ফটোগ্রাফি:- সাতটি রেনডম ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ7 months ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আমি এখন ধীরে ধীরে প্রায় প্রতি সপ্তাহে ফটোগ্রাফি করার চেষ্টা করি। চেষ্টা করতেছি আপনাদের সবার মত আমিও বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করার জন্য। কারন আমার কাছে ফটোগ্রাফি গুলো করতে অনেক ভালো লাগে। কিন্তু ফটোগ্রাফি করতে অনেক ধৈর্য নিয়ে করতে হয়। চেষ্টা করলেই সফলতা পাওয়া যায়। বিশেষ করে বিভিন্ন জায়গায় দুর্দান্ত ফটোগ্রাফি করতে একটু সময় বেশি লাগে। তাও আমি চেষ্টা করতেছি এই সুন্দর ফটোগ্রাফি গুলো করার জন্য। তাই আমি আজকে অনেক সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট শেয়ার করব। সব সময় আমি ভিন্ন ভিন্ন ধরনের কিছু ফটোগ্রাফি করার চেষ্টা করি। এজন্য আজকের ফটোগ্রাফি গুলো আপনাদের মাঝে শেয়ার করা। আশা করবো আমার আজকের ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লাগবে। আর কমেন্টের মাধ্যমে আমাকে উৎসাহিত করবেন।

IMG-20231201-WA0008.jpg

ফটোগ্রাফি - ১ :

এটি হচ্ছে জবা ফুলের ফটোগ্রাফি। জবা ফুল অনেক রকমের আছে। তবে আমার কাছে জবা ফুল অনেক ভালো লাগে। নির্দিষ্টভাবে জবা ফুল কত রকমের আছে কেউ বলতে পারে না। তবে জবা ফুলের রস মাথার চুলের মধ্যে দিলে চুল সিদা হয়। তবে অনেকে জবা ফুল গাছকে ওষুধি গাছা বলা থাকে। কিছুদিন আগে আমি আমার বন্ধুর সাথে দেখা করতে গিয়ে তাদের বাড়ির সামনে থেকে এই জবা ফুলের ফটোগ্রাফি করেছিলাম। তাই আজকে এই জবা ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20231201-WA0001.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ২ :

এই হচ্ছে মুকুট ফুলের ফটোগ্রাফি। মুকুট ফুলের পাপড়ি গুলো দেখতে অনেক ভালো লাগে। বিশেষ করে সবুজ পাতার মধ্যে এই কালারের মুকুট ফুলের কালার বেশ চমৎকার লাগে। মুকুট ফুল গাছগুলো যত্ন নিলে অনেক বছর পর্যন্ত টিকে। তবে এই গাছগুলো আকারে ছোট তেমন বড় হয় না। অনেকদিন আগে আমি নার্সারি বাগানে ঘুরতে গিয়ে এই মুকুট ফুলের ফটোগ্রাফি করেছিলাম। তাই আজকে এই ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি মুকুট ফুলের ফটোগ্রাফি আপনাদের অনেক ভালো লাগবে।

IMG-20231201-WA0007.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৩ :

এই হচ্ছে প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি। প্রাকৃতিক দৃশ্য গুলো দেখতে এমনিতে অনেক ভালো লাগে। গ্রাম অঞ্চলের রাস্তাগুলোর পাশে এভাবে গাছগুলো দেখলে মানুষ মুগ্ধ হয়ে যায়। বিশেষ করে রাস্তার দুই পাশে বিভিন্ন ধরনের গাছ রোপন করা হয়। এই রাস্তাটি হচ্ছে ছোট ফেনী নদীর ঘাটের দিকে যাওয়ার রাস্তা। যদিও রাস্তাটি আমাদের বাড়ির পাশে এই কারণে সকাল বিকাল আমি অনেকবার নদীর ধারে যাই। কিছুদিন আগে দুপুর বেলা নদীর ধারে যাওয়ার সময় এই প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি করেছিলাম। তাই আজকের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20231201-WA0006.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৪ :

এই হচ্ছে কলাপাতার ফটোগ্রাফি। কলাগাছ আমরা সবাই চিনি। তবে কলা গাছের পাতাগুলো অনেক বড় বড় হয়। আগেরকার সময় মানুষ কলাপাতার মধ্যে অনেক কিছু তৈরি করতো খাওয়ার জন্য। তবে আমাদের গ্রাম অঞ্চলে কলাগাছ অনেক বেশি। সবুজ কলাপাতা গুলো দেখতে এমনি বেশ ভালো লাগে। কিছুদিন আগে সকাল বেলা আমি নদীর ধারে ঘুরতে গিয়ে এই কলা গাছের পাতার ফটোগ্রাফি করেছি। তাই আজকে এই কলার পাতার ফটোগ্রাফি মাঝে শেয়ার করলাম। আশা করি আমার এই ফটোগ্রাফি আপনাদের অনেক ভালো লাগবে।

