জেনারেল রাইটিং :-কষ্টের কাজে কোন অসম্মান নেই।

in আমার বাংলা ব্লগ10 months ago

IMG-20231008-WA0019.jpg

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আমি আজকে একটি লেখার পোস্ট এবং কিছু গুরুত্বপূর্ণ কথা আপনাদের মাঝে শেয়ার করবো। কিছু কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে দেখতে আমার অনেক ভালো লাগে। আমাদের চারপাশে এবং বাস্তবে কিছু শিক্ষনীয় বিষয় ঘটে যেগুলো আমাদেরকে অনেক কিছু শিক্ষা দেয়। আমাদের সবার উচিত ঐসব কিছু শিক্ষার বিষয় থেকে নিজেদেরও কিছু শিখা। আপনাদের সবাইকে দেখি এরকম বিভিন্ন রকম শিক্ষার বিষয় নিয়ে পোস্ট করতে। তাই আমিও চেষ্টা করতেছি কিছু গুরুত্বপূর্ণ শিক্ষার বিষয় নিয়ে পোস্ট করার জন্য। আপনাদেরও আমার পোস্টে আশা করি খুবই ভালো লাগবে।

আজকে আমি খুব সুন্দর একটি টপিক নিয়ে আপনাদের মাঝে আলোচনা করব। আজকে আমার টপিকটি হচ্ছে কষ্টের কাজে কোন অসম্মান নেই। আমাদের সমাজে অনেক লোক আছে তারা বিভিন্ন ধরনের কাজ করতে চাই না। এবং এই কাজগুলো যদি করে তার অসম্মান হবে। এবং লোকে তাকে ছোট মনে করবে। তার কোন সম্মান থাকবে না। এই ভেবে অনেক কাজকে মানুষ ছোট করে দেখে। আবার এই লোকগুলো যে কষ্টের কাজ করে তাদেরকে ছোটলোক মনে করে।

কিন্তু তারা জানে না কষ্টের কাজের মধ্যে কোন অসম্মান নেই। কাজ করলে মানুষকে কেউ খারাপ ভাববে না। যদিও যারা খারাপ ভাবে তারা মানুষের মধ্যেই পড়েনা। কারণ কাজের মধ্যে কোন শরম নেই। যদি আপনি চুরি ডাকাতি করেন ওই জিনিসগুলো লজ্জার ব্যাপার। কারণ নিজেও মানুষের কাছে ছোট হবেন এবং ফ্যামিলিকেও ছোট করবেন। আর যদি আপনি যত কষ্টের কাম করেন নিজে ও কারো কাছে ছোট হবেন না। কারণ কাজের মধ্যে কোন শরম বা লজ্জা নেই।

তবে অনেক কাজ আছে অনেক কষ্টের। এই কাজগুলোর কারণে অনেকে মানুষকে বিভিন্ন ধরনের ছোট মনে করে। তবে মানুষের ভিতরে এটি থাকতে হবে আমি মানুষ আমাকে কাজ করতে হবে। আর কাজের মধ্যে লজ্জা রেখে কোন লাভ নেই। আর একজন মানুষকে ছোট করে চিন্তা করাও কোন দরকার নেই। কারণ আমি এই কাজ করতেছি না অন্য লোক এ কাজ করতেছে। ওই লোক যদি এই কাজ না করত তাহলে এই কাজটি পড়ে থাকতো। আর কষ্টের কাজের মধ্যে মানুষকে যদি সম্মান করা হয় তাহলে মানুষটিও খুশি হয়।

পক্ষান্তরে আমাদের সমাজে অনেক লোক আছে বিয়ে-শাদীতে তাদের পূর্বপুরুষ কি কাজ করেছে। এই নিয়ে কথা বলে এবং অনেক ধরনের মন্তব্য করে। মনে রাখতে হবে আপনি জীবন যাপন করার জন্য কাজ করতেছেন। তাই কাজকে সম্মান করা দরকার ছোট করে দেখার দরকার নেই। অনেক সময় অনেক কষ্টের কাম আছে যেগুলো দিয়ে অনেকের দ্বারা সম্ভব হয় না। তবে বর্তমান সময়ে অনেক লোক আছে তারা মানুষের কাজকে নিয়ে ঘৃণা করে এবং বিভিন্ন ধরনের খারাপ মন্তব্য করে।

মানুষ কাজের মধ্যে বেঁচে আছে। কেউ ভালো কাজ করে আবার কেউবা কষ্টের কাজ করে। তাই কষ্টের কাজের মধ্যে অসম্মান করা ঠিক নয়। পেশাগত ভাবে মানুষ অনেক কাজ করে থাকে। অনেকে অফিসার আবার অনেকে মেথর। এই বলে কষ্টের কাম মেথরের কাজকে মানুষ ঘৃণা করবে তা ঠিক নয়। তাই কষ্টের কামে অসম্মান নেই বললেই চলে। আজকে আমি সুন্দর একটি টপিক নিয়ে আপনাদের সাথে আলোচনা করলাম। আশা করি আমার এই টপিক পড়ে আপনাকে অনেক ভালো লাগবে।

