লাইফ স্টাইল :-জ্যাঠাতো ভাইয়ের সবজি ক্ষেত দেখার মুহূর্ত।

in আমার বাংলা ব্লগ6 months ago

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আমি আজকে একটি লেখার পোস্ট এবং কিছু গুরুত্বপূর্ণ কথা আপনাদের মাঝে শেয়ার করবো। কিছু কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে অথবা কোথাও ঘুরতে গেলে ওইসব বিষয় নিয়ে পোস্ট লিখতে অনেক ভালো লাগে। বেশিরভাগ সুন্দর মুহূর্ত গুলোর পোস্ট পড়তে এবং লিখতে অনেক ভালো লাগে। সব সময় চেষ্টা করি আমার সুন্দর মুহূর্তের অনুভূতি আপনাদের মাঝে শেয়ার করার জন্য। ঘুরতে গেলে নিজে মনটাও ফ্রেশ থাকে। তাই সবসময় চেষ্টা করি কোথাও ঘুরতে যাওয়ার হাসিখুশির মুহূর্তটা আপনাদের মাঝেও শেয়ার করার জন্য। আশা করি আপনাদেরও পোস্টটি অনেক ভালো লাগবে।

IMG-20231231-WA0009.jpg

কিছুদিন আগে জ্যাঠাতো আলাম ভাইয়ের সবজি ক্ষেত দেখার মুহূর্ত আপনাদের মাঝে শেয়ার করব। হঠাৎ করে সকালবেলা আমি বাড়িতে বসে রইলাম। এমন সময় আমার চাচাতো ভাই তৌহিদ আমাকে বলতেছে কোথাও ঘুরে আসবে। তখন আমি তৌহিদকে জিজ্ঞেস করলাম কোথায় যাবে। এরপর আমি তৌহিদকে বললাম জ্যাঠাতো আলম ভাইয়ের সবজি ক্ষেত দেখা হয় নাই কখনো। যদি ওই সবজি চাষ দেখে আসতে পারে তখন নিজের কাছে অনেক ভালো লাগবে। কারণ আমাদের এলাকায় দোকানে তার সবজি ক্ষেতের অনেক সবজি এখানে বিক্রি করা হয়।

IMG-20231231-WA0004.jpg

IMG-20231231-WA0005.jpg

যদিও সে অনেক বড় জায়গার বিভিন্ন ধরনের সবজি চাষ করেছে। আলম ভাই আগে বিদেশ থাকতেন। বিদেশের সেই সবজি চাষ করতেন। এই কারণে দেশে এসে সেই আবার সবজি চাষ করতেছে। যদিও আলাম ভাই একা তার সবজি চাষ কাজ করে থাকে। সে আর অন্য কোন কিছু করে না শুধু সবজি ক্ষেত নিয়ে থাকে। এরপর আমি আর আমার চাচাতো ভাই তোহিদ যখন তার সবজি ক্ষেতের দিকে যাচ্ছিলাম। তখন আমি তাকে বললাম নদীর ধার দিয়ে যাব। কারণ সকাল বেলা নদীর আবহাওয়া দেখলে নিজের কাছে ভালো লাগবে।

IMG-20231231-WA0003.jpg

IMG-20231231-WA0008.jpg

আপনারা হয়তো অনেকে জানেন ছোট ফেনী নদী আমাদের বাড়ির একদম পাশে। এরপর আমরা কথা বলতে বলতে নদীর পাশ দিয়ে তার সবজি খেতে গেলাম। প্রথমে আমরা তাকে দেখতে পেলাম না সে সবজি ক্ষেতের এক পাশে কাজ করতেছে। এরপর সে দেখে আমাদেরকে আওয়াজ দিলেন। আমাদের নাম ধরে ডাকলেন তারপর আমরা তার সবজি ক্ষেতের ভিতরে গেলাম। সত্যিই তার সব যে ক্ষেত সম্পূর্ণ দেখে আমাদের কাছে অনেক ভালো লাগলো। তখন আমি তাকে জিজ্ঞেস করলাম এ সবজি ক্ষেতের উপরে আপনার অভিজ্ঞতা কেমনে হলো।

IMG-20231231-WA0006.jpg

IMG-20231231-WA0007.jpg

আপনি তো অনেক বছর পর্যন্ত বিদেশ ছিলেন। তখন জ্যাঠাতো ভাই আলাম বলতেছে আমি বিদেশও সবজি চাষ করতাম। ওখানে আমার সবজি খেতে অনেক লোক কাজ করতো। এবং বাড়ি জায়গা সম্পত্তি আমি ওই বিদেশের সবজি ক্ষেতের টাকা দিয়ে নিয়েছি। সত্যি বলতে তার কথা শুনে অনেক ভালো লাগলো। সে বলতেছে এখন বাড়িতে এসে বসে থেকে কোন লাভ নেই। এই জায়গাটি আমার এবং এই জায়গার মধ্যে আমি সবজি চাষ করলে ভালো হবে। এবং তার সবজি ক্ষেত সম্পূর্ণ আমাদেরকে সে নিজে দেখাচ্ছেন। সত্যি বলতে তার সবজি ক্ষেতের ফসল দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম।

IMG-20231231-WA0010.jpg

এক একটা মরিচ গাছের মধ্যে অনেকগুলো কাঁচামরিচ ধরেছে। সব ধরনের সবজি সেই চাষ করল। এরপর আমি তাকে বললাম আমার কিছু সবজি লাগবে। তারপর তার বাগান থেকে আমি বেগুন কাঁচা মরিচ ও কিছু সবজির পাতা নিয়েছি। যদিও সে টাকা নিতে চাইতেছে না আমি জোর করে তাকে টাকা দিলাম। কারণ সে কষ্ট করে এই সবজি চাষ করতেছে। এবং সে বলতেছে এই সবজি চাষ করে এক বছরে আলহামদুলিল্লাহ তার অনেক লাভ হয়েছে। সত্যি তার সবজি চাষ দেখে এখন আশেপাশে অনেক লোক উৎসাহিত হয়ে ছোটখাটো সবজি চাষ করতেছে। এবং আমাকে বলতেছে যদি সবজি চারা গাছ লাগে সেই বিনা পয়সা দেবে। তার আন্তরিকতা দেখে সত্যি অনেক ভালো লাগলো। আশা করি আমার আজকের পোস্ট পড়ে আপনাদের অনেক ভালো লাগবে।

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।

35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 6 months ago 

সবজি বাগান দেখতে খুবই সুন্দর ছিল। আসলে এই ধরনের সবজি বাগান ঘুরে দেখলে বেশ ভালোই লাগে। যেহেতু আপনি সবজি বাগান ঘুরতে গেলেন খুব সুন্দর ফটোগ্রাফি গুলো নিলেন। আর এই ধরনের ফ্রেশ সবজি গুলো খেতে খুবই ভালো লাগে। অনেক সুন্দর একটি মুহূর্তে আপনি আমাদের সাথে তুলে ধরলেন ধন্যবাদ।

 6 months ago 

হ্যাঁ এ ধরনের ফ্রেশ সবজিগুলো খেতে খুব ভালো লাগে। ফ্রেশ সবজি খাওয়ার মজাই আলাদা। সুন্দর মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

বিদেশের লোকজনকে দেখা যায় বাড়ির সামনে জায়গাতে সবজি চাষ করে। আপনাদের আলম ভাইও হয়তো সেরকম সবজি চাষ করত জন্য দেশে এসে সবজি চাষের প্রতি আগ্রহ রয়ে গিয়েছে। বিভিন্ন ধরনের সবজি চাষ করেছে দেখে ভালো লাগলো। নিজে সবজি চাষ করলে টাটকা সবজি খাওয়া যায়। ধন্যবাদ পোস্টটি শেয়ার করার জন্য।

 6 months ago 

এটি একদম সত্য কথা বলেছেন নিজে সবজি চাষ করলে টাটকা সবজি খাওয়া যায়। অসাধারণ মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

আসলে কোথাও ঘুরতে গেলে খুব ভালো লাগে। মন একদম ফ্রেশ হয়ে যায়। আর তা যদি প্রকৃতির সান্নিধ্যে হয় তাহলে তো কোন কথাই নেই। ‌ আপনার চাচাতো ভাইয়ের সাথে আপনার জ্যাঠাতো ভাইয়ের ক্ষেত দেখতে গিয়েছেন। ভালোই হয়েছে আপনার কাজটি কারণ অনেক কষ্ট করে সবজি ও বিভিন্ন ফসল উৎপন্ন করছে তাই টাকাটা জোর করে দিয়ে দিয়েছেন। এভাবে বাগান থেকে সবজি বা কাঁচা মরিচ নিয়ে আনার অনুভূতিটাও অন্যরকম। বাজার থেকে তো সব সময় কেনা হয়। সবজি ক্ষেতটা অনেক সুন্দর। যাইহোক উনি বিদেশেও সবজি চাষ করতে এখানেও সবজি চাষ করে আসলে ভালোলাগার বিষয়।

Posted using SteemPro Mobile

 6 months ago 

জ্যাঠাতো ভাইয়ের বাগান থেকে ঐদিন অনেক ধরনের সবজি নিয়েছে। আপনার সুন্দর মন্তব্য শুনে ভালো লাগলো তাই ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

আপনার জ্যাঠাতো ভাইয়ের সবজি ক্ষেত দেখে আমি নিজেই মুগ্ধ হয়ে গেলাম। উনি দেশের বাহির থেকে এসেও বসে না থেকে এরকম সবজি ক্ষেত করার উদ্যোগ নিয়েছে বিষয়টি আমার কাছে বেশ ভালই লেগেছে। এরকম কোন সবজি ক্ষেত থেকে কোন সবজি তুলতে বা কাছ থেকে দেখতে আমার কাছে বেশ ভালই লাগে। আপনার জ্যাঠাতো ভাইয়ের সবজি ক্ষেত দেখার মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 6 months ago 

ও আগে বিদেশে সবজি চাষ করতেন আমার জেঠাতো ভাই। এখন দেশে এসো সবজি চাষ করতেছে। সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 months ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনারা অবশেষে আপনার জ্যাঠাতো ভাইয়ের সবজি ক্ষেত দেখতে গিয়েছিলেন দুজন মিলে। একটা ব্যাপার আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে যে সে বিদেশে সবজি চাষ করত আর এখানে এসে নিজের জমিতে সবজি চাষ করছে। অভিজ্ঞতা নিয়ে এসে অবশ্যই সে অনেক ভালো সবজি চাষ করবে বলে আমার বিশ্বাস। আপনি সেখান থেকে সবজি কিনেছেন জেনে ভালো লাগলো, শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

হ্যাঁ ভাইয়া বিদেশে আগে সে অনেক বড় সবজি বাগান করতেন। এখন দেশে এসো নিজের জমিতে সবজি চাষ করতেছে। অসাধারণ মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

আপনার জেঠাতো ভাইয়ের সবজি চাষে উৎসাহিত হয়ে গ্রামের আরো লোক সবজি চাষ করতে শুরু করেছে, এটা কিন্তু বেশ ভালো একটা ব্যাপার। তাছাড়াও তিনি যেহেতু বিদেশ থেকে সবজি চাষের সঠিক পদ্ধতিতে জেনে এসেছেন সে ক্ষেত্রে কিন্তু উৎপাদন বেশি হবেই। বেশ ভালো লাগলো ভাই আপনাদের বেড়ানোর গল্পটা শুনে এবং সবজি ক্ষেত দেখেও বেশ ভালো লাগছে।

 6 months ago 

আমার জ্যাঠাতো ভাইয়ের সবজি চাষ দেখে এখন মোটামুটি সবাই ছোটখাটো হলো সবজি চাষ করতেছে। সুন্দর মন্তব্য করেছেন শুনে ভালো লাগলো।

 6 months ago 

বাঙালি মানুষ বিদেশেও সবজি চাষ করেন।আপনি আপনার জ্যাঠাতো ভাইয়ের সবজি ক্ষেত পরিদর্শনে গিয়ে সুন্দর সময় অতিবাহিত করেছেন।অনেকটা জায়গা নিয়ে সবজি চাষ করেছেন উনি,আর গাছে লঙ্কাগুলি দেখে লোভ লেগে গেল।ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

বিদেশে অনেক বাঙালি সবজি চাষ করে। লঙ্কাগুলো এক গাছের মধ্যে অনেকগুলো ধরে। অসাধারণ মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

আসলে আপনার জেঠাতো ভাই এর চাষাবাদের প্রতি একটা আলাদা ভালোবাসা আছে।তাই তো বিদেশেও তিনি সবজি চাষাবাদ করতেন এবং দেশে এসেও একই কাজ করে চলছেন যত্নসহকারে। খুব ভালো লাগলো আপনার পোস্ট টি পড়ে।আপনিও সবজি ক্ষেতে গিয়ে খুব ভালো সময় অতিবাহিত করেছেন জেনে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57893.29
ETH 3130.56
USDT 1.00
SBD 2.44