IMG-20231201-WA0005.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৫ :

এটি হচ্ছে কলমি ফুলের ফটোগ্রাফি। কলমি ফুল গুলো দেখতে অবিকল মাইক ফুলের মতন লাগে। ছোটকালে এই কলমি ফুল গুলো দিয়ে আমরা অনেক খেলা করতাম। কলমি শাক থেকে এই কলমি ফুলগুলো ফোটে। তবে আমাদের এদিকে গ্রামাঞ্চলে রাস্তার পাশে জমিনের পাশে এরকম কলমি গাছ অনেক দেখা যায়। এবং কলমি গাছের মধ্যে এই ফুলগুলো ফোটে থাকে। কিছুদিন আগে সকালবেলা আমাদের জমি দেখার জন্য গিয়ে আমি এই কলমি ফুলের ফটোগ্রাফি করেছিলাম। তাই আজকে এই ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20231201-WA0004.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৬ :

এই হচ্ছে ছোট ফেনী নদীর ফটোগ্রাফি। আপনারা হয়তো অনেকেই জানেন আমাদের বাড়ির পাশে ছোট ফেনী নদী আছে। এই নদীটি দেখতে আমার কাছে অনেক ভালো লাগে। নদীর একপাশে কোম্পানীগঞ্জে অন্য পাশে ফেনী জেলা। তবে নদীর ওই পাশে মসজিদ নতুন হয়েছে। তবে বর্তমান সময়ে নদীতে পানি কম। তবে এই নদী দিয়ে মানুষের যাতায়াত অনেক। কিছুদিন আগে নদীর ধারে ঘুরতে গিয়ে আমি এই ছোট ফেনী নদী ফটোগ্রাফি করেছিলাম। তাই আজকে এই ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20231201-WA0003.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৭ :

এই হচ্ছে বেগুন ফুলের ফটোগ্রাফি। বেগুন ফুল গাছ দেখলে অনেক ভালো লাগে। তবে বর্তমান সময়ে বেগুন গাছ সব জায়গাতে কম বেশি দেখা যায়। তবে বেগুন ফুলগুলো আলাদা একটা সৌন্দর্য লাগে। আর বেগুন আমরা সবজি হিসেবে খেয়ে থাকি। তবে বেগুন ফুল অনেক রকমের আছে। কিছুদিন আগে আমি এই বেগুন ফুলের ফটোগ্রাফি করেছিলাম। আমাদের মাদ্রাসার সামনে থেকে। মাদ্রাসা ছাত্র গুলো এই গাছগুলো রোপন করেছে। আশা করি বেগুন ফুলের ফটোগ্রাফি দেখে আপনাদের অনেক ভালো লাগবে।

IMG-20231201-WA0002.jpg

device : Redme note 9

লোকেশন

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 7 months ago 

আপনি তো বেশি চমৎকার রেনডম ফটোগ্রাফি করেছেন। রেনডম ফটোগ্রাফির মধ্যে অনেক ধরনের ফটোগ্রাফি দেখা যায়। সত্যি বলতে আপনার ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। তবে আপনার ফটোগ্রাফির মধ্যে বেশি ভালো লাগলো আমার কাছে জবা ফুল এবং ছোট নদীর ফটোগ্রাফি ও বেগুন ফুলের ফটোগ্রাফি। সবগুলো ফটোগ্রাফি সুন্দর বর্ণনা দিয়ে উপস্থাপনা করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

এটি ঠিক রেনডম ফটোগ্রাফির মধ্যে অনেক ধরনের ফটোগ্রাফি দেখা যায়। খুব চমৎকার মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আপনার তোলা ফুলের প্রত্যেকটি ফটোগ্রাফি খুবই দুর্দান্ত হয়েছে। ফেনী নদীর ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগলো। কলা পাতার উপর বৃষ্টির ফোঁটা দৃশ্য বেশ অসাধারণ। ফুল গুলো দেখে সত্যি মুগ্ধ হয়ে গেলাম। প্রত্যেকটি ফুলের সৌন্দর্য বেশ অসাধারণ। এত চমৎকার কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাই।

 7 months ago 

আমার তোলা প্রত্যেকটা ফটোগ্রাফি দুর্দান্ত হয়েছে বলে খুব সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

