(এসো নিজে করি) ডাই :- বোতলের কাক আর ক্লে দিয়ে তৈরি বিভিন্ন রকমের ফুল গাছ।

in আমার বাংলা ব্লগ4 months ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আজকে আমি আবার অন্যরকম ভাবে কিছু ফুল তৈরি করার চেষ্টা করলাম। এখন আমি সব সময় আপনাদের মাঝে সুন্দর কিছু তৈরি করে শেয়ার করার চেষ্টা করি। আমার কাছে এই ধরনের জিনিসগুলো তৈরি করতে এখন বেশ ভালোই লাগে। তাই নিজের মতো করে আজকে ক্লে দিয়ে সুন্দর কিছু ফুল গাছ তৈরি করলাম। ক্লে গুলো একটু নরম হবার কারণে ফুলগুলো তৈরি করতে আমার একটু বেশি অসুবিধা হয়েছিল। তাও আমি বোতলের কাকের মধ্যে ছোট ছোট ফুল গাছ তৈরি করার চেষ্টা করলাম। এই বোতলের কাক গুলোর মধ্যে ক্লে দিয়ে ফুল গাছ তৈরি করতে বেশ ভালো লেগেছে। তৈরি করার পরে মনে হয়েছিল যেন ছোট্ট কিছু ফুল গাছ বাহির থেকে কিনে এনেছি। যাইহোক তৈরি করার পরে আমার কাছে অনেক ভালো লেগেছে। তাই আজকে ক্লে আর ফাঁক দিয়ে সুন্দর ফুল তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করলাম।আমি এটি কিভাবে তৈরি করলাম তা নিচে বর্ণনা করে শেয়ার করলাম। আশা করি আমার আজকের ডাই প্রজেক্ট আপনাদের ভালো লাগবে।

IMG_20240525_222931.jpg

প্রয়োজনীয় উপকরণ

• ক্লে
• বোতলের কাক
• গাম
• কাঁচি
• পেন্সিল
• স্কেল

IMG_20240604_075402.jpg

বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি কফি কালারের ক্লে নিয়ে গোল করে বোতলের কাকের মধ্যে পুরোপুরি ভরাট করে নিয়ে নিলাম।

IMG_20240604_075453.jpg

ধাপ - ২ :

তারপর সে কাকের মধ্যে থাকা ক্লে গুলোর মধ্যে একটি শলা দিয়ে ছোট ছোট দাগ করে নিয়ে নিলাম।

IMG_20240604_075511.jpg

ধাপ - ৩ :

গোলাপি এবং হলুদ নিয়ে বৃত্ত করে সুন্দর একটি ছোট ফুলের মত ঘাম দিয়ে জোড়া লাগিয়ে তৈরি করে নিয়ে নিলাম।

IMG_20240604_075533.jpg

ধাপ - ৪ :

তারপর বোতলের কাকের মধ্যে সবুজ রঙের সাথে ফুলটি জোড়া লাগিয়ে দুপাশে দুটি ছোট পাতা লাগিয়ে ফুল তৈরি করে নিয়ে নিলাম।

IMG_20240604_075659.jpg

ধাপ - ৫ :

একই রকম ভাবে অন্যান্য কালারের ক্লে দিয়ে সুন্দর সাদা রংয়ের একটি ফুল সুন্দর ভাবে তৈরি করে নিয়ে নিলাম।

IMG_20240604_075716.jpg

ধাপ - ৬ :

তারপর হলুদ কমলা এবং সবুজ কালার প্লে দিয়ে আবারো সুন্দর একটি সূর্যমুখী ফুলের মত তৈরি করে নিয়ে নিলাম।

IMG_20240604_075736.jpg

শেষ ধাপ :

এভাবে ক্লে দিয়ে সুন্দরভাবে কিছু ফুল গাছ তৈরি করে নিয়ে নিলাম। আশা করি আমার তৈরি করা ফুল গাছ আপনাদের অনেক পছন্দ হবে।

IMG_20240525_222432.jpg

IMG_20240525_222713.jpg

IMG_20240525_222530.jpg

IMG_20240525_222931.jpg

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 4 months ago 

বাহ অনেক সুন্দর হয়েছে তো। বোতলের কাক আর ক্লে দিয়ে তৈরি বিভিন্ন রকমের ফুল গাছ গুলো দেখে অনেক ভালো লাগছে। ক্লে দিয়ে তৈরী ডাই প্রজেক্ট গুলো দেখে ভালোই লাগছে। ধন্যবাদ।

 4 months ago 

হ্যাঁ আপু ক্লে দিয়ে তৈরি ডাই প্রজেক্ট গুলো দেখতে ভালো লাগে ।তবে আপনার মন্তব্য শুনে আরো আরো বেশি ভালো লাগলো।

