লেভেল -১ হতে আমার অর্জন by : @jamal7

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আমি একজন নতুন ব্লগার। আপনাদের সহযোগিতায় এগিয়ে যেতে চাই। আমি লেভেল ওয়ান এর দুইটা ক্লাস করেছি। এমনকি ক্লাস দুটো করে আমি অনেক কিছুই শিখতে পেরেছি। কার সাথে লেবেল ওয়ানের লেকচার শীট পড়েও অনেক কিছু শিখতে পেরেছি। তাই আজকে চলে আসলাম লেভেল ওয়ানে পরীক্ষা দেওয়ার জন্য। আমি নিজের মতো করে সবগুলো প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করলাম। কোন কিছু ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

1665661033932.jpg

প্রশ্ন : ১

কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

উঃ

সাধারণভাবে বলতে গেলে একই কাজ ঘুরিয়ে ফিরিয়ে বারবার করাকে স্পামিং বলে।

যেমন,

১ । নিজের একটা পোস্টকে বারবার সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করলে তাকে স্পামিং বলে গণ্য হয়। এছাড়াও নিজের পোস্ট করা ছবিগুলোকে যদি বারবার ঘুরিয়ে আবারো পোস্ট করা হয় তাহলেও তাঁ স্পামিং বলে গণ্য হবে।

২ ।কাউকে যদি অপ্রয়োজনে বারবার মেনশন দিয়ে বিরক্ত করি তাহলেও তা স্পামিং বলে গণ্য করা হয়।

৩ । যদি একেবারে শর্ট কমেন্ট যেমন, ভালো, ধন্যবাদ এসব লিখে বারবার কমেন্ট করলেও তা স্পামিং বলে গণ্য হবে।

৪ । অপ্রাসঙ্গিক কোন ট্যাগ ব্যবহার করলে তাও স্পামিং বলে গণ্য হবে। পোস্ট অনুসারে ট্যাগ ব্যবহার করতে হবে।

প্রশ্ন : ২

ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উঃ

কপি মূলত নকল করা। আর কপিরাইট মূলত আইন। কপিরাইট আইন সারা বিশ্বের অনেক দেশেই প্রযোজ্য।অন্য কোন কারো কপিরাইট করা কোনো লেখা বা আর্ট আমরা নিজের কোন কাজে তাকে মেনশন করে ব্যবহার করতে পারবো কিন্তু যদি সেটা কোন আর্থিক বেনিফিটের জন্য হয়ে থাকে তাহলে সেটা আমি করতে পারবো না। যেহেতু আমি স্টিমিট থেকে ইনকাম করছি সে ক্ষেত্রে কপিরাইট করা একদম অ্যালাউড নয়।

আর যদি ফটোর কথা বলি তাহলে। প্রথমত নিজের তোলা ছবি ছাড়াও অন্য কারো ছবি ব্যবহার করা যাবে না। আর যদি এরকম হয় যে আমাদের লেখার প্রসঙ্গে নিজের কোনো ছবি নেই। এক্ষেত্রে পোস্ট সুন্দর করার জন্য আমি কপিরাইট ফ্রি যেসব ওয়েবসাইট রয়েছে সেখান থেকে ছবি ডাউনলোড করে নিজের পোস্টে ব্যবহার করতে পারবো। কিন্তু সেটা অবশ্যই সোর্স উল্লেখ করে।

প্রশ্ন : ৩

তিনটি ওয়েবসাইটের নাম বলুন, যেখানে থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায়।

উঃ

  1. Pixabay
  2. Pexels
  3. Free image

প্রশ্ন : ৪

পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করতে হয় এবং কিসের ভিত্তিতে ট্যাগ নির্বাচন করতে হয় ?

উঃ

আমাদেরকে অবশ্যই পোস্টে ট্যাগ ব্যবহার করতে হবে।
ট্যাগ হচ্ছে মূলত আমি যে বিষয়ের উপর লেখা লিখছি সেই বিষয়ের কিছু কীওয়ার্ডস। যদি আমরা রেসিপি শেয়ার করি তাহলে recipe fry chicken bangladesh ইত্যাদি শব্দ ট্যাগ হিসেবে ব্যবহার করতে পারি। যখন আমি রেসিপি শব্দটি ব্যবহার করেছূ সেই শব্দটি একটা ট্রেন্ডিং হিসেবে থাকবে এবং এইটাতে ক্লিক করলে রেসিপি সংক্রান্ত পোস্ট করেছে তাদের সবার পোস্টগুলো এক জায়গায় পেয়ে যাবো আর এই কারনেই ট্যাগিং করা হয়ে থাকে। ট্যাগ ব্যবহার করার ক্ষেত্রে অনেকগুলো নিয়ম রয়েছে।

যেমন:

১। ট্যাগ সাধারণত কোন সংখ্যায় ১,২,৩ এইভাবে লেখা যাবে না।

২। তবে শুধুমাত্র ছোট হাতের অক্ষর ব্যবহার করতে হবে। বড় হাতের অক্ষর ব্যবহার করা যাবে না।