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Posted using SteemPro Mobile

Sort:  
 10 months ago 

কোন কাজকে অসম্মান করা উচিত না। সবাই যদি ছোট-বড় সব কাজকে সম্মান করতো তাহলে পৃথিবীটা আরো অনেক সুন্দর হতো। অনেকে আছে বিভিন্ন ধরনের কাজকে ছোট মনে করে কাজ না করে বেকার থাকাকে বেশি পছন্দ করে। সব কাজকে যদি সম্মান করা হতো তাহলে বেকারের সংখ্যা অনেক কমে যেত। খুব ভালো লিখেছেন ভাইয়া। পড়ে ভালো লাগলো।

 10 months ago 

ঠিক বলেছেন সব কাজকে যদি সম্মান করা হতো তাহলে বেকারের সংখ্যা অনেক কমে যেত। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago (edited)

আসলে কোন কাজকে ছোট করে দেখা উচিত নয়। সমাজের প্রতিটা ক্ষেত্রেই প্রতিটা মানুষের প্রয়োজন ।তাই কোন কাজকে ছোট করে দেখলে সে কাজটি যদি কেউ না করে তাহলে সে কাজগুলো আসলে করবে কে? এই চিন্তাও করা উচিত। আর বসে না থেকে পরিশ্রম করে খাওয়ার মধ্যে কোন লজ্জা নেই। বেশ ভাল ছিল আপনার টপিকস টি। ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আমার পোস্ট নিয়ে খুব সুন্দর করে পড়ে মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

পৃথিবীর কোন কাজ ছোট নয়, বরঞ্চ কাজ করে অর্জন করাটাই অনেক বেশি সম্মানের, আপনি খুব সুন্দর একটা টপিকে এবং গুরুত্বপূর্ণ একটা টপিকে আজকে আপনার মূল্যবান মতামত রেখেছেন খুব ভালো লাগলো।

 10 months ago 

আপনার স্বাভাবিক মন্তব্য শুনে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আপনি আজকে বেশ দারুন একটি টপিক নিয়ে আমাদের মাঝে আলোচনা করেছেন। আসলে কষ্টের কাজে কোনো অসম্মান নেই। আর এই কষ্টের কাজকে কখনো অসম্মান করা উচিত না। কারণ কিছু কিছু কাজ আছে যেগুলো সবাই করতে পারে না আর যারা করতে পারে তাদেরকে অসম্মান করলে তো সেই কাজটাই হবে না। যাইহোক ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

হ্যাঁ ভাই কষ্টের কাজে কোন অসম্মান নেই। আমার পোস্টটি নিয়ে অনেক সুন্দর করে মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করেছেন ভাই। পৃথিবীর কোনো কাজ ছোট নয়। সব ধরনের ভালো কাজকে সম্মান দেওয়া উচিত। চুরি, ডাকাতি করে মানুষ ঠকানোর চেয়ে, রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করা অনেক সম্মানের। কিন্তু কিছু কিছু মানুষ অনেক কাজকে ছোট করে দেখে। এটা মোটেই উচিত নয়। মোটকথা সৎ পথে পরিশ্রম করে যেতে হবে। অসৎ পথে কোটি টাকা ইনকাম না করে,সৎ পথে হাজার টাকা ইনকাম করাটা শ্রেয়। সুতরাং সব ধরনের কাজকে সম্মান দিতে হবে। যাইহোক এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

এই কথাটি একদম ঠিক বলেছেন চুরি ডাকাতির চেয়ে রিক্সা চালিয়ে পরিশ্রম করে টাকা উপার্জন করাই উত্তম। সুন্দর মন্তব্য করায় অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

কোন কাজকে একদম ছোট করে দেখতে নেই। আজকে খুব সুন্দর একটি টপিক নিয়ে পোস্ট করেছেন। তবে অনেক মানুষ আছে কাজকে ছোট করে মানুষকে ঘৃণা করে। তবে এটি ঠিক কেউ অফিসার আবার কেউ বা মেথর। অফিসার অফিসারের কাজের জন্য পারফেক্ট আর মেথর মেথরের কাজের জন্য পারফেক্ট। তাই কারো কাজকে কেউ ছোট করে দেখতে নেই। ধন্যবাদ আপনাকে চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট করার জন্য।

 10 months ago 

আমাদের সমাজে এই অভ্যাসটি অনেক বেশি দেখা যায়। অনেক মানুষ কাজকে এবং মানুষকে অনেক ঘৃণা করে। অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39