 4 months ago 

ক্লে দিয়ে তিনটি ফুল গাছ তৈরি করেছেন দেখতে অসাধারন লাগতেছে। ক্লে দিয়ে কম বেশি সবাই চমৎকার সব ডাই প্রজেক্ট উপহার দেওয়ার চেষ্টা করছেন। আপনার তৈরি ফুল গাছ গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। ভালো লাগলো ধন্যবাদ আপনাকে ভাই।

 4 months ago 

আমি চেষ্টা করেছি আপু ক্লে দিয়ে সুন্দর ফুল গাছ তৈরি করার জন্য। তবে আপনার সুন্দর মন্তব্য শুনে খুব ভালো লাগলো।

 4 months ago 

বোতলের কাক আর ক্লে দিয়ে তৈরি বিভিন্ন রকমের ফুল গাছ তৈরি করার খুবই সুন্দর পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। ক্লে দিয়ে এর আগে আমি কোন সময় কোন জিনিস তৈরি করেনি। ভাবছি আমিও এটা তৈরি করা শুরু করব।

 4 months ago 

আসলে ভাই ক্লে দিয়ে কিছু তৈরি করে দেখতে বেশ ভালো লাগে। বানানোর চেষ্টা করবেন ভালো কিছু করতে পারবেন। ভালো থাকবেন ভাই।

 4 months ago 

খুবই চমৎকার হয়েছে ভাই। ক্লে দিয়ে ফুল তো অনেক দেখেছি। কিন্তু বোতল কাকের ব‍্যবহার এইরকম দেখিনি। অসাধারণ করেছেন এটা। ফুল গাছ এবং ফুলগুলো বেশ সুন্দর লাগছে। আপনার ক্রিয়েটিভিটির প্রশংসা করতেই হয়। সবমিলিয়ে দারুণ ছিল আপনার ডাই পোস্ট টা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 4 months ago 

আমার ফুল তৈরি দেখে আপনি অসাধারণ মন্তব্য করেছেন। তাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 4 months ago 

আসলে আমাদের কমিউনিটি মানেই ভিন্ন ভিন্ন কাজের সাক্ষী হওয়া। আপনি আজকে দারুন দারুন ফুল তৈরি করেছেন যেগুলো দেখতে নয়ন তারা ফুলের মত। ক্লে দিয়ে এই ধরনের কাজ প্রতিনিয়ত করে চলেছেন। যেটা নিজের ক্রিয়েটিভ চিন্তা ভাবনা থেকে করা। অনেক ভালো লাগলো আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 4 months ago 

আসলে এই কমিটিতে সবাই চেষ্টা করে ভিন্ন রকম নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য। তবে আপনার মন্তব্য শুনে খুব ভালো লাগলো।

 4 months ago 

ক্লে দিয়ে কোন কিছু তৈরি করলে দেখতে ভীষণ ভালো লাগে। আর এই ক্লে দিয়ে তৈরি করাটাও বেশ সহজ। আপনি আজকে বোতলের কাক ও ক্লে দিয়ে সুন্দর কয়েকটি ফুল গাছ তৈরি করেছেন। যেটা আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর করে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 4 months ago 

তবে আমার কাছে ক্লে দিয়ে কিছু তৈরি করলে দেখতে বেশ ভালো লাগে। আপনার অসাধারণ মন্তব্য শুনে সত্যি অনেক ভালো লাগলো।

 4 months ago 

বোতলের কাক আর ক্লে দিয়ে খুব সুন্দর তিনটি গাছ তৈরি করেছেন। তিনটি গাছই ভীষণ সুন্দর লাগছে দেখতে। বিশেষ করে সাদাটি আর গোলাপি রঙের টি বেশি সুন্দর। ধাপগুলো খুব সুন্দরভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে আপনার এত সুন্দর দক্ষতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

আমার বোতলের কাক এবং ক্লে দিয়ে গাছ তৈরি আপনার কাছে সুন্দর লাগছে শুনে খুশি হলাম। তাই ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

ক্লে দিয়ে বতলের কাক এর মধ্যে ফুল বানানোর আইডিয়াটা বেশ দারুন ছিল।ক্লে গুলো নরম হওয়ার কারণে বানাতে অসুবিধা হলেও শেষ পর্যন্ত ফুলগুলো বেশ সুন্দর করেই বানিয়েছেন। সাদা এবং গোলাপি কালারের ফুল দুইটা দেখতে বেশি ভালো লাগলো। যাইহোক ধন্যবাদ আপনাকে ক্লে দিয়ে বতলের কাক এ ফুল বানানোর প্রসেসটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

সাদা এবং গোলাপি কালারের ফুল দুটি আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম। অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 4 months ago 

বোতলের কাক এবং ক্লে দিয়ে বিভিন্ন ধরনের খুব সুন্দর সুন্দর ফুল তৈরি করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে।প্রতিটি ধাপ অনেক সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60938.00
ETH 2386.38
USDT 1.00
SBD 2.57