বামী সন্তান সহ আমাদের যৌথ পরিবার। এক পরিবার থেকে "আমার বাংলা ব্লগ কমিউনিটিতে" চারজন সদস্য রয়েছি। এইচএসসি পাশ করার পর বিয়ে হওয়ার মধ্য দিয়ে আমার লেখাপড়া স্থগিত হয়। আমার ভালোলাগা রেসিপি তৈরি, নাটক রিভিউ, ভিডিও ও ফটোগ্রাফি করা সহ ভ্রমণ করতে পছন্দ করি। আমার ইচ্ছে আমি এই কমিউনিটিতে দীর্ঘদিন ব্লগ করব। পাশাপাশি আমার নিকটস্থ প্রিয়জনদের সহায়তা করব এই কমিউনিটিতে সদস্য হয়ে পোস্ট শেয়ার করার।

Sort:  
 3 months ago 

চঞ্চল চৌধুরী নাটকগুলো বরাবরই আমার কাছে অনেক ভালো লাগে। যদি নাটকটি অনেক পুরাতন মনে হচ্ছে। তবে আপনি সুন্দর একটি রিভিউ দিয়েছেন যা পড়ে বেশ মজা লাগলো। মনে হচ্ছে নাটকটি অনেক ফানি টাইপের। সময় হলে অবশ্যই দেখে নিব। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি নাটক রিভিউ আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

চঞ্চল চৌধুরীর অভিনয় আমার খুব পছন্দের।

 3 months ago 

আলতা সুন্দরী নাটকটা আপনি অনেকদিন পর্যন্ত দেখে আসছেন শুনে ভালো লেগেছে। নায়িকা না থাকায় দেখছি একটা ছেলেকেই নায়িকা বানিয়ে নেয়া হয়েছে। এখানে এই বিষয়টা আমার কাছে অনেক মজার লেগেছে। আশা করছি আপনার মাধ্যমে এই নাটকের প্রত্যেকটা পর্বের রিভিউ আমরা দেখতে পাবো। প্রত্যেকটা পর্বের রিভিউ দেখার জন্য অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ আজকে এত সুন্দর করে প্রথম পর্বটার রিভিউ নিয়ে উপস্থিত হওয়ার জন্য। এরকম নাটকগুলোর রিভিউ পড়লে নাটক আর দেখাই লাগেনা।

 2 months ago 

আমার খুবই ভালো লাগে এ নাটকের কিছু কিছু অভিনয়।

 3 months ago 

নাটকের রিভিউ পোস্ট আমি অনেক পছন্দ করি। আসলে ব্যস্ততার কারণে নাটক খুব একটা দেখতে পারিনা। তাই রিভিউ পড়ার চেষ্টা করি। কারণ এরকম রিভিউ পড়লে নাটক আর দেখাই লাগেনা। আলতা সুন্দরী নাটকটা কখনো দেখিনি। কিন্তু এর কাহিনীটা জেনেছি রিভিউর মাধ্যমে। এই নাটকের দ্বিতীয় পর্ব পড়ার অপেক্ষায় থাকলাম এখন। আশা করছি আলতা সুন্দরী নাটকটার দ্বিতীয় পর্ব শীঘ্রই সবার মাঝে শেয়ার করে নিবেন আপনি।

 2 months ago 

আমি চেষ্টা করবো ভাইয়া সামনের সপ্তাহেই দ্বিতীয় পর্ব শেয়ার করতে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 66137.20
ETH 3543.37
USDT 1.00
SBD 2.56