৩। ট্যাগ বাংলায় লেখা যাবে না। শুধুমাত্র ইংরেজি ভাষায় লিখতে হবে।

৪। ট্যাগ শুধুমাত্র সর্বোচ্চ সাতটা ব্যবহার করতে পারব। নিজের ব্লগে হলে আটটা। ‌‌

৫। ব্যবহার করার সময় # চিহ্ন দেওয়ার দরকার নাই। শুধুমাত্র স্পেস দিয়ে লিখে দিলে হবে।

৬। যদি কোন ধরনের সেক্সুয়াল কন্টেন্ট, কোণ প্রানী হত্যা,নগ্ন ছবি, কোন দুর্ঘটনার মুমুর্ষু অবস্থা, অথবা যেকোনো ধরনের ভয়ংকর পোস্টে nsfw ট্যাগ অবশ্যাই ব্যবহার করতে হবে।

প্রশ্ন : ৫

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উঃ

গরুর মাংস এবং শকুনের মাংস রেসিপি পোস্ট করা যাবে না। ধর্মীয় এফিলিয়েশনের উপরে কোনো পোস্ট করা যাবে না।রাজনৈতিক বিষয়ে যেকোনো পোস্ট করা যাবে না।পশু-পাখি নির্যাতনমূলক কোনো পোস্ট, ছবি বা ভিডিও শেয়ার করা যাবে না। মূলত যে কোন মর্মান্তিক দুর্ঘটনা জাতীয় কোন পোস্ট করা যাবে না।

প্রশ্ন : ৬

প্লাগারিজম সম্পর্কে আপনি কি জানেন?

উঃ

অন্যের কোন লেখাকে আমি একেবারে নিজের বলে চালিয়ে দিলাম অথবা কিছুটা পরিবর্তন করে আমার নিজের লেখা বলে চালিয়ে দিলাম সেটাই হচ্ছে প্লাগিয়ারিজম। অতীতের কোন লেখা যদি পাবলিশ করা হয় তাহলে সেটা এনে একটু পরিবর্তন করে পোস্ট করলেও প্লাগিয়ারিজম।যদি কারো কোন লেখা থেকে উদ্বুদ্ধ হয়ে নিজের নিজের মতো করে লিখতে চাই তাহলে অবশ্যই ৭০% বেশি লেখা নিজের হতে হবে এবং অন্যের থেকে ৩০% সেটাও উপযুক্ত সোর্স দেওয়ার মাধ্যমে দিব

প্রশ্ন : ৭

re-write আর্টিকেল কাকে বলে?

উঃ

আমি যদি কোন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লিখতে চাই আর সেই বিষয়ের অনুষঙ্গের তথ্যগুলো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট থেকে সোর্স ব্যবহার করে নিয়ে থাকি তাহলেই তা রি আর্টিকেল। যেমন Re-write এর ক্ষেত্রে আমার নিজের লেখা অন্তত ৭৫ শতাংশ হতে হবে। বাকি অংশটুকু অন্যের বিষয় থেকে নিলেও সোর্স ব্যবহার করতে হবে।

প্রশ্ন : ৮

ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হবে?

উঃ

re-write আর্টিকেলের ক্ষেত্রে রেফারেন্স সোর্সগুলি অবশ্যই উল্লেখ করতে হবে। অবশ্যই নিজের লেখা ৭৫%-৮০% পার্সেন্ট হতে হবে।যেসব তথ্য আমি কালেক্ট করবো সেগুলি ইনভার্টেড কমার মধ্যে উল্লেখ করতে হবে।আর্টিকেল সম্বন্ধীয় কোনো ইমেজ যদি প্রয়োজন হয় তাহলে অবশ্যই
copyright free হতে হবে এবং অবশ্যই সোর্স উল্লেখ করতে হবে।

প্রশ্ন : ৯

একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়?

উঃ

একটি মাত্র ছবি। বা ১০০ ওয়ার্ডের কম এর লেখা যেকোনো পোস্ট ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয়।

প্রশ্ন : ১০

প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ কতটি পোস্ট করতে পারবে ? [আমার বাংলা ব্লগ কমিউনিটিতে]

উঃ

সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবো।

পরিশেষে বলবো আমাদের সকল প্রফেসর আমাদেরকে খুব সুন্দর এবং ভালোভাবে বিষয়গুলো বুঝিয়েছেন। আমি নিজেও সবকিছু বোঝার চেষ্টা করেছি। আশা করি আমার উত্তর গুলো সঠিক হবে। কোন কিছু ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

বিষয়গুলো খুব ভালোভাবে বুঝতে পেরেছেন আপনার পোষ্ট থেকে সেটা বোঝা যাচ্ছে। আজ রাতে ক্লাসে উপস্থিত থেকে মৌখিক পরীক্ষা দেবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মন্তব্য পেয়ে অনেক ভালো লাগলো। আমি সব সময় চেষ্টা করব বিষয়গুলো বোঝার জন্য। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59305.10
ETH 2602.12
USDT 1.00
SBD 2.44