গল্প :- অলস লোকের কথা বেশি।

in আমার বাংলা ব্লগlast year

IMG-20230824-WA0002.jpg

ক্যানভা দিয়ে তৈরি,

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি।আজকে আমি আপনাদের মাঝে একটি বাস্তব গল্প শেয়ার করব। আশা করবো গল্পটি আপনাদের ভালো লাগবে। আমাদের চারপাশে প্রায় বিভিন্ন ধরনের ঘটনা ঘটে থাকে। যেগুলো থেকে আমাদের শিক্ষা নেওয়ার অনেক বিষয় রয়েছে। এজন্য এই সকল বিষয়গুলো আপনাদের শেয়ার করলে আপনারাও অনেক কিছু শিখতে পারবেন। এমনকি অনেকগুলো বিষয় সম্পর্কে অবগত হবেন। এইজন্য আমি চেষ্টা করি বিভিন্ন বিষয়গুলো আপনাদের সামনে তুলে ধরার জন্য। এখন মানুষের আসলে ভরসা নেই। একেকজন একেক ধরনের, এবং একেক জন একেক ধরনের মানসিকতার।

আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব অলস লোকের কথা বেশি। কিছু কিছু অলস লোক আছে যারা কোন কাজ করে না শুধু সারাক্ষণ মানুষের কথা নিয়ে আলোচনা করে। এমন কিছু লোক আমাদের বাড়ির আশেপাশে আছে তাঁরা বিভিন্ন জায়গাতে বসে মানুষের নিন্দা করে। কারণ এসব লোকগুলো মানুষকে ট্রল করতে পারলে তাদের কাছে অনেক ভালো লাগে। এবং শুধু বসে বসে মানুষকে উপদেশ দেই। কারণ এই লোকগুলো মানুষকে এমন ভাবে বলবে এবং যদি মানুষ না শুনে বলবে তোমার ভালোর জন্য কথাটি বলেছি। এই লোকগুলো নিজের ভালো বোঝেনা অন্যকে নিয়ে ভালো জ্ঞান দিতে থাকে।

কিছুদিন আগে আমি আর আমার এক জ্যাঠাতো ভাই আমাদের বাড়ির সামনে দোকানে বসলাম। আমার এই জেঠাতো ভাই আর আমি বিদেশে অনেক বছর একসাথে ছিলাম। বিদেশ থেকে আসার পর থেকে সে আমার সাথে সব সময় চলাফেরা করে যতটুক সময় পাই। তবে লোকটির বয়সে আমার চেয়ে অনেক বড় জ্যাঠাতো ভাইটি। যখন বিকেলবেলা আমরা দুজন দোকানে বসে চা অর্ডার করলাম। তখন আমাদের বাড়ির পাশের তিনটি লোক বসে বসে দোকানে আড্ডা দিতেছে। যদিও লোক গুলো বয়সে আমার অনেক বড়। এমন সময় লোক গুলো আমাদেরকে জিজ্ঞেস করতে লাগলো কেমন আছো কি কর।

এরপর আমার জেঠাতো ভাই তাদের সাথে কথা বলতেছে। এমন সময় একটি লোক তাকে জ্ঞান দিতেছে। তোমার মেয়েটি ভালো ঘর দেখে বিয়ে দিয়ে দাও। কারণ তুমি বিদেশ থাকো মেয়ে বলি কথা। তখন আমার চাচাতো ভাই বাবুর বলতেছে আমার মেয়েকে আমি পড়ালেখা করাবো। কারণ আমার মেয়ের এখনো বয়স ১৮ বছর হয়নি। এমন সময় তিনজনের মধ্যে অন্য একটি লোক বলতেছে আমি তার ১৮ বছর হওয়ার কার্ড বানিয়ে দিতে পারব। কারন আমাদের ইউপি চেয়ারম্যান আমার সাথে খুব ভালো সম্পর্ক।

আমি যদি তাকে একবার বলি সে আমার কথা রাখবে। এ বলে বলে আমার চাচাতো ভাই বাবুলকে অনেক জ্ঞান দিতেছে। এবং অন্য আরেকজন লোক তাকে বলতেছে বাড়িতে এসে যদি কোন সমস্যা হলে আমাকে সাথে সাথে জানাবে। আমি তোমার কোন সমস্যা হলে সাথে সাথে সেটা সমাধান করে দেব। কারণ এই এলাকার বড় ছোট সবাই আমাকে অনেক সম্মান করে। এই বলে বলে তিনজন লোক আমার জ্যাঠাতো ভাই বাবুলকে অনেক বুদ্ধি পরামর্শ দিয়েছে। আমি পাশে বসে বসে কথাগুলো শুনতেছি। অথচ এই তিনজন লোকের কোন কাজ নেই কাম নেই।

দোকানে বসে বসে শুধু সকাল বিকাল টাউট কথা বলে থাকে। আর কিছু লোক তাদেরকে দেখলে বসেন চা পাণ করেন তখন তারা অনেক খুশি হয়ে যায়। এবং এরকম সুযোগ পেলে তারা মানুষকে অনেক জ্ঞান দিতে থাকে। এমন সময় আমার জেঠাতো ভাই যখন দোকান থেকে বাইর হবে তখন দোকানদারকে যখন টাকা দিয়েছেন । টাকা দেওয়ার পর আবার অনেক জ্ঞান দিতেছে। কি কারনে চায়ের টাকা দিতেছ আমরা দেবো। তুমি কয়েক মাসের জন্য দেশে আসলে আমাদের মেহমান। আসলে এই ধরনের লোকগুলো সবাইকে কম বেশি জ্ঞান দিতে পছন্দ করে। এই লোকগুলোর ঘরের মধ্যে কোন শান্তি নেই অশান্তির মধ্যে তারা বসবাস করে।

এমন লোক ফ্রাই জায়গাতে কমবেশি দেখা যায়। মূলত তারা অলস লোক কোন কাজ করে না। তারা মনে করে কাউকে দুটি কথা বলতে পারলে তাদেরকে জ্ঞানী বলে। তবে অনেকে পিছে এই লোকগুলোর বদদামি করে। যাইহোক গল্পটি আমি আপনাদের মাঝে শেয়ার করলাম এ পর্যন্ত। আশা করে আমার গল্পটি পড়ে আপনাদের অনেক ভালো লাগবে।

আমার পরিচয়

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 last year 

সত্যি ভাইয়া এমন জ্ঞান দেয়ার মত লোক আমাদের সমাজে অভাব নেই। আসলে যাদের কোন কাজ নেই তারাই বসে বসে এভাবে মানুষকে জ্ঞান দিয়ে থাকে।তাছাড়া দেখবেন জ্ঞানী মানুষ নিজের ইচ্ছেয় কখনো কাউকে জ্ঞান দিতে যায় না।আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

এরকম লোক গুলো মানুষকে অনেক বিরক্ত করে শুধু জ্ঞান দিতে থাকে। সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 last year 

হ্যা ঠিক বলেছেন এমন লোকের অভাব নাই দুনিয়ায় তারা কি করলো তা তাদের দেখার বিষয় নয় আশে পাশের লোক কি করলো কেন এটা করলো না ওটা করলো না এসব নিয়ে তাদের রাতের ঘুৃম হয় না।আর মেয়েদের আঠারো বছরের আগে বিয়ে দেওয়া অপরাধ। তাই কারো কথায় কান না দিয়ে লেখা পড়া চালিয়ে যেতে বলবেন আপনার চাচাত ভাইকে।

 last year 

আমার চাচাতো ভাই তাদের কথায় কান দেই নাই। তার মেয়েকে সে লেখাপড়া করাচ্ছে। সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 last year 

আসলে আমাদের সমাজে এমন কিছু মানুষ রয়েছে যারা অন্যদের জ্ঞান দিতে একেবারে পারফেক্ট। নিজেদের কোন কাজ নেই যার জন্য তারা সকাল বিকাল এরকম মানুষদেরকে পেলে জ্ঞান দিয়ে থাকে। ওই তিনজন লোক দেখছি আপনার জ্যাঠাতো ভাইকে অনেক বুদ্ধি পরামর্শ দিয়েছে, তবে সবগুলো বুদ্ধি পরামর্শ বেশ বাজে ছিল। এরকম মানুষের কথা না শুনে সেখান থেকে উঠে চলে আসাটাই ভালো। সম্পূর্ণটা পড়ে খুব ভালো লেগেছে আমার কাছে।

 last year 

ওই তিনজন লোক নিজেদেরকে অনেক জ্ঞানী মনে করে। অথচ তাদের ঘরের মধ্যে অশান্তি আছে। অনেক সুন্দর মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 last year 

ঠিকই বলেছেন ভাই আমাদের সমাজে এ ধরনের লোকের অভাব নেই। যাদের কোন কাজই নেই অন্যদের শুধু কুবুদ্ধি দিয়ে বেড়ায়।সুন্দর একটি পোস্ট করেছেন।আপনার সৃজনশীলতা ও ক্রিয়েটিভিটির মাধ্যমে সুন্দর একটি পোস্ট উপহার দেয়ার জন্য ধন্যবাদ ভাইয়া।

 last year 

এসব লোক সমাজে কম বেশি দেখা যায়। এবং নিজেকে অনেক জ্ঞানী মনে করে। খুব সুন্দর করেই মন্তব্য করাই ধন্যবাদ আপনাকে।

 last year 

এরকম অনেক লোক আছে বসে বসে মানুষকে শুধু জ্ঞান দেয় তাদের কোন অন্য কাজ নেই। আপনি এবং আপনার চাচাতো ভাই দোকানে গেলেন চা খেতে। এই সুযোগে ওই তিনটি লোক আপনাদেরকে ভালই জ্ঞান দিল। অথচ এই লোকগুলো র মধ্যে ভালো কিছু করা আশাই করা যায় না। মানুষকে দু-চারটি উপদেশ দিতে পারলে মনে করে তারাই বড় জ্ঞানী। এসব লোক থেকে দূরে থাকা ভালো। বাস্তব একটি গঠনা আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

ঠিক বলেছেন মানুষকে দু-চারটি উপদেশ দিতে পারলে মনে করে তারা অনেক বড় জ্ঞানী। খুব সাহিত্যমূলক মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last year 

এই ধরনের মানুষগুলোকে দেখলে আমার অনেক বেশি বিরক্ত লাগে। নিজেদের বুদ্ধি নিজেদের কাছে না রেখে শুধু আবোল তাবোল বুদ্ধি নিয়ে ঘুরে। আর যাকেই পায় তাকে জ্ঞান দিতে শুরু করে এই বিষয়টা আমি একদম পছন্দ করি না। আপনি তো ওই দোকানে বসে লোকটার কথা শুনে ছিলেন, আমি হলে তো সেখান থেকে উঠে চলে আসতাম। অনেক সুন্দর করে গল্প লিখে থাকেন আর সেগুলো আমার পড়তে ভালো লাগে।

 last year 

দোকানে আমি আর আমার চাচাতো ভাই চা খাওয়ার জন্য গেলাম। এবং তিনজনের জ্ঞানের মধ্যে আমরা মাথা দেই নাই। আপনি সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 last year 

আসলে ভাই আপনি ঠিকই বলেছেন যাদের কাজকর্ম একটু কম থাকে তারা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে। বিশেষ করে অন্যের সমালোচনা করতে তারা বেশি পছন্দ করে এবং অন্যকে উপদেশ দেওয়ার ক্ষেত্রেও তারা বেশ পারদর্শী । আমাদের সমাজে এই লোকগুলো কে প্রায় ক্ষেত্রেই দেখা যায় ।বেশ ভালো লাগলো পড়ে ধন্যবাদ।

 last year 

এই লোকগুলো বসে বসে মানুষকে উপদেশ দিতে বেশি পছন্দ করে। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44