ভ্রমণ :- বন্ধু স্বপনের ফসলের ক্ষেত দেখার মুহূর্ত।

in আমার বাংলা ব্লগ5 months ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি।আজকে আমি আপনাদের মাঝে একটি ভ্রমণ কাহিনী শেয়ার করবো। আসলে ঘুরতে যেতে কমবেশি আমরা সবাই পছন্দ করি। আর আমি মনে করি মাঝেমধ্যে ঘুরতে গেলে মন ফ্রেশ থাকে। সেই জন্য আমি চেষ্টা করি কাজের ফাঁকে মাঝেমধ্যে ঘুরতে যাওয়ার। তেমনি আজকেও আপনাদের সাথে ঘুরতে যাওয়ার কিছুটা মুহূর্ত শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG_20240222_222540.jpg

আজকে আমি আপনাদের মাঝে উপস্থাপনা করব বন্ধু স্বপনের সবজি ক্ষেত দেখার মুহূর্ত। আমার ছোট কালের বন্ধু স্বপন সে বিভিন্ন ধরনের সবজি চাষ করে থাকে। এবং কি সেই কৃষি কাজের সাথে জড়িত। এবং সেই প্রশিক্ষণ নিয়ে সবজি অন্যান্য জিনিস চাষ করে থাকে। বর্তমান সময়ে সেই অনেক ধরনের সবজি চাষ এবং অন্যান্য ফসল চাষ করে। আমাদের বাড়ির পাশেই ঈদগাঁয়ের সাথে একটি জমে আছে। যদিও ওই জমিটি এলাকার সমাজের। ওই জমিটি সেই লিস্ট নিয়েছে সবজি চাষ করার জন্য।

অনেকদিন আগে এসে দেখেছি প্রথমে এখানে মরিচ চাষ করেছিল। যদিও মরিচের চাষ তেমন ভালো হয় নাই দেখি। সে এখন নতুন করে আবার ওই জমির মধ্যে বিভিন্ন ধরনের সবজি চাষ করতেছে। যদিও এখনো সবজি চারা গুলো ছোট এবং রোপন করতেছে। আমরা মাঝেমধ্যে তার থেকে সবজি কিনে থাকি। বিশেষ করে কাঁচামরিচ এবং বেগুন তার থেকে নিয়ে থাকি খাওয়ার জন্য। অনেকদিন আগে তার থেকে আমি পাঁচটি বেগুনের চারা এনে রোপন করেছিলাম।

বেগুনের চারা গুলো অনেক বড় বড় হয়েছে কিন্তু বেগুন ধরে না। অথচ তার ক্ষেতের বেগুনগুলো ধরতেছে গাছের মধ্যে। কিছুদিন আগে বিকেল বেলা আমি দোকানের দিকে যাচ্ছিলাম। তখন আমার এলাকার আরো দুই বন্ধু মিলে বলতেছে কোথাও ঘুরে আসবে। তখন আমি তাদেরকে বললাম স্বপনের সবজি ক্ষেত দেখতে যাব। এরপর আমরা তিনজন মিলে তার সবজি দেখতে গিয়েছি। সত্যি বলতে তার সবজি ক্ষেত ঘুরতে গিয়ে দেখি সেই বিভিন্ন ধরনের ফসল রোপন করতেছে।

আসলে তার চিন্তা ভাবনা হচ্ছে একটা ফসল যখন উঠে যাবে তখন অন্য একটি ফসল থাকবে। এরপর তার সাথে কথা বলতে বলতে জিজ্ঞেস করলাম এখানে কি কি চিন্তাভাবনা আছে চাষ করার। তখন সে বলতেছে এখানে বেগুনের চারা মরিচের চারা এবং অন্যান্য সবজি চাষ করেছি। তখন আমি বললাম এইগুলো গ্রীষ্মকালে চাষ এরপরে কি করবে। তখন বন্ধু স্বপন হেসে বলতেছে বর্ষার সময় এখানে চাষ করবে সে। সে বলতেছে জমির চারপাশেও উঁচু করে মাটি দিয়ে ভরাট করেছি।

বর্ষার সময় সেই এখানে মাছ চাষ করবে। যদিও সে বর্ষার সময় বিভিন্ন পুকুরের মধ্যে মাছ চাষ করে। আসলে তার চিন্তা ভাবনা দেখে আমি অবাক হয়ে গেলাম। এই জমির মধ্যে সে আবার বর্ষার সময় মাছ ও চাষ করবে। তবে যে বেগুন গাছ এবং মরিচ গাছ অন্যান্য সবজি গাছ রোপন করেছে এই গাছগুলোর মধ্যে খুব তাড়াতাড়ি ফল আসবে। যদিও তারা এই সবজি গাছগুলোর মধ্যে মেডিসিন ব্যবহার করে। এই কারণে এক একটা বেগুন গাছ এবং এক একটা মরিচ গাছের মধ্যে অনেকগুলো মরিচ এবং বেগুন ধরে। এই হলো বন্ধু স্বপনের সবজি ক্ষেত ঘুরতে যাওয়ার মুহূর্ত।

IMG_20240222_222630.jpg

IMG_20240222_222458.jpg

IMG_20240222_222518.jpg

IMG_20240222_222608.jpg

IMG_20240222_222429.jpg

device : Huawei

লোকেশন

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 5 months ago 

আপনার বন্ধু স্বপ্নের সবজি দেখে অনেক ভালো লাগলো। আবার বর্ষাকালে নাকি মাছ চাষ করবে বেশ সুন্দর আইডিয়া। সত্যি ভাইয়া মাঝে মাঝে এভাবে ঘুরলে অনেক ভালো লাগে।কিছুদিনের মধ্যে হয়তো গাছে বেগুন ধরে যাবে । আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর কাটানো মূহুর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

হ্যাঁ আপু বর্ষার সময় সে মাছও চাষ করে এখানে। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আপনি দেখতেছি আপনার বন্ধু স্বপনের সবজি ক্ষেত দেখতে গেলেন এবং ভালো সময় কাটিয়েছেন। স্বপন ভাইয়ের উদ্যোগ খুব ভালো লাগলো শুনে। সে এখানে সবজি চাষ করেছে এবং বর্ষার সময় মাছ ও চাষ করবে। আসলে এই ধরনের উদ্যোগগুলো খুবই ভালো। বিকেল বেলা আপনার আরো দুই বন্ধু মিলে তার সবজি বাগান ঘুরতে গেলেন ।এবং আমাদের মাঝে শেয়ার করেছেন। এবং মুহূর্তটা আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

হ্যাঁ ঐদিন ঘুরতে গিয়ে ভালোই সময় কাটিয়েছিলাম। আপনার সুন্দর মন্তব্য শুনে খুব ভালো লাগলো।

 5 months ago 

আপনার বন্ধু প্রশিক্ষণ নিয়ে সবজি চাষ করছেন, এটা জেনে খুব ভালো লাগলো। কারণ যেকোনো বিষয়ের উপর প্রশিক্ষণ প্রাপ্ত হলে, সফলতা পাওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। বেগুন গাছগুলো দেখে খুব ভালো লাগলো। বর্ষার সময় এখানে মাছের চাষ করবে তাহলে। আশা করি তিনি অবশ্যই সফলতা অর্জন করবেন এসব ক্ষেত্রে। যাইহোক এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66217.53
ETH 3316.11
USDT 1.00
SBD 2.70