(এসো নিজে করি) ডাই :- বোতলের কাক আর ক্লে দিয়ে তৈরি শামুক

in আমার বাংলা ব্লগlast month

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। তাই আজকে বোতলের কাক আর ক্লে দিয়ে দুটি শামুক তৈরি করলাম। এই শামুক গুলো তৈরি করার পরে দেখতে অনেক সুন্দর লেগেছে। বোতলের কাক দিয়ে প্রথমে তৈরি করার কারণে আমার কাছে বিষয়টা আরো ভালো লাগলো। তাই ক্লে আর কাক দিয়ে সুন্দর করে তৈরি করার চেষ্টা করলাম। এরকম জিনিস গুলো দেখতেও সুন্দর দেখায়। ক্লে গুলো নরম হবার কারণে একটু তৈরি করতে অসুবিধা হয়। কিন্তু হাত দিয়ে পেঁচিয়ে নিলে কিছুটা শুকিয়ে আসে। আমার কাছে এই শামুক গুলো তৈরি করতে ভালো লেগেছে। শামুক গুলো দেখতেও সুন্দর দেখাচ্ছে। মনে হচ্ছে যেন সত্যিকারের শামুক এর মত। আমার কাছে তো শামুক গুলো ভালো লেগেছে তাই আপনাদের মাঝেও শেয়ার করলাম। আমি এটি কিভাবে তৈরি করলাম তা নিচে বর্ণনা করে শেয়ার করলাম। আশা করি আমার আজকের ডাই প্রজেক্ট আপনাদের ভালো লাগবে।

IMG_20240511_215338.jpg

প্রয়োজনীয় উপকরণ

• বোতলের কাক
• ক্লে
• গাম
• কাঁচি
• পেন্সিল
• স্কেল

IMG_20240512_182734.jpg

বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি হালকা কালারের প্লে নিয়ে হাত দিয়ে কিছুটা চিকন এবং কিছুটা মোটা ভাবে তৈরি করে নিলাম।

IMG_20240512_182810.jpg

ধাপ - ২ :

তারপর সেই প্লের মাঝখানে একটি বোতলের কাক ঘাম দিয়ে জোড়া লাগিয়ে নিলাম। এরপর বোতলের কাকের উপরে হলুদ রঙের ক্লে গোল করে লাগিয়ে নিলাম।

IMG_20240512_182919.jpg

ধাপ - ৩ :

এরপর দুটি চোখ তৈরি করে উপরে ঘাম দিয়ে লাগিয়ে শামুকের মতো তৈরি করে নিলাম।

IMG_20240512_182934.jpg

ধাপ - ৪ :

এরপর একইভাবে আরো একটি শামুক অন্য কালারের কাক এবং ক্লে দিয়ে তৈরি করে নিয়ে নিলাম।

IMG_20240512_182955.jpg

ধাপ - ৫ :

এরপর সবুজ রঙের গেলে নিয়ে বড় পাতা তৈরি করে শামুক গুলোকে পাতার উপরে ঘাম দিয়ে জোড়া লাগিয়ে নিলাম।

IMG_20240512_183012.jpg

শেষ ধাপ :

এভাবে দুটি কালারিং শামুক তৈরি করে নিলাম। আশা করি আমার তৈরি করা এই শামুক আপনাদের অনেক পছন্দ হবে।

IMG_20240511_215348.jpg

IMG_20240511_215355.jpg

IMG_20240511_215342.jpg

IMG_20240511_215331.jpg

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 last month 

জাস্ট অসাধারন লাগতেছে ভাই শামুক দেখে। ইউনিক আইডিয়া ছিলো ভাই। এধরনের ভিন্ন রকম আয়োজন গুলো সব সময়ই ভালো লাগে। নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছেন। যে কেউ দেখলে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকবে। অনেক ধন্যবাদ আপনাকে ভাই।

 last month 

আপনার অসাধারণ মন্তব্য শুনে ভাই অনেক ভালো লাগলো। সত্যি মনোমুগ্ধকর প্রশংসা করেছেন।

 last month 

বোতলের কাক এবং ক্লে দিয়ে অনেক সুন্দর দুইটি শামুকের অরিগ্যামি তৈরি করেছেন। আমি প্রথমে দেখে ভেবেছিলাম এটা হয়তো শামুকের ফটোগ্রাফি করা।দেখতে একদম বাস্তবের মতো লাগছে।সত্যিই ক্লে দিয়ে তৈরি জিনিসগুলো দেখতে অসাধারণ হয়। ধন্যবাদ আমাদের মাঝে সুন্দর এই অরিগ্যামি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