ভাইয়া ফটোগ্রাফি করতে আমার ও ভীষণ ভালো লাগে। আপনি আজ চমৎকার কিছু ফটোগ্রাফি শেয়ার করলেন। আপনার ফটোগ্রাফি গুলো ভীষণ ভালো লাগলো। বেগুন ফুলের সৌন্দর্য খুব ভালো লাগলো। নদীর পাড়ে মসজিদটি ও ভীষণ ভালো লেগেছে।জবা ফুলের ফটোগ্রাফি ও দারুন লেগেছে আমার কাছে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার ফটোগ্রাফি নিয়ে খুব সুন্দর উচ্চারিত মূলক মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আপনি খুব সুন্দর করে সাতটি রেনডম ফটোগ্রাফি করেছেন। প্রত্যেকটা ফটোগ্রাফির মাধ্যমে সেগুলোর সৌন্দর্য ও দারুন ভাবে ফুটে উঠেছে। প্রত্যেকটা ফটোগ্রাফির বর্ণনা সুন্দর করে তুলে ধরা হয়েছে যা খুব ভালো লাগলো। বর্ণনা পড়ে ফটোগ্রাফি গুলো সম্পর্কে বেশ ধারণা নিতে পেরেছি। আমার কাছে জবা ফুলের ফটোগ্রাফিটা সব থেকে বেশি দারুন লেগেছে দেখতে। সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো সুন্দর করে ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ।

 7 months ago 

আমার ফটোগ্রাফির মধ্যে জবা ফুলের ফটোগ্রাফি আপনার কাছে বেশি ভালো লেগেছে শুনে ভালো লাগলো। সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

ফটোগ্রাফি দেখতে এবং ফটোগ্রাফি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে। ভাইয়া আপনি ফেনী নদীর ফটোগ্রাফি বেশ সুন্দরভাবে ধারণ করেছেন। তাছাড়া আপনার ধারণা করার প্রতিটি ফটোগ্রাফি দেখতে ভীষণ ভালো লাগছে। ধন্যবাদ ভাইয়া।

 7 months ago 

আমার ফটোগ্রাফির মধ্যে ফেনী নদীর ফটোগ্রাফি নিয়ে সুন্দর মন্তব্য করেছেন। সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

চমৎকার রেনডম ফটোগ্রাফি করেছেন আপনি। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। সবগুলো ফটোগ্রাফি বেশ ভালো ছিল এবং সুন্দর বর্ণনা দিয়েছেন। তবে ফটোগ্রাফি গুলোর মধ্যে আমার কাছে বেগুন ফুলের ফটোগ্রাফি। এবং কলমি ফুলের ফটোগ্রাফি বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আমার ফটোগ্রাফির মধ্যে বেগুন ফুলের ও কলমি ফুলের ফটোগ্রাফি আপনার কাছে বেশি ভালো লেগেছে। সুন্দর মন্তব্যর জন্য ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আপনি আজকে বেশ চমৎকার কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রায় সবগুলো ফটোগ্রাফি ভালোই হয়েছে। তবে এর মধ্যে থেকে ফুলের ফটোগ্রাফি গুলো এবং ফেনীর নদীর ফটোগ্রাফিটা আমার কাছে বেশি ভালো লেগেছে। যাই হোক ধন্যবাদ ভাই আপনাকে এই সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

আমার ফটোগ্রাফির মধ্যে সবগুলো ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে শুনে অনেক খুশি হলাম। চমৎকার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

দারুন কিছু ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার মত আমারও ফটোগ্রাফি ধারণ করতে খুবই ভালো লাগে। আপনার শেয়ার কোন ফটোগ্রাফি গুলোর মধ্য থেকে আমার কাছে কাটা মুকুট ফুলের ফটোগ্রাফি এবং জবা ফুলের ফটোগ্রাফি খুবই ভালো লেগেছে।

 7 months ago 

শুনে ভালো লাগলো আমার মত আপনার ফটোগ্রাফি ধারণ করতে ভালো লাগে। অনেক সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

ভাইয়া আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর হয়েছে। বিশেষ করে জবা ফুলের ফটোগ্রাফি। এছাড়া ও কলা পাতার ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে। অন্যান্য প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি অসাধারণ ছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আমি চেষ্টা করেছি সুন্দর ফটোগ্রাফি করার জন্য। জবা ফুল এবং কলার ফটোগ্রাফি দেখে আপনার কাছে ভালো লেগেছে শুনে অনেক খুশি হলাম। অস্বাভাবিক মন্তব্য জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 59722.01
ETH 3267.61
USDT 1.00
SBD 2.36