কবিতা: - জীবন এক ব্যতিক্রম ।

in আমার বাংলা ব্লগ11 months ago

IMG-20230607-WA0008.jpg

ক্যানভা দিয়ে তৈরি,

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আজ আমি আপনাদের মাঝে আমার নিজের লেখা একটি কবিতা শেয়ার করব। এর আগে আমি কখনো কবিতা লেখার চেষ্টা করিনি। আমার বাংলা ব্লক কমিউনিটিতে কাজ করার পর থেকে এখন প্রতিনিয়ত কবিতা লেখার চেষ্টা করি। আমি আশা করি আস্তে আস্তে খুব সুন্দর সুন্দর কবিতা আপনাদের শেয়ার করতেছি।

আসলে মানুষের জীবন এক ব্যতিক্রম। এই পৃথিবীতে বাঁচতে সব মানুষে চাই সুন্দর ভাবে থাকতে। তবে মানুষ কাজে এবং কর্মের কারণে তাদের ব্যবধান বোঝা যায়। কেউ বড় অফিসার আবার কেউ বা মেথর। তবে সবাই চেষ্টা করে এই পৃথিবীতে সুন্দর ভাবে বেঁচে থাকার জন্য। যে দিনে এনে দিনে খায় তারও স্বপ্ন থাকে পরিবার নিয়ে সুন্দরভাবে থাকতে। আর বড় লোক গুলোর স্বপ্ন তো আরো বড় বড় থাকে। এই জীবনে প্রত্যেক মানুষের জীবনে হাসি কান্না আনন্দ-বেদনা সবই থাকে। এই নিয়ে মানুষ পৃথিবীতে বেঁচে আছে। আশা করে আমার আজকের কবিতাটি পড়ে আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

কবিতার নাম :: জীবন এক ব্যতিক্রম ।

জীবন এক ব্যতিক্রম
এই জীবনে মানুষ
আছে কত রকম ।
কেউ হয় বড় অফিসার
কেউ হয় দিনমজুর।
আবার কেউ বা মেথর।

প্রত্যেক মানুষের
একটাই চাওয়া
সুন্দর মতে বেঁচে থাকা।
কত স্বপ্ন কত আশা
এই পৃথিবীতে সুন্দর মতে
বেঁচে থাকাতে চাই।

জীবন তুমি এমন কেউ
অফিসার কেউবা মেথর।
কেউ বড়লোক কেউ
গরিব এই পৃথিবীতে।
কেউ অট্টলিকা কেউ
কুড়ে ঘরে বসবাস করে।

জীবন এক ব্যতিক্রম
কেউ হাসে কেউবা কাঁদে।
সুখ তুমি এমন কারো
জীবন হাসে আবার
কেউ বা কাঁদে।
এরই নাম জীবন।

জীবন এক ব্যতিক্রম
কারো জন্য সকালবেলা হাসে
আবার কারো জন্য কাঁদে।
এ জীবনে কত মানুষ
দেখা যায় সুখের জন্য
যুদ্ধ করে যায়।

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 11 months ago 

খুবই সুন্দর কবিতা লিখেছেন, কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 11 months ago 

আমার কবিতা নিয়ে স্বাভাবিক মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

জীবন সবসময়ই ব্যতিক্রম হয়। কারণ একেক জনের জীবন একেক ভাবে সাজানো থাকে। এই ছোট্ট জীবনে সুখ দুঃখ মিলেমিশে একাকার হয়ে আছে।যাই হোক আপনি খুব সুন্দর কবিতা লিখেছেন। আপনার কবিতা পড়ে অনেক ভালো লাগলো। প্রতিটা লাইন খুব সুন্দর ভাবে মিলিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

আমার কবিতা পড়ে আপনি খুব সুন্দর ভাবে মন্তব্য করেছেন ।তাই অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

মানুষের জীবন বড়ই অদ্ভুত ভাইয়া। আসলেই একেক জনের জীবন ধারা একেক রকমের। কারো জীবনের সাথে কারো মিল পাওয়া যাবে না। তবে যে যে পথে সংগ্রাম করুক না কেন সবার একমাত্র চাওয়া হচ্ছে সুন্দরভাবে বেঁচে থাকা। কবিতার অনুভূতি খুবই সুন্দর ছিল। আপনি জীবনের বাস্তবতা নিয়ে সুন্দর কবিতা লিখলেন। আমার তো আপনার কবিতা পড়ে খুবই ভালো লেগেছে।

 11 months ago 

আমার কবিতা পড়ে আপনার কাছে ভালো লাগলো শুনে খুশি হলাম ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনার লেখা কবিতাটি পড়ে খুব ভালো লাগলো। বেশ দুর্দান্ত কবিতা লিখেছেন আপনি। মানুষের জীবন খুব অদ্ভুত। প্রতিমুহূর্তে পরিবর্তনশীল।

প্রত্যেক মানুষের
একটাই চাওয়া
সুন্দর মতে বেঁচে থাকা।
কত স্বপ্ন কত আশা
এই পৃথিবীতে সুন্দর মতে
বেঁচে থাকাতে চাই।

এতো চমৎকার কবিতার শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

আমি সুন্দর কবিতা লেখার চেষ্টা করি। আমার কবিতা আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

ভাই আপনার আজকের কবিতাটি খুবই চমৎকার হয়েছে । আসলে মানুষ ধনী আর গরিব যাই হোক না কেন প্রত্যেক মানুষই চায় সুন্দরভাবে বেঁচে থাকার জন্য । আপনার কবিতাটি পড়ে সত্যি মুগ্ধ হয়েছি।ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

হ্যাঁ আপু প্রত্যেক মানুষ চাই সুন্দরভাবে বেঁচে থাকার জন্য। মানুষ ধনী গরিব সেটা বড় নয়। আমার কবিতা নিয়ে সুন্দর মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago (edited)

জীবন নিয়ে যখন আপনি ভাবতে যাবেন তখন কূল কীনারা পাবেন না। কেউ একবেলা খেয়ে সুখী। আবার কেউ দশ তলা থাকে সব সুযোগ সুবিধা আছে কিন্তু সে সুখী না। আবার সৃষ্টিকর্তা কাউকে অনেক দিয়েছে আবার কাউকে কিছুই দেয়নি। সবমিলিয়ে জীবনটা আসলেই ব‍্যতিক্রম। সুন্দর ছিল আপনার কবিতা টা।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আসলে প্রত্যেক মানুষ চাই সুন্দরভাবে পৃথিবীতে বেঁচে থাকতে। কেউ সুখে থাকে কেউ বা দুঃখে। আপনার মন্তব্য শুনে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

একেক জনের কাছে জীবনের সংজ্ঞা একেক রকমের। কথায় আছে জীবন যেখানে যেমন। ভাইয়া আপনার লেখা কবিতা পড়ে অনেক ভালো লাগলো। আপনি দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। দারুন একটি কবিতা লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 11 months ago 

ঠিক বলেছেন একেক জনের কাছে জীবন এক এক রকম। কবিতা নিয়ে সুন্দর মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আসলে প্রত্যেকটা মানুষ সবাইকে নিয়ে ভালো থাকতে চায়, কিন্তু নিজেদের কাজের জন্যই হয়তো এগুলো সম্ভব হয় না। আসলে এটা একেবারে সত্য কথা, প্রত্যেকটা মানুষের জীবন একেবারে ব্যতিক্রম। আপনি বাস্তবিক এই টপিকটা তুলে ধরে অনেক সুন্দর করে কবিতাটা লিখেছেন। আপনার লেখা কবিতাটা আমার অনেক বেশি ভালো লেগেছে। দারুন ছিল সম্পূর্ণ কবিতাটি।

 11 months ago 

কথাটি ঠিক বলেছেন প্রত্যেক মানুষ সবাইকে নিয়ে সুখে থাকতে হয়। হয়তোবা নিজের কাজের জন্য এগুলো সম্ভব হয় না। অনেক সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনি সবসময় অনেক সুন্দর করে কবিতা লিখেন বিভিন্ন রকমের টপিক নিয়ে। কবিতা লিখতে এখন পড়তে আমি অনেক পছন্দ করি। আসলে জীবনে একেক জন একেক ভাবে সুখে থাকতে চায়। কিন্তু সবাই দিন শেষে দেখা যায় কর্মজীবনের ব্যস্ত। সাজিয়ে গুছিয়ে প্রত্যেকটা লাইন সুন্দরভাবে লিখেছেন দেখে ভালো লেগেছে।

 11 months ago 

আমি সব সময় চেষ্টা করে বিভিন্ন রকম কবিতা রাখার জন্য। আমার কবিতা নিয়ে সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45