আমি চেষ্টা করি সুন্দরভাবে শামুক তৈরি করার জন্য। আপনার মন্তব্য শুনে খুব ভালো লাগলো।

 last month 

বোতলের কাক এবং ক্লে দিয়ে দুটি শামুখ তৈরি করেছেন তা দেখতে অনেক সুন্দর লাগছে। কালার কম্বিনেশনটা ছিল বেশ দারুন দেখার মত। আপনার শামুক তৈরির ধাপগুলোও ছিল বেশ ভালো যা দেখে নতুন যে কেউ ক্লে এবং কাক দিয়ে সুন্দর সুন্দর শামুক তৈরি করতে পারবে। যাইহোক এত সুন্দর একটি ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last month 

বর্তমানে ক্লে দিয়ে অনেক সুন্দর সুন্দর জিনিস তৈরি করা যায়। সুন্দর মন্তব্য করায় ধন্যবাদ আপনাকে।

 last month 

আপনি ক্লে দিয়ে সুন্দর একটা বোতলের কাক ও শামুক তৈরি করেছেন। আপনার মতো অনেকেই ক্লে দিয়ে অনেক কিছু তৈরি করেছে।সত্যি ক্লে তৈরি জিনিস গুলো দেখতে অনেক ভালো লাগে। যদিও কখনো তৈরি করিনি তবে শীঘ্রই চেষ্টা করবো তৈরি করার জন্য। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা ডাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

চেষ্টা করেন আপু সুন্দরভাবে তৈরি করতে পারবেন। আপনারা অসাধারণ মন্তব্য শুনে অনেক ভালো লাগলো।

 last month 

একদমই সত্যিকারের শামুকের মতো লাগছে আপনার বানানো বোতলের মুখ ও ক্লে দিয়ে তৈরি শামুকটি।ধাপে ধাপে শামুক বানানো পদ্ধতি আমাদের সাথে চমৎকার সুন্দর করে তুলে ধরেছেন। ধন্যবাদ ভাইয়া সুন্দর শামুক দুটো বানানো পদ্ধতি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

আমি চেষ্টা করেছি সত্যিকারের শামুকের মতো তৈরি করতে। তবে আপু আপনার অসাধারণ মন্তব্য শুনে খুব ভালো লাগলো।

 last month 

ভাই আপনি আজকে আমাদের মাঝে বেশ অসাধারণ ভাবে বোতলের কাক আর ক্লে দিয়ে শামুক তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি পোস্ট দেখে সত্যি আমি বেশ মুগ্ধ হয়েছি। এত সুন্দর একটি আইডিয়া মাথায় নিয়ে দারুন ভাবে পোস্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 last month 

আমার পোস্ট দেখে আপনি মুগ্ধ হয়ে গেছেন শুনে খুশি হলাম ধন্যবাদ আপনাকে।

 last month 

বোতলের কাক আর ক্লে দিয়ে দুর্দান্ত শামুক তৈরি করেছেন। এইটা আমার কাছে ভীষণ ইউনিক লাগল। আপনি তো দেখছি বেশ সুন্দর দক্ষতার একজন অধিকারী। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রতিটি ধাপ বেশ দক্ষতার সাথে তুলে ধরেছেন। দেখতেও ভীষণ ভালো লাগতেছে। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 last month 

আসলে বর্তমান সময়ে এই প্লাটফর্মে অনেকে খুব সুন্দর সুন্দর ক্লে দিয়ে দুর্দান্ত জিনিস তৈরি করতেছে। তবে আপনার মন্তব্য শুনে খুব ভালো লাগলো।

 last month 

বোতলের কাক আর ক্লে দিয়ে তৈরি শামুক দেখতে অসাধারণ লাগছে। মূলত এগুলোকে একটা সময় দেখতাম গাছের পাতার মধ্যে হাটতো। তবে আপনি যেভাবে ক্রিয়েটিভিটি দেখালেন একদম অবাক হয়ে গেলাম ভাইয়া। এক কথায় দারুণ হয়েছে।

 last month 

ইইডিয়াটি অসম্ভব সুন্দর, আমাদের বাসার আশেপাশে যে সব অপ্রয়োজনীয় জিনিস রয়েছে সেগুলো দিয়ে যদি এরকম শোপিস তৈরি করা যায় তাহলে কিন্তু অপচয় কম হবে এবং সৌন্দর্য বৃদ্ধি পাবে। সেই সাথে আপনাকে অসংখ্য ধন্যবাদ এই প্রজেক্ট এর জন্য।

 last month 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার উৎসাহিত মূলক মন্তব্য শুনে খুব ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 62134.65
ETH 3418.09
USDT 1.00
SBD 2.51