ফটোগ্রাফি :-সাতটি রেনডম ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ7 months ago

IMG-20231211-WA0010.jpg

হ্যালো বন্ধুরা,

সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে খুবই ভাল আছি। আমি এখন ধীরে ধীরে প্রায় প্রতি সপ্তাহে ফটোগ্রাফি করার চেষ্টা করি। চেষ্টা করতেছি আপনাদের সবার মত আমিও বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করার জন্য। কারন আমার কাছে ফটোগ্রাফি গুলো করতে অনেক ভালো লাগে। কিন্তু ফটোগ্রাফি করতে অনেক ধৈর্য নিয়ে করতে হয়। চেষ্টা করলেই সফলতা পাওয়া যায়। বিশেষ করে বিভিন্ন জায়গায় দুর্দান্ত ফটোগ্রাফি করতে একটু সময় বেশি লাগে। তাও আমি চেষ্টা করতেছি এই সুন্দর ফটোগ্রাফি গুলো করার জন্য। তাই আমি আজকে অনেক সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট শেয়ার করব। সব সময় আমি ভিন্ন ভিন্ন ধরনের কিছু ফটোগ্রাফি করার চেষ্টা করি। এজন্য আজকের ফটোগ্রাফি গুলো আপনাদের মাঝে শেয়ার করা। আশা করবো আমার আজকের ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লাগবে। আর কমেন্টের মাধ্যমে আমাকে উৎসাহিত করবেন।

ফটোগ্রাফি - ১ :

এটি হচ্ছে গোলাপ ফুলের ফটোগ্রাফি। গোলাপ ফুল আমাদের সবার অতি ভালবাসার ফুল। গোলাপ ফুল সবাই অনেক পছন্দ করে। আবার অনেকে গোলাপ ফুলকে ফুলের রানী ও বলে থাকে। গোলাপ ফুল অনেক জাতের আছে। গোলাপ ফুল যেমন সৌন্দর্য তেমন গোলাপ ফুলের কাটা আছে। গোলাপ ফুল যদি বাড়িতে থাকে বাড়ির পরিবেশে সুন্দর হয়ে যায়। অনেকদিন আগে আমি নার্সারি বাগানে ঘুরতে গিয়ে এই গোলাপ ফুলের ফটোগ্রাফি করেছিলাম। তাই আজকে এই গোলাপ ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20231211-WA0003.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ২ :

এই হচ্ছে ধান ক্ষেতের ফটোগ্রাফি। আমাদের গ্রাম অঞ্চলে যখন ধান চাষ করে তখন একসাথে ধানগুলো দেখতে অনেক ভালো লাগে। এরকম সব জমিতে ধান চাষ করা হয়। যতটুকু চোখ যায় শুধু সবুজ আর সবুজ দেখা যায়। আসলে কিছু কিছু প্রাকৃতিক পরিবেশ দেখলে এমনিতে অনেক ভালো লাগে। আর গ্রাম অঞ্চলে ধান ক্ষেতের পাশ দিয়ে এরকম চিকন চিকন বাড়ির রাস্তা আছে। অনেকদিন আগে আমি নদীর ধারে ঘুরতে গিয়ে এই ধান ক্ষেতে ফটোগ্রাফি করেছিলাম। তাই আজকে এই ধান ক্ষেতের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20231211-WA0005.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৩ :

এই হচ্ছে ঘাসের ফটোগ্রাফি। গ্রীষ্মকালে কুয়াশার মধ্যে ঘাস গুলো দেখলে অনেক ভালো লাগে। আসলে গ্রাম অঞ্চলে এরকম জমিগুলোতে ঘাস চাষ করা হয় বিশেষ করে পামের গরু ছাগল লালন পালন করার জন্য। ঘাছ গুলো বড় হলে দেখতে বেশ সুন্দর লাগে। দূর থেকে দেখলে মনে হয় কোন ধান ক্ষেত হবে। কিছুদিন আগে আমি আমার এক বন্ধুর সাথে দেখা করতে গিয়ে এই ধানক্ষেতের ফটোগ্রাফি করেছিলাম। তাই আজকে এই ধান ক্ষেতের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20231211-WA0007.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৪ :

এই হচ্ছে সবজি মুলার ফটোগ্রাফি। মুলা অনেক রকমের আছে। সবজি মুলা এবং সিনা মুলা দুই ধরনের মুলা হয়। তবে সবজি মুলা পাতাগুলো রান্না করলে খেতে অনেক মজা লাগে। শীতকালে মুলা অনেক দেখা যায়। বলতে গেলে শীতকালীন একটা সবজি হচ্ছে মুলা। আবার মুলার শাক ভাজি করলে খেতে অনেক মজা লাগে। কিছুদিন আগে আমি নদীর ধারে ঘুরতে গিয়ে এই সবজি মুলার ফটোগ্রাফি করেছিলাম। তাই আজকে এই সবজি মুলার ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম।

IMG-20231211-WA0004.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৫ :

এটি হচ্ছে আমাদের বিদ্যালয়ের ফটোগ্রাফি। এই বিদ্যালয়টি হচ্ছে আমাদের এলাকাতে। এই বিদ্যালয়ে আমরা পড়ালেখা করেছিলাম। এই বিদ্যালয়ে যখন আমরা পড়ালেখা করেছিলাম তখন এই ভবনটি ছিল না। তবে এখন অনেক বড় চারতালার বড় একটি ভবন করেছে সরকার। তবে স্কুলটি দেখতে অনেক সুন্দর দেখা যায় দূর থেকে। কাছে গেলেও স্কুলের পরিবেশ অনেক সুন্দর। আমাদের এলাকায় চার পাঁচ কিলোমিটার মধ্যে আর কোন স্কুল নেই। কিছুদিন আগেই স্কুলের সামনে রাস্তা দিয়ে যাওয়ার সময় আমি এই বিদ্যালয়ের ফটোগ্রাফি করেছিলাম।

IMG-20231211-WA0006.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৬ :

এই হচ্ছে কুমড়ো ফুলের ফটোগ্রাফি। কুমড়ো ফুল আমাদের সবার অতি পরিচিত একটি ফুল। কুমড়ো ফুল ভাজি করলে খেতে অনেক মজা লাগে। এবং কুমড়ো গাছের পাতাও রান্না করলে খেতে অনেক মজা লাগে। শীতকালে প্রায় জায়গাতে কুমড়ো গাছ দেখা যায়। এবং কুমড়ো গাছের মধ্যে খুব সুন্দর করে ফুল ফোঁটে। অনেকদিন আগে আমি নদীর ধারে ঘুরতে গিয়ে এই কুমড়ো ফুলের ফটোগ্রাফি করেছিলাম। তাই আজকে এই কুমড়ো ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি আমার কুমড়ো ফুলের ফটোগ্রাফি আপনাদের অনেক ভালো লাগবে।

IMG-20231211-WA0009.jpg

device : Redme note 9

লোকেশন

ফটোগ্রাফি - ৭ :

এই হচ্ছে লজ্জাপতি ফুলের ফটোগ্রাফি। লজ্জাপতি গাছের ফুল গুলো অনেক ছোট ছোট তবে ফুলগুলো দেখতে অনেক ভালো লাগে। লজ্জাবতী গাছ যখন একটু মানুষের ছোঁয়া পায় সাথে সাথে গাছগুলো যেমন মরে যায় এরকম হয়ে যায়। আবার কিছুক্ষণ পরে গাছগুলো এবং পাতাগুলো ঠিক হয়ে যায়। আমাদের এদিকে রাস্তার পাশে এই গাছগুলো অনেক দেখা যায়। কিছুদিন আগে আমি রাস্তার পাশ থেকে এই লজ্জাপতি ফুলের ফটোগ্রাফি করেছিলাম। তাই আজকে এই লজ্জাপতি ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি আমার এই লজ্জাবতী ফুলের ফটোগ্রাফি আপনাদের অনেক ভালো লাগবে।

IMG-20231211-WA0008.jpg

device : Redme note 9

লোকেশন

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

IMG_20221006_094439.jpg

আমার নাম মোঃ জামাল উদ্দিন। আর আমার ইউজার নাম @jamal7। আমি বাংলাদেশে বসবাস করি। প্রথমত বাঙালি হিসেবে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ বাংলা ভাষা আমাদের মাতৃভাষা। তার সাথে ফটোগ্রাফি করা আমার অনেক শখ। আমি যে কোন কিছুর সুন্দরভাবে ফটোগ্রাফি করার চেষ্টা করি। তার সাথে ভ্রমণ করতেও ভীষণ ভালো লাগে। বিশেষ করে নতুন নতুন জায়গা ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে। তার সাথে লেখালেখি করতে ও ভীষণ ভালো লাগে। যে কোন বিষয় নিয়ে কিংবা যে কোন গল্প লিখতে আমার কাছে অনেক ভালো লাগে। আর সব সময় নতুন কিছু করার চেষ্টা। নতুন ধরনের কিছু দেখলে করার চেষ্টা করি।
35FHZ8gBpndbrF88KC8i6DmfoqNdVfSnhzJshZCJksDJs27YpCCUjp1oaP6ko3mLJbQtLE76ZKc5r3aFXKh8EK2Xg2XbxHP97436Dksrat...K3RRDcGvdyC6bx3TE39Zctd2ho1pJ1hm9nj6RC6gfhhSEVDEf6zHmiqsgBwDTEDG8onxfxrWKe5ZMmiwAvtnX6XvsCqykCT5aFqMFBq2wcdKNs74j1RgTuza3g.png

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjde9gvbjDSDFUe2t87sHycAo9yh4cXNBQ2uKuZLC2jPzA8Qx5HRSqkJDxCm2F1P...XMCuWWrUK8WEzc1spvbtGymKcxp9cSaiY7YD7nmGv2yy3TJjQK1R5Bx6mMsJqHLdPZ4gBXB1M3ZGWR3ESWZxh8hd9tvb68pfdL8xHrioiqDnHuRUqd8FYt5aog.png

ধন্যবাদ সবাইকে

Sort:  
 7 months ago 

লজ্জাবতী ফুল আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনার পোস্ট এর মাধ্যমে চমৎকার চমৎকার ফুলের ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম ভাইয়া। লজ্জাবতী ফুলের নামটি ভুল হয়েছে ঠিক করে নিয়েন। অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 7 months ago 

আমার ফটোগ্রাফি দেখে আপনি মুগ্ধ হয়েছেন শুনে খুশি হলাম তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

প্রকৃতির অপরূপ সৌন্দর্য আমাদের মাঝে তুলে ধরার জন্য প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই। প্রত্যেকটা ফটোগ্রাফি অসাধারণ ছিল। আপনার ফটোগ্রাফি পোস্ট আমার কাছে বেশ ভালো লেগেছে। এমন ফটোগ্রাফি দেখা আসলে চোখের শান্তি। প্রত্যেকটা ফটোগ্রাফি সম্পর্কে সুন্দর বর্ণনা দিয়েছেন যা আমার কাছে বেশ ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার প্রত্যেকটা ফটোগ্রাফি অসাধারণ ছিল বলে খুব সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 7 months ago 

সময় এবং ধৈর্য নিয়ে ফটোগ্রাফি করলে অবশ্যই ফটোগ্রাফি গুলো দেখতে অনেক বেশি সুন্দর দেখায়। বিশেষ করে ক্যামেরার ফোকাস যদি ভাল হয় তাহলে সেই ফটোগ্রাফি আরো বেশি সুন্দর হয়। আপনার এই ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল দেখে আমি মুগ্ধ হয়েছি তবে মনে হচ্ছে এডিট করাটা একটু বেশি হয়ে গিয়েছে। যাইহোক চেষ্টা করে যাবেন এরকম সুন্দর সুন্দর ফটোগ্রাফি প্রতিনিয়ত শেয়ার করার।

Posted using SteemPro Mobile

 7 months ago 

হ্যাঁ ভাইয়া ফটোগ্রাফি সময় এবং ধৈর্য নিয়ে ফটোগ্রাফি করলে ফটোগ্রাফি গুলো সুন্দর হয়। আপনার চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

ভাই আপনার ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার হয়েছে ।সবুজের ফটোগ্রাফি দেখতে আমার কাছে বেশ ভালো লাগে। আপনি দারুন কিছু প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি করেছেন দেখে ভালো লাগলো। আর লজ্জাবতী ফুলটি চমৎকার ছিল ।আমারও একটি লজ্জাবতী গাছ আছে । ফুল গুলো দেখতে সত্যি চমৎকার। দেখতে সত্যি বেশ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আসলে লজ্জাবতী ফুল এবং গাছ দুটো দেখতে অনেক ভালো লাগে। আপনার সুন্দর মন্তব্য শুনে অনেক ভালো লাগলো তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আপনি প্রতিনিয়ত অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেন যা দেখে সত্যিই অনেক ভালো লাগে।
আজকের ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল বিশেষ করে ফুল এবং সবুজ প্রকৃতি।
এত সুন্দর সবুজ প্রকৃতি দেখে আমারও ইচ্ছে করছে নিজেকে হারিয়ে ফেল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

সবুজ প্রকৃতি দেখতে এমনিতে আসলে অনেক ভালো লাগে। আমি চেষ্টা করেছি ভিন্ন রকম ফটোগ্রাফি করার জন্য। যাই হোক সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

ঠিক বলেছেন ফটোগ্রাফি করতে একটু সময় নিয়ে করলে ফটোগ্রাফি গুলো ভালো হয়। আজকে আপনি খুব সুন্দর রেনডম ফটোগ্রাফি করেছেন। তবে আপনার ফটোগ্রাফি গুলো সত্যি অসাধারণ হয়েছে। তবে আপনার ফটোগ্রাফির মধ্যে বেশি ভালো লাগলো গোলাপ ফুলের ফটোগ্রাফি এবং বিদ্যালয়ের ফটোগ্রাফি ও কুমড়ো ফুলের ফটোগ্রাফি বেশি ভালো লাগলো। সবগুলো ফটোগ্রাফি অনেক সুন্দর বর্ণনা দিয়ে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আমার ফটোগ্রাফির মধ্যে গোলাপ ফুলের ফটোগ্রাফি বিদ্যালয় ফটোগ্রাফি ও কুমড়ো ফুলের ফটোগ্রাফি আপনার কাছে ভালো লেগেছে শুনে খুশি হলাম তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

সময়ের সাথে সাথে সবকিছুই যেন বদলে যাচ্ছে এটাই স্বাভাবিক। আজকে দারুন কিছু ফটোগ্রাফি করেছেন দেখছি। ফুলের ফটোগ্রাফি সবুজ প্রকৃতি যেগুলো প্রতিনিয়ত উপভোগ করে থাকি ভালো লাগে । তাছাড়া ফটোগ্রাফি করার মধ্যে আলাদা একটা মজা আছে। ফটোগ্রাফি গুলো দেখলে সেই প্রকৃতি সম্পর্কে উপলব্ধি করতে পারা যায়। সব মিলিয়ে আপনার আজকের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার ফটোগ্রাফি নিয়ে অনেক সুন্দর করে উৎসাহিতামূলক মন্তব্য করেছেন। সুন্দর মন্তব্য করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

ফটোগ্রাফি করতে আমার কাছেও বেশ ভালো লাগে।খুব সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। সবগুলো ফটোগ্রাফির সাথে খুব সুন্দর বর্ণনা দিয়েছেন। তবে এই ফটোগ্রাফি গুলোর মধ্যে আমার কাছে ধানক্ষেতের ফটোগ্রাফি এবং গোলাপ ফুলের ফটোগ্রাফি বেশ ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আমি ফটোগ্রাফির সাথে সুন্দর বর্ণনা দিয়ে ফটোগ্রাফি গুলো উপস্থাপনার চেষ্টা করেছি। আপনার চমৎকার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 56924.47
ETH 3086.51
USDT 1.00
SBD